কম্পিউটার

ভাঁজযোগ্য স্মার্টফোন:ভাল, খারাপ, সতর্কতা

ভাঁজযোগ্য স্মার্টফোন:ভাল, খারাপ, সতর্কতা

আমার মনে আছে 2003 সালে যখন প্রথম Motorola RAZR ফোন বের হচ্ছিল। সেগুলি ছিল খুব পাতলা, নান্দনিকভাবে আনন্দদায়ক, এবং দিনের বাজারে বেশিরভাগ ফ্লিপ ফোনের চেয়ে বেশি টেকসই। 2007 সালের দিকে এই ফোনগুলিকে অবিলম্বে শক্ত-বডিযুক্ত স্মার্টফোন দিয়ে প্রতিস্থাপিত করা হয়েছিল। এই "স্মার্ট" ফোনগুলি, হাস্যকরভাবে, আমাদের এমন একটি সময়ে ফিরিয়ে এনেছিল যখন স্ক্রিনগুলি খোলা ছিল।

বেশ কয়েকটি মিডিয়া আউটলেট থেকে অনুমান করা হচ্ছে যে আমরা নমনীয়, নমনযোগ্য স্ক্রিনযুক্ত "ফ্লিপ" স্মার্টফোনগুলির সাথে 2007-এর আগের দিকে ফিরে যাব। স্যামসাং এবং এলজি 2017 সালের শেষের দিকে এই ধরণের ডিভাইসগুলি সরবরাহ করার জন্য অভিপ্রায় বলে মনে হচ্ছে এবং একটি নতুন প্রবণতা শুরু করার জন্য চাহিদাটি যথেষ্ট হতে পারে। আমি এখন যা করতে চাই তা হল কীভাবে এটি আসলে একটি শালীন ধারণা হতে পারে এবং এই ফোনগুলিতে এমন কিছু সতর্কতা নিয়ে আলোচনা করা যেতে পারে যা ফ্লিপ ফোনগুলি করেনি!

কেন এটি একটি ভাল ধারণা হতে পারে

ভাঁজযোগ্য স্মার্টফোন:ভাল, খারাপ, সতর্কতা

একটি "ফ্লিপ" স্মার্টফোন থাকাটা একধরনের ফালতু নতুনত্বের মতো শোনাতে পারে, তবে স্মার্টফোন বাজারে আসার আগে ধারণাটি নিজেই বেশ কার্যকর প্রমাণিত হয়েছে। এটি তিনটি গুরুত্বপূর্ণ কারণে ঘটেছে:

  1. একটি ফ্লিপ ফোন এর স্ক্রীন রক্ষা করে। আপনি যদি আপনার ফোনটি ফেলে দেন, তবে পর্দাটি সুন্দরভাবে আটকে থাকা অবস্থায় কেসিংটি প্রভাবের প্রভাব ফেলবে৷
  2. ফ্লিপ ফোনে ইনকামিং কলের জন্য একটি শারীরিক প্রতিক্রিয়া থাকে। ডানদিকে সোয়াইপ করলে ফোন খোলার মতো সন্তোষজনক প্রতিক্রিয়া পাওয়া যায় না। মনস্তাত্ত্বিকভাবে, এটি ইনপুটের জন্য একটি সন্তোষজনক স্পর্শকাতর প্রতিক্রিয়া উপস্থাপন করে।
  3. যেহেতু কেসিং সবসময় বাইরের বিশ্বের সাথে যোগাযোগ করে, তাই হাঁটার সময় আপনার দুর্ঘটনাজনিত স্ক্রিন সক্রিয় হওয়ার ঝুঁকি কম থাকে। পাতলা পকেট লাইনিং সহ প্যান্ট পরা বা খুব সংবেদনশীল স্ক্রিন থাকার ফলে ফোনগুলিকে স্পর্শ করতে পারে যখন আপনি এটি করতে চান না।

একটি স্মার্টফোনে এটি প্রয়োগ করা, যদি সম্ভব হয়, প্রযুক্তি পরিপক্ক হওয়ার পরে একই সুবিধাগুলি উপস্থাপন করা উচিত। আমি পরিপক্কতাকে বিশেষভাবে হাইলাইট করার একটি পয়েন্ট করছি কারণ এটি একটি নিয়ম যে একজন প্রস্তুতকারকের প্রাথমিকভাবে যেকোন কিছুর চেষ্টা সবসময়ই প্রান্তের কাছাকাছি থাকে। নির্মাতারা এই ডিজাইনটি নিখুঁত করতে সফল হওয়ায়, তারা এমন ফোন তৈরি করবে যা আরও টেকসই।

আরেকটি বিষয়:যেহেতু আমরা স্মার্টফোনে এই ধরনের ডিজাইন প্রয়োগ করছি, এর উপযোগিতাও পরিবর্তন হবে। দেখুন, স্মার্টফোনগুলি বর্তমানে আপনার পকেটে আরামদায়কভাবে ফিট করতে পারে এমন স্ক্রিন আকারে সীমাবদ্ধ। একটি ফ্লিপিং স্মার্টফোন আরও অনেক জটিলতা উপস্থাপন না করেই সেই আকারকে দ্বিগুণ করতে পারে। সুতরাং, আপনি যদি এই ডিজাইনটি বাস্তবায়ন করেন, তাহলে আপনি একটি ফোন পেতে সক্ষম হবেন যা ট্যাবলেটের মতো দ্বিগুণ হয়ে যায়!

দ্যা ক্যাভেটস

ভাঁজযোগ্য স্মার্টফোন:ভাল, খারাপ, সতর্কতা

যদিও ফ্লিপ খোলা স্মার্টফোন ডিজাইন করা একটি শালীন ধারণা হতে পারে (একটি কঠিন বডি ডিজাইন ব্যবহার করার বিপরীতে), সেখানে কয়েকটি বিষয় রয়েছে যা গুরুতর উদ্বেগ বাড়ায়। আসুন এক সেকেন্ডের জন্য স্যামসাংয়ের পেটেন্টটি দেখি। এখানে ধারণাটি হল যে এটি একটি প্রথাগত ফ্লিপ ফোন নয় (একটি কব্জা সহ যা ঘোরে)। পরিবর্তে, আমাদের কাছে একটি নমনীয় বডি এবং স্ক্রিন সহ একটি "ভাঁজযোগ্য" ফোন রয়েছে। এখানে সেই ধারণার সাথে সম্ভাব্য সতর্কতা রয়েছে যা আমার কাছে সবচেয়ে বেশি লেগেছে।

  1. ফোনের শরীরের নমনীয় অংশে আরও বেশি পরিধান হবে। কব্জাগুলি সামগ্রিকভাবে ডিভাইসের আয়ুষ্কালের চেয়ে বেশি সময় ধরে অক্ষত এবং কার্যকরী থাকে। নমনীয় পলিমারের একটি টুকরো কয়েক লক্ষ বার বাঁকানোর চেষ্টা করুন। আপনি উপাদানে ছোট অশ্রু লক্ষ্য করবেন।
  2. ফোনটি নিজেই একটি স্ট্যান্ডার্ড স্মার্টফোনের চেয়ে অন্তত দ্বিগুণ পুরু হবে, কারণ এটি নিজের উপর ভাঁজ করছে।
  3. যেহেতু স্মার্টফোনটি একটি কব্জা ব্যবহার করতে পারে না, এটিকে ক্রমাগত প্রসারিত করতে হবে এবং এর হার্ডওয়্যারের সমস্ত অভ্যন্তরীণ সংযোগগুলিকে সংকুচিত করতে হবে৷ এটি দীর্ঘায়িত ব্যবহারের পরে কিছু গুরুতর সমস্যা প্রদান করতে পারে৷

আপনি একটি স্মার্টফোনকে পূর্ণ-বিকশিত কব্জা দিয়ে খুব দরকারী হতে ডিজাইন করতে পারবেন না, তাই এটি প্রশ্নের বাইরে; আপনি একটি নমনীয় একক শরীর ব্যবহার করতে বাধ্য হন। এটি কিছুটা সমস্যাজনক হতে পারে, তবে নির্মাতারা প্রাথমিক ডিজাইনের পর্যায়ে না থাকলে সময়ের সাথে সাথে এই বিষয়গুলিকে মোকাবেলা করার প্রবণতা রাখেন৷

উপসংহার

যেকোনো নতুন প্রযুক্তির মতো, আমি এটি কেনার আগে সতর্কতার শব্দ অফার করি। কিন্তু যতক্ষণ পর্যন্ত নির্মাতারা আগে আলোচিত সতর্কতার দিকে মনোনিবেশ করেন, ততক্ষণ একটি ফোন থাকার বাস্তব সম্ভাবনা রয়েছে যা একটি সম্পূর্ণ-কার্যকর ট্যাবলেটে উন্মোচিত হতে পারে। কারও কারও কাছে, এটি সেই দিনগুলির জন্য একটি হৃদয়গ্রাহী থ্রোব্যাককে প্রতিনিধিত্ব করতে পারে যখন ফ্লিপ ফোনগুলি সমস্ত রাগ ছিল। অন্যদের জন্য, স্বস্তির দীর্ঘশ্বাস থাকবে কারণ তারা অবশেষে একটি শালীন আকারের ট্যাবলেট অ্যাক্সেস করতে পারবে যা তারা তাদের পকেটে রাখতে পারে!

"ফ্লিপ স্মার্টফোন" সম্পর্কে আপনি কী ভাবছেন তা আমাদের বলুন। এটি কি কেবল একটি উন্মাদনা, নাকি এটি সম্ভাব্য একটি কঠিন স্তরের সাথে কিছু উপস্থাপন করে? আপনার চিন্তার সাথে একটি মন্তব্য লিখুন!


  1. কিভাবে সহজেই দুটি ফোনের স্পেসিফিকেশন তুলনা করা যায়

  2. নেক্সাস ফোনের উপর গুগলের "অ্যাপলের মতো" নিয়ন্ত্রণ কি একটি ভাল জিনিস?

  3. iOS 11-এ কন্ট্রোল সেন্টার:ভাল এবং খারাপ

  4. আমার সিস্টেম পর্যালোচনা পরিষ্কার করুন:ভাল এবং খারাপ