কম্পিউটার

কেন কমছে স্মার্টফোনের বিক্রি?

কেন কমছে স্মার্টফোনের বিক্রি?

স্মার্টফোনের যুগ নতুনত্বের বিস্ফোরণের দিকে নিয়ে গেছে, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মতো আরও ছলনাময় জিনিস থেকে শুরু করে একটি স্ক্রিন এবং ব্যাটারি দ্বারা দখল করা একটি ক্ষুদ্র জায়গায় অবিশ্বাস্য পরিমাণে কম্পিউটিং শক্তি ফিট করার অদ্ভূত ক্ষমতা। "নতুন" এর পরিমাণ ফুরিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে, যদিও, 2018 সালে নির্মাতারা নতুন ক্রেতাদের আকৃষ্ট করতে সমস্যায় পড়েছেন। যদিও এর পিছনের কারণগুলি ডেটাতে নেই, তবুও কেউ একটি পরিষ্কার উপসংহার টানতে পারে যে কেন গত বছরের তুলনায় কম লোক স্মার্টফোন কিনছে৷

ডেটা

কেন কমছে স্মার্টফোনের বিক্রি?

গার্টনার 2017 সালের চূড়ান্ত ত্রৈমাসিকের জন্য একটি বিশ্লেষণ প্রকাশ করেছেন, বছরের সেই সময় যখন লোকেরা সব জায়গায় স্টক খালি করার জন্য যথেষ্ট ছুটির কেনাকাটার উন্মাদনায় যায়। 2016-এর চূড়ান্ত ত্রৈমাসিকের তুলনায়, পরের বছর 5.6 শতাংশ হ্রাস পেয়েছে। এটি স্মার্টফোন শিল্পে গার্টনার দ্বারা রেকর্ডকৃত বিক্রয়ের প্রথম পতন।

এটি খুব বেশি মনে হতে পারে না, কিন্তু আপনি যখন কয়েক মিলিয়ন বিক্রির আশা করছেন, তখন ক্ষতির পরিমাণ কয়েক মিলিয়ন ডলার হতে পারে।

ভোক্তা পর্যায়ে, তবে, খুব বেশি পরিবর্তন হবে না। চাহিদা কমে গেলে কোম্পানিগুলো তাদের তৈরি স্মার্টফোনের সংখ্যা কমিয়ে দেবে।

এটি কেন গুরুত্বপূর্ণ

কেন কমছে স্মার্টফোনের বিক্রি?

যদিও আমরা সত্যিই জানি না যে বিক্রয় হ্রাসের কারণ কী, আমরা নিরাপদে এটিকে দুটি ভিন্ন প্রবণতায় ফুটিয়ে তুলতে পারি। স্মার্টফোনের প্রতি আগ্রহের অভাবকে আমরা কোনোভাবেই এই ঘাটতিকে দায়ী করতে পারি না, কারণ আধুনিক সমাজে এগুলো অবিশ্বাস্যভাবে সর্বব্যাপী হয়ে উঠেছে।

যাইহোক, পিসিগুলিও সর্বব্যাপী। এবং তবুও, তাদের বিক্রয় পরিসংখ্যান 90 এর দশকের শেষের দিকে এবং 2000 এর দশকের প্রথম দিকের স্তরে প্রায় নেই। কিছু সময়ে বিঘ্নিত প্রযুক্তি মালভূমিতে পরিণত হবে, জনপ্রিয়তায় নয় বরং কেনাকাটায়।

গার্টনারের মতে, দুটি জিনিস ঘটছে:

  1. উচ্চ মানের অতি-সস্তা স্মার্টফোনের অভাবের কারণে খুব কম লোকই "বোবা" ফোন থেকে স্মার্টফোনে আপগ্রেড করছে৷
  2. যারা স্মার্টফোনের মালিক তারা ইতিমধ্যেই সেগুলির আরও ভাল যত্ন নেওয়ার জন্য বেছে নিচ্ছেন এবং এমন ফোনের স্মার্ট ক্রয় করছেন যা অপ্রচলিত হওয়ার জন্য সহজে পতিত হবে না৷

2010-এর দশকের প্রথমার্ধের বেশিরভাগ অংশের জন্য ভোক্তাদের পছন্দ নতুন, চকচকে বৈশিষ্ট্যগুলির জন্য একটি অগ্রাধিকার জড়িত। কিন্তু ভোক্তাদের সিদ্ধান্ত শূন্যতায় ঘটে না। তারা সময়ের সাথে বিবর্তিত হয়।

ফ্ল্যাগশিপ নির্মাতারা তাদের নতুন ফোনের চকচকেতা সম্পর্কে যে আওয়াজ তৈরি করছে তার থেকে লোকেরা আরও অনাক্রম্য হওয়ার সাথে সাথে তারা সঞ্চয়কারী পছন্দ করতে শুরু করেছে। এর মধ্যে কিছু লোক প্রতি এক বা দুই বছর পর পর নতুন ফোন কেনা বন্ধ করে দেবে শুধু লেটেস্ট গিয়ার পাওয়ার জন্য।

স্মার্টফোনগুলিকে স্ট্যাটাস সিম্বল হিসাবে কম এবং টুল হিসাবে বেশি দেখার সাথে সাথেই এটি ঘটে।

যদিও এই ইভেন্টটি বিক্রিতে সামান্য হ্রাসকে চিহ্নিত করেছে, আমরা আশা করতে পারি যে কোনো সময়ে প্রবৃদ্ধি মালভূমিতে পৌঁছাবে যখন সবচেয়ে আধুনিক প্রযুক্তিতে আগ্রহ কমে যাবে।

অন্যদিকে, এটি অ্যাপ্লিকেশন বিকাশকারীদের তাদের অ্যাপগুলিকে আরও সম্পদ-বান্ধব করে তোলার বিষয়ে আরও চিন্তা করতে পরিচালিত করবে ঠিক যেমন তারা করা শুরু করেছিল কারণ লোকেরা সর্বদা নতুন পিসি কেনা বন্ধ করে দেয়।

সম্প্রতি আপনার মোবাইল ফোন কেনাকাটা কেমন দেখাচ্ছে? আপনি স্থায়িত্ব বা নতুন বৈশিষ্ট্য জন্য আরো কিনছেন? একটি মন্তব্যে এটি সম্পর্কে আমাদের সব বলুন!


  1. 6টি স্মার্টফোন ক্যামেরা ট্রিকস আপনি সম্ভবত জানেন না

  2. সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

  3. সফ্টওয়্যার আপডেটগুলি কেন এত গুরুত্বপূর্ণ

  4. কেন দ্বৈত ক্যামেরা স্মার্টফোনের জন্য ভাল বলে মনে করা হয়