কম্পিউটার

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

আপনি ভাবতে পারেন কেন আপনি অ্যাপগুলিকে লক করতে চান যখন আপনি ইতিমধ্যে আপনার আইফোন লক করতে পারেন। এটি দেখা যাচ্ছে, যখন আপনি আপনার ফোন আনলক করেন এবং এটি ব্যবহার করার জন্য কাউকে ধার দেন তখন অ্যাপ লকিং সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করে। এইভাবে, আপনার সবচেয়ে সংবেদনশীল তথ্য নিরাপদ থাকে।

অ্যাপ সীমাবদ্ধতা সবসময় iOS ডিভাইসের একটি অংশ ছিল, কিন্তু iOS 12 প্রকাশের সাথে, এই বৈশিষ্ট্যগুলি এখন স্ক্রিন টাইম নামে একটি নতুন ইউটিলিটিতে রয়েছে। পৃথকভাবে অ্যাপগুলি লক করার জন্য কোনও সিস্টেম-স্তরের বৈশিষ্ট্য নেই, তাই আপনি কতগুলি লক করতে পারেন তার মধ্যে সীমাবদ্ধ৷

অ্যাপগুলিকে সম্পূর্ণরূপে দেখা থেকে আড়াল করাও কঠিন, তবে আমরা আপনাকে অনেকগুলি সমাধান দেখাব যা আপনি আপনার অ্যাপ সেটিংস রক্ষা করতে এবং একই প্রভাব পেতে ব্যবহার করতে পারেন৷

সামগ্রী এবং গোপনীয়তা বিধিনিষেধ

এই বৈশিষ্ট্যটি স্ক্রীন টাইমে উপলব্ধ, এবং আপনি নির্দিষ্ট বৈশিষ্ট্য বা অ্যাপগুলিকে ব্লক বা সীমাবদ্ধ করতে এটি ব্যবহার করতে পারেন। এটি আপনাকে স্পষ্ট বিষয়বস্তু, গোপনীয়তা, কেনাকাটা এবং ডাউনলোডের জন্য আপনার iPhone এ সেটিংস সীমাবদ্ধ করতেও সহায়তা করে৷

এটি করতে:

1. "সেটিংস" এ যান৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

2. "স্ক্রিন টাইম" এ আলতো চাপুন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

3. "সামগ্রী এবং গোপনীয়তা সীমাবদ্ধতা" আলতো চাপুন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

4. জিজ্ঞাসা করা হলে একটি পাসকোড লিখুন, আপনার আইফোন আনলক করার জন্য আপনি যেটি ব্যবহার করেন তার থেকে একটি ভিন্ন।

5. "সামগ্রী এবং গোপনীয়তা" চালু করুন৷

দ্রষ্টব্য: অ্যাপ বা বৈশিষ্ট্যগুলি বন্ধ করলে সেগুলি মুছে যাবে না; আপনি সেগুলি চালু না করা পর্যন্ত সেগুলি সাময়িকভাবে আপনার হোম স্ক্রীন থেকে লুকানো থাকে৷

সময় সীমা সেট করুন

এটি অ্যাপগুলির জন্য সময় সীমা নির্ধারণের মাধ্যমে অন্যদের বা নিজের দ্বারা ব্যবহার করা থেকে অ্যাপগুলিকে লক করার মতো। যাইহোক, এটি আপনাকে পৃথক অ্যাপের জন্য সীমা নির্ধারণ করতে দেয় না, কারণ আপনি নির্দিষ্ট অ্যাপ বিভাগে সীমাবদ্ধ। একবার আপনি স্ক্রীন টাইমে অ্যাপ লিমিট চালু করলে, আপনি সোশ্যাল নেটওয়ার্কিং, এন্টারটেইনমেন্ট বা গেমের মতো অ্যাপ বিভাগ পাবেন।

আপনি যে কোনও বিভাগ বেছে নিতে পারেন এবং আপনি কত সময় সেগুলি ব্যবহার করতে চান এবং একবার আপনি সীমায় পৌঁছে গেলে, আপনাকে জানানো হবে যে আপনি আপনার সীমাতে পৌঁছেছেন। আপনি বিজ্ঞপ্তি উপেক্ষা করতে পারেন এবং অ্যাপটি ব্যবহার চালিয়ে যেতে পারেন। আপনি যদি একজন অভিভাবক হন, আপনি যদি আপনার সন্তানের iPhone এর জন্য সময়সীমা সেট করে থাকেন তাহলে আপনি একটি স্ক্রীন টাইম পাসওয়ার্ড সেট করতে পারেন। এইভাবে তারা সময় সীমা অতিক্রম করতে পারে না।

সময় সীমা সেট করতে, এই পদক্ষেপগুলি নিন:

1. "সেটিংস" খুলুন৷

2. "স্ক্রিন টাইম" এ আলতো চাপুন৷

3. অ্যাপের সীমাগুলি আলতো চাপুন এবং তারপরে "সীমা যোগ করুন" এ আলতো চাপুন৷ অ্যাপ্লিকেশানগুলি একটি তালিকায় প্রদর্শিত হবে, এবং আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোনটিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবেন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

4. আপনি যে অ্যাপ ক্যাটাগরি সীমাবদ্ধ করতে চান তার পাশের চেকবক্স বোতামে ট্যাপ করুন।

5. একটি "সময় সীমা" বেছে নিন যেমন ঘন্টা বা দিন আপনি অ্যাপ বিভাগের জন্য সীমাবদ্ধতা রাখতে চান।

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

6. আপনার সেটিংস সংরক্ষণ করতে যোগ করুন আলতো চাপুন৷

গাইডেড অ্যাক্সেস (পাসওয়ার্ড অ্যাপ লক)

এই পদ্ধতিগুলি আপনাকে আপনার ব্যবহার করা অ্যাপটি ছেড়ে যেতে বাধা দেয়। আপনার সন্তান যদি ফোনে একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করে এবং আপনি উদ্বিগ্ন হন যে সে অন্য অ্যাপে যেতে পারে তাহলে এটি অভিভাবকদের জন্য বিশেষভাবে উপযোগী।

গাইডেড অ্যাক্সেস ব্যবহার করে একটি পাসওয়ার্ড অ্যাপ লক সেট করতে, নীচের পদক্ষেপগুলি নিন:

1. "সেটিংস -> সাধারণ।"

খুলুন আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

2. "অ্যাক্সেসিবিলিটি" এ আলতো চাপুন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

2. "গাইডেড অ্যাক্সেস" এ আলতো চাপুন এবং এটির টগল বোতামটি চালু করতে সোয়াইপ করুন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

3. এখন "পাসকোড সেটিংস" এ আলতো চাপুন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

4. "গাইডেড অ্যাক্সেস পাসকোড সেট করুন" এ আলতো চাপুন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

5. একটি নতুন পাসকোড টাইপ করুন এবং এটি নিশ্চিত করতে পুনরায় প্রবেশ করুন৷

গাইডেড অ্যাক্সেস স্টার্ট স্ক্রিন আনতে আপনি যেকোন অ্যাপ খুলে এবং অ্যাপটি শুরু হলে তিনবার হোম বোতাম (বা iPhone X-এর সাইড বোতাম) টিপে গাইডেড অ্যাক্সেস ব্যবহার করতে পারেন।

এখানে আপনি অক্ষম করতে চান এমন এলাকার চারপাশে একটি বৃত্ত আঁকতে পারেন। যাইহোক, আপনি টাচস্ক্রিন বা ভলিউম বোতাম সহ যেকোনো কিছু অক্ষম করতে স্ক্রিনের নীচের-ডান দিকে বিকল্পগুলিতে ট্যাপ করতে পারেন। আপনি গাইডেড অ্যাক্সেস সেশনে একটি সময়সীমা সেট করতেও এটি ব্যবহার করতে পারেন।

একটি গাইডেড অ্যাক্সেস সেশন শেষ করতে, যদি আপনার আইফোন টাচ আইডি-সক্ষম থাকে তবে পাসকোডের পরিবর্তে আপনি টাচ আইডি ব্যবহার করতে পারেন। এটি করতে:

1. খুলুন "সেটিংস -> সাধারণ -> অ্যাক্সেসযোগ্যতা।"

2. "গাইডেড অ্যাক্সেস" এ আলতো চাপুন এবং এটির টগল বোতামটি চালু করতে সোয়াইপ করুন৷

3. "পাসকোড সেটিংস" আলতো চাপুন৷

4. "টাচ আইডি" চালু করতে টগল করুন৷

ফেস আইডি এবং টাচ আইডি (আঙুলের ছাপ)

এই দুটি বৈশিষ্ট্য একই সময়ে সুবিধা এবং নিরাপত্তা প্রদান করে এবং দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার করার চেয়ে বেশি নিরাপদ। এছাড়াও, ফোন চোরদের দ্বারা তাদের ফাটল হওয়ার সম্ভাবনা নেই।

তারা শুধুমাত্র আপনার স্ক্রীন লক করে না বরং আপনার আইফোনের অ্যাপগুলিকেও সুরক্ষিত রাখে, যদি আপনি আপনার ফোনকে আনলক অবস্থায় রেখে দেন তাহলে নিরাপত্তা জাল হিসেবে কাজ করে। এটিও সহায়ক যখন আপনি আপনার ফোনটি ব্যবহার করার জন্য কাউকে দেন এবং চান না যে তারা আপনার সংবেদনশীল তথ্যের আশেপাশে লুকিয়ে রাখুক।

অধিকন্তু, প্রতিবার অ্যাপে লগ ইন করার সময় আপনার মুখ বা আঙুলের ছাপ স্ক্যান করা দীর্ঘ পাসওয়ার্ড টাইপ করার চেয়ে বেশি সুবিধাজনক, যার মধ্যে কয়েকটিতে আরও নিরাপত্তার জন্য ফেস বা টাচ আইডি ছাড়াও নতুন পাসকোড প্রয়োজন৷

আপনি যদি টাচ আইডি সেট আপ করে থাকেন, তাহলে অ্যাপ লক করতে নিচের ধাপগুলি ব্যবহার করুন:

1. "সেটিংস" খুলুন৷

2. "টাচ আইডি এবং পাসকোড" ট্যাপ করুন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

3. আপনার পাসকোড টাইপ করুন৷

আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

4. আপনি লক করতে চান এমন অ্যাপগুলির জন্য টগলগুলিকে চালু করতে সোয়াইপ করুন৷

দ্রষ্টব্য: এই পদক্ষেপগুলি শুধুমাত্র iTunes, Apple Pay এবং App Store এর মতো অ্যাপগুলিকে কভার করে৷ আপনি অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা অন্যান্য অ্যাপগুলির জন্য, নিম্নরূপ একটি ভিন্ন প্রক্রিয়া প্রয়োজন:

1. সামঞ্জস্যপূর্ণ অ্যাপটি খুলুন এবং এর সেটিংসে যান৷

2. পছন্দগুলি আলতো চাপুন৷

3. এখন "লক" বা "পাসকোড এবং টাচ আইডি" (অ্যাপের উপর নির্ভর করে) আলতো চাপুন।

একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করুন

এটি একটি আইফোনে অ্যাপ্লিকেশন লক করার জন্য একটি দুর্দান্ত বিকল্প, কারণ আপনি বিভিন্ন অ্যাপ্লিকেশন পেতে পারেন যা আপনাকে বায়োমেট্রিক আইডি বা একটি পাসকোড ব্যবহার করে পৃথক অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস ব্লক করতে দেয়৷ তবে নেতিবাচক দিক হল, আপনার আইফোন জেলব্রোকেন না থাকলে আপনি সেগুলি ব্যবহার করতে পারবেন না, যা আমরা সুপারিশ করি না, কারণ এটি আপনার স্মার্টফোনে কর্মক্ষমতা সমস্যা এবং নিরাপত্তা দুর্বলতা তৈরি করতে পারে।

উপসংহার

আপনি আপনার বাচ্চাদের এমন কিছু দেখা থেকে থামাতে চান যা তাদের উচিত নয় বা আপনার পাসওয়ার্ড ম্যানেজারকে ঘায়েল করা বা আপনি শুধু আপনার অ্যাপ সেটিংস সুরক্ষিত করতে চান, এই পদক্ষেপগুলির যেকোনো একটি আপনাকে আপনার iPhone এ অ্যাপ লক করতে সাহায্য করবে।


  1. আইফোনে কীভাবে নির্দিষ্ট অ্যাপ লক করবেন

  2. আইফোনে ফিঙ্গারপ্রিন্ট বা ফেসআইডি দিয়ে কীভাবে আপনার হোয়াটসঅ্যাপ লক করবেন

  3. কিভাবে আপনার iPhone অ্যাপ আপডেট রাখবেন

  4. আইফোন বা আইপ্যাডে যে কোনও অ্যাপ কীভাবে লক করবেন