কম্পিউটার

আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু

এই গভীর টিউটোরিয়ালটি আপনাকে উইন্ডোজের পাশাপাশি উবুন্টু 12.02 (ওরফে "প্রিসিস প্যাঙ্গোলিন") ইনস্টল করার প্রক্রিয়াটি ধাপে ধাপে নিয়ে যাবে, যাতে আপনি একই পিসিতে উভয় অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন।

আপনি শুরু করার আগে, আপনার পিসিতে উবুন্টু ইনস্টল করার জন্য এখানে কয়েকটি জিনিসের প্রয়োজন হবে যাতে আপনি এটি এবং/অথবা উইন্ডোজ ব্যবহার করতে পারেন।

  1. Windows XP, Windows 2000, Windows Vista বা Windows 7 চালানোর জন্য কমপক্ষে 4GB বিনামূল্যের হার্ড ড্রাইভ স্পেস সহ একটি PC। আমি এখনও Windows 8 এর সাথে এটি পরীক্ষা করিনি।
  2. 1 (এক) খালি সিডি বা ডিভিডি।
  3. একটি সিডি বা ডিভিডি "বার্নার" (রেকর্ডার)।
  4. একটি ইন্টারনেট সংযোগ।
  5. আপনার ইন্টারনেট সংযোগের গতি খুব দ্রুত না হলে অন্তত দেড় ঘণ্টা বেশি।

আপনি যদি উপরের সমস্ত কভার করে থাকেন তবে আপনি প্রস্তুত!

  1. প্রথম জিনিস আগে। উবুন্টু ডাউনলোড পৃষ্ঠায় যান। আপনি উবুন্টুর 32 বিট বা 64 বিট সংস্করণ চালাতে যাচ্ছেন কিনা তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। যদি আপনি নিশ্চিত না হন যে আপনার ল্যাপটপ/ডেস্কটপ একটি 64বিট অপারেটিং সিস্টেম চালাতে পারে, তাহলে আপনার স্বাদ চয়ন করুন থেকে 32 বিট নির্বাচন করুন তালিকা. আপনি যদি নিশ্চিত হন এটা করতে পারেন, 64 বিট নির্বাচন করুন। তারপর ডাউনলোড শুরু করুন ক্লিক করুন৷ বোতাম।
  2. আপনাকে একটি .ISO ফাইল সংরক্ষণ করতে বলা হবে। এটি একটি মোটামুটি বড় ফাইল, তাই ডাউনলোডের সময় নির্ভর করবে আপনার ইন্টারনেট সংযোগ কত দ্রুত তার উপর৷
  3. ডাউনলোড শেষ হয়ে গেলে, আপনাকে সেই .ISO ফাইলটিকে একটি ফাঁকা সিডি বা ডিভিডিতে বার্ন করতে হবে। আপনি যদি নিশ্চিত না হন যে এটি কীভাবে করবেন, আমরা আপনাকে কভার করেছি। উইন্ডোজে একটি আইএসও ফাইল বার্ন করার টিউটোরিয়ালটি আপনাকে খুব সহজ প্রক্রিয়ার মধ্যে নিয়ে যাবে।
  4. একবার আপনি .ISO ফাইলটিকে একটি সিডি বা ডিভিডিতে বার্ন করলে, এটিকে আপনার CD/DVD ড্রাইভে পপ করুন (ধরে নিন আপনার CD/DVD রেকর্ডিং সফ্টওয়্যারটি শেষ হওয়ার পরে ডিস্কটি বের করে দিয়েছে)। আপনি সম্ভবত করবেন নীচের পর্দার সাথে উপস্থাপন করা হবে. আপনি যদি হন, wubi.exe চালান নির্বাচন করুন এবং ধাপ # 6 এ নেমে যান। আপনি না হলে, পরবর্তী ধাপে যান।

    আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু

  5. আপনার CD/DVD ড্রাইভে নেভিগেট করুন, এটি খুলুন এবং wubi.exe চালান এটিতে ডাবল ক্লিক করে।
  6. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু

  7. ডেমো এবং সম্পূর্ণ ইনস্টলেশন ক্লিক করুন বোতাম।
  8. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু

  9. আপনার খোলা কাজগুলি সংরক্ষণ করুন, আপনার খোলা প্রোগ্রামগুলি বন্ধ করুন, তারপর এখনই রিবুট করুন নির্বাচন করুন এবং সমাপ্তি ক্লিক করুন বোতাম।
  10. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু

  11. এই মুহুর্তে আপনার পিসি বন্ধ হয়ে যাবে, আবার চালু হবে এবং CD/DVD থেকে বুট হবে। আপনি জানবেন আপনি সফলভাবে সিডি/ডিভিডি থেকে বুট করেছেন যদি আপনি আপনার স্ক্রিনে উবুন্টু ইমেজ (নিচে চিত্রিত) দেখেন। যদি আপনি না করেন উবুন্টু লোগো দেখুন এবং আপনার পিসি উইন্ডোজে ফিরে যাবে, আপনাকে আপনার ডিভাইসের বুট অর্ডার পরিবর্তন করতে হবে। এটি করার জন্য, এই খুব বিস্তারিত টিউটোরিয়ালের নির্দেশাবলী অনুসরণ করুন যাতে আপনার PC আপনার CD/DVD-ROM থেকে আগে বুট করে। এটি আপনার হার্ড ড্রাইভ থেকে বুট হয়৷
  12. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু

  13. কিছু মুহূর্ত পরে একটি স্ক্রীন আসবে যা জিজ্ঞাসা করবে যে আপনি পরবর্তী কি করতে চান। উবুন্টু ইনস্টল করুন ক্লিক করুন বোতাম।
  14. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  15. উবুন্টু ইনস্টল করার প্রস্তুতি-এ স্ক্রিনে আপনি লক্ষ্য করবেন যে ইন্টারনেটের সাথে সংযুক্ত বিভাগে এটির পাশে একটি X রয়েছে৷
  16. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  17. আপনার স্ক্রিনের উপরের ডানদিকের কোণায় WiFi আইকনে ক্লিক করুন এবং আপনার WiFi নেটওয়ার্ক নির্বাচন করুন৷ প্রম্পট করা হলে আপনার পাসওয়ার্ড লিখুন (ধরুন আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য একটি পাসওয়ার্ড প্রয়োজন)।
  18. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু

  19. একবার আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়ে গেলে, পাশের Xটি ইন্টারনেটের সাথে সংযুক্ত হয় একটি সবুজ "চেক মার্ক" পরিণত হবে. ইনস্টল করার সময় আপডেটগুলি ডাউনলোড করুন উভয়ই নির্বাচন করুন৷ এবং এই তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি ইনস্টল করুন , তারপর চালিয়ে যান ক্লিক করুন বোতাম।
  20. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  21. উবুন্টু এখন শনাক্ত করবে যে আপনার পিসিতেও উইন্ডোজ ইনস্টল করা আছে, এবং আপনাকে পছন্দের একটি তালিকা উপস্থাপন করবে। তাদের পাশাপাশি উবুন্টু ইনস্টল করুন নির্বাচন করুন এবং তারপর চালিয়ে যান ক্লিক করুন . এটি নিশ্চিত করবে যে আপনার উইন্ডোজ ইনস্টলেশনটি অস্পর্শিত থাকবে এবং আপনি উবুন্টু ইনস্টল ও ব্যবহার করতে সক্ষম হবেন।
  22. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  23. এখন আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি প্রতিটি অপারেটিং সিস্টেমে কতটা হার্ড ড্রাইভ স্থান বরাদ্দ করতে চান। আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন, দুটি 'অর্ধেক' এর মধ্যে একটি "স্লাইডার" রয়েছে। বাম অর্ধেক/পাশে আপনার উইন্ডোজ পার্টিশন প্রতিনিধিত্ব করে। ডান অর্ধেক/পাশে উবুন্টু ইনস্টল করার জন্য তৈরি করা নতুন পার্টিশনের প্রতিনিধিত্ব করে। আপনি উবুন্টুর পার্টিশন কত বড় হতে চান তা নির্ধারণ করতে স্লাইডার ব্যবহার করুন।
  24. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  25. আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন, আমি 145.6GB বরাদ্দ করেছি উবুন্টুতে, 477.2GB সহ উইন্ডোজ ছেড়ে। আমি এই সেটিংসগুলি বেছে নিয়েছি কারণ আমি আরও প্রায়ই উইন্ডোজ ব্যবহার করার আশা করি, কিন্তু তারপরও প্রোগ্রাম ইনস্টল করতে এবং উবুন্টু ব্যবহার করে ফাইল ডাউনলোড করার জন্য প্রচুর জায়গা ছেড়ে দিতে চাই। এখনই ইনস্টল করুন ক্লিক করুন৷ আপনি প্রস্তুত হলে বোতাম।
  26. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  27. নিশ্চিতকরণ স্ক্রীনের সাথে অনুরোধ করা হলে, চালিয়ে যান ক্লিক করুন বোতাম।
  28. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  29. নতুন পার্টিশন তৈরি করার প্রক্রিয়াটি খুব বেশি সময় নেয় না – খুব বেশি দূরে যাবেন না।
  30. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  31. উবুন্টু নিজেই ইনস্টল করা শুরু করবে। মানচিত্র থেকে আপনার অবস্থান নির্বাচন করুন এবং তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ .
  32. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  33. আপনি উবুন্টুতে ব্যবহার করার পরিকল্পনা করছেন এমন কীবোর্ড লেআউট নির্বাচন করুন এবং চালিয়ে যান ক্লিক করুন .
  34. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  35. এখন আপনি কে?-এ অনুরোধ করা সমস্ত তথ্য লিখুন পর্দা নিরাপত্তার কারণে, আপনি সম্ভবত লগ ইন করার জন্য আমার পাসওয়ার্ড প্রয়োজন ছেড়ে যেতে চাইবেন নির্বাচিত আপনি যদি অন্য লোকেদের আপনার সিস্টেম অ্যাক্সেস করতে সক্ষম হওয়ার বিষয়ে উদ্বিগ্ন না হন তবে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করুন চেক করুন (সত্যিই পরামর্শ দেওয়া হয় না)। চালিয়ে যান ক্লিক করুন৷ আপনি প্রতিটি বিভাগে পূরণ করার পরে।
  36. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  37. এখন আপনি উবুন্টুতে আপনার ব্যবহারকারীর নামের সাথে যুক্ত করার জন্য একটি ছবি বাছাই করতে পারবেন। আপনার যদি একটি ওয়েবক্যাম থাকে তবে এটি সম্ভবত এই সময়ে চালু হবে - যাতে আপনি নিজের একটি ছবি তুলতে পারেন এবং এটি ব্যবহার করতে পারেন৷ বিকল্পভাবে, আপনি আপনার জন্য দেওয়া ডিফল্ট ছবিগুলির মধ্যে একটি নির্বাচন করতে পারেন৷ চালিয়ে যান ক্লিক করুন৷ আপনি আপনার নির্বাচন করার পরে। দ্রষ্টব্য: আপনি উবুন্টুর মধ্যে থেকে সবসময় এটি পরিবর্তন করতে পারেন।
  38. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  39. এখন শুধু ফিরে বসুন। এমনকি আপনি নিজেকে এক কাপ কফি বা চা বানাতে যেতে চাইতে পারেন। ইনস্টলেশন প্রক্রিয়া একটু সময় নিতে পারে, এবং বিশেষ করে আকর্ষণীয় নয়। কিছু "উবুন্টু টিপস" আছে যেগুলি একটি স্লাইডশো হিসাবে প্রদর্শিত হবে, কিন্তু তারা খুব দ্রুত নিজেদের পুনরাবৃত্তি করতে শুরু করে৷
  40. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  41. অবশেষে! এখনই পুনঃসূচনা করুন ক্লিক করুন৷ বোতাম।
  42. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  43. আপনি কিছু গোপনীয় পাঠ্য আপনার স্ক্রীনের নিচে স্ক্রোল করতে দেখতে পারেন। চিন্তা করবেন না, এটি স্বাভাবিক। অবশেষে আপনি একটি বার্তা দেখতে পাবেন যা আপনাকে আপনার অপসারণযোগ্য ড্রাইভগুলি থেকে যেকোনো মিডিয়া অপসারণ করতে বলছে - এখন সেই উবুন্টু সিডি/ডিভিডিটি বের করার সময়। তারপর এন্টার টিপুন আপনার কীবোর্ডে বোতাম।
  44. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  45. আপনার পিসি পুনরায় চালু হবে, এবং যখন এটি আবার ফিরে আসবে, তখন আপনাকে একটি নতুন মেনু উপস্থাপন করা হবে। এটি সেই মেনু যা আপনি এখন থেকে কোন অপারেটিং সিস্টেম – উইন্ডোজ বা উবুন্টু – যেটিতে বুট করতে চান তা নির্ধারণ করতে ব্যবহার করবেন। প্রথম (এবং ডিফল্ট) এন্ট্রি হল উবুন্টু। তালিকার নিচের দিকে আপনি উইন্ডোজ পাবেন। আপনি যে অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে চান তা নির্বাচন করতে উপরে এবং নীচের তীর কীগুলি ব্যবহার করুন এবং এন্টার টিপুন এটি শুরু করতে আপনার কীবোর্ডে।
  46. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  47. ধরে নিচ্ছি আপনি উবুন্টু নির্বাচন করেছেন, এটি শুরু হবে এবং আপনাকে লগ-ইন স্ক্রিনে রাখবে। প্রদত্ত স্থানে আপনার পাসওয়ার্ড লিখুন, এবং Enter টিপুন .
  48. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু

  49. উবুন্টুতে স্বাগতম! :)
  50. আপনার পিসিতে উইন্ডোজ এবং উবুন্টুকে কীভাবে ডুয়াল বুট করবেন:সম্পূর্ণ ওয়াকথ্রু
    বড় করতে ক্লিক করুন

  51. একটি চূড়ান্ত শব্দ। উবুন্টু ইন্সটল করার পর আপনি যখন প্রথমবার উইন্ডোজ চালু করেন, তখন আপনি হতে পারেন একটি "ডিস্ক চেক" মাধ্যমে যেতে অনুরোধ করা হবে. এটি সম্পূর্ণ স্বাভাবিক। এটিকে তার কাজটি করতে দিন, কয়েক মিনিট পরে আপনি উইন্ডোজ লগইন স্ক্রিনে থাকবেন। আবার, আপনার উবুন্টু ইন্সটলেশনের পর এটি শুধুমাত্র একবারই ঘটবে।

  1. উইন্ডোজ 10 এবং উবুন্টু কীভাবে ডুয়েল বুট করবেন - লিনাক্স ডুয়াল বুটিং টিউটোরিয়াল

  2. আপনার পিসি সুরক্ষিত রাখতে Windows 10-এ কীভাবে নিরাপদ বুট এবং TPM সক্ষম করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  4. কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ 7 এবং 8