কম্পিউটার

গুগলের ডেটালি অ্যাপের মাধ্যমে কীভাবে মোবাইল ডেটা সংরক্ষণ করবেন

গুগলের ডেটালি অ্যাপের মাধ্যমে কীভাবে মোবাইল ডেটা সংরক্ষণ করবেন

আপনি যদি সতর্ক না হন এবং আপনার ডেটা ব্যবহার নিরীক্ষণ না করেন, তাহলে মাসের শেষে আপনি একটি ব্যয়বহুল ফোন বিল দিয়ে শেষ করতে পারেন। বিভিন্ন অ্যাপ্লিকেশান আপনাকে আপনার ডেটা ব্যবহার নিয়ন্ত্রণ করতে দেয়, তবে Google আপনার চেষ্টা করার জন্য একটি নতুন অ্যাপ রয়েছে:Datally৷

Google দাবি করে যে এই অ্যাপটি আপনাকে রিয়েল টাইমে আপনার ডেটা নিরীক্ষণ করতে এবং অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে ডেটা ব্যবহার করা বন্ধ করতে সাহায্য করবে। অ্যাপটি ব্যবহার করতে আপনার কষ্ট হবে না কারণ এটির একটি খুব ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস রয়েছে।

ডেটলি দিয়ে আপনার মোবাইল ডেটা নিয়ন্ত্রণে রাখুন

Datally (আনুষ্ঠানিকভাবে ত্রিভুজ নামে পরিচিত) এমন অ্যাপ নয় যেখানে অ্যাপের সেটিংস সামঞ্জস্য করতে আপনাকে অনেক সময় ব্যয় করতে হবে। আপনি এটি ইনস্টল করার পরে, প্রতিটি অ্যাপ কতটা ডেটা ব্যবহার করে তা নিরীক্ষণ করতে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে একটি VPN ব্যবহার করা শুরু করবে। এটি আপনাকে ফোন, অবস্থান, এসএমএস এবং ভিপিএন-এর মতো একাধিক অনুমতি দিতেও বলবে৷

"ডেটা ম্যানেজ করুন" বিকল্পে, আপনি আজ, এই সপ্তাহে বা এই মাসে কতটা ডেটা ব্যবহার করছেন তা দেখতে পারেন৷ এই তথ্যটি দেখতে, নীচের ক্যালেন্ডার আইকনে আলতো চাপুন এবং আপনি কতটা ডেটা-ব্যবহারের ইতিহাস দেখতে চান তা চয়ন করুন৷

গুগলের ডেটালি অ্যাপের মাধ্যমে কীভাবে মোবাইল ডেটা সংরক্ষণ করবেন

আপনি আপনার ফোনে ইনস্টল করা অ্যাপগুলির একটি তালিকা দেখতে নীচে স্ক্রোল করুন৷ যে অ্যাপগুলি সবচেয়ে বেশি ডেটা ব্যবহার করে সেগুলি তালিকার শীর্ষে থাকবে এবং নীচের দিকে সবচেয়ে কম ব্যবহার করে এমন অ্যাপগুলি থাকবে৷ আপনার ডিসপ্লের নীচে কতগুলি অ্যাপ আপনার ডেটা ব্যবহার করতে পারে না তা Datally দেখাবে।

প্রতিটি অ্যাপ কতটা ডেটা ব্যবহার করে তা দেখুন

আপনি Datally-এর মাধ্যমে কতটা ডেটা সেভ করছেন তা দেখতে চাইলে, ডানদিকে "ডেটা সেভিং" টগল করুন। সবুজ লাইন যা নির্দেশ করে যে অ্যাপটি কতটা ডেটা ব্যবহার করছে তা কমবে বা বৃদ্ধি পাবে এবং আপনি বোতামটি চালু বা বন্ধ করতে টগল করতে পারেন।

গুগলের ডেটালি অ্যাপের মাধ্যমে কীভাবে মোবাইল ডেটা সংরক্ষণ করবেন

Datally কিছুক্ষণের জন্য আপনার ডেটা ব্যবহার নিরীক্ষণ করার পরে, এটি পরামর্শ দেবে যা আপনাকে যতটা সম্ভব ডেটা সংরক্ষণ করতে সাহায্য করবে।

অ্যাপের প্রধান পৃষ্ঠায়, আপনি "WiFi খুঁজুন" বিকল্পটিও দেখতে পাবেন যেখানে এটি আপনাকে নিকটতম ওয়াইফাই নেটওয়ার্কটি বলবে। আপনি জানতে পারবেন যে এই নেটওয়ার্কগুলি কতটা ভাল কারণ সেগুলি ইতিমধ্যেই অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা রেট করা হবে৷ শুধু "পথনির্দেশ পান" বিকল্পে আলতো চাপুন, এবং আপনি নিকটতম ওয়াইফাই নেটওয়ার্কে পালাক্রমে দিকনির্দেশ পাবেন৷

গুগলের ডেটালি অ্যাপের মাধ্যমে কীভাবে মোবাইল ডেটা সংরক্ষণ করবেন

নিকটতম ওয়াইফাই নেটওয়ার্কগুলির দিকনির্দেশ পাওয়া অবশ্যই একটি সুবিধাজনক বৈশিষ্ট্য, বিশেষ করে যদি আপনি এলাকা থেকে না হন। যেহেতু Datally Google থেকে এসেছে, তাই আপনার প্রয়োজনীয় দিকনির্দেশ দিতে এটি স্বয়ংক্রিয়ভাবে Google Maps খুলবে (অন্তত আমার পরীক্ষার সময় এটি তাই করেছে)।

উপসংহার

আপনি যদি একটি সীমাহীন প্ল্যানে থাকেন, তাহলে দৃশ্যত আপনার চিন্তা করার কিছু নেই কারণ ডেটা সীমা আপনার মোবাইল প্ল্যানের অংশ নয়। অন্য সকলের জন্য, মোবাইল ডেটা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করার জন্য যেকোনো Android ডিভাইসে থাকা বিভিন্ন অ্যাপগুলির মধ্যে এটি একটি।

কিভাবে আপনি আপনার মোবাইল ডেটা ব্যবহার নিয়ন্ত্রণে রাখবেন? নীচের মন্তব্যে আপনার টিপ দিন।


  1. গুগল ম্যাপে কীভাবে একটি রুট সংরক্ষণ করবেন

  2. ইন্টারনেট ডেটা সংরক্ষণের জন্য কীভাবে Waze এবং Google মানচিত্র অফলাইন ব্যবহার করবেন

  3. কিভাবে এক্সএমএল ডেটা ম্যাপিং হিসাবে এক্সেল ফাইল সংরক্ষণ করবেন (সহজ পদক্ষেপ সহ)

  4. এই গুগল ক্রোম ফ্ল্যাগ সেটিংসের মাধ্যমে কীভাবে ডেটা সংরক্ষণ করবেন