কম্পিউটার

কীভাবে তাপ আপনার কম্পিউটারকে প্রভাবিত করে এবং আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

সময়ে সময়ে, আমরা সবাই আমাদের কম্পিউটারের তাপমাত্রা নিয়ে উদ্বিগ্ন হই। কিন্তু আমাদের কি চিন্তিত হওয়া উচিত? ঠিক কিভাবে আপনার পিসি তাপ দ্বারা প্রভাবিত হয়? এবং এটি নিজেকে ঠান্ডা করতে কি করে?

যখনই আপনি শুনবেন যে সেই ছোট্ট ফ্যানটি অতিরিক্ত কাজ করছে, তখনই হালকা আতঙ্ক তৈরি হতে পারে৷ তাপ আপনার কম্পিউটারকে প্রভাবিত করে – কিন্তু এটি কি শোনার মতো খারাপ?

কোন উপাদান তাপ উৎপন্ন করে?

তাপীয় বিকিরণ হল লক্ষ লক্ষ সার্কিটের মধ্যে ইলেক্ট্রোম্যাগনেটিক আন্দোলনের উপজাত, এবং এটি যে অভ্যন্তরীণ প্রতিরোধের সম্মুখীন হয় - বা অন্যভাবে বলতে গেলে, আপনার কম্পিউটারকে বিদ্যুৎ সরবরাহ করে আপনার কম্পিউটার গরম হওয়ার সহজ কারণ। এমনকি LED গুলি এটি তৈরি করে, যদিও এটি ন্যূনতম কারণ কাজ করার জন্য প্রয়োজনীয় বিদ্যুতের পরিমাণ কম। স্বাভাবিকভাবেই, প্রতিটি কম্পোনেন্টের জন্য প্রয়োজনীয় বিদ্যুতের পরিমাণ পরিবর্তিত হয় অপারেশন করা হচ্ছে তার উপর নির্ভর করে, তবে কিছু কিছু ধারাবাহিকভাবে উচ্চ তাপমাত্রার আউটপুট রয়েছে।

একটি কম্পিউটারের মূল, এর সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ), স্বাভাবিকভাবেই তাপ উৎপন্ন করে কারণ এটি অ্যালগরিদম পরিচালনা করে, যেমন গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ), যা সাধারণত প্রদর্শনের জন্য 3D ইমেজিং পরিচালনা করে। গেমিংয়ের ফলে উচ্চ তাপমাত্রা হতে পারে, বিশেষ করে যেহেতু তাদের প্রায়শই জটিল গণনা করার জন্য GPU-এর প্রয়োজন হয় (অনেক ক্ষেত্রে, GPU CPU-এর চেয়ে বেশি তাপ উৎপন্ন করতে পারে)। হার্ড ডিস্ক ড্রাইভ তাপ তৈরিতেও অবদান রাখতে পারে, বিশেষ করে যখন বড় ফাইল কপি করা হয়।

একইভাবে, অপটিক্যাল ডিস্ক ড্রাইভ ডিভিডি বা সিডি চালানোর সময় প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন করতে পারে, কারণ এটি ডিস্ককে ঘোরাতে বাধ্য করে এবং লেজার ব্যবহার করে বিষয়বস্তু পড়ার সময়।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ঘরের তাপমাত্রাও আপনার কম্পিউটারের অভ্যন্তরীণ কাজকে প্রভাবিত করে। উচ্চ কক্ষের তাপমাত্রা কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে, বিশেষ করে 80°F/27°C এর বেশি যেহেতু কম্পিউটারের অভ্যন্তরীণ তাপ বেশি হবে৷

কিভাবে তাপ কর্মক্ষমতাকে প্রভাবিত করে?

কীভাবে তাপ আপনার কম্পিউটারকে প্রভাবিত করে এবং আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

পিসির নিজস্ব কুলিং সিস্টেমের অংশ হিসেবে, মাদারবোর্ড, সিপিইউ এবং মেমরি ব্যাঙ্কের মতো প্রধান উপাদানগুলি নিয়ে গঠিত, নিবিড় অ্যাপ্লিকেশনগুলিকে ধীর করার নির্দেশ দেয়। ক্ষতি এড়াতে, এটি এমনকি উপাদানগুলিকে ব্যর্থ-নিরাপদ হিসাবে বন্ধ করার নির্দেশ দিতে পারে। কিছু ক্ষেত্রে, এটি আপনার সম্পূর্ণ কম্পিউটারকে সতর্কতা ছাড়াই বন্ধ করে দিতে পারে; চরম পরিস্থিতিতে, একটি নতুন ফ্যান লাগানো না হওয়া পর্যন্ত এটি ক্রমাগত ঘটতে পারে। এটি বিশেষ করে ওভারক্লকিংয়ের ফলে হতে পারে, এটির নির্মাতার দ্বারা উদ্দেশ্যের চেয়ে বেশি গতিতে CPU চালানো।

আমাদের অনেকের জন্য, আমরা স্বীকার করি যে আমরা যত বেশি একটি পিসি ব্যবহার করি, ততই এটি ধীর হয়ে যায়। কখনও কখনও, ছোটখাটো গণনা ভুল হয়, কিন্তু কম্পিউটার শীঘ্রই নিজেকে সংশোধন করে। তাপ আপনার কম্পিউটারকে জমে যেতে পারে, যার ফলে আপনি পুনরায় চালু করতে পারেন। প্রায়শই না, তবে, কর্মক্ষমতা ব্যাপকভাবে প্রভাবিত হয় না; আসলে, বেশিরভাগ, আপনি এমনকি লক্ষ্য করবেন না।

কিন্তু এর মানে এই নয় যে অতিরিক্ত গরম হলে এর বেশি পরিণতি হয় না।

কিভাবে তাপ আপনার হার্ড ড্রাইভকে প্রভাবিত করে?

যদিও HDDগুলি CPU বা GPU-এর মতো প্রায় ততটা বিদ্যুত খরচ করে না, তবুও তারা তাপমাত্রার পরিবর্তনের জন্য খুব সংবেদনশীল, এবং অতিরিক্ত তাপ আপনার হার্ড ড্রাইভকে অপূরণীয়ভাবে ক্ষতি করতে পারে৷

কীভাবে তাপ আপনার কম্পিউটারকে প্রভাবিত করে এবং আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

পদার্থবিজ্ঞানের একটি সাধারণ তথ্য:ঠান্ডা জিনিসগুলিকে সংকুচিত করে তোলে; তাপ জিনিসগুলিকে প্রসারিত করে। তাপ স্থানান্তরের মাধ্যমে, তাপীয় সম্প্রসারণ অভ্যন্তরীণগুলিকে বিকৃত করতে পারে, যার অর্থ ডিস্কগুলি সঠিকভাবে পড়া নাও হতে পারে। এটি একটি চরম উদাহরণ, তবে HDD প্রতিস্থাপনের প্রয়োজন হবে৷

আরও গুরুতরভাবে, যদিও, বেশিরভাগই একমত যে তাপ আপনার হার্ড ড্রাইভের আয়ু কমিয়ে দিতে পারে, ন্যাশনাল ইন্সট্রুমেন্টস রিপোর্ট করে যে ঘরের পরিবেশের তাপমাত্রা মাত্র 5°C বৃদ্ধি একটি ড্রাইভের প্রত্যাশা থেকে দুই বছর পর্যন্ত সময় নিতে পারে৷

ডিস্ক ড্রাইভের ব্যর্থতার হার এবং উচ্চ তাপমাত্রার মধ্যে পারস্পরিক সম্পর্ক সন্দেহজনক, যদিও, এমনকি Google প্রকৌশলীরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে "মাঝারি তাপমাত্রার রেঞ্জে এটি সম্ভবত অন্যান্য প্রভাব রয়েছে যা তাপমাত্রার তুলনায় ব্যর্থতার হারকে অনেক বেশি প্রভাবিত করে।" পুরানো ড্রাইভগুলির সাথে প্রভাবগুলি বেশি, বিশেষ করে তিন বছরের বেশি বয়সী৷

সাধারণত, ডেটা পুনরুদ্ধার করা যেতে পারে, কিন্তু যখন এটি একটি ক্ষতিগ্রস্থ হার্ড ড্রাইভের ক্ষেত্রে আসে, তখন জিনিসগুলি একটু বেশি জটিল হয়ে যায়৷

কিভাবে আপনার কম্পিউটার উচ্চ তাপমাত্রার সাথে ডিল করে?

আপনার কম্পিউটার সংবেদনশীল উপাদানগুলি থেকে তাপ দূর করার সবচেয়ে উল্লেখযোগ্য উপায় হল একটি তাপ সিঙ্কের সাহায্যে -- সাধারণত CPU বা কখনও কখনও GPU দ্বারা অবস্থিত -- যা পরিবাহনের মাধ্যমে তার চারপাশ থেকে তাপ টেনে নেয় এবং পাখনা ব্যবহার করে বিস্তৃত অঞ্চল জুড়ে উচ্চ তাপমাত্রাকে ছড়িয়ে দেয়, যেমন। আপনার কম্পিউটারের কেস বাকি এবং পিছনে ভেন্ট মাধ্যমে আউট. থার্মাল ডিজাইন পাওয়ার (TDP) এর উপর ভিত্তি করে সিস্টেমের প্রত্যাশিত কর্মক্ষমতার উপর নির্ভর করে হিট সিঙ্কের আকার পরিবর্তিত হয়।

কীভাবে তাপ আপনার কম্পিউটারকে প্রভাবিত করে এবং আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

হিট সিঙ্কগুলি সাধারণত অ্যালুমিনিয়াম অ্যালয় থেকে তৈরি করা হয়, উচ্চ তাপ পরিবাহিতা সহ একটি নরম ধাতু; তামাও ব্যাপকভাবে ব্যবহার করা হয়, তবে এটি অ্যালুমিনিয়ামের চেয়ে বেশি ব্যয়বহুল এবং ঘনত্বে বেশি তাই এটি শুধুমাত্র ব্যয়বহুল এবং বিশাল শিল্প ব্যবস্থায় ব্যবহৃত হয়। এক্সবক্স 360-এর মতো কিছু গেমিং কনসোলেও হিট সিঙ্ক ব্যবহার করা হয়, যা খুব বিস্তারিত গ্রাফিক্সের সাথে মোকাবিলা করতে হয়; অ্যালুমিনিয়ামের চেয়ে বেশি পরিবাহী উপাদানের প্রয়োজন হয়, তাই তামা বেশি ব্যবহার করা হয়।

বেশিরভাগ পিসিতে বায়ুপ্রবাহকে সহায়তা করতে এবং কাছাকাছি উপাদানগুলির উপর প্রভাব কমাতে তাপ সিঙ্কের কাছে একটি অতিরিক্ত বৃত্তাকার পাখাও অন্তর্ভুক্ত থাকে।

বৃহত্তর পাখা কম্পিউটারের আশেপাশের থেকে শীতল বাতাস চুষতে, কেসের মাধ্যমে এটিকে বহন করতে এবং এটিকে পিছনের দিকে বের করে দিতে ব্যবহৃত হয়। গরমের দিনে, আপনি আপনার বাড়ির সামনের জানালা খুলতে পারেন এবং পিছনের দরজাটি বন্ধ করে রাখতে পারেন, যার ফলে সর্বত্র দুর্দান্ত বায়ু প্রবাহিত হয়; কেস ফ্যানরা ভেন্টের সাথে সমন্বয় করে একই নীতিতে কাজ করে।

ডিজাইনারদের কম্পিউটারের কেসিংকেও বিবেচনা করতে হবে, যাতে উপযুক্তভাবে প্রবেশযোগ্য উপকরণগুলি অতিরিক্ত তাপকে নষ্ট করতে সাহায্য করে, সেইসাথে উপাদানগুলির মধ্যে যে স্থানটি অবশিষ্ট থাকে।

উপসংহার

আরো প্রায়ই না, আপনার কম্পিউটার অলক্ষিত তাপ বিনিময় মোকাবেলা করবে. মাঝে মাঝে, রক্ষণাবেক্ষণ, ফাইল কপি করা, স্ট্রিমিং ডেটা এবং ফাইল শেয়ার করার মতো জটিল কাজগুলি করার সময় অনুরাগীদের দ্রুত ঘোরাতে হয় - যদি এটি বিরক্তিকরভাবে ঘন ঘন হয়ে ওঠে, তবে এটি একটি অন্তর্নিহিত সমস্যা নির্দেশ করতে পারে।

হ্যাঁ, তাপ আপনার কম্পিউটারকে প্রভাবিত করতে পারে - এর আয়ুষ্কাল এবং কর্মক্ষমতা উভয়ই - তবে বেশিরভাগ ক্ষেত্রেই আপনার চিন্তা করার কিছু নেই৷

ইমেজ ক্রেডিট: Shutterstock


  1. কিভাবে ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার কম্পিউটার ইনস্টল এবং পরিষ্কার করবেন

  2. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

  3. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  4. আপনার আইফোনে কীভাবে এবং কেন LED ফ্ল্যাশ বিজ্ঞপ্তিগুলি সক্ষম করা উচিত?