কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা করতে কি কি লাগে?

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, সিস্টেম ইঞ্জিনিয়ারিং বা অধ্যয়নের সংশ্লিষ্ট ক্ষেত্রে বিএস, এমএ, বা পিএইচডি ডিগ্রি। সাইবার নিরাপত্তা-সম্পর্কিত ভূমিকাগুলির একটি পটভূমি যেমন ঘটনা সনাক্তকরণ, প্রতিক্রিয়া এবং ফরেনসিক তদন্ত৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনার কোন ডিগ্রি প্রয়োজন?

একটি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী বা একটি কম্পিউটার বিজ্ঞান ডিগ্রী সাধারণত নেটওয়ার্ক নিরাপত্তা পরিচালনা করতে প্রয়োজন হয়. প্রবেশ-স্তরের কর্মসংস্থানের জন্য, একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নেটওয়ার্ক নিরাপত্তায় একটি সহযোগী ডিগ্রী যথেষ্ট, তবে শিক্ষার স্তরও একটি নির্ধারক ফ্যাক্টর।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। নিরাপত্তা দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. হুমকি মডেলিং প্রক্রিয়া. ভার্চুয়ালাইজেশনের জন্য ব্যবহৃত প্রযুক্তি। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার অনেক উপায় আছে। নিরাপদ উপায়ে কোড।

নেটওয়ার্ক নিরাপত্তা কি কঠিন কাজ?

সাইবারসিকিউরিটিতে একটি ক্যারিয়ার মহান সন্তুষ্টি প্রদান করতে পারে, তবে এটি খুব চাপযুক্ত এবং চ্যালেঞ্জিংও হতে পারে। সাইবার সিকিউরিটি পজিশনগুলির মধ্যে কোন কোন কাজগুলি জড়িত, সেইসাথে এই ভূমিকাগুলির বৈশিষ্ট্য এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি খুঁজে বের করা, আপনি সাইবারসিকিউরিটিতে ক্যারিয়ার চান কিনা তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করতে পারে৷

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা দেব?

কোন অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... সফটওয়্যার যা ম্যালওয়্যার থেকে রক্ষা করে। ডেটাতে অসঙ্গতি সনাক্ত করা। অ্যাপ্লিকেশনের একটি নিরাপত্তা মূল্যায়ন... (DLP) ডেটা ক্ষতি এবং অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে। ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... এন্ডপয়েন্টের নিরাপত্তা নিশ্চিত করা... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন আমাদের এটি প্রয়োজন?

নেটওয়ার্ক নিরাপত্তা হল হ্যাকারদের হাত থেকে কম্পিউটারের সুরক্ষা। নেটওয়ার্ক নিরাপত্তার ধারণা হল নেটওয়ার্কের ব্যক্তিগত ডেটা, এর ব্যবহারকারী এবং এর ডিভাইসগুলির দূষিত ব্যবহার রোধ করা। যতক্ষণ পর্যন্ত নেটওয়ার্কটি মসৃণভাবে চলে এবং বৈধ ব্যবহারকারীরা সুরক্ষিত থাকে, ততক্ষণ এটি নিরাপদ বলে বিবেচিত হয়৷

নেটওয়ার্ক নিরাপত্তার গুরুত্ব কী?

একটি নিরাপদ নেটওয়ার্ক থাকা হোম এবং ব্যবসা উভয় নেটওয়ার্কের জন্যই গুরুত্বপূর্ণ। আপনার বাড়িতে একটি ওয়্যারলেস রাউটার থাকার একটি ভাল সুযোগ রয়েছে৷ সঠিকভাবে সুরক্ষিত না হলে, এগুলি শোষণ করা যেতে পারে। ডেটা হারানো, চুরি এবং আপস হওয়ার ঝুঁকি কমাতে আপনার নেটওয়ার্ক নিরাপদ কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

সাইবার সিকিউরিটি ইন্ডাস্ট্রি এখন উচ্চ চাহিদার মধ্যে রয়েছে, কারণ এই দক্ষতা সেট সহ পেশাদারদের উচ্চ চাহিদা রয়েছে। শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে তথ্য নিরাপত্তা বিশ্লেষকরা 2029 সালের মধ্যে তাদের আজকের তুলনায় 31 শতাংশ বেশি নিযুক্ত হবেন। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অনেক বৈচিত্র্য রয়েছে।

আমি কীভাবে একজন নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলী হব?

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল একটি ব্যাচেলর ডিগ্রি অর্জন। বেশিরভাগ নেটওয়ার্ক নিরাপত্তা কাজের জন্য স্নাতক ডিগ্রী প্রয়োজন, বিশেষত কম্পিউটার বিজ্ঞান বা প্রোগ্রামিংয়ে। দ্বিতীয় ধাপ হল স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা। তৃতীয় ধাপ হল কাজের অভিজ্ঞতা অর্জন করা।

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

সামগ্রিকভাবে দৃঢ় যোগাযোগ দক্ষতা। কার্যকরভাবে সহযোগিতা করার জন্য জটিল বিষয়গুলি মৌখিকভাবে এবং লিখিতভাবে যোগাযোগ করার ক্ষমতা প্রয়োজন। একজন ভালো দলের খেলোয়াড় যে স্বাধীনভাবে পাশাপাশি অন্যদের সাথে কাজ করতে পারে। সমস্যার সমাধান। সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা। নিজের জন্য অনুপ্রেরণা।

একজন নিরাপত্তা বিশ্লেষক হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

তথ্য নিরাপত্তা বিশ্লেষকের জন্য প্রথম এবং প্রধান প্রয়োজন হিসাবে, বিশ্লেষণাত্মক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানের দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি যোগাযোগ এবং সহযোগিতা নিয়ে আলোচনা করতে চাই। আমি সৃজনশীলতায় বিশ্বাসী। আমরা বিস্তারিত ভিত্তিক. তথ্যের ক্ষেত্রে প্রযুক্তি জ্ঞান।

নেটওয়ার্ক নিরাপত্তা শেখা কতটা কঠিন?

সাইবার নিরাপত্তার ডিগ্রী অন্য কিছু প্রোগ্রামের তুলনায় কঠিন হওয়া সত্ত্বেও, এর জন্য উন্নত গণিত বা নিবিড় ল্যাব ওয়ার্ক বা ব্যবহারিক প্রয়োজন নেই, যা এটি পরিচালনা করা আরও সহজ করে তুলতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি চাপের?

সাইবার নিরাপত্তা চাপ হতে পারে। একজন সাইবার নিরাপত্তা পেশাদার হিসাবে, আপনার কাজ প্রায়শই অত্যন্ত চাপযুক্ত, বিশেষ করে যদি আপনাকে ঘটনাগুলি পরিচালনা করতে হয়, কারণ গুরুতর ঘটনাগুলির সমাধান করার জন্য সমস্ত হাতের প্রয়োজন হতে পারে। পরিবর্তে, এর ফলে ঘটনাটি ধারণ করতে আরও ঘন্টা কাজ করা হয়।

সাইবার নিরাপত্তা কি একটি চাপপূর্ণ কাজ?

নিরাপত্তা পেশাদাররা সাইবার নিরাপত্তা চাপের ব্যাপক মহামারীতে ভুগছেন। স্ট্রেস সহজেই নিরাপত্তায় কাজ করার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা যায়। প্রায় সব সাইবার দলে সম্পদের ঘাটতি রয়েছে, এবং এর মারাত্মক পরিণতি হতে পারে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা মানে কি?

  2. একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী কি কাজ করে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি করে?

  4. একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞ কি করেন?