কম্পিউটার

কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

এই ধাপে ধাপে নির্দেশিকা ব্যাখ্যা করবে কিভাবে আপনার Chromebook-এ Linux ইনস্টল করতে হয় এবং তারপরে দেখাবে কিভাবে “কমান্ড লাইন” এবং এর মাধ্যমে অ্যাপস এবং/অথবা গেম ইনস্টল করতে হয়। জিনোম সফটওয়্যার সেন্টার (মনে করুন 'অ্যাপ স্টোর')।

এই নির্দেশিকাটি দুটি বিভাগে বিভক্ত - প্রথমটি হল আপনার Chromebook-এ Linux সেট আপ করা৷ তারপর, আমরা আপনাকে দেখাব কিভাবে GNOME সফটওয়্যার সেন্টার ইনস্টল করতে হয় - যা লিনাক্সের জন্য একটি অ্যাপ স্টোরের মতো। আসুন সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক!

আপনার Chromebook-এ Linux সেটআপ করুন

  1. আপনি কিছু করার আগে, নিশ্চিত করুন যে আপনার Chromebook Chrome OS এর সর্বশেষ সংস্করণটি চালাচ্ছে (লিঙ্কটি একটি নতুন ট্যাব/উইন্ডোতে খুলবে)। আপনি Chrome OS এর সর্বশেষ সংস্করণটি ব্যবহার করছেন কিনা তা নিশ্চিত করতে আপনি চাইবেন এমন অনেকগুলি কারণ রয়েছে, এর মধ্যে একটি বড় কারণ হল যে Linux অ্যাপগুলি সম্প্রতি অডিও সমর্থন পেয়েছে৷
  2. এখন আপনি নিশ্চিত যে আপনি Chrome OS এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন, লঞ্চার-এ ক্লিক করুন (বা আপনার কাছে টাচস্ক্রিন ডিভাইস থাকলে আলতো চাপুন) আপনার Chromebook স্ক্রিনের নীচের বাম কোণে বোতামটি পাওয়া গেছে৷
  3. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  4. সেটিংস-এ স্ক্রোল করুন আইকন এবং এটি নির্বাচন করুন।
  5. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  6. লিনাক্স (বিটা)-এ স্ক্রোল করুন বিকল্প এবং এটি নির্বাচন করুন।
  7. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  8. চালু করুন ক্লিক করুন বোতাম।
  9. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  10. 'সেটআপ উইজার্ড' চালু হবে। পরবর্তী নির্বাচন করুন৷ শুরু করতে।
  11. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  12. আপনি যে ইউজারনেমটি লিনাক্সে ব্যবহার করতে চান সেটি টাইপ করুন (ডিফল্টটি পুরোপুরি ঠিক)। আপনার না করার কারণ না থাকলে, ডিস্কের আকার ছেড়ে দিন প্রস্তাবিত আকারে। যদি আপনার Chromebook-এর হার্ড ড্রাইভটি বিশেষভাবে ছোট হয়, তাহলে আপনি আকার কমাতে পারেন৷ ইনস্টল করুন নির্বাচন করুন৷ .

    কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  13. এখন লিনাক্স ইন্সটল হবে – যা খুব বেশি সময় নেবে না
  14. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  15. আপনি জানতে পারবেন যখন একটি টার্মিনাল ইনস্টলেশন সফল হয়েছে উইন্ডো প্রদর্শিত হয়৷
  16. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  17. এছাড়াও একটি নতুন Linux অ্যাপ থাকবে আপনার অ্যাপ ড্রয়ারে আইটেম। এটি নির্বাচন করুন।
  18. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  19. এই মুহূর্তে শুধুমাত্র একটি আইটেম থাকবে - টার্মিনাল .
  20. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  21. যদি আপনি ফাইলগুলি খোলেন অ্যাপে, আপনি লক্ষ্য করবেন লিনাক্স ফাইল নামে একটি নতুন আইটেম আছে . এখানেই সমস্ত - আপনি অনুমান করেছেন - লিনাক্স ফাইলগুলি সংরক্ষণ করা হয়৷
  22. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

আপনার Chromebook-এ Linux অ্যাপ ইনস্টল করুন

  1. লিনাক্সে অ্যাপ ইনস্টল করার অনেক উপায় আছে। সবচেয়ে সাধারণ দুটি হল টার্মিনাল এর মাধ্যমে "apt" ব্যবহার করা (কমান্ড লাইন) বা অ্যাপ স্টোরের মতো কিছু ব্যবহার করতে (গ্রাফিক্যাল)। আমরা উভয়ই কভার করব – apt ব্যবহার করে এবং টার্মিনাল GNOME সফ্টওয়্যার ইনস্টল করার জন্য কেন্দ্র - যা ম্যাক বা উইন্ডোজ অ্যাপ স্টোরের মতো।

    টার্মিনালে ফিরে, কমান্ডটি লিখুন:sudo apt-get install gnome-software gnome-packagekit

  2. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  3. দ্রষ্টব্য: আশা করি আপনি এই পদক্ষেপটি উপেক্ষা করতে পারেন, কিন্তু আপনি যদি পূর্ববর্তী কমান্ড চালানোর চেষ্টা করার সময় একটি ত্রুটি পেয়ে থাকেন তবে এই কমান্ডটি লিখুন:sudo apt-get update এবং একবার এটি সম্পন্ন হলে, উপরের পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন। যে এটা পরিষ্কার করা উচিত.
  4. কিছু পাঠ্য স্ক্রীনে উড়ে যাবে এবং আপনি যদি চালিয়ে যেতে চান তাহলে আপনাকে একটি "Y/N" প্রম্পট দিয়ে জিজ্ঞাসা করা হবে। চালিয়ে যেতে “y” কী ট্যাপ করুন।
  5. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  6. এখন GNOME সফটওয়্যার সেন্টার সফ্টওয়্যার সেন্টার চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদান সহ ডাউনলোড এবং ইনস্টল করা হবে। অদ্ভুতভাবে, লিনাক্স ইনস্টল করতে যতটা সময় লেগেছে তার চেয়ে বেশি সময় লাগবে।
  7. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  8. এটি হয়ে গেলে এবং আপনি একটি কমান্ড প্রম্পটে ফিরে এলে সফ্টওয়্যার কেন্দ্রে থাকা অ্যাপগুলির তালিকা সহ সবকিছু আপডেট করা হয়েছে তা নিশ্চিত করতে আপনাকে আরও কয়েকটি কমান্ড ইস্যু করতে হবে। নিম্নলিখিত কমান্ডটি লিখুন:sudo apt-get update
  9. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  10. এটি হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:sudo apt-get dist-upgrade
  11. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  12. এখন আপনাকে আপনার Chromebook রিবুট করতে হবে। বিজ্ঞপ্তি বিভাগটি খোলার মাধ্যমে এটিকে বন্ধ করুন এবং "পাওয়ার অফ" বোতামে ক্লিক করুন। একবার এটি বন্ধ হয়ে গেলে, এটিকে আবার চালু করতে আপনার Chromebook-এর পাওয়ার বোতামটি ব্যবহার করুন৷
  13. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  14. একবার আপনি ব্যাক আপ হয়ে আবার চালু হলে, Linux অ্যাপের ভিতরে একবার দেখুন আপনার অ্যাপ ড্রয়ারের বিভাগ - কয়েকটি নতুন আইটেম থাকবে। সফ্টওয়্যার নির্বাচন করুন৷ আইকন দয়া করে নোট করুন: প্রথমবার সফ্টওয়্যার কেন্দ্র খুলতে কয়েক মিনিট সময় লাগতে পারে – এটা স্বাভাবিক। শুধু এটা আউট অপেক্ষা.

    কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  15. জিনোম সফটওয়্যার কেন্দ্রে স্বাগতম! এখান থেকে আপনি সব ধরনের অ্যাপ এবং গেম সার্চ বা ব্রাউজ করতে পারবেন, তারপরে একটি ক্লিকেই ইন্সটল করতে পারবেন।
  16. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  17. একবার আপনি একটি অ্যাপ বা গেম খুঁজে পেলেন যা আপনি চেষ্টা করতে চান, শুধু ইনস্টল করুন ক্লিক করুন বোতাম কোনো অ্যাকাউন্টের প্রয়োজন নেই, কোনো সাইন আপ বা ইমেল ঠিকানার প্রয়োজন নেই। শুধু ক্লিক করুন এবং ইনস্টল করুন।
  18. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  19. আপনি যে অ্যাপ/গেমটি ইনস্টল করার সিদ্ধান্ত নিয়েছেন তার উপর নির্ভর করে, এই প্রক্রিয়াটি কয়েক সেকেন্ড থেকে … দীর্ঘ সময় নিতে পারে। আপনি যদি মনে করেন এটি স্থবির বা হিমায়িত হয়ে গেছে শুধু অপেক্ষা করুন - কখনও কখনও এটি এটির চেয়ে অনেক বেশি সময় নিতে পারে।
  20. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  21. লঞ্চ করুন ক্লিক করুন নতুন ইনস্টল করা সফ্টওয়্যার চেষ্টা করার জন্য বোতাম। সফ্টওয়্যারের উপর নির্ভর করে, এটি প্রথমবার খুলতে কয়েক মিনিট সময় নিতে পারে। আবার, ধৈর্য্যই হল চাবিকাঠি।
  22. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  23. অথবা অবশ্যই, Linux অ্যাপস থেকে এটি চালু করুন আপনার অ্যাপ ড্রয়ারের বিভাগ।
  24. কিভাবে একটি Chromebook এ লিনাক্স অ্যাপস ইনস্টল করবেন

  25. মজা করুন!

আপনি যদি আপনার Chromebook-এ আরও দুর্দান্ত জিনিস ইনস্টল করতে চান, তাহলে Chrome OS-এ Spotify ইনস্টল করার বিষয়ে আমাদের গাইড দেখুন৷


  1. আপনার ক্রোমবুকে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

  2. কিভাবে Chromebook এ ফায়ারফক্স ইনস্টল করবেন

  3. কিভাবে একটি Chromebook এ উইন্ডোজ ইনস্টল করবেন

  4. Chromebook এ iTunes কিভাবে ইনস্টল করবেন