কম্পিউটার

অ্যান্ড্রয়েডে ওসিআর ব্যবহার করে কীভাবে একটি চিত্রকে পাঠ্যে রূপান্তর করবেন

অ্যান্ড্রয়েডে ওসিআর ব্যবহার করে কীভাবে একটি চিত্রকে পাঠ্যে রূপান্তর করবেন

ওসিআর (অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন) প্রযুক্তি সাম্প্রতিক বছরগুলোতে বেশ উন্নতি করেছে। আমরা এখন চিত্রগুলি থেকে আরও সুনির্দিষ্টভাবে পাঠ্য স্ক্যান করতে পারি। আমরা যদি আমাদের মোবাইল ডিভাইসে একটি ছবিকে টেক্সটে রূপান্তর করতে পারি তাহলে কি ভালো হবে না? এটি আপনাকে আপনার কম্পিউটারে ছবিটি আপলোড করার এবং অনলাইনে রূপান্তর করার ঝামেলা বাঁচাবে। এই নিবন্ধে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি একটি ছবিকে পাঠ্যে রূপান্তর করতে আপনার Android ডিভাইস ব্যবহার করতে পারেন৷

অ্যান্ড্রয়েডে ছবিকে টেক্সটে রূপান্তর করা

প্লে স্টোরে অনেক ওসিআর-ভিত্তিক অ্যাপ পাওয়া যায়, কিন্তু সেগুলির সবকটিই আমাদের ইচ্ছা মতো সঠিকভাবে কাজ করে না। যাইহোক, পর্যাপ্ত পরীক্ষার পরে, আমরা কয়েকটি অ্যাপ পেয়েছি যেগুলি ভাল কাজ করে। এখানে যে অ্যাপটি ব্যবহার করা হয়েছে সেটি হল Office Lens, Microsoft দ্বারা ডেভেলপ করা হয়েছে। এটি আমাদের সবচেয়ে সুনির্দিষ্ট ফলাফল দিয়েছে৷

1. প্লে স্টোর থেকে অফিস লেন্স ডাউনলোড করুন এবং এটি সেট আপ করুন। এই অ্যাপটি সঠিকভাবে প্রক্রিয়া করার জন্য আপনার একটি ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে৷ আপনার ডিভাইস যদি Android 6.0 এবং তার উপরে চালিত হয়, তাহলে আপনাকে অ্যাপটিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিতে বলা হবে।

2. প্রথমে আপনাকে যা করতে হবে সেটি হল নথির একটি ফটো তোলা যা আপনি রূপান্তরের জন্য স্ক্যান করতে চান। অ্যাপটি ফটো তোলার জন্য একটি বিল্ট-ইন ক্যামেরা ইন্টারফেস প্রদান করে। এই ইন্টারফেসে উপরে কয়েকটি বিকল্প রয়েছে যা কাজে আসতে পারে। আপনি চাইলে পূর্বে তোলা ছবিও ইম্পোর্ট করতে পারেন।

অ্যান্ড্রয়েডে ওসিআর ব্যবহার করে কীভাবে একটি চিত্রকে পাঠ্যে রূপান্তর করবেন

রূপান্তরটি আরও সুনির্দিষ্ট হওয়ার জন্য, আপনি বিভিন্ন বিকল্পের মধ্যে বেছে নিতে পারেন এবং অ্যাপটিকে জানাতে পারেন যে এটি কী নিয়ে কাজ করছে, এটি একটি নথি, হোয়াইটবোর্ড, একটি সাধারণ ফটো বা একটি ব্যবসায়িক কার্ড কিনা৷ উপরের স্ক্রিনশটে যেমন দেখানো হয়েছে, ডকুমেন্ট বিকল্পটি বেছে নেওয়া হয়েছে এবং পাঠ্য এলাকার চারপাশে একটি সাদা বর্ডার তৈরি করা হয়েছে যা স্ক্যান করতে হবে। পটভূমিতে অপ্রয়োজনীয় বস্তু আছে এমন ক্ষেত্রে এটি সহায়ক হতে পারে।

3. ফটো তোলার পরে, আপনি ছবিটি আরও সম্পাদনা করতে পারেন এবং স্ক্যান এবং রূপান্তর করতে হবে এমন এলাকা ক্রপ করতে পারেন৷

অ্যান্ড্রয়েডে ওসিআর ব্যবহার করে কীভাবে একটি চিত্রকে পাঠ্যে রূপান্তর করবেন

4. ক্রপ করার পরে নীচের চেকমার্ক বোতামে আলতো চাপুন৷ পরবর্তী স্ক্রিনে সংরক্ষণ এবং নাম পরিবর্তনের বিকল্পগুলি উপলব্ধ। অ্যাপটির জন্য আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করতে হবে, তাই আপনি এগিয়ে যাওয়ার আগে এটি ডিভাইসটিকে লগ ইন করতে অনুরোধ করবে। Microsoft লগইন প্রয়োজন কারণ ফাইলটি আপনার OneDrive অ্যাকাউন্টে সংরক্ষিত হবে।

অ্যান্ড্রয়েডে ওসিআর ব্যবহার করে কীভাবে একটি চিত্রকে পাঠ্যে রূপান্তর করবেন

5. তালিকা থেকে রূপান্তরিত নথিটিকে আরও সম্পাদনা করতে আপনি যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন৷ চিত্র থেকে পাঠ্যে প্রক্রিয়াকরণ এবং রূপান্তর শুরু করতে উপরের-ডান কোণে চেকমার্ক বোতামে আলতো চাপুন। ডিভাইসটি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছে তা নিশ্চিত করুন৷

অ্যান্ড্রয়েডে ওসিআর ব্যবহার করে কীভাবে একটি চিত্রকে পাঠ্যে রূপান্তর করবেন

6. অ্যাপটি ছবিটিকে টেক্সটে রূপান্তর করবে এবং ফাইলটি আপনার OneDrive অ্যাকাউন্টে ডক ফাইল হিসেবে সেভ করা হবে। আপনি Microsoft Word ব্যবহার করে আপনার ডিভাইসে ফাইলটি আরও সম্পাদনা করতে পারেন। এছাড়াও, এটিকে PDF এ রূপান্তর করার একটি বিকল্প রয়েছে৷

অফিস লেন্সের বিকল্প

সমস্ত ব্যবহারকারী অফিস লেন্স ব্যবহার করে খুশি হবেন না, কারণ এটির জন্য মাইক্রোসফ্ট লগইন প্রয়োজন এবং পছন্দসই নথি-সম্পাদনা অ্যাপে নথি সম্পাদনা করার জন্য যথেষ্ট বিকল্প দেয় না। এছাড়াও, রূপান্তরিত ফাইল স্থানীয়ভাবে স্টোরেজে সংরক্ষণ করা হয় না; শুধুমাত্র ইমেজ সংরক্ষণ করা হয়. (মনে হচ্ছে এটিই মাইক্রোসফটের পন্থা যাতে আপনি তাদের পণ্য ব্যবহার করেন।)

টেক্সট ফেয়ারি আরেকটি দুর্দান্ত ওসিআর-ভিত্তিক অ্যাপ এবং এতে অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে একটি চিত্রকে পাঠ্যে রূপান্তর করতে সহায়তা করে। অফিস লেন্সের বিপরীতে, এটিতে একটি অন্তর্নির্মিত ক্যামেরা ইন্টারফেস নেই, তবে এটি একটি অন্তর্নির্মিত সম্পাদকের সাথে আসে। পাঠ্যটি সরাসরি অ্যাপে সম্পাদনা করা যেতে পারে এবং তারপরে আপনি যে বিন্যাসে চান তাতে আরও সংরক্ষণ করা যেতে পারে। এটি পঞ্চাশটিরও বেশি ভাষার পাঠ্যকে চিনতে পারে এবং Google অনুবাদ এটির সাথে একীভূত। এটি একটি সেরা বিকল্প অ্যাপ যা আপনি টেক্সট-টু-ইমেজ রূপান্তরের জন্য ব্যবহার করতে পারেন।

উপসংহার

ওসিআর প্রযুক্তি এখন মোবাইলে পাওয়া যাচ্ছে তা দেখে দারুণ লাগছে, এবং এটি অনেকের জন্য সুবিধা নিয়ে আসে। যাইহোক, মনে রাখবেন যে চিত্র-টু-টেক্সট রূপান্তর এখনও 100% সঠিক নয়, এবং চিত্রের স্বচ্ছতা এবং আলো রূপান্তরটির আউটপুটকেও প্রভাবিত করতে পারে, তাই আপনি এটি সংরক্ষণ করার আগে টেক্সট রূপান্তরটি আবার পরীক্ষা করে দেখে নিন। ভবিষ্যতে ব্যবহারের জন্য।

আপনি Android এ অন্য কোন OCR অ্যাপ্লিকেশন ব্যবহার করেন?


  1. অ্যান্ড্রয়েডে জিবোর্ড ব্যবহার করে কীভাবে হস্তাক্ষরকে পাঠ্যে অনুবাদ করবেন

  2. একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্বস্ত কিনা তা কীভাবে বলবেন

  3. অ্যান্ড্রয়েড অ্যাপের অনুমতিগুলি কীভাবে সীমাবদ্ধ করবেন

  4. অ্যাপ লকার সফটওয়্যার ব্যবহার করে অ্যান্ড্রয়েডে অ্যাপ লক করবেন কীভাবে?