কম্পিউটার

অ্যান্ড্রয়েড ওরিওতে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে সক্ষম করবেন এবং ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েড ওরিওতে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে সক্ষম করবেন এবং ব্যবহার করবেন

আপনি যত তাড়াতাড়ি সম্ভব কাজগুলি সম্পন্ন করতে চাইলে মাল্টিটাস্কিং আবশ্যক। একই সাথে অন্য অ্যাপ দেখার সময় আপনাকে একটি টিউটোরিয়াল দেখতে হতে পারে। বৈশিষ্ট্যটিকে সমর্থন করে এমন অনেকগুলি অ্যাপ নাও থাকতে পারে, তবে ওরিওতে কোন ইনস্টল করা অ্যাপগুলি সমর্থিত তা জানাতে একটি বিকল্প রয়েছে৷

এই বৈশিষ্ট্যটির সাহায্যে আপনি একটি ভিডিও দেখা চালিয়ে যেতে পারেন এবং পরের দিন সকালের জন্য সেই বিরক্তিকর কাজের প্রতিবেদনটি পড়তে পারেন। ফিচারটিতে আপাতত কিছু বিধিনিষেধ রয়েছে, তবে আশা করি এটি শীঘ্রই পরিবর্তন হবে।

দ্রষ্টব্য :YouTube-এর পিকচার-ইন-পিকচার মোড বর্তমানে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ।

কিভাবে পিকচার-ইন-পিকচার মোড সক্ষম করবেন

আপনি পিকচার-ইন-পিকচার মোডে একটি অ্যাপ ব্যবহার শুরু করার আগে, আপনাকে আপনার ডিভাইসের সেটিংসে বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে হবে। "সেটিংস -> অ্যাপস এবং বিজ্ঞপ্তি -> বিশেষ অ্যাপ অ্যাক্সেস" এ যান। আপনি যদি এই শেষ বিকল্পটি দেখতে না পান, তাহলে আপনাকে প্রথমে উন্নত বিকল্পে ট্যাপ করতে হতে পারে।

অ্যান্ড্রয়েড ওরিওতে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে সক্ষম করবেন এবং ব্যবহার করবেন

আপনার ডিভাইসে কোন অ্যাপগুলি বৈশিষ্ট্যটিকে সমর্থন করে তা দেখতে, ছবিতে-তে-ছবিতে আলতো চাপুন৷ আপনি যদি ফিচারটি ব্যবহার করার চেষ্টা করেন এবং অ্যাপটি কাজ না করে, তাহলে আপনাকে অ্যাপের মধ্যে থেকে এটি চালু করতে হবে। "অ্যাপস এবং বিজ্ঞপ্তি -> অ্যাপ তথ্য" এ যান এবং প্রশ্নে থাকা অ্যাপটি বেছে নিন। পিকচার-ইন-পিকচার বিকল্পটি সন্ধান করুন এবং টগল করুন।

অ্যান্ড্রয়েড ওরিওতে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে সক্ষম করবেন এবং ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েড ওরিওতে পিকচার-ইন-পিকচার কীভাবে ব্যবহার করবেন

ধরা যাক যে আপনি অন্য অ্যাপটি দেখার সময় একটি YouTube ভিডিও দেখতে চান। আপনি যদি YouTube অ্যাপ ব্যবহার করে থাকেন, তাহলে ছবি-ইন-পিকচার সক্ষম করতে হোম বোতাম টিপানোর আগে ভিডিওটি প্লে হওয়া দরকার। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ – অন্যথায় বৈশিষ্ট্যটি কাজ করবে না।

আপনি যদি আপনার ব্রাউজারে YouTube ব্যবহার করতে যাচ্ছেন, তাহলে হোম বোতাম টিপানোর আগে আপনাকে পূর্ণ-স্ক্রীনে যেতে হবে। ইউটিউব স্পষ্ট করে দেয় যে এটি যদি একটি মিউজিক ভিডিও হয় যা আপনি দেখছেন, তাহলে বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য আপনাকে YouTube প্রিমিয়ামের প্রয়োজন হবে। আপনি যদি অন্য কোনো ভিডিও দেখছেন, তাহলে প্রিমিয়াম সংস্করণের প্রয়োজন নেই।

VLC এর সাথে, PIP ব্যবহার করার জন্য আপনাকে ভিডিওটি দেখার সময় মেনু বোতাম টিপতে হবে এবং পিকচার-ইন-পিকচার বিকল্পটি বেছে নিতে হবে। প্রতিটি অ্যাপের জন্য আপনাকে আলাদা, কিন্তু বুঝতে সহজ, বৈশিষ্ট্যটি সক্রিয় করার পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷

অ্যান্ড্রয়েড ওরিওতে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে সক্ষম করবেন এবং ব্যবহার করবেন

উইন্ডোটি সরাতে, যেখানে আপনি এটি রাখতে চান সেখানে এটি টেনে আনুন৷ আপনি যদি এটিকে বৈধ নয় এমন একটি এলাকায় টেনে আনেন, তাহলে উইন্ডোটি স্বয়ংক্রিয়ভাবে একটি এলাকায় চলে যাবে। আপনি যদি উইন্ডোটি বন্ধ করতে যাচ্ছেন, এটিতে আলতো চাপুন এবং X নির্বাচন করুন বা আপনার প্রদর্শনের নীচে উইন্ডোটি টেনে আনুন৷

ভিডিওতে ট্যাপ করে আপনি অন-স্ক্রীন নিয়ন্ত্রণগুলিও ব্যবহার করতে পারেন যেমন বিরতি, পরবর্তী ভিডিও বা এড়িয়ে যান। আপনি যদি পূর্ণ-স্ক্রীনে ফিরে যেতে চান, শুধু ভিডিওর মাঝখানে আইকনে ট্যাপ করুন।

উপসংহার

যদিও পিকচার-ইন-পিকচার মোড অ্যান্ড্রয়েড ওরিও এবং তার উপরে চলমান প্রতিটি ফোনের জন্য, ইউটিউব ব্যবহারকারীদের জন্য, বৈশিষ্ট্যটি শুধুমাত্র তখনই উপলব্ধ হয় যদি আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তা ছাড়া, এটি সমর্থন করে এমন অন্যান্য অ্যাপের সাথে কাজ করা উচিত। আপনি বৈশিষ্ট্য খুঁজে পেতে কিভাবে দরকারী? নীচে একটি মন্তব্য করুন এবং আমাদের জানান৷


  1. কিভাবে অ্যান্ড্রয়েডে গ্রেস্কেল মোড সক্ষম করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে এজ ইনস্টল এবং ব্যবহার করবেন

  3. কিভাবে Android এবং iOS-এ Gmail ডার্ক মোড সক্ষম করবেন

  4. অ্যান্ড্রয়েডে ফোকাস মোড কীভাবে ব্যবহার করবেন