কম্পিউটার

ওয়াইফাই কলিং কী এবং কীভাবে এটি একটি অ্যান্ড্রয়েড ফোনে সক্ষম করবেন

ওয়াইফাই কলিং কী এবং কীভাবে এটি একটি অ্যান্ড্রয়েড ফোনে সক্ষম করবেন

আপনার সেলুলার ফোন নেটওয়ার্ক কাজ না করলে ওয়াইফাই কলিং একটি বাস্তব জীবন রক্ষাকারী হতে পারে। কাজ বা ব্যক্তিগত কারণেই হোক না কেন আপনাকে সবসময় উপলব্ধ থাকার প্রয়োজন হলে এটি একটি দুর্দান্ত পরিকল্পনা বি।

আপনি কিছু গুরুতর নগদ সঞ্চয় করতে পারেন, বিশেষ করে যদি আপনি বিদেশে থাকেন। আপনাকে রোমিং বা বিরক্তিকর আন্তর্জাতিক চার্জের সাথে মোকাবিলা করতে হবে না যা সাধারণত হাস্যকরভাবে বেশি হয়।

ওয়াইফাই কলিংয়ের অন্যান্য সুবিধাও রয়েছে। একবার আপনি সেগুলি কী তা আবিষ্কার করলে, আপনি অবাক হবেন যে আপনি এটি ছাড়া কীভাবে করেছেন৷

ওয়াইফাই কলিং কি?

ওয়াইফাই কলিং কী এবং কীভাবে এটি একটি অ্যান্ড্রয়েড ফোনে সক্ষম করবেন

ওয়াইফাই কলিং শুধু নামটিই ইঙ্গিত করে, তবে এর জন্য কোনো বিশেষ লগইন বা অ্যাপের প্রয়োজন নেই। এটি আপনাকে আপনার সেলুলার নেটওয়ার্কের পরিবর্তে যেকোনো উপলব্ধ WiFi নেটওয়ার্ক ব্যবহার করে কল বা পাঠ্য পাঠাতে দেয়৷ আপনি যেকোনো WiFi নেটওয়ার্ক ব্যবহার করে যেকোনো নম্বরে কল করতে পারেন।

মনে রাখবেন যে T-Mobile, Sprint, এবং Verizon-এর মতো পরিষেবা প্রদানকারীরা আপনাকে চার্জ করবে যদি আপনি একটি আন্তর্জাতিক লাইনে কল করেন (এমনকি ওয়াইফাই-এর মাধ্যমে) যেটির নম্বর রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

অন্তত স্প্রিন্টের সাথে, ওয়াইফাই কলিং ব্যবহার করা আপনার পরিকল্পনায় আপনার মিনিটের সীমার বিরুদ্ধে যাবে না। কল করার সময় আপনি এখনও অ্যাপগুলি ব্যবহার করতে পারেন, যা অবশ্যই একটি প্লাস। তারা এটি সমর্থন করে কিনা তা দেখতে আপনার মোবাইল ক্যারিয়ারের সাথে চেক করুন, এবং যদি তারা করে, সমস্ত কল এবং বার্তাগুলি আপনার লগে সবসময়ের মতো দেখাবে৷

কিভাবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ওয়াইফাই কলিং সক্ষম করবেন

আপনি হয়তো নিজেকে জিজ্ঞাসা করছেন যে আপনার স্মার্টফোন ওয়াইফাই কলিং সমর্থন করে কিনা তা আপনি কীভাবে জানতে পারবেন। আপনার যদি সাম্প্রতিক উচ্চ-সম্পন্ন ফোন থাকে, তাহলে আপনার ফোনে এটি সমর্থন করার একটি ভাল সম্ভাবনা রয়েছে৷

বেশিরভাগ ফোনে ওয়াইফাই কলিং সক্ষম করার পদক্ষেপগুলি একই রকম, তবে প্রথম পদক্ষেপগুলি সর্বদা একই।

"সেটিংস" এ যান এবং "ওয়াইফাই কলিং" বিকল্পটি সন্ধান করুন। আপনি যদি এটি দেখতে না পান তবে অনুসন্ধান বারে টাইপ করার চেষ্টা করুন। এটি চালু করতে ট্যাপ করার পছন্দটি ডিফল্টরূপে অক্ষম করা হবে। আপনি যদি একটি "অবস্থান পরিষেবা নিষ্ক্রিয়" উইন্ডো পপ আপ দেখতে পান, তাহলে "সক্ষম করুন" নির্বাচন করুন এবং অবস্থান চালু করুন।

ওয়াইফাই কলিং কী এবং কীভাবে এটি একটি অ্যান্ড্রয়েড ফোনে সক্ষম করবেন

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ওয়াইফাই কলিংয়ে সমস্যা হচ্ছে, তাহলে এটি হতে পারে কারণ ওয়াইফাই সংযোগটি 802.11-এর থেকে পুরানো মানসম্পন্ন একটি পুরানো রাউটার ব্যবহার করছে৷ 802.11n বা 802.11ac মানকে সমর্থন করে এমন একটি রাউটারে স্যুইচ করুন, এবং সবকিছু আবার চালু হওয়া উচিত।

আপনি জানতে পারবেন যে আপনি ওয়াইফাই কলিং ব্যবহার করছেন কারণ একটি ওয়াইফাই সিগন্যাল সহ ফোনের আইকনটি চালু হয়ে যাবে। আপনি যদি ওয়াইফাই সীমার বাইরে চলে যান, কলটি স্বয়ংক্রিয়ভাবে একটি সেলুলার নেটওয়ার্কে স্যুইচ করা যেতে পারে, তবে এটি এমন কিছু যা আপনার মোবাইল ক্যারিয়ারের সাথে চেক করা উচিত৷

কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে ওয়াই-ফাই কলিং বন্ধ করবেন

ওয়াইফাই কলিং বন্ধ করতে, শুধুমাত্র "সেটিংস> ওয়াই-ফাই কলিং> টার্ন অফ" এ গিয়ে এটি চালু করার জন্য আপনি যে পদক্ষেপগুলি করেছিলেন তা অনুসরণ করুন। মনে রাখবেন বিকল্পটি না থাকলে, আপনাকে সার্চ বার ব্যবহার করতে হবে।

এটি শুধুমাত্র ওয়াইফাই কলিং বন্ধ করবে, তবে আপনি যদি এটি নিষ্ক্রিয় করতে চান তবে আপনাকে "সেটিংস> ওয়াই-ফাই কলিং" এ যেতে হবে এবং উপরের ডানদিকে "ওয়াই-ফাই কলিং নিষ্ক্রিয় করুন" নির্বাচন করতে হবে। আপনি যদি 911 নিবন্ধিত অবস্থানের স্ক্রীনটি দেখতে পান, তবে নীচের দিকে স্ক্রোল করুন এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

উপসংহার

ওয়াইফাই কলিংয়ের জন্য ধন্যবাদ, কল করার সময় আপনার কাছে সর্বদা একটি ব্যাকআপ বিকল্প থাকে। যদি আপনার মোবাইল ক্যারিয়ারে সমস্যা হয় এবং আপনি কল করতে অক্ষম হন, তাহলে ওয়াইফাই কলিং অবশ্যই দিন বাঁচাতে পারে। আপনি কত ঘন ঘন ওয়াইফাই কলিং ব্যবহার করেন? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

  2. ইউটিউব ছদ্মবেশী মোড কী এবং কীভাবে এটি সক্ষম করবেন

  3. উইন্ডোজ গড মোড কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে এটি সক্ষম করবেন

  4. ওয়েক-অন-ল্যান কী, এবং কীভাবে এটি সক্ষম করবেন?