কম্পিউটার

বায়োমেট্রিক্স কতটা নিরাপদ?

বায়োমেট্রিক্স একটি বিল্ডিং, ডিভাইস, বা সংবেদনশীল ফাইলগুলিতে তাদের অ্যাক্সেস মঞ্জুর করতে হবে কিনা তা নির্ধারণ করতে একজন ব্যক্তির শরীরের অনন্য কিছু পরীক্ষা করে। কিছু সাধারণ বায়োমেট্রিক সিস্টেম মানুষের আঙুলের ছাপ, মুখ বা চোখের অংশ বিশ্লেষণ করে।

এই ব্যবস্থাগুলো নিরাপত্তা জোরদার করতে চায়। তারা কি সফল, এবং সংশ্লিষ্ট ঝুঁকি আছে? আপনি কি সত্যিই বায়োমেট্রিক্স বিশ্বাস করতে পারেন?

কতদিন ধরে মানুষ বায়োমেট্রিক্স প্রযুক্তি ব্যবহার করেছে?

আঙুলের ছাপ সনাক্তকরণ বিশ্বব্যাপী আইন প্রয়োগকারী সংস্থা এবং সরকারী গোষ্ঠীগুলির থেকে সর্বাধিক ব্যবহৃত বায়োমেট্রিক বিকল্পকে অন্তর্ভুক্ত করে৷ 1892 সালে অপরাধের সাথে তাদের আঙ্গুলের ছাপ ব্যবহার করার প্রথম পরিচিত ঘটনা ঘটেছিল। এখন, অনেক কম্পিউটার এবং স্মার্টফোন আঙ্গুলের ছাপ দিয়ে আনলক করা যায়।

আইরিস স্ক্যানিং চোখের একটি অংশ মূল্যায়ন করে। সেই অগ্রগতির আধুনিক পথপ্রদর্শক হিসাবে বিবেচিত ব্যক্তি 1994 সালে সংশ্লিষ্ট অ্যালগরিদমগুলির পেটেন্ট করেছিলেন৷

বায়োমেট্রিক্স কতটা নিরাপদ?

2000-এর দশকের শেষের দিকে, কানের আকৃতি দ্বারা লোকেদের সনাক্তকরণের সাথে জড়িত আরেকটি পদ্ধতিতে গবেষণাটি গতি লাভ করে। এটি আঙ্গুলের ছাপ শনাক্তকরণের মতো এতটা মনোযোগ পায়নি, যা আধুনিক সমাজে প্রচলিত৷

বায়োমেট্রিক্সের জন্য একটি প্রাথমিক যুক্তি হল যে প্রযুক্তিটি একজন ব্যক্তির অনন্য দিকগুলি দেখে। এটি পাসওয়ার্ডের মতো পরিমাপের চেয়ে এটিকে আরও উন্নত করে তোলে, বিশেষ করে যেহেতু লোকেরা প্রায়শই বিভিন্ন সাইটে সেগুলি পুনঃব্যবহার করে।

অপরাধীদের সেই ব্যবস্থাগুলিকে ফাঁকি দেওয়ার এবং ব্যর্থ করার দীর্ঘ ইতিহাস রয়েছে। এই কারণেই অনেক সাইবার নিরাপত্তা হুমকি, যেমন ফিশিং ইমেল, ক্রমান্বয়ে আরও বাস্তবসম্মত এবং উন্নত হয়, যার ফলে সম্ভাব্য শিকারদের একটি বৃহত্তর অংশকে প্রতারণা করার সম্ভাবনা বেশি হয়।

বায়োমেট্রিক্স কতটা নিরাপদ?

গবেষণা পরামর্শ দেয় যে বায়োমেট্রিক নিরাপত্তা ব্যবহার করে এমন একটি সিস্টেমে হ্যাক করা কঠিন, কিন্তু অসম্ভব নয়। কিছু লোক প্রযুক্তি ক্র্যাক করার চেষ্টা করে উত্তেজিত হয়৷

একটি উদাহরণে, গবেষকরা নো-ফ্লাই তালিকায় থাকা সত্ত্বেও একজন ব্যক্তিকে বিমানে চড়তে দেওয়ার জন্য বিমানবন্দরে ব্যবহৃত মুখের স্বীকৃতি বায়োমেট্রিক্সের ছলচাতুরি করেছিলেন। অন্যান্য ক্ষেত্রে, গবেষকরা দেখিয়েছেন যে প্লে-ডো-এর মতো পদার্থে কারও আঙুলের ছাপের ছাপ একজন আঙুলের ছাপ পাঠককে বোকা বানিয়ে দিতে পারে।

বায়োমেট্রিক্স কতটা নিরাপদ?

যদিও বায়োমেট্রিক সিকিউরিটি নিয়ে মানুষ বিভক্ত মতামত দিয়েছে। কিছু সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা এটিকে পাসওয়ার্ডের চেয়ে বেশি নিরাপদ বলে মনে করেন। যাইহোক, অনেকে স্পষ্ট করে বলেন যে ডিভাইস এবং ডেটা সুরক্ষিত রাখার অন্যান্য পদ্ধতির সাথে কিছু ধরণের বায়োমেট্রিক্স ব্যবহার করাই সর্বোত্তম বিকল্প।

উদাহরণস্বরূপ, ওয়েবসাইটগুলিতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) ব্যবহার করা হ্যাকারদের অ্যাক্সেস সীমিত করতে পারে যদি তারা কারও ডিভাইসে বায়োমেট্রিক্স প্রযুক্তি ভেঙে ফেলতে পারে। কিছু লোক নিরীক্ষণের সরঞ্জামগুলিও ব্যবহার করে যা তাদের সম্ভাব্য পরিচয় চুরি সম্পর্কে সতর্ক করে৷

পরিচয় চুরির ঘটনাগুলির চলমান ব্যাপকতা বিবেচনা করে একাধিক সতর্কতা অবলম্বন করা বিশেষত স্মার্ট। 2020 সালে, ফেডারেল কর্মকর্তারা 4.8 মিলিয়ন পরিচয় চুরি এবং জালিয়াতির রিপোর্ট পেয়েছেন, যা 2019 সালের পরিসংখ্যান থেকে 45 শতাংশ লাফিয়েছে।

বায়োমেট্রিক্স অতিরিক্ত নিরাপত্তা ঝুঁকি আনতে পারে

এমনকি বায়োমেট্রিক্স মানুষকে নিরাপদ করার চেষ্টা করলেও, তাদের অনিচ্ছাকৃত পরিণতি হতে পারে যা নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলে।

উদাহরণ স্বরূপ, অনেক দেশেই এখন ক্যামেরা আছে যেগুলি জনসাধারণের নিরাপত্তার পরিমাপ হিসাবে মুখের স্বীকৃতি ব্যবহার করে। আইন প্রয়োগকারী শিল্প ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির সবচেয়ে বড় গ্রহণকারীদের মধ্যে একটি। যাইহোক, লোকেরা বোধগম্যভাবে স্টিরিওটাইপিং বা প্রযুক্তি তাদের ভুল শনাক্তকরণ নিয়ে উদ্বিগ্ন।

বায়োমেট্রিক ডেটা সঞ্চয় করে এমন সংস্থাগুলিতে ডেটা লঙ্ঘনও উদ্বেগ বাড়ায়৷

2019 সালে, সাইবার নিরাপত্তা গবেষকরা Biostar 2 নামে একটি বায়োমেট্রিক্স প্ল্যাটফর্ম সহ একটি কোম্পানি Suprema সম্পর্কে সতর্কতা জারি করেছিলেন। তারা সতর্ক করে দিয়েছিলেন যে তথ্য সুরক্ষা ব্যবস্থা এবং অপর্যাপ্ত ডেটা এনক্রিপশনের কারণে অননুমোদিত পক্ষগুলি টুলটির ডেটাবেস অ্যাক্সেস করতে পারে।

বায়োমেট্রিক্স কতটা নিরাপদ যখন ডেটা সংরক্ষণকারী সংস্থাগুলি এটিকে সুরক্ষিত করার জন্য সর্বোত্তম অনুশীলনগুলি অনুসরণ করে না?

বায়োমেট্রিক্স কতটা নিরাপদ?

সংশ্লিষ্ট পক্ষগুলিও উদ্বিগ্ন যে বায়োমেট্রিক্সের ব্যাপক ব্যবহার গোপনীয়তার অধিকার লঙ্ঘন করতে পারে। এ কারণেই ইইউর সংস্থাগুলি আইন প্রণেতাদের পাবলিক স্পেসে প্রযুক্তি নিষিদ্ধ করার আহ্বান জানায়। রাজ্যের আইন প্রণেতাদেরও তাদের মনে বায়োমেট্রিক্স নিরাপত্তা রয়েছে৷

2021 সালের মার্চ পর্যন্ত, শুধুমাত্র কয়েকটি মার্কিন রাজ্য আইন প্রণয়ন করেছে যাতে সংস্থাগুলিকে এই ধরনের ডেটা কীভাবে পরিচালনা করতে হবে। যাইহোক, অন্যরা শীঘ্রই এই ধরনের প্রবিধান বাস্তবায়ন করতে চেয়েছিল৷

এটি একটি বিকশিত বিষয়, তবে গ্রাহকরা কীভাবে সংস্থাগুলি বায়োমেট্রিক ডেটা ব্যবহার করে তা নিয়ে আলোচনা করে পরিষেবা এবং ওয়েবসাইটগুলি থেকে গোপনীয়তা নীতিগুলি দেখার আশা করা উচিত৷ এই নির্দিষ্ট বিষয়গুলি পড়া লোকেদের সম্ভাব্য ঝুঁকিগুলি ওজন করতে সাহায্য করে নিরাপদ রাখতে পারে৷

বায়োমেট্রিক্সের জন্য একটি সুষম দৃষ্টিভঙ্গি নিন

বায়োমেট্রিক্স প্রযুক্তি একটি নিখুঁত নিরাপত্তা সমাধান নয়, তবে এটি সহজাতভাবে ঝুঁকিপূর্ণও নয়। পরিষেবা প্রদানকারীরা কীভাবে ডেটা সংরক্ষণ করে এবং এটি ব্যবহারকারী সংস্থাগুলি নৈতিক, আইনি উপায়ে তা করে কিনা তার উপর অনেক কিছু নির্ভর করে৷

বায়োমেট্রিক্স বৈশিষ্ট্যগুলি প্রায়শই ব্যবহারকারীদের জন্য আরও সুবিধা নিয়ে আসে। উদাহরণস্বরূপ, পাসওয়ার্ড টাইপ করা বা স্ক্রিন-আনলক প্যাটার্ন মনে রাখার পরিবর্তে ডিভাইস বা অ্যাপ সক্রিয় করতে স্মার্টফোনের সেন্সরে আঙুল ধরে রাখা অনেকের পক্ষে সহজ এবং দ্রুত।

আপনি যদি আপনার ডিভাইসে অফার করা একটি বায়োমেট্রিক বৈশিষ্ট্য চালু করার কথা ভাবছেন, তাহলে এটিকে একটি নন-ফুলপ্রুফ বিকল্প হিসেবে দেখুন যা আপনার সামগ্রিক নিরাপত্তা উন্নত করতে পারে। এটি আপনাকে প্রতিটি সম্ভাব্য হ্যাক থেকে রক্ষা করবে না, তবে এটি হ্যাকারদের জন্য সর্বনাশ করা আরও চ্যালেঞ্জিং করে তুলতে পারে।


  1. অ্যাভাস্ট সিকিউর ব্রাউজার কিভাবে রিমুভ করবেন?

  2. [গাইড] কিভাবে Windows 10 সুরক্ষিত করবেন

  3. S2M ব্যাখ্যা করে:কীভাবে ফেস আইডি এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান কাজ করে? তারা কি নিরাপদ?

  4. কীভাবে WP-Config.php ফাইল সুরক্ষিত করবেন