কম্পিউটার

একটি অ্যাপ ছাড়াই কীভাবে অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেবেন

একটি অ্যাপ ছাড়াই কীভাবে অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেবেন

মজার টুইট থেকে কাজ-সম্পর্কিত বিষয়ে, আপনার ফোনের স্ক্রিনের ছবি তোলা উপকারী হতে পারে। যেমন, আপনার ডিভাইসের স্ক্রিনের ছবি তোলার জন্য আপনি অ্যাপগুলিতে ঘুরতে প্রলুব্ধ করতে পারেন। অ্যাপগুলি পুরোপুরি ভালভাবে কাজ করতে পারে, আপনার ডিভাইসে একটি স্ক্রিনশট সম্পাদন করার জন্য আপনার আসলে কোনও অ্যাপের প্রয়োজন নাও হতে পারে। আসলে, আপনার ডিভাইসটি বাক্সের বাইরে নেওয়ার মুহূর্তে স্ক্রিনশট নিতে সক্ষম হতে পারে!

এটি অদ্ভুত বলে মনে হতে পারে যে একটি অ্যান্ড্রয়েড ডিভাইস তৃতীয় পক্ষের অ্যাপের সাহায্য ছাড়াই স্ক্রিনশট নিতে পারে। যাইহোক, অ্যান্ড্রয়েড 4.0 হিসাবে, বৈশিষ্ট্যটিকে বেস অ্যান্ড্রয়েড ওএসের মধ্যে রাখার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়েছিল। যেমন, আপনি যদি অ্যান্ড্রয়েড 4.0 বা তার উপরের ডিভাইসের মালিক হন, তাহলে আপনি কোনো অ্যাপ ডাউনলোড ছাড়াই একটি স্ক্রিনশট নিতে পারবেন।

এটি কীভাবে সম্পন্ন হয়

সুতরাং, আপনি কিভাবে একটি অ্যাপ বুট করার প্রয়োজন ছাড়া একটি স্ক্রিনশট নেবেন?

একটি স্ক্রিনশট নেওয়ার জন্য একটি নির্দিষ্ট বোতাম সংমিশ্রণের জন্য নতুন অ্যান্ড্রয়েড সংস্করণগুলিকে প্রোগ্রাম করা হয়েছে৷ পাওয়ার এবং ভলিউম ডাউন চেপে ধরে এটি করা হয় একই সময়ে বোতাম। অবশ্যই, আপনার উভয় বোতাম টিপে দ্রুত হওয়া উচিত, অথবা আপনি ভুলবশত তার পরিবর্তে আপনার ডিভাইসটি বন্ধ করে দিতে পারেন!

যদি এটি কাজ করে, তাহলে ডিভাইসটি একটি স্ক্রিনশট নেবে। বিভিন্ন ডিভাইস বিভিন্ন উপায়ে স্ক্রিনশট পরিচালনা করে (উদাহরণস্বরূপ, স্ক্রিনশট কাস্টমাইজ করার জন্য আমার, একটি ইমেজ এডিটর স্বয়ংক্রিয়ভাবে বুট করে।), কিন্তু সাধারণভাবে, আপনি জানতে পারবেন একটি স্ক্রিনশট নেওয়া হয়েছে কারণ অ্যান্ড্রয়েড এটির বিজ্ঞপ্তি বারে রিপোর্ট করবে, যেমন নিম্নলিখিত ছবিতে চিত্রিত৷

একটি অ্যাপ ছাড়াই কীভাবে অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেবেন

যদি এটি কাজ না করে

যাইহোক, আপনার ডিভাইস এই নির্দিষ্ট সংমিশ্রণ ব্যবহার নাও করতে পারে। উদাহরণস্বরূপ, Samsung Galaxy ফোনগুলি সাধারণত একটি স্ক্রিনশট নেয় যখন আপনি পাওয়ার এবং হোম চেপে ধরে থাকেন . স্যামসাং কখনও কখনও আপনাকে স্ক্রিনশট নেওয়ার জন্য স্ক্রীন জুড়ে আপনার হাত সোয়াইপ করার অনুমতি দেয়। অন্যান্য ডিভাইসে একটি কী সমন্বয় নাও থাকতে পারে তবে বিজ্ঞপ্তি বারের মধ্যে একটি স্ক্রিনশট বোতাম থাকতে পারে। আপনি নীচে সক্রিয় অ্যাপের বোতাম চেপে ধরে থাকলে আমার ডিভাইসটি একটি স্ক্রিনশট নেয়। আপনি দেখতে পাচ্ছেন, আপনি যে ডিভাইস মডেলটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে একটি স্ক্রিনশট ট্রিগার করার বিভিন্ন উপায় থাকতে পারে

আপনি যদি অ্যান্ড্রয়েড 4.0 বা তার উপরে চালান এবং স্ক্রিনশট নিতে না পারলে, এটি কীভাবে করবেন তা আপনার ডিভাইসের প্রস্তুতকারকের সাথে দুবার চেক করুন। আপনি ডিভাইস ম্যানুয়ালটি পড়ে বা আপনার পছন্দের সার্চ ইঞ্জিনে "স্ক্রিনশট নিন" সহ আপনার ডিভাইসের মডেল নাম প্রবেশ করে এটি করতে পারেন৷

যদি আপনার স্ক্রিনশট কার্যকারিতা না থাকে

দুর্ভাগ্যবশত, আপনি দেখতে পারেন যে আপনার ডিভাইসটি একটি স্ক্রিনশট নেওয়ার জন্য একটি কী সমন্বয়ের সাথে আসেনি; সম্ভবত প্রস্তুতকারক একটি রাখেননি, অথবা আপনার ডিভাইসটি সমর্থন করার জন্য একটু বেশি পুরানো। আপনি যদি এই নৌকায় থাকেন, তাহলে আপনাকে সম্ভবত (দুর্ভাগ্যবশত!) কাজটি সম্পন্ন করার জন্য অ্যাপের উপর নির্ভর করতে হবে।

একটি অ্যাপ ছাড়াই কীভাবে অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেবেন

একটি কঠিন অ্যাপ যা একটি স্ক্রিনশট ফাংশন প্রয়োগ করে তা হল স্ক্রিনশট আলটিমেট। মনে রাখবেন যে আপনি যদি Android 4.0 বা উচ্চতর সংস্করণ চালান তবে স্ক্রিনশট আলটিমেট আপনার জন্য কাজ করবে না, এই উদ্ধৃতি দিয়ে যে Android স্ক্রিনশট অনুরোধগুলি অস্বীকার করে যদি না সেগুলি অফিসিয়াল "পাওয়ার + ভলিউম ডাউন" পদ্ধতির মাধ্যমে করা হয়। আপনার যদি বিল্ট-ইন স্ক্রিনশট কার্যকারিতা না থাকে, তবে, স্ক্রিনশট আলটিমেট আপনার জন্য কাজটি করতে পারে। এটি অনেক সুন্দর বৈশিষ্ট্যের সাথে আসে যেমন একটি বিকল্প অনস্ক্রিনে সর্বদা একটি বোতাম প্রদর্শন করার জন্য যা চাপলে একটি স্ক্রিনশট নেয়, সেইসাথে ব্যবহারকারী যখন ডিভাইসের মাইক্রোফোনে ব্লো করে তখন একটি স্ক্রিনশট নেওয়ার ক্ষমতা।

একটি অ্যাপ ছাড়াই কীভাবে অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেবেন

যদি স্ক্রিনশট আলটিমেট আপনার জন্য এটি না করে তবে আপনি পরিবর্তে স্ক্রিনশট ইজি ব্যবহার করে দেখতে পারেন। স্ক্রিনশট ইজি কিছু চমৎকার বৈশিষ্ট্যের সাথে আসে, যেমন বিজ্ঞপ্তি বারে একটি আইকন রাখার ক্ষমতা যা ট্যাপ করার সময় একটি ছবি তোলে বা আপনি যখন আপনার ডিভাইস ঝাঁকান তখন এটি সক্রিয় করে। আপনি এমনকি স্ক্রিনশটগুলি কোথায় সংরক্ষিত হবে, ফাইলের নামগুলি কীভাবে তৈরি করা হবে এবং ছবিগুলির ফাইলের ধরন কাস্টমাইজ করতে পারেন৷

শট কল করা

আপনি যদি কখনও আপনার Android এ একটি স্ক্রিনশট নিতে চান তবে এটি করার জন্য আপনার কোনো অ্যাপের প্রয়োজন নাও হতে পারে। অ্যান্ড্রয়েড 4.0 সমর্থনকারী নতুন ফোনগুলিতে ডিফল্টরূপে স্ক্রিনশট কার্যকারিতা থাকা উচিত। এমনকি আপনার কাছে একটি নতুন ডিভাইস না থাকলেও আপনি কিছু দরকারী অ্যাপের মাধ্যমে স্ক্রিনশট নেওয়া উপভোগ করতে পারেন।

আপনার মোবাইল ডিভাইসে স্ক্রিনশট নেওয়া আপনার কাছে কতটা গুরুত্বপূর্ণ? নিচে আমাদের জানান।


  1. অ্যান্ড্রয়েড ফোনে স্ক্রিনশট নেওয়ার ৭টি উপায়

  2. কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন

  3. অ্যান্ড্রয়েডে স্ক্রোলিং স্ক্রিনশটগুলি কীভাবে ক্যাপচার করবেন

  4. অ্যান্ড্রয়েডে পুনরুদ্ধার মোডের স্ক্রিনশট কীভাবে নেবেন