কম্পিউটার

আপনার ক্রোমবুকে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

আপনার ক্রোমবুকে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

গুগলের ক্রোমবুক সিরিজের লাইটওয়েট ল্যাপটপগুলি গত কয়েক মাসে এক কোণে পরিণত হয়েছে। গত বছরের থেকে একটু বেশি সময় ধরে, Google ক্রমাগতভাবে Chrome OS-এ Android অ্যাপের সামঞ্জস্যতা প্রবর্তন করে চলেছে, আপনাকে প্লে স্টোর ইনস্টল করতে দেয়, তারপরে আপনি একটি Android ডিভাইসে যেমনটি করেন ঠিক তেমনভাবে অ্যাপগুলি ডাউনলোড এবং চালাতে দেন।

কিন্তু এই সতর্কতা আছে. কিছু সাম্প্রতিক ক্রোমবুক মডেলগুলি প্লে স্টোরের সাথে প্রি-লোড করা হয়েছে, যা আপনাকে সরাসরি অ্যান্ড্রয়েড অ্যাপগুলির সাথে ড্যাবল করতে দেয়, যখন অন্যান্য মডেলগুলির জন্য আপনাকে Chrome OS কে একটি "বিটা" সংস্করণে আপডেট করতে হবে, কারণ বৈশিষ্ট্যটি এখনও চলছে৷ পরীক্ষিত, এবং অনেক পুরানো মডেল একেবারেই আপডেট পাবেন না।

সুতরাং, আমরা এগিয়ে যাওয়ার আগে, ক্রোমবুকের এই অফিসিয়াল তালিকাটি একবার দেখে নিন যেগুলি অ্যান্ড্রয়েড সামঞ্জস্যতা পাওয়ার জন্য লাইনে রয়েছে৷ আপনি যদি "স্থির চ্যানেল" বা "বিটা চ্যানেল" এ থাকেন, তাহলে আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড অ্যাপস কীভাবে ইনস্টল করবেন তা দেখতে পড়ুন।

স্থিতিশীল চ্যানেল ব্যবহারকারীদের জন্য

যদি আপনার Chromebook ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড অ্যাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, তাহলে নিজেকে সেট আপ করা মোটামুটি সহজ৷

1. Chrome OS ডেস্কটপের নীচে-ডান কোণায় আপনার অ্যাকাউন্টের ফটোতে ক্লিক করুন, তারপর সেটিংস কগ আইকনে ক্লিক করুন৷

2. এরপরে, সেটিংস উইন্ডোর উপরের-বামে সেটিংস তিন-রেখাযুক্ত আইকনে ক্লিক করুন, তারপর "গুগল প্লে স্টোর" এ ক্লিক করুন। (মনে রাখবেন যে আপনি যদি এই বিকল্পটি দেখতে না পান তবে আপনার ল্যাপটপটি Android অ্যাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়!)

আপনার ক্রোমবুকে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

3. Google Play Store বিকল্পগুলিতে, আপনি "আপনার Chromebook-এ Google Play Store সক্ষম করুন" বিকল্পটি দেখতে পাবেন৷ এটিতে ক্লিক করুন, তারপর প্লে স্টোর ইনস্টল করতে নির্দেশাবলী অনুসরণ করুন।

প্লে স্টোর অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে খুলতে হবে, এবং ভবিষ্যতে আপনি আপনার লঞ্চারে (Chrome OS এর নীচে-বাম কোণে বৃত্ত আইকন) গিয়ে এটি খুলতে পারেন।

আপনার ক্রোমবুকে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

বিটা চ্যানেল ব্যবহারকারীদের জন্য

বিটা চ্যানেলের মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলি পেতে, আপনি নিশ্চিতভাবে বিটা চ্যানেলে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলি পেতে পারেন তা নিশ্চিত করার জন্য আমরা আগে লিঙ্ক করা সেই তালিকাটি দেখুন৷ তারপরে আপনাকে বিটা চ্যানেলে নিজেকে নিয়ে যেতে হবে।

দ্রষ্টব্য :সতর্ক থাকুন যে বিটা চ্যানেলটি স্থিতিশীল চ্যানেলের তুলনায় স্বভাবতই কম স্থিতিশীল এবং এটিতে আপনি যে কোনো ত্রুটি অনুভব করতে পারেন তার জন্য আমরা হিসাব করতে পারি না। যদি এটি আপনার জন্য কাজ না করে, আপনি সবসময় স্থিতিশীল চ্যানেলে ফিরে যেতে পারেন।

1. বিটা Chrome OS চ্যানেলে স্যুইচ করতে, আপনার অ্যাকাউন্টের ফটোতে ক্লিক করুন -> সেটিংস -> উপরের-বাম দিকে মেনু আইকন৷

2. বাম দিকের ফলকে মেনুর নীচে, "Chrome OS সম্পর্কে" ক্লিক করুন, তারপর "বিশদ বিল্ড তথ্য" এ যান এবং "চ্যানেল পরিবর্তন করুন" এ ক্লিক করুন৷

আপনার ক্রোমবুকে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

3. অবশেষে, "বিটা" এ ক্লিক করুন, তারপর আপনার Chromebook রিবুট করুন এবং এটিকে আপডেট করতে দিন। (আপনি যদি স্থিতিশীল চ্যানেলে ফিরে যেতে চান, তবে একই স্ক্রিনে ফিরে আসুন এবং "স্থির" বিকল্পটি নির্বাচন করুন।)

আপনার ক্রোমবুকে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

4. এখন, আপনার Chromebook আপডেট হওয়ার সাথে সাথে, আপনাকে "স্থির চ্যানেল" ব্যবহারকারীদের মতো একই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে (আগের শিরোনাম দেখুন), এবং আপনি যেতে পারবেন!

উপসংহার

ক্রোমবুকে অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করার ক্ষমতা একটি গেম-চেঞ্জার, এবং দেখে মনে হচ্ছে বিভিন্ন Chromebook OEM এই দুর্দান্ত আপডেটের সাথে তাদের ডিভাইসগুলিকে গতিশীল করতে দ্রুত কাজ করছে৷

অনেকগুলি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশান ওয়েবসাইটের তুলনায় ব্যবহার করার জন্য অনেক বেশি স্বজ্ঞাত (বিশেষত যদি আপনার কাছে টাচস্ক্রিন থাকে), এবং আপনি এমনকি আপনার Chromebook-এ কাজ করার জন্য প্লে স্টোরের বিশাল গেমস সংগ্রহে খনন করতে পারেন, যদিও সচেতন থাকুন যে সকল নয় অ্যান্ড্রয়েড গেমগুলি এই সময়ে Chromebook-এ পুরোপুরি কাজ করবে৷


  1. স্নুপিং আইজ থেকে আপনার অ্যান্ড্রয়েড অ্যাপগুলি কীভাবে লুকাবেন

  2. আপনার রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টল করার জন্য 6টি সেরা অ্যাপ

  3. কিভাবে সরাসরি Chromebook এ Android অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন

  4. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি আনইনস্টল বা মুছবেন