কম্পিউটার

উবুন্টুতে সফ্টওয়্যার ইনস্টল করা

আপনি যদি কিছু সময়ের জন্য উবুন্টু লিনাক্স ব্যবহার করে থাকেন তবে সম্ভবত আপনি আপনার সিস্টেমে প্যাকেজগুলি ইনস্টল করেছেন। উবুন্টুতে প্যাকেজ ইনস্টল করার বিভিন্ন উপায় রয়েছে - কিছু সহজ, অন্যগুলি একটু বেশি জটিল। আপনার হাতে থাকা কিছু বিকল্পের দিকে নজর দেওয়া যাক।

সিনাপটিক প্যাকেজ ম্যানেজার

সিনাপটিক প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে উবুন্টুতে সফ্টওয়্যার ইনস্টল করার জন্য সম্ভবত সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি। সিনাপটিক হল কমান্ড লাইন ইউটিলিটি উপযুক্ত এর জন্য একটি গ্রাফিক্যাল ফ্রন্ট এন্ড . এবং এটি একটি দুর্দান্ত গ্রাফিকাল অ্যাপ্লিকেশন - স্থিতিশীল, ব্যবহার করা সহজ এবং উবুন্টুর প্রতিটি ইনস্টলেশনের সাথে একত্রিত হয়, যার ফলে এটি একটি খুব জনপ্রিয় পছন্দ হয়ে ওঠে৷

সিনাপটিক অ্যাক্সেস করতে উবুন্টু মেনুতে যান -> সিস্টেম -> প্রশাসন -> সিনাপটিক প্যাকেজ ম্যানেজার . সিনাপটিক অ্যাক্সেস করার জন্য আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে বলা হবে, কারণ এটি একটি প্রশাসনিক অ্যাপ্লিকেশন। একবার আপনি করে ফেললে আপনাকে কিছু চমত্কার সফ্টওয়্যারের সংগ্রহ উপস্থাপন করা হবে।

উবুন্টুতে সফ্টওয়্যার ইনস্টল করা

অ্যাপ্লিকেশনটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে নতুন ব্যবহারকারীদের ব্যবহার করা সহজ হয়। আপনি সফ্টওয়্যার অনুসন্ধান করতে পারেন বা অ্যাপ্লিকেশন বিভাগগুলির মাধ্যমে নেভিগেট করতে পারেন এবং আপনি কোন অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করতে চান তা চয়ন এবং চয়ন করতে পারেন৷ আপনি যখন একটি অ্যাপ্লিকেশন নির্বাচন করেন তখন এটির নির্ভরতাও আপনার জন্য নির্বাচিত হয়। একবার আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করতে চান তা নির্বাচন করলে প্রয়োগ করুন টিপুন বোতাম যাতে উবুন্টু আপনার জন্য অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করতে পারে।

উবুন্টুতে সফ্টওয়্যার ইনস্টল করা

উপায় উপযুক্ত এবং তাই সিনাপটিক কাজগুলি হল যে আপনি উৎস এ খাওয়ান , যা মূলত সার্ভার ঠিকানা যাতে উবুন্টু সেখান থেকে অ্যাপ্লিকেশনের বাইনারি ডাউনলোড করতে পারে। আপনি Synaptic মেনুতে Settings -> Repositories-এ গিয়ে উৎস যোগ বা সম্পাদনা করতে পারেন। আপনি এখানে কি করছেন সতর্ক থাকুন. আপনি যদি এখানে ভুল ডেটা প্রবেশ করেন তবে আপনি ইনস্টলেশন প্রক্রিয়াটি ভেঙে ফেলতে পারেন।

উবুন্টুতে সফ্টওয়্যার ইনস্টল করা

কমান্ড লাইন – Apt

কমান্ড লাইন পদ্ধতি হল জিনিসগুলি করার ভাল পুরানো লিনাক্স উপায়। এটি গ্রাফিকাল বিকল্পের তুলনায় কম জ্যাজ অফার করে, তবে এটি একটি দুর্দান্ত বিকল্প, বিশেষ করে যদি আপনি দূরবর্তীভাবে স্টাফ ইনস্টল করতে সক্ষম হতে চান। সিনাপটিক হল একটি গ্রাফিকাল মোড়ক যা উপযুক্ত এর উপরে , একটি টুল যা উবুন্টুকে বিশ্বের কাছে উন্মোচন করার আগে ডেবিয়ান লিনাক্সে ছিল। apt সম্পর্কিত কয়েকটি কমান্ড রয়েছে যেগুলির সাথে আপনার নিজেকে পরিচিত করা উচিত।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কমান্ডটি সম্ভবত apt-get . অ্যাপ্লিকেশন ইনস্টল করতে # sudo apt-get install package-name কমান্ডটি চালান . apt-get আপডেট পেতে এটির সংগ্রহস্থলের তথ্য চালান # sudo apt-get update . আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য এটির ডাটাবেসের মাধ্যমে অনুসন্ধান করতে চান তবে আপনি কমান্ডটি চালাতে পারেন # sudo apt-cache search package-name

উবুন্টুতে সফ্টওয়্যার ইনস্টল করা

সংগ্রহস্থল যোগ করার জন্য আপনাকে /etc/apt/sources.list ফাইলটি সম্পাদনা করতে হবে . আবার, সাবধানে নতুন উৎস যোগ করুন, কারণ আপনি ভুল এন্ট্রি করে ইনস্টলারের ডাটাবেস ভেঙ্গে ফেলতে পারেন।

dpkg

উবুন্টু ডেবিয়ান লিনাক্সের উপর ভিত্তি করে। উপযুক্ত দিনের আগে ব্যবহারকারী dpkg ব্যবহার করবে অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য সরঞ্জামের সেট। এটি RPM-এর সমতুল্য ডেবিয়ান , Red Hat এর প্যাকেজ ইনস্টলেশন সিস্টেমের সাথে পরিচিত পাঠকদের জন্য। Apt এবং Synaptic এর বিপরীতে আপনাকে নিজেই প্যাকেজটি ডাউনলোড করতে হবে। একবার আপনি # sudo dpkg -i প্যাকেজ-নাম কমান্ডটি কার্যকর করতে হবে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করতে।

ওয়েব ব্রাউজার

এটি ইনস্টলেশনের একটি পদ্ধতি যা আমি সম্প্রতি জুড়ে এসেছি। এটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার একটি খুব দুর্দান্ত উপায়। URL apt://package-name লিখুন এর পরে রিটার্ন কী। এটি Synaptic চালু করবে যা আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি এগিয়ে গিয়ে অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে চান কিনা৷

উবুন্টুতে সফ্টওয়্যার ইনস্টল করা


  1. ম্যাক সফ্টওয়্যার আপডেট ইনস্টল করা আটকে যাওয়া ঠিক করুন

  2. ওকুলাস সফ্টওয়্যার উইন্ডোজ পিসিতে ইনস্টল হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

  3. (উবুন্টু) লিনাক্সে ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল

  4. লিনাক্সে (উবুন্টু) ফ্ল্যাশ ইনস্টল করা - টিউটোরিয়াল