কম্পিউটার

যখন অ্যাপটি অনুমতি দেয় না তখন অ্যান্ড্রয়েডে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায়

অ্যান্ড্রয়েডের একটি প্রধান সুবিধা যা অনেক প্রযুক্তি উত্সাহীকে এটিকে অন্যান্য মোবাইল অপারেটিং সিস্টেমের চেয়ে পছন্দ করেছে, তা হল আপনি যা চান তা করার স্বাধীনতা। অ্যান্ড্রয়েডের সাথে, আপনি যেকোনো কিছু ইনস্টল করতে পারেন, এবং আপনি আপনার ফোন সম্পর্কে কার্যত সবকিছু কাস্টমাইজ করতে পারেন।

এই সব বলা হচ্ছে, এখনও কিছু জিনিস আছে যে আপনি করতে পারবেন না. উদাহরণ হিসেবে, বিভিন্ন কারণে, কিছু অ্যাপ আপনাকে অ্যাপের স্ক্রিনশট নেওয়া থেকে সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নেয়। পরিবর্তে, বিভিন্ন কারণে, আপনি যাইহোক একটি স্ক্রিনশট নিতে চাইতে পারেন। আপনি কিভাবে এই সীমাবদ্ধতা বাইপাস করতে পারেন তা জানতে পড়ুন।

কেন কিছু অ্যাপ স্ক্রিনশট সীমাবদ্ধ করে?

এটি যেমন বিরক্তিকর, বিকাশকারীরা কোনও কারণ ছাড়াই স্ক্রিনশটগুলিকে সীমাবদ্ধ করে না। গোপনীয়তা হোক বা নিরাপত্তা, এটি করার জন্য সবসময় একটি কারণ থাকে।

বেশিরভাগ ব্যাঙ্কিং এবং পেমেন্ট অ্যাপ নিরাপত্তার কারণে স্ক্রিনশট ব্লক করে। গোপনীয়তার কারণে Chrome তার ছদ্মবেশী ট্যাব এবং উইন্ডোতে স্ক্রিনশট ব্লক করে। আরেকটি উদাহরণ হতে পারে টেলিগ্রামের স্ব-ধ্বংসকারী ফটো, যেখানে আপনি সেগুলি স্ক্রিনশট করতে পারবেন না।

বিকাশকারীরা কেন স্ক্রিনশট সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তা নির্বিশেষে, আপনি এখনও যে কোনও জায়গায় স্ক্রিনশট নিতে পারেন। আপনাকে শুধু আপনার হাত একটু নোংরা করতে হবে।

অ্যাপগুলিতে স্ক্রিনশট নেওয়ার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে যা আপনাকে অনুমতি দেয় না। কিছু পদ্ধতি বেশিরভাগ অ্যাপে কাজ করে যদিও সবগুলো নয়। এখানে আমরা এই দুটি পদ্ধতির দিকে নজর দিই।

পদ্ধতি 1:Google সহকারী ব্যবহার করুন

কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ যা স্ক্রিনশটগুলিকে ব্লক করে শুধুমাত্র আপনার ফোনে স্ক্রিনশট বোতাম কম্বো ব্লক করে। এর মানে হল যে আপনি যদি বোতাম কম্বো টিপে অন্য কোনও স্ক্রিনশট ক্যাপচার করতে ব্যবহার করেন তবে আপনি সীমাবদ্ধতা বাইপাস করতে পারেন৷

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট একটি অন্তর্নির্মিত অ্যাপ যা আপনাকে বোতামের সংমিশ্রণ ব্যবহার না করেই স্ক্রিনশট ক্যাপচার করতে দেয়।

  1. যে অ্যাপটি আপনি স্ক্রিনশট করতে চান সেটি খুলুন।
  2. সক্রিয় করুন Google সহকারী . আপনি Hey Google! বলে এটি করতে পারেন অথবা আপনার সেটিংসের উপর নির্ভর করে হোম কী ধরে রাখুন।
  3. বলুন বা টাইপ করুন একটি স্ক্রিনশট নিন . গুগল অ্যাসিস্ট্যান্ট এখন একটি স্ক্রিনশট ক্যাপচার করবে।

এই পদ্ধতিটি যতটা সহজ, এটির সাফল্যের সম্ভাবনা কম কারণ বেশিরভাগ অ্যাপ যারা স্ক্রিনশট ব্লক করার বিষয়ে গুরুতর তারা এই পদ্ধতির পূর্বাভাস দিয়েছে। উদাহরণস্বরূপ, ক্রোমের একটি ছদ্মবেশী ট্যাব থেকে একটি স্ক্রিনশট নিতে Google সহকারী ব্যবহার করে একটি স্ক্রিনশট নেওয়া হবে, কিন্তু স্ক্রিনশটটি একটি কালো স্ক্রীন হবে৷

যদি এই পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, তাহলে পরবর্তী বিভাগে যান যেখানে আমরা একটি পদ্ধতি বর্ণনা করব যা আপনাকে আপনার ফোনে যেকোনো অ্যাপের স্ক্রিনশট করতে দেয়।

পদ্ধতি 2:scrcpy ব্যবহার করে স্ক্রিনশট নিন

এটি চূড়ান্ত পদ্ধতি কারণ এটি অ্যান্ড্রয়েড অ্যাপে কার্যত যেকোনো ধরনের স্ক্রিনশট সীমাবদ্ধতাকে বাইপাস করতে পারে। scrcpy হল একটি হালকা-ওজন স্ক্রীন মিররিং প্রোগ্রাম যা আপনাকে আপনার পিসিতে আপনার অ্যান্ড্রয়েড ফোনের ডিসপ্লে দেখতে এবং নিয়ন্ত্রণ করতে দেয়। একবার আপনি আপনার কম্পিউটারে আপনার অ্যান্ড্রয়েডের স্ক্রীন মিরর করলে, আপনি স্ক্রিনশট নেওয়ার জন্য প্রিন্ট স্ক্রীন বা স্নিপিং টুল ব্যবহার করতে পারেন।

scrcpy Windows, macOS এবং Linux এ উপলব্ধ। আপনি macOS এ Homebrew দিয়ে scrcpy ইনস্টল করতে পারেন। ম্যাক এবং লিনাক্সে scrcpy ইন্সটল করার বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য নিচের ডাউনলোড লিঙ্কটি দেখুন।

এই নিবন্ধটির জন্য, আমরা উইন্ডোজে scrcpy ইনস্টল করতে যাচ্ছি, যা আপনি Scoop ব্যবহার করে করতে পারেন। শুরু করার জন্য কীভাবে স্কুপ ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধটি পড়ুন।

একবার আপনি Scoop ইনস্টল করা হয়ে গেলে, এখন scrcpy ইনস্টল করার সময়।

  1. কমান্ড প্রম্পট খুলুন। আপনি cmd অনুসন্ধান করে এটি করতে পারেন৷ শুরুতে তালিকা.
  2. একবার কমান্ড প্রম্পটের ভিতরে, নীচের কমান্ডটি চালান:
    scoop install scrcpy
    এই কমান্ডটি scrcpy ইনস্টল করার জন্য Scoop-কে কল করবে। আপনার সংযোগ কত দ্রুত তার উপর নির্ভর করে এটি কিছুটা সময় নিতে পারে।
যখন অ্যাপটি অনুমতি দেয় না তখন অ্যান্ড্রয়েডে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায়

এখন আপনি scrcpy ইন্সটল করেছেন পরবর্তী পর্যায়ে আপনার ফোন প্রস্তুত করা হচ্ছে। scrcpy আপনার ফোনের স্ক্রীন অ্যাক্সেস করার জন্য, আপনাকে আপনার Android ডিভাইসে USB ডিবাগিং সক্ষম করতে হবে। এটি করার জন্য আপনাকে বিকাশকারী মোড সক্ষম করতে হবে৷

  1. সেটিংস-এ যান আপনার অ্যান্ড্রয়েড ফোনে।
  2. নীচে স্ক্রোল করুন এবং বিকাশকারী বিকল্পগুলি নির্বাচন করুন৷ .
  3. USB ডিবাগিং-এর পাশের সুইচটিতে আলতো চাপুন৷ এটিকে চালু এ পরিবর্তন করতে .

এখন আপনার ফোন এবং আপনার কম্পিউটার উভয়ই প্রস্তুত। আপনার ফোনটিকে আপনার কম্পিউটারের USB-এর সাথে সংযুক্ত করুন এবং আসুন চূড়ান্ত ধাপে যাই।

  1. কমান্ড প্রম্পট খুলুন।
  2. নিচের কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন :
    scrcpy
যখন অ্যাপটি অনুমতি দেয় না তখন অ্যান্ড্রয়েডে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায়

একটি উইন্ডো খোলা হবে, এবং আপনি আপনার ফোনের স্ক্রীন দেখতে সক্ষম হবেন। এমনকি আপনি নেভিগেট এবং টাইপ করতে এই উইন্ডোর মাধ্যমে আপনার ফোনে আপনার কম্পিউটারের মাউস এবং কীবোর্ড ব্যবহার করতে পারেন। এখন আপনার ফোনের স্ক্রীন আপনার কম্পিউটারে মিরর করার সাথে, আপনি প্রিন্ট স্ক্রীন এবং অন্যান্য স্ক্রিন ক্যাপচার পদ্ধতি ব্যবহার করে অবাধে স্ক্রিনশট ক্যাপচার করতে পারেন৷

যেকোনো কিছু এবং সবকিছু ক্যাপচার করুন

যদিও কিছু অ্যাপ আপনাকে অ্যাপে স্ক্রিনশট ক্যাপচার করা থেকে সীমাবদ্ধ করার চেষ্টা করে, তবুও চেষ্টা করুন, আপনি যদি আপনার স্ক্রিনশট নেওয়ার বিষয়ে অবিচল থাকেন তবে সেগুলি ব্যর্থ হবে। এখন এই নিবন্ধটি পড়ার পরে, আপনি জানেন যে কোনও অ্যাপের সীমাবদ্ধতা নির্বিশেষে কীভাবে স্ক্রিনশট নিতে হয়। সর্বোপরি এটি আপনার ফোন, এবং আপনি এই জাহাজের মাস্টার।


  1. কিভাবে হোম বোতাম তৈরি করবেন অ্যান্ড্রয়েডে ক্যামেরা চালু করুন

  2. অ্যান্ড্রয়েডে স্ক্রোলিং স্ক্রিনশটগুলি কীভাবে ক্যাপচার করবেন

  3. অ্যান্ড্রয়েডে পুনরুদ্ধার মোডের স্ক্রিনশট কীভাবে নেবেন

  4. এন্ড্রয়েড অ্যাপের জন্য Outlook এ ইমেল কিভাবে সেট আপ করবেন