কম্পিউটার

উইন্ডোজ 8 ফাইনাল:দ্য গুড, ব্যাড অ্যান্ড দ্য অগ্লি

মাইক্রোসফ্ট সবেমাত্র উইন্ডোজ 8 প্রকাশের ঘোষণা করেছে এবং 26শে অক্টোবর তারিখ নির্ধারণ করেছে। এখনও অবধি, এটি ইতিমধ্যে প্রস্তুতকারকদের কাছে সিস্টেমের অনুলিপিগুলি স্বাক্ষর করেছে, তাই আমরা আশা করছি যে তারা কার্যত সম্পূর্ণ অপারেটিং সিস্টেমের সাথে সম্পন্ন হয়েছে৷ সেগুলি চালু করার আগে, আপনি নিজেকে একটি পরিষ্কার অনুলিপি বা আপগ্রেড করার কথা ভাবার আগে অপারেটিং সিস্টেমের ভাল, খারাপ এবং কুৎসিত দিকগুলি দেখে নেওয়া একটি সর্বোত্তম অনুশীলন৷ এর আলোকে, আমরা আপনার জন্য ভাল এবং অসুবিধাগুলি সম্পূর্ণভাবে সাজাতে যাচ্ছি যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি এটি আপনার কম্পিউটারে চালাতে চান কিনা।

Windows 8 Pros

এখানে কিছু জিনিস রয়েছে যা আমরা Windows 8-এ অপেক্ষা করতে পারি:

মেট্রো ইন্টারফেস 

উইন্ডোজ 8 ফাইনাল:দ্য গুড, ব্যাড অ্যান্ড দ্য অগ্লি

ঠিক আছে, তাই মেট্রো UI সম্পর্কে অনেক লোক অভিযোগ করছে, এবং সেই বিভাগে আমারও কিছু অভিযোগ আছে, তবে আমরা শীঘ্রই এটিতে পৌঁছাব। সর্বোপরি, এটি সম্পর্কে কয়েকটি ইতিবাচক জিনিস রয়েছে। প্রথমত, আমি আইকনগুলি দরকারী তথ্য প্রদর্শন করার ধারণাটি পছন্দ করি যার জন্য আমাকে অ্যাপটি খুলতে হত। একটি ঐতিহ্যগত ডেস্কটপ পরিবেশে, এটি উপস্থাপন করে এমন তথ্য দেখতে আপনাকে একটি অ্যাপ খুলতে হবে। অনেকগুলি, যদি বেশিরভাগই না হয়, মেট্রো অ্যাপগুলি আপনাকে একটি বোতামে ক্লিক না করেও তাদের সম্পর্কিত তথ্য দেখতে দেয়৷ এটা বেশ একটি প্লাস, সৎভাবে. মেট্রো UI সম্পর্কে আরেকটি ইতিবাচক জিনিস হল এটি স্ক্রলিং সহ অনুভূমিক জোর দেওয়া। আমি বাম-থেকে-ডানে পড়তে পছন্দ করি, এবং এটি সম্পূর্ণরূপে সেই গুরুতর প্রয়োজনের উপর জোর দেয়।

পারফরম্যান্স 

উইন্ডোজের অন্য নতুন রিলিজের বিপরীতে যার জন্য আরও বেশি রিসোর্সের প্রয়োজন হয়, উইন্ডোজ 8 রিসোর্স ক্ষুধাকে ন্যূনতম রাখতে একটি ভাল কাজ করে। এটি আমার র‍্যামের অনেক কম ব্যবহার করে, এবং মাইক্রোসফটের নতুন অফিস 15 ব্যবহার করে। এখন পর্যন্ত, খুব ভালো!

টাস্ক ম্যানেজার

উইন্ডোজ 8 ফাইনাল:দ্য গুড, ব্যাড অ্যান্ড দ্য অগ্লি

Win8-এর মধ্যে নতুন টাস্ক ম্যানেজার অনেক বেশি ব্যবহারকারী-বান্ধব, আরও তথ্য প্রদান করে এবং আগের সংস্করণগুলির তুলনায় আরও স্বচ্ছতা রয়েছে৷ আপনি এটি বন্ধ করার জন্য টাস্ক ম্যানেজারে কিছু রহস্য প্রক্রিয়া অনুসন্ধান করার কথা মনে করতে পারেন। এখন, আপনি প্রক্রিয়াগুলির সম্পূর্ণ নাম এবং তারা কতগুলি নেটওয়ার্ক এবং ডিস্ক সংস্থান ব্যবহার করছেন তা পান, যেখানে পুরানো টাস্ক ম্যানেজার আপনাকে কেবলমাত্র অর্ধেক গল্প দেখিয়েছেন এবং বিশদ বিবরণের একটি গুচ্ছ কেউ দেখতে চায় না৷

এটি কম গ্লাসী

আমি জানি এটি নির্বিচারে, কিন্তু আমার জন্য, অ্যারো সিস্টেমটি চমৎকার ছিল। একমাত্র সমস্যা ছিল যে শিরোনাম বারগুলি প্রয়োজনের চেয়ে বেশি জায়গা নিয়েছে এবং আমি সমস্ত গ্লাসী প্রভাব ছাড়াই করতে পারি। Windows 8 এটিকে সরিয়ে দেয় অন্য ধরনের ডেস্কটপ ইন্টারফেস যোগ করে যাতে রয়েছে বর্গাকার কোণ, ছোট স্থান দখল এবং উপস্থাপনার পরিবর্তে কর্মক্ষমতার উপর বেশি জোর দেওয়া হয়।

এখন যেহেতু আমরা পেশাদারগুলিকে কভার করেছি, আসুন কভার করি কী কুৎসিত৷

উইন্ডোজ 8 কনস

Windows 8 অনেক বিস্ময়কর নতুন সংযোজন উপস্থাপন করে, কিন্তু আমি মনে করি আমাদের দায়িত্ব সেই বিষয়গুলি নিয়ে আলোচনা করা যা প্রত্যেককে মাইক্রোসফ্ট কী ভাবছে তা নিয়ে ভাবতে বাধ্য করে৷ সুতরাং, এখানে এখনও অবধি অসুবিধাগুলি রয়েছে:

অ্যারো ফ্লিপ কোথায় গেল?

উইন্ডোজ 8 ফাইনাল:দ্য গুড, ব্যাড অ্যান্ড দ্য অগ্লি

কিছু কীবোর্ড নির্মাতারা এমনকি অ্যারো ফ্লিপ বাস্তবায়নের জন্য কীবোর্ড তৈরি করেছে। এটা এখন চলে গেছে! এটি এমন একটি জিনিস যা আমি দ্রুত উইন্ডোগুলির মধ্যে স্যুইচ করতাম এবং এখন সেই চাবিটি আমার উত্পাদনশীলতার সাথে ড্রেনের নিচে চলে গেছে। অ্যারো ফ্লিপে পৌঁছানোর একটি উপায় ছিল "উইন+ট্যাব" কীগুলির মাধ্যমে। আমাকে শুধুমাত্র একটি কী টিপতে হয়েছিল, এবং ইন্টারফেসটি এসেছিল। আমার মাউস এর জন্য একটি দ্বিতীয় চাকা ছিল. এটি এখন Windows 8-এ অকেজো৷

মেট্রো ইন্টারফেস, আবার

এটির সুবিধা রয়েছে, তবে ফলাফল সম্পর্কে খুব বেশি চিন্তা না করেই এটিকে একত্রিত করা হয়েছে বলে আমরা ভুলতে পারি না। মেট্রো এর খারাপ দিক আছে। এটি একটি ব্যস্ত রাস্তার মতো দেখায় যেখানে সমস্ত আইকনগুলি সমস্ত ইন্টারফেস জুড়ে প্লাস্টার করা হয়েছে৷ সব জায়গায় ভিন্ন আকারের টাইলস রাখাও বেশ মজাদার। এটি টেট্রিস নয়। এটা আমার কম্পিউটার।

কোন স্টার্ট বোতাম নেই

এটি স্ব-ব্যাখ্যামূলক। আমি বরং মেট্রো ইন্টারফেস ব্যবহার করতে বাধ্য না হয়ে স্টার্ট মেনুতে আঘাত করব। আসলে, একটি স্টার্ট মেনু ছাড়াও, আমি ডিফল্টরূপে একটি ইন্টারফেসে বা অন্যটিতে কম্পিউটার চালু করার ক্ষমতাও চাই। এটি একটি বিরক্তিকর অতিরিক্ত 4 সেকেন্ডের জন্য ডেস্কটপ আইকনটি খুঁজতে হবে এবং যখনই আমি কম্পিউটার চালু করি এবং Chrome খুলতে চাই তখন এটিতে ক্লিক করুন৷

পাওয়ার বন্ধ করা হল একটি গোলকধাঁধা অন্বেষণ করার মত

উইন্ডোজ 8 ফাইনাল:দ্য গুড, ব্যাড অ্যান্ড দ্য অগ্লি

তাই, আমি এখানে মেক টেক ইজিয়ারে উইন্ডোজ 8-এর কনজিউমার প্রিভিউ পর্যালোচনা করছিলাম, এবং যখন আমার কাজ শেষ, আমি উইন্ডোজ বন্ধ করতে চেয়েছিলাম। অনুমান কি? যদি আমি নতুন স্টার্টে ক্লিক করি, আমি শেষ পর্যন্ত একটি স্ক্রিনে নির্দেশিত হব যেখানে "শাট ডাউন" বিকল্প নেই। দুটি নতুন ধূসর চুল গজানোর পর, আমি অবশেষে জানতে পারলাম যে আমাকে স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় যেতে হবে, সেখানে এক সেকেন্ডের মতো থাকতে হবে, "সেটিংস" এ ক্লিক করতে হবে এবং সেখান থেকে কম্পিউটার বন্ধ করতে হবে। এই অতিরিক্ত পদক্ষেপগুলি সত্যিই পুরো জিনিসটিকে এমন মনে করে যেন Microsoft চায় না যে আমি কম্পিউটার বন্ধ করি৷

Windows 95 এ ফিরে যান?

রঙের স্কিমটি কি আপনাকে অনুভব করে যে আপনি উইন্ডোজ 95 যুগে ফিরে এসেছেন? তুমি একা নও.

উপসংহার?

আমি নিশ্চিত নই যে আমি যে কোনোভাবেই ঝুঁকতে যাচ্ছি। নিরপেক্ষতার স্বার্থে, আমি বলব সিদ্ধান্ত নেওয়া আপনার উপর নির্ভর করে। আমার জন্য, পেশাদাররা খারাপ দিকগুলিকে ছাড়িয়ে যায় এবং আমি বরং আপগ্রেড করতে চাই এবং নতুন যা আছে তাতে লেগে থাকব, কারণ এটি আমার কাজের অংশ। যদি এটি আপনার জন্য না হয় তবে এর জন্য স্পষ্টতই ভাল কারণ রয়েছে এবং আশা করি মাইক্রোসফ্ট এখানে "কনস" বিভাগে যা লেখা হয়েছে তা সমাধান করতে পারে। তাদের মধ্যে কিছু বিরক্তিকর, কিন্তু আমি যেমন বলেছি, সুবিধাগুলি খারাপের চেয়ে বেশি হতে পারে। মন্তব্য বিভাগে আপনার ইমপ্রেশন ছেড়ে দিন!


  1. আমার সিস্টেম পর্যালোচনা পরিষ্কার করুন:ভাল এবং খারাপ

  2. সোশ্যাল মিডিয়া কি আমাদের পরিবর্তন করেছে? সোশ্যাল মিডিয়ার ভালো এবং খারাপ প্রভাব

  3. 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য কী

  4. ApplicationFrameHost.exe কী এবং কীভাবে এটি মেরামত করবেন?