কম্পিউটার

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফোন কল রেকর্ড করবেন - এবং এটি কি বৈধ?

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফোন কল রেকর্ড করবেন - এবং এটি কি বৈধ?

অতীতে ফোন কল রেকর্ড করার জন্য আমাদের সকলেরই ভাল (এবং খুব ভালো নয়) কারণ ছিল। হতে পারে আপনার এনার্জি প্রোভাইডার আপনাকে অতিরিক্ত চার্জ করেছে, টাকা ফেরতের বিষয়ে তার পা টেনে নিচ্ছে, এবং আপনি তাদের বিরুদ্ধে মামলার জন্য প্রমাণ সংগ্রহ করতে চান, অথবা সম্ভবত আপনি কারো সাক্ষাৎকার নিচ্ছেন এবং চ্যাটটি ক্যাপচার করার একটি দ্রুত এবং সহজ উপায় চান।

অ্যান্ড্রয়েড আপনার সমস্ত রেকর্ডিং প্রয়োজনীয়তা পূরণ করে, কিন্তু – আপনি কল্পনা করতে পারেন – আপনি যখন এটি করবেন তখন বিবেচনা করতে হবে আইনি প্রভাব। এখানে আমি শুধুমাত্র আমার পছন্দের কয়েকটি কল-রেকর্ডিং অ্যাপের সুপারিশ করব না কিন্তু এটি করার সময় আইনি ফ্রন্টে আপনার যা জানা দরকার তাও আপনাকে জানাব।

কল রেকর্ডার – ACR

ACR একটি চমৎকার বিনামূল্যের কল রেকর্ডিং অ্যাপ যা আপনি আপনার করা প্রতিটি কল স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড করতে সেট করতে পারেন। এটি এএমআর ফরম্যাটে কল রেকর্ড করে, যা কিছুটা অস্পষ্ট কিন্তু তবুও কথোপকথনগুলিকে যথেষ্ট সুস্পষ্ট উপায়ে ক্যাপচার করে৷

বিনামূল্যের সংস্করণ থেকে অনেকগুলি বৈশিষ্ট্য লক করা আছে, যদিও আপনি যদি $2.99/£2.49 ডিশ আউট করতে চান তবে আপনি বিভিন্ন অডিও ফরম্যাটে সংরক্ষণ করার পাশাপাশি প্রতিটি কলের আগে একটি প্রম্পট পাওয়ার ক্ষমতা পাবেন। আপনি জিজ্ঞাসা করেন যে আপনি এটি রেকর্ড করতে চান কিনা, অন্যান্য জিনিসগুলির মধ্যে৷

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফোন কল রেকর্ড করবেন - এবং এটি কি বৈধ?

স্বয়ংক্রিয় কল রেকর্ডার

আমার ব্যক্তিগত প্রিয়, স্বয়ংক্রিয় কল রেকর্ডার, এসিআর-এর মতো একই বৈশিষ্ট্য রয়েছে, যদিও এটি আপনাকে "প্রো" সংস্করণের জন্য অর্থ প্রদান না করেই বিভিন্ন অডিও ফর্ম্যাটে সংরক্ষণ করতে দেয়। বিজ্ঞপ্তি মেনুতে এটির একটি স্থায়ী আইকনও নেই যা আপনাকে জানায় যে এটি আপনার কলগুলি রেকর্ড করার জন্য স্ট্যান্ডবাইতে রয়েছে, যেটি আমি পছন্দ করি কারণ আমি সেই অঞ্চলে একটি পরিপাটি পাগল।

এছাড়াও, আপনি এটিকে আপনার ড্রপবক্স বা Google ড্রাইভ অ্যাকাউন্টের সাথে সিঙ্ক করতে পারেন যাতে আপনার রেকর্ডিংগুলি স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে ব্যাক আপ হয়ে যায় - দরকারী জিনিস!

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফোন কল রেকর্ড করবেন - এবং এটি কি বৈধ?

আইনি জিনিসপত্র

এবং এখন মজা বিট জন্য. রেকর্ডিং কল বৈধ? বনি এবং ক্লাইড থেকে নেড ফ্ল্যান্ডার্সের স্কেলে, এটি কতটা আইনি? এবং আপনার এটা করা উচিত?

এটি দেশ থেকে দেশে এবং রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়। যদিও আমার সম্পাদকীয় নির্দেশিকা আমাকে দেশে-দেশের ভিত্তিতে আইনগুলি গবেষণা এবং লেখার অনুমতি দেবে না (যদিও আমি পছন্দ করি - সৎ), আমি কল রেকর্ডিংয়ের বৈধতার মৌলিক বিষয়গুলি দিয়ে চলতে পারি মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।

ইউএস

মার্কিন যুক্তরাষ্ট্রে বেশিরভাগ রাজ্যে ফোন কল রেকর্ড করা ঠিক আছে যতক্ষণ না একটি পক্ষ সম্মতি দেয় (এবং হ্যাঁ, সেই পক্ষটি রেকর্ডিংকারী ব্যক্তি হতে পারে)। এই তালিকাটি, ডিজিটাল মিডিয়া ল প্রজেক্টের উপর ভিত্তি করে, দেখায় যে কোন রাজ্যের উভয় পক্ষের সম্মতি প্রয়োজন:

  • ক্যালিফোর্নিয়া
  • কানেকটিকাট
  • ফ্লোরিডা
  • মেরিল্যান্ড
  • ম্যাসাচুসেটস
  • মিশিগান
  • মন্টানা
  • নেভাদা
  • নিউ হ্যাম্পশায়ার
  • পেনসিলভানিয়া
  • ওয়াশিংটন

ক্যাচ হল যে আপনি যে ব্যক্তিটি রেকর্ড করছেন তা উপরের রাজ্যগুলির একটিতে থাকা সত্ত্বেও, আপনি সম্ভবত তাদের আইনের অধীন হতে পারেন, তাই আপনি এগিয়ে গিয়ে রেকর্ডিং শুরু করার আগে তাদের অবস্থান জেনে রাখা মূল্যবান৷

এটি বলার সাথে সাথে, গ্রাহকরা কোম্পানিতে তাদের কল রেকর্ড করার অনেক গল্প রয়েছে, তারপরে এই উদাহরণের মতো বিবাদে তাদের কেস শক্তিশালী করার জন্য সেই রেকর্ডিংগুলিকে কোম্পানিতে ফিরিয়ে দেওয়া।

ইউকে

OFCOM ওয়েবসাইট থেকে গৃহীত তথ্যের উপর ভিত্তি করে, ফোন কল রেকর্ড করা আপনার পক্ষে সম্পূর্ণ বৈধ যতক্ষণ না সেগুলি আপনার নিজের ব্যবহারের জন্য এবং আপনি সেগুলিকে কোনো তৃতীয় পক্ষের কাছে হস্তান্তর করবেন না।

তাহলে আপনি যদি আদালতে বা ন্যায়পালের সাথে উক্ত রেকর্ডিংগুলি ব্যবহার করতে চান? আপনি গোপনে কথোপকথন রেকর্ড করতে পারেন যদি এটি একটি কোম্পানির সাথে একটি বিরোধ সমাধানের উদ্দেশ্যে হয়? যদিও এটি করা একটি ফৌজদারি অপরাধ নয়, এটি দেওয়ানী আইনের অধীনে পড়ে এবং আপনার বিরুদ্ধে দাবির দিকে নিয়ে যেতে পারে৷

যাইহোক, আপনি যদি গোপনে এমন একটি কোম্পানির সাথে একটি চ্যাট রেকর্ড করেন যারা আপনাকে খারাপ পরিষেবা দিচ্ছে এবং তথ্যটি OFCOM বা একটি ছোট দাবি আদালতে পাঠাতে চান, তাহলে একজন বিচারক এটিকে প্রমাণ হিসাবে গ্রহণ করতে পারেন যদি এটি যথেষ্ট প্রাসঙ্গিক বলে বিবেচিত হয়। সাংবাদিকরা গোপনে কল রেকর্ড করতে পারেন যদি এটি "জনস্বার্থে" হয় এবং আপনি যুক্তি দিতে পারেন যে দুর্বল গ্রাহক পরিষেবা প্রকাশ করার জন্য আপনি এটি করছেন তাও জনস্বার্থে৷

অন্য কথায়, এটি হতে পারে এবং যৌক্তিকভাবে আপনার পক্ষে কাজ করা উচিত, কিন্তু আপনি যেহেতু প্রযুক্তিগতভাবে দুর্বল আইনি অঞ্চলে প্রবেশ করছেন, তাই সবসময় একটি সামান্য ঝুঁকি থাকে যে আপনি রেকর্ডকারীর অধিকার লঙ্ঘন করতে পারেন (যদিও এটি ব্যক্তিদের জন্য বেশি প্রযোজ্য হতে পারে বড় কোম্পানি)।

উপসংহার

কল রেকর্ডিং-এর আশেপাশের আইনগুলি কোম্পানির বিরুদ্ধে বিরোধ গ্রহণকারী গ্রাহকদের ক্রমবর্ধমান সাধারণ পরিস্থিতিকে খুব বেশি বিবেচনা করে না। কিন্তু আজকের আন্তঃসংযুক্ত বিশ্বে, একটি কোম্পানির ইমেজ অনেক বেশি গণনা করে, এবং যখন বিপাকে গ্রাহকরা অনলাইনে কল রেকর্ডিং আপলোড করে তাদের বিরোধ প্রকাশ করে, তখন কোম্পানিগুলি গ্রাহকের বিরুদ্ধে মামলা করার পরিবর্তে PR-বান্ধব ক্ষমাপ্রার্থী পন্থা অবলম্বন করে৷

তাই সংক্ষেপে, আপনি যদি মনে করেন আপনার ভোক্তা অধিকার লঙ্ঘন করা হচ্ছে, তাহলে কল রেকর্ডিং একটি কার্যকর অস্ত্র হতে পারে, তাদের ঘিরে থাকা আইনি প্রশ্ন থাকা সত্ত্বেও।


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন অ্যান্ড্রয়েড নৌগাটে আপগ্রেড করবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

  3. আপনার অ্যান্ড্রয়েড গেমপ্লে কীভাবে রেকর্ড করবেন

  4. কিভাবে স্কাইপ কল রেকর্ড করবেন