কম্পিউটার

একটি ফোনের একাধিক লেন্সের ক্যামেরা কি আরও ভালো ছবি তোলে?

একটি ফোনের একাধিক লেন্সের ক্যামেরা কি আরও ভালো ছবি তোলে?

2011 সাল পর্যন্ত একটি ফোনের ক্যামেরায় একাধিক লেন্স থাকার ধারণাটি ছিল নির্বোধ। এমন একটি ডিভাইসে দুবার হার্ডওয়্যারের টুকরো যুক্ত করা অপ্রয়োজনীয় বলে মনে হচ্ছে যার ফর্ম ফ্যাক্টরটি ইতিমধ্যেই স্থানটিতে অত্যন্ত সীমিত ছিল। LG Optimus 3D এবং HTC Evo 3D প্রকাশের পরে, ডুয়াল-লেন্স ফোনগুলি স্টেরিওস্কোপিক "3D" ফটো তোলার ক্ষেত্রে একটি অদ্ভুত কুলুঙ্গি খুঁজে পেয়েছে। এই ছোট্ট পরীক্ষাটি ব্যর্থ হওয়ার তিন বছর পর, HTC One M8 দুটি লেন্স সহ প্রকাশ করা হয়েছিল, এবার ভিন্ন উদ্দেশ্যে।

2014 সাল থেকে মনে হচ্ছে যে ফোন নির্মাতারা তাদের সেন্সরে আরও মেগাপিক্সেল প্যাক করার দিকে কম মনোনিবেশ করছে, এই দ্বৈত-লেন্স সেটআপগুলির সাথে এই ডিভাইসগুলির মধ্যে আরও বেশি দেখা যাচ্ছে৷ এটা কেন?

দুটি লেন্স কেন?

একটি ফোনের একাধিক লেন্সের ক্যামেরা কি আরও ভালো ছবি তোলে?

প্রযুক্তি এগিয়ে যাওয়ার সাথে সাথে প্রকৃতিকে অনুকরণ করার একটি মজার উপায় রয়েছে। এই লেখা পড়া বেশিরভাগ লোকই এখন আয়নায় তাকাতে পারে এবং দেখতে পায় যে তাদের দুটি চোখ আছে। এটি এমন কিছু যা আমাদের বিবর্তনমূলক গতিপথকে উল্লেখযোগ্যভাবে সাহায্য করেছে, আমাদের দক্ষ শিকারী করে তুলেছে। আপনি যদি এক চোখ ঢেকে গাড়ি চালানোর চেষ্টা করেন (সম্ভবত খালি পার্কিং লটে), তাহলে আপনি লক্ষ্য করবেন যে আপনার মস্তিষ্কে ইমেজ ডেটা না পাঠালে আপনার গভীরতার উপলব্ধি কতটা বিকলাঙ্গ হবে।

ডুয়াল-লেন্স ফোনের পিছনে ধারণা এখানে একই রকম। একটি দ্বিতীয় সেন্সর গভীরতা ম্যাপ করার ক্ষমতা প্রদান করে ডিভাইসের সামনে একটি প্রদত্ত এলাকার, এটিকে যতটা সম্ভব দৃশ্যাবলী শোষণ করার বিপরীতে নির্দিষ্ট জিনিসগুলিতে ফোকাস করার অনুমতি দেয়৷

একটি ডুয়াল-লেন্স ফোনের সাথে - এটির পিছনে চলমান সফ্টওয়্যার এবং ফার্মওয়্যারের উপর নির্ভর করে - আপনি আরও চিত্তাকর্ষক ফটো তুলতে পারেন যা আপনার বিষয়ের উপর ফোকাস করে এবং ব্যাকগ্রাউন্ডটি ঝাপসা করে দেয় ("বোকেহ ইফেক্ট" নামে পরিচিত)৷ আপনি আরও দ্রুত জুম করতে পারেন। এই সমস্ত জিনিসগুলি ফোনের ক্যামেরাগুলিকে আরও পেশাদার ডেডিকেটেড ডিএসএলআর ক্যামেরার মতো একটি স্ট্যান্ডার্ডে নিয়ে আসা।

সেটআপের অংশ হিসাবে একটি টেলিফটো লেন্স অন্তর্ভুক্ত করার ক্ষমতাও রয়েছে। এটি আইফোন 7 প্লাসের সাথে করা হয়েছিল, যা 2x পর্যন্ত অপটিক্যাল জুম বৈশিষ্ট্যযুক্ত করতে সক্ষম হয়েছিল। সাধারণত, ফোনগুলি শুধুমাত্র সফ্টওয়্যার দ্বারা রেন্ডার করা ডিজিটাল জুমকে একীভূত করে যাতে জুম ইনের প্রভাব অনুকরণ করা যায়।

এবং অবশ্যই, আসুন ভুলে গেলে চলবে না যে দ্বিতীয় লেন্সটিতেও একটি প্রশস্ত কোণ থাকতে পারে, যা লোকেদের আরও প্যানোরামিক শট ক্যাপচার করতে দেয়৷

তাহলে কেন এই সবগুলিকে এক লেন্সে রাখবেন না? কারণ, প্রিয় পাঠক, এটা শারীরিকভাবে অসম্ভব।

এমনকি DSLR ক্যামেরাতেও, আপনি যদি ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স ব্যবহার করতে চান, আপনি ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স লাগান। আপনি যদি একটি সাধারণ, খাস্তা শট চান, আপনি একটি সাধারণ লেন্স লাগান। অস্পষ্ট কিছু চান? একটি বড় অ্যাপারচার দিয়ে কিছু সংযুক্ত করুন। আপনি একটি একক প্যাকেজে এটি করতে পারবেন না (সাশ্রয়ীভাবে)। গ্লাস শুধুমাত্র একটি বোতামের ধাক্কায় রূপান্তরিত হতে পারে না!

মেগাপিক্সেলের অভাবের সাথে কি?

একটি ফোনের একাধিক লেন্সের ক্যামেরা কি আরও ভালো ছবি তোলে?

ডিএসএলআর ক্যামেরার বিভাগে, আমরা দেখি মডেলগুলি কখনও কখনও 120 মেগাপিক্সেলের উন্মাদ উচ্চতায় পৌঁছায়। যাইহোক, এমনকি উচ্চ-সম্পন্ন ফোনগুলিও 12-এর বেশি ধাক্কা দিতে পারেনি৷ কেন ট্রানজিস্টরের আকার এবং সেন্সর প্রযুক্তির সমস্ত অগ্রগতির সাথে, ফোন নির্মাতারা ক্র্যাম করার দৌড়ে একে অপরকে ছাড়িয়ে যেতে আগ্রহী নয়৷ তাদের ক্যামেরায় যতটা সম্ভব মেগাপিক্সেল?

এর সহজ উত্তর হল "কারণ এটি আরও অর্থনৈতিক।" অবশ্যই, জিনিসগুলি তার চেয়ে একটু বেশি সংক্ষিপ্ত।

কিছুক্ষণ আগে ফোন নির্মাতারা বুঝতে পেরেছিলেন যে তাদের CMOS সেন্সরে 12 মেগাপিক্সেলের বেশি অন্তর্ভুক্ত করা অকেজো। এটি এমন নয় যে আপনার গড় স্মার্টফোন ব্যবহারকারী তাদের ডিভাইসের সাথে পেশাদার ফটোগ্রাফিতে যেতে চলেছেন। সর্বোপরি, "ডেডিকেটেড ক্যামেরা" নামক এই ছোট জিনিসগুলি রয়েছে যা পেশাদার ফটোগ্রাফাররা ইতিমধ্যেই তাদের ছবি তোলার জন্য ব্যবহার করে।

এখন, তাদের প্রচুর পরিমাণে মেগাপিক্সেলের প্রয়োজনের কারণ হল যে তারা কখনও কখনও তাদের শটে একটি নির্দিষ্ট বিশদে ফোকাস করার জন্য একটি চিত্রের টুকরো টুকরো করে ফেলে। আপনার ছবিতে যত বেশি মেগাপিক্সেল থাকবে, তত বেশি আপনি এতে জুম করতে পারবেন এবং ক্রপ আউট করতে পারবেন এবং তারপরও সেই ছোট স্নিপেট থেকে একটি 1080p বা 4k ছবি পাবেন৷

কিন্তু বেশিরভাগ মানুষ যারা স্মার্টফোনে ছবি তোলেন তারা শুধু সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে চান। আপনি যদি একটি 50-মেগাপিক্সেল সেলফি তোলেন, আপনি এটি Facebook, Instagram, Twitter, বা (lol) Google Plus-এ আপলোড করুন কিনা তা কোন ব্যাপার না। সেই চিত্রটি স্বয়ংক্রিয়ভাবে এমন একটি বিন্যাসে আকার পরিবর্তন করা হবে যা সাইটের সার্ভারগুলিতে প্রচুর পরিমাণে স্থান নেয় না, যা সর্বোত্তম ক্ষেত্রে প্রায় 8 মেগাপিক্সেল।

উপসংহারে, ফোন নির্মাতারা তাদের সেন্সরে কত পিক্সেল প্যাক করতে পারে সে সম্পর্কে যত্ন নেওয়া বন্ধ করে দিয়েছে। এটা একটা অপ্রয়োজনীয় খরচ! পরিবর্তে, আপনার কাছে থাকা সেন্সর দিয়ে আপনি কী করতে পারেন তার উপর তারা ফোকাস করছে। আপনার লেন্সের পিছনে ভাল হার্ডওয়্যার এবং এটিকে ঘিরে থাকা সফ্টওয়্যারগুলির একটি দুর্দান্ত স্তম্ভের সাথে, আপনি আপনার চিত্রগুলিতে আশ্চর্যজনক ভিজ্যুয়াল প্রভাব যুক্ত করতে পারেন, আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতা যোগ করতে পারেন৷ শেষ পর্যন্ত আপনার ক্যামেরা যেভাবে কাজ করে তার চিপকে কতটা উন্নত করা হয়েছে তার বিরুদ্ধে যুদ্ধ জিতেছে।

আপনার ফোনের ক্যামেরায় আপনি কী ধরনের বৈশিষ্ট্য পছন্দ করেন? আপনি কি মনে করেন যে ফোন নির্মাতাদের মেগাপিক্সেলের ভলিউম বাড়ানো উচিত? মন্তব্য বিভাগে আপনার চিন্তা যোগ করুন!


  1. অ্যান্ড্রয়েড ক্যামেরা 2 - ফটো এবং ভিডিও তোলার জন্য ক্যামেরা 2 এপিআই কীভাবে ব্যবহার করবেন

  2. আইফোন ক্যামেরায় HDR কী?

  3. কিভাবে আপনার iPhone দিয়ে পেশাদার ছবি তুলবেন

  4. কিভাবে Snapchat কাজ করে?