কম্পিউটার

এমবেডেড সিম (ইসিম) ব্যাখ্যা করা হয়েছে এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

এমবেডেড সিম (ইসিম) ব্যাখ্যা করা হয়েছে এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

আপনি যদি কখনও মোবাইল ফোন দিয়ে নেটওয়ার্ক পরিবর্তন করে থাকেন, তাহলে আপনি সিম কার্ড সম্পর্কে জানতে পারবেন। আজকাল, এগুলি একটি হাইব্রিড আকারে আসে যা সমস্ত আকারের ফোনগুলিকে ফিট করার জন্য ডিজাইন করা হয়েছে৷ আপনি যখন নেটওয়ার্ক পরিবর্তন করতে চান, এটি পুরানো সিম বের করে একটি নতুন সিম লাগানোর মতোই সহজ – অর্থাৎ, যদি আপনার ফোন আনলক করা থাকে! যাইহোক, ব্যবহারকারীরা নেটওয়ার্ক পরিবর্তন করার একমাত্র উপায় নয়, কারণ এমবেডেড সিম কার্ড (ইসিম) ট্র্যাকশন পেতে শুরু করেছে৷

এম্বেডেড সিম কি?

এমবেডেড সিম (ইসিম) ব্যাখ্যা করা হয়েছে এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

একটি এমবেডেড সিম হল এটির নাম অনুসারে - ডিভাইসের মধ্যেই এমবেড করা একটি সিম কার্ড৷ আপনার ফোনে একটি সিম কার্ড পোর্ট থাকবে না এবং আপনি শারীরিকভাবে এটি ডিভাইস থেকে বের করতে পারবেন না। এটি মাদারবোর্ডের মধ্যে সমাহিত এবং অপসারণযোগ্য নয়। যাইহোক, একটি অদলবদলযোগ্য সিম কার্ডের মতো, আপনি সিম কার্ডটি লক না থাকলে একটি ভিন্ন নেটওয়ার্কে পরিবর্তন করতে পারেন৷

একটি ফিজিক্যাল সিমের বিপরীতে, তবে, আপনাকে একটি নতুন সিম কার্ডের জন্য একটি দোকানে যেতে বা মেল অর্ডার ব্যবহার করতে হবে না! যাকে "রিমোট সিম প্রভিশনিং" বলা হয়, তা ব্যবহার করে নেটওয়ার্ক প্রদানকারীরা আপনার eSIM-এ বিশদ বিবরণ দিতে পারে, এটিকে তাদের নেটওয়ার্কের সাথে সংযোগ করার অনুমতি দেয়। কিছু ডিভাইস শুধুমাত্র একটি প্রোফাইল সংরক্ষণ করতে পারে, তাই পরিবর্তন করতে আপনাকে নেটওয়ার্ক প্রোফাইল মুছে ফেলতে হবে এবং ডাউনলোড করতে হবে। অন্যান্য ডিভাইস, যেমন অ্যাপল সিম ব্যবহার করে, আপনাকে ফ্লাইতে ডিভাইসের সেটিংস থেকে ক্যারিয়ারের মধ্যে বেছে নিতে দেয়।

এমবেডেড সিম (ইসিম) ব্যাখ্যা করা হয়েছে এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

এই মুহুর্তে, ইসিমগুলি সমস্ত ফোনের মান হয়ে ওঠেনি। তবে ধীরে ধীরে তাদের প্রতি আগ্রহ বাড়ছে। Apple, Samsung, Google, এবং Huawei সকলেই কোনো না কোনোভাবে eSIM গ্রহণ করেছে, তাই বাজারে প্রচলিত না হওয়া পর্যন্ত এটি খুব বেশি সময় লাগবে না। তারা অদলবদলযোগ্য সিমগুলিকে সম্পূর্ণভাবে ছাড়িয়ে যাবে কিনা তা এখনও দেখা যায়নি।

এমবেডেড সিম কার্ডের সুবিধা

eSIM-এর সবচেয়ে বড় সুবিধা হল এটি পৃথক সিম কার্ডের প্রয়োজনীয়তা দূর করে। আপনি যদি আপনার ফোনে একাধিক প্ল্যান ব্যবহার করতে চান, তাহলে আপনার প্রয়োজন অনুযায়ী আপনি তাদের মধ্যে অদলবদল এবং পরিবর্তন করতে পারেন। এটি নেটওয়ার্ক হপারদের জন্য এটিকে নিখুঁত করে তোলে যারা প্রতিবার পরিবর্তন করতে চাইলে শারীরিক সিম কার্ডের সাথে বিভ্রান্ত হতে চান না।

এছাড়াও, সিম কার্ডের জন্য প্রয়োজনীয় উপসাগর সরিয়ে, নির্মাতারা তাদের ফোনগুলিকে পাতলা করার জন্য ডিজাইন করতে পারে। আপনি যদি কখনও আপনার ফোনের জন্য প্রদানকারী পরিবর্তন করার পরিকল্পনা না করেন, এবং আপনি পরিবর্তন থেকে সত্যিই লক্ষ্য করবেন যে আপনার নতুন ফোনগুলি কিছু প্রস্থ হারাবে। আপনাকে সিম পরিবর্তন নিয়ে চিন্তা করতে হবে না – শুধু আপনার মসৃণ ডিভাইস উপভোগ করুন!

এমবেডেড সিম কার্ডের অসুবিধাগুলি

এমবেডেড সিম (ইসিম) ব্যাখ্যা করা হয়েছে এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

অবশ্যই, যারা শারীরিক সিম পছন্দ করেন তাদের সাথে এটি ভালভাবে মীমাংসা করে না। একটি ব্যবহারকারী-প্রতিস্থাপনযোগ্য সিম থেকে ডিভাইসের অভ্যন্তরে স্থির একটিতে স্থানান্তরিত হওয়ার ফলে কিছু ব্যবহারকারী তাদের স্বাধীনতার বিষয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে, এটিকে ফোনের আরেকটি অংশ হিসাবে নামকরণ করে যা তারা কাস্টমাইজ করতে পারে না। সিম পরিবর্তন করা এখন এমন একটি প্রক্রিয়া যা ব্যবহারকারীরা নিজেরাই করতে পারে এমন কিছুর পরিবর্তে কোম্পানিগুলির সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে৷

ছুটি কাটাতে একটি নতুন দেশে ভ্রমণ করা, একটি দোকান থেকে একটি ফিজিক্যাল সিম নেওয়া এবং তাদের থাকার সময়কালের জন্য এটি ব্যবহার করা কতটা সহজ তার গল্পগুলি লোকেরা শেয়ার করে৷ ইসিমের সাথে এটি কীভাবে কাজ করবে? এখনকার মতো একটি "থ্রোয়াওয়ে সিম" নেওয়া কি মানুষের পক্ষে সহজ হবে? নাকি অতিরিক্ত হুপ, সীমাবদ্ধতা এবং ভাষার বাধা থাকবে যা এটিকে সহজ হতে বাধা দেয়? এই মুহুর্তে, এটা বলা কঠিন, তবে ব্যবহারকারীর আস্থা এই বিষয়ে কম।

বিছানায় এমবেডেড সিম রাখা

সিম কার্ড প্রযুক্তির অগ্রগতি একটি শারীরিক, পরিবর্তনযোগ্য সিমের প্রয়োজনীয়তাকে সরিয়ে দিয়েছে। এখন নেটওয়ার্ক প্রদানকারীরা একটি eSIM-এ বিশদ বিবরণ দিতে পারে, যা আপনাকে ফ্লাইতে নেটওয়ার্ক প্রদানকারীদের মধ্যে অদলবদল করতে দেয়। এটি নম্র সিমটি সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করবে কিনা তা এখনও দেখা যায়নি।

eSIM কি এগিয়ে যাওয়ার পথ? নাকি তারা তাদের সিম কার্ডের উপর ব্যবহারকারীর নিয়ন্ত্রণ থেকে পরিত্রাণ পেতে একটি আক্রমণাত্মক ধাক্কা? নীচে আপনার মতামত আমাদের বলুন!


  1. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

  2. আপনার Windows 10 এবং Windows 11 এ eSIM সমর্থন আছে কিনা তা দ্রুত কীভাবে পরীক্ষা করবেন

  3. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  4. Windows 7, 8.1 এবং Windows 10 এ নেটওয়ার্ক অবস্থানগুলি কীভাবে পরিবর্তন করবেন