কম্পিউটার

উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেওয়া যায়

স্বীকার করুন:আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি স্ক্রিনশট নেওয়া এবং সেটিকে আপনার উইন্ডোজ বা ম্যাক কম্পিউটারে কপি করা একটি সত্যিকারের কষ্ট।

যদি আমরা আপনাকে বলি যে একটি স্ক্রিনশট ক্যাপচার করার এবং শুধুমাত্র একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে সেটিকে আপনার পিসি বা ম্যাকে সংরক্ষণ করার একটি উপায় আছে? অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ (ADB) টুলের মাধ্যমে এটি সম্পূর্ণরূপে সম্ভব।

চলুন দেখে নেই কিভাবে এটা করতে হয়।

একটি উইন্ডোজ পিসিতে একটি Android স্ক্রিনশট নিন

উইন্ডোজে, আপনি একটি ADB কমান্ড চালানোর জন্য কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন যা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের স্ক্রিনশট ক্যাপচার করে। তারপরে আপনি অন্য একটি কমান্ড চালাতে পারেন যা আপনার ডিভাইস থেকে আপনার কম্পিউটারে স্ক্রিনশট স্থানান্তর করে।

কিন্তু সবথেকে ভালো হল আপনি এই কমান্ডগুলিকে একত্রিত করতে পারেন যাতে তারা একটি একক কীবোর্ড শর্টকাট দিয়ে কাজ করে। এইভাবে, আপনার পুরো স্ক্রিন ক্যাপচার টাস্কটি একটি বোতামের স্পর্শে চলবে৷

এটি কিছুটা প্রযুক্তিগত শোনাতে পারে তবে তা নয়। আপনি কিভাবে সবকিছু সেট আপ করেন তা এখানে।

1. ADB এবং আপনার Android ডিভাইস সেট আপ করুন

আপনার ডিভাইসে কমান্ড চালানোর জন্য আপনাকে প্রথমে আপনার পিসিতে ADB সেট আপ করতে হবে, যা আপনি নিম্নরূপ করতে পারেন:

  1. আপনার ডেস্কটপে একটি ফোল্ডার তৈরি করুন এবং এটিকে কল করুন adb .
  2. আপনার কম্পিউটারে উইন্ডোজের জন্য বিনামূল্যের ADB টুলকিট ডাউনলোড করুন।
  3. টুলকিট থেকে adb-এ ফাইলগুলি বের করুন আপনার ডেস্কটপে ফোল্ডার।
  4. Shift চেপে ধরে রাখুন আপনার কীবোর্ডে কী, adb-এর যে কোনো ফাঁকা জায়গায় ডান-ক্লিক করুন ফোল্ডার, এবং এখানে কমান্ড উইন্ডো খুলুন নির্বাচন করুন .
  5. সেটিংস> সিস্টেম> বিকাশকারী বিকল্প-এ যান আপনার Android ডিভাইসে, এবং USB ডিবাগিং সক্ষম করুন৷ . (আপনাকে প্রথমে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে হতে পারে।) উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেওয়া যায় উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেওয়া যায়
  6. একটি USB কেবল ব্যবহার করে আপনার কম্পিউটারের সাথে আপনার ডিভাইসটি সংযুক্ত করুন৷
  7. আপনি USB ডিবাগিং সংক্রান্ত আপনার ডিভাইসে একটি প্রম্পট পাবেন। সর্বদা এই কম্পিউটার থেকে অনুমতি দিন নির্বাচন করুন৷ এবং ঠিক আছে আলতো চাপুন .
  8. কমান্ড প্রম্পট উইন্ডোতে ফিরে যান, adb ডিভাইস টাইপ করুন এবং Enter চাপুন . উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেওয়া যায়
  9. নিশ্চিত করুন যে আপনার ডিভাইসটি তালিকায় উপস্থিত হয়েছে, তারপর আপনি যেতে প্রস্তুত৷ এটি না হলে, এটি ঠিক করতে আপনাকে ADB ড্রাইভার ইনস্টল করতে হবে।

2. একটি কীবোর্ড শর্টকাট দিয়ে একটি স্ক্রিনশট নিন

এখন আপনার কম্পিউটার আপনার ডিভাইসটিকে চিনতে পেরেছে, আপনি একটি ব্যাচ ফাইলে স্ক্রিনশট কমান্ড লিখতে এবং সংরক্ষণ করতে পারেন৷ এটি কীভাবে করবেন তা এখানে:

  1. স্টার্ট মেনু খুলুন , নোটপ্যাড অনুসন্ধান করুন , এবং এটি চালু করুন।
  2. আপনার নতুন নোটপ্যাড নথিতে নিম্নলিখিত পাঠ্যটি টাইপ করুন৷ প্রতিস্থাপন নিশ্চিত করুন আপনার প্রকৃত ব্যবহারকারীর নামের সাথে।
    cd C:\Users\<your-username>\Desktop\adb\
    adb devices
    adb shell screencap -p /sdcard/image.png
    adb pull /sdcard/image.png C:\Users\<your-username>\Desktop\
  3. Ctrl + S টিপুন ফাইল সংরক্ষণ করতে।
  4. সেভ ডায়ালগ বক্সে, Take-Screenshot.bat লিখুন ফাইলের নাম হিসাবে , সমস্ত ফাইল নির্বাচন করুন টাইপ হিসাবে সংরক্ষণ করুন থেকে ড্রপডাউন মেনুতে, adb নির্বাচন করুন ফাইল সংরক্ষণ করতে আপনার ডেস্কটপে ফোল্ডার, এবং সংরক্ষণ করুন ক্লিক করুন . উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেওয়া যায়
  5. adb খুলুন ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ফোল্ডার, Take-Screenshot.bat-এ ডান-ক্লিক করুন , এবং এ পাঠান> ডেস্কটপ (শর্টকাট তৈরি করুন) নির্বাচন করুন .
  6. আপনার ডেস্কটপে সদ্য তৈরি করা শর্টকাটে ডান ক্লিক করুন এবং প্রপার্টি ক্লিক করুন .
  7. আপনার কার্সারটি শর্টকাট কী এ রাখুন ক্ষেত্র এবং কীবোর্ড শর্টকাট টিপুন যা আপনি বরাদ্দ করতে চান। তারপর, প্রয়োগ করুন টিপুন এর পরে ঠিক আছে নিচে. উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেওয়া যায়

প্রতিবার আপনার Android ডিভাইসে স্ক্রিনশট নিতে চাইলে আপনার নির্দিষ্ট কীবোর্ড শর্টকাট টিপুন। আপনার স্ক্রিনশট ক্যাপচার করা হবে এবং আপনার কম্পিউটারের ডেস্কটপে সেভ করা হবে।

আপনি যখন এটি করবেন তখন আপনার ডিভাইসটি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত রয়েছে তা নিশ্চিত করুন৷

একটি Mac এ একটি Android স্ক্রিনশট নিন

macOS-এ, আপনি একটি অটোমেটর পরিষেবা তৈরি করতে পারেন যা আপনার Android ডিভাইস থেকে আপনার Mac-এ একটি স্ক্রিনশট নিতে এবং স্থানান্তর করতে প্রয়োজনীয় ADB কমান্ড চালায়। তারপর আপনি এই পরিষেবাতে একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করতে পারেন৷

1. ADB এবং আপনার Android ডিভাইস সেট আপ করুন

MacOS এ ADB সেট আপ করার পদ্ধতিটি ADB সেট আপ করার জন্য উইন্ডোজ পদ্ধতির অনুরূপ। আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Mac এর জন্য বিনামূল্যের ADB টুলকিট ডাউনলোড করুন এবং এটিকে adb নামে একটি ফোল্ডারে বের করুন আপনার ম্যাকের ডেস্কটপে।
  2. সেটিংস> সিস্টেম> বিকাশকারী বিকল্পগুলি-এ যান আপনার Android ডিভাইসে এবং USB ডিবাগিং চালু করুন .

2. স্ক্রিনশট ক্যাপচার করতে একটি অটোমেটর পরিষেবা তৈরি করুন

একবার ADB সেট আপ হয়ে গেলে, আপনাকে একটি অটোমেটর পরিষেবা তৈরি করতে হবে যা স্ক্রিনশট নেওয়ার জন্য ADB কমান্ড চালায়:

  1. অটোমেটর চালু করুন , দ্রুত অ্যাকশন নির্বাচন করুন (বা পরিষেবা macOS-এর পুরানো সংস্করণগুলিতে), এবং বাছাই করুন ক্লিক করুন৷ .
  2. থেকে ফাইল বা ফোল্ডার নির্বাচন করুন ওয়ার্কফ্লো নির্বাচিত হয় শীর্ষে ড্রপডাউন মেনু।
  3. যেকোন অ্যাপ্লিকেশন বেছে নিন থেকে ড্রপডাউন মেনু।
  4. শেল স্ক্রিপ্ট চালান নামের ক্রিয়াটি টেনে আনুন ক্রিয়া থেকে ডানদিকে ওয়ার্কফ্লোতে মেনু।
  5. ডানদিকে Run Shell Script বক্সে নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন। প্রতিস্থাপন নিশ্চিত করুন আপনার প্রকৃত ব্যবহারকারীর নামের সাথে।
    cd /Users/<your-username>/Desktop/adb/;
    ./adb devices;
    ./adb shell screencap -p /sdcard/image.png;
    ./adb pull /sdcard/image.png /Users/<your-username>/Desktop/
  6. কমান্ড + S টিপুন , Android স্ক্রিনশট নিন লিখুন নাম হিসাবে, এবং সংরক্ষণ করুন ক্লিক করুন . যদিও আপনি এই পরিষেবার জন্য যেকোনো নাম ব্যবহার করতে পারবেন।

3. অটোমেটর পরিষেবাকে একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করুন

আপনার অটোমেটর পরিষেবা এখন আপনার Android ডিভাইসে একটি স্ক্রিনশট নেওয়ার জন্য প্রস্তুত৷ আপনাকে যা করতে হবে তা হল এটিকে একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করা এবং আপনি যেতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. উপরের-বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন এবং সিস্টেম পছন্দ নির্বাচন করুন .
  2. কীবোর্ড বেছে নিন .
  3. শর্টকাট ক্লিক করুন ট্যাব
  4. পরিষেবা নির্বাচন করুন বাম সাইডবার থেকে এবং ডান ফলকে আপনার নতুন তৈরি দ্রুত অ্যাকশন (বা পরিষেবা) খুঁজুন।
  5. আপনার পরিষেবার পাশের কলামটিতে ক্লিক করুন এবং আপনি এটির জন্য ব্যবহার করতে চান এমন কীবোর্ড শর্টকাট টিপুন৷ তারপর প্যানেল বন্ধ করুন। উইন্ডোজ এবং ম্যাকে কীভাবে একটি অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেওয়া যায়

এখন প্রতিবার যখন আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি স্ক্রিনশট নিতে চান, উপরে উল্লিখিত কীবোর্ড শর্টকাট টিপুন। এটি অটোমেটর পরিষেবা চালাবে, স্ক্রিনশট ক্যাপচার করবে এবং আপনার ডেস্কটপে স্থানান্তর করবে৷

ঝামেলা ছাড়াই অ্যান্ড্রয়েডে স্ক্রিনশট নেওয়া

আপনাকে আর আপনার অ্যান্ড্রয়েডের স্ক্রিনশটগুলিকে ক্লাউড স্টোরেজে আপলোড করতে হবে না এবং তারপরে সেগুলি আপনার কম্পিউটারে ডাউনলোড করতে হবে। উপরের পদ্ধতির সাহায্যে, আপনি একটি কীবোর্ড শর্টকাটে সবকিছু বান্ডিল করতে পারেন, এবং এই শর্টকাটটি স্ক্রিনশট নেবে এবং আপনার ডেস্কটপে আপনার চোখের সামনে নিয়ে আসবে।

আপনি যদি অ্যান্ড্রয়েডে স্ক্রিনশট ক্যাপচার করার জন্য আরও বিকল্পগুলি অন্বেষণ করতে চান তবে আপনার কাছে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে৷


  1. উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ কীভাবে অ্যাডবি ইনস্টল করবেন

  2. কিভাবে ম্যাকে স্ক্রোলিং স্ক্রিনশট নেওয়া যায়

  3. কিভাবে উইন্ডোজ 10-এ স্নিপ এবং স্কেচ ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া যায়?

  4. অ্যান্ড্রয়েডে পুনরুদ্ধার মোডের স্ক্রিনশট কীভাবে নেবেন