কম্পিউটার

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

আইফোনের মালিকরা যদি একটি বিষয়ে একমত হতে পারেন, তা হল আইফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী হওয়া উচিত। যদিও এর জন্য ব্যাটারি প্রযুক্তিতে কিছু অগ্রগতির প্রয়োজন হতে পারে, তবে সমস্ত আশা হারিয়ে যায় না। iOS সেটিংসে কয়েকটি স্মার্ট টিপস বা পরিবর্তনের মাধ্যমে, আপনার ব্যাটারি লাইফ সবচেয়ে বেশি স্থায়ী হতে পারে, যদি সারাদিন না হয়, এমনকি ভারী ব্যবহারেও। আইফোনে ব্যাটারি বাঁচানোর সর্বোত্তম উপায়গুলির জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন এবং চার্জারটি বাড়িতে রেখে দিন৷

ব্যাটারি-হগিং অ্যাপস

একটি আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে, আপনাকে জানতে হবে কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি লাইফের বেশির ভাগ সময় খাচ্ছে। "সেটিংস -> ব্যাটারি" এ যান এবং ব্যাটারি ব্যবহারের ভিত্তিতে শীর্ষ অ্যাপগুলির তালিকাটি দেখুন৷ অ্যাপগুলিকে পপুলেট হতে কয়েক মুহূর্ত সময় লাগতে পারে, কিন্তু একবার সেগুলি হয়ে গেলে, আপনি বুঝতে পারবেন কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি হগ করছে৷

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে যে এই তালিকাটি এমন অ্যাপে পূর্ণ হতে পারে যা আপনাকে অবাক করে, যার মধ্যে Facebook এর মতো ভক্তদের পছন্দ রয়েছে৷ Facebook অ্যাপটি মুছে ফেলা এবং Safari-এর মাধ্যমে Facebook-এর ওয়েব সংস্করণ অ্যাক্সেস করা ব্যাটারি লাইফের সাথে উল্লেখযোগ্যভাবে সাহায্য করতে পারে। এই তালিকাটি আপনাকে দেখতে সাহায্য করবে যে আপনি অন্যান্য অ্যাপ বা গেমগুলির প্রতি কতটা আসক্ত যেগুলি দ্রুত ব্যাটারি নিষ্কাশন করছে৷ আপনি যখন প্রধান সন্দেহভাজন ব্যক্তিদের জানেন, তাদের ব্যবহার কমানো বা বিকল্প খুঁজে বের করা ব্যাটারির আয়ুকে অনেক বেশি উন্নত করতে পারে।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অক্ষম করুন

আইফোনের সেরা এবং সবচেয়ে খারাপ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ। মূলত, এই বৈশিষ্ট্যটি অ্যাপ্লিকেশানগুলিকে ব্যাকগ্রাউন্ডে আপডেট করতে সক্ষম করে যাতে আপনি যখন পরবর্তীতে অ্যাপটি খুলবেন, সবকিছু ইতিমধ্যেই লোড হয়ে গেছে। এটি ইমেল অ্যাপস বা ম্যাপ (গুগল বা অ্যাপল) এর মতো গুরুত্বপূর্ণ অ্যাপের জন্য কাজে আসে তবে বেশিরভাগ অন্যান্য অ্যাপের জন্য অবশ্যই এটি প্রয়োজনীয় নয়।

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

প্রতিটি অ্যাপের জন্য আপনাকে এটিকে বোর্ড জুড়ে নিষ্ক্রিয় করতে হবে না, তবে আপনি যত বেশি নিষ্ক্রিয় করবেন, তত বেশি ব্যাটারি আয়ু ফিরে পাবেন। কোন অ্যাপে এই বৈশিষ্ট্যটি সক্রিয় আছে তা পরীক্ষা করতে:

1. সেটিংস অ্যাপ খুলুন৷

2. "সাধারণ -> ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ" এ নেভিগেট করুন৷

3. অ্যাপ তালিকার মাধ্যমে স্ক্রোল করুন এবং যেকোন অ্যাপের জন্য বৈশিষ্ট্যটি অক্ষম করুন যা আপনি প্রায়শই ব্যবহার করেন না বা প্রয়োজন হয় না।

সেলুলার সংযোগের মাধ্যমে Wi-Fi

ওয়াই-ফাই অবশ্যই ব্যাটারি লাইফ বাঁচানোর জন্য সবচেয়ে ভালো বিকল্প। মোবাইল নেটওয়ার্কের জন্য Wi-Fi এর চেয়ে বেশি শক্তি প্রয়োজন, যা দ্রুত ব্যাটারি নিষ্কাশনের দিকে নিয়ে যায়।

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

সেলুলার ডেটা ব্যবহার করে এমন অ্যাপগুলির একটি তালিকা দেখতে "সেটিংস -> সেলুলার"-এ যান৷ কোন অ্যাপগুলি সেলুলার ডেটা হগিং করছে তা আপনি খুঁজে পেতে পারেন৷ প্রধান সন্দেহভাজনদের মধ্যে YouTube, Netflix, Facebook ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। যদি এমন অ্যাপ থাকে যা আপনাকে সেলুলার ডেটাতে কাজ করতে হবে না, সেগুলি অক্ষম করুন এবং ব্যাটারি জীবন বাঁচান।

লো পাওয়ার মোড

কম পাওয়ার মোড ফোনটিকে এমন একটি মোডে রাখে যা বিভিন্ন ধরনের ফাংশন নিষ্ক্রিয় বা সীমিত করে পাওয়ার সংরক্ষণ করে।

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, "সেটিংস -> ব্যাটারি" এ যান এবং "লো পাওয়ার মোড" সক্ষম করুন। একবার সক্রিয় হয়ে গেলে, আইফোন করবে:

  • অন্তত ডিফল্ট অ্যাপের সাথে ইমেল আনা অক্ষম করুন
  • "Hey Siri" কাজ করা বন্ধ করুন
  • ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ সম্পূর্ণভাবে বন্ধ করুন
  • স্বয়ংক্রিয় ডাউনলোডগুলি থামান
  • কিছু ​​ভিজ্যুয়াল প্রভাব হ্রাস করুন
  • 30 সেকেন্ডে স্ক্রীন অটো-লক করুন
  • ব্যাকগ্রাউন্ডে সিঙ্ক করা থেকে iCloud ফটো অক্ষম করুন

যখন এই বৈশিষ্ট্যটি চালু থাকে, স্ট্যাটাস বারে থাকা ব্যাটারি হলুদ হয়ে যায়। একবার আপনার iPhone 80% বা তার বেশি চার্জ হয়ে গেলে, লো পাওয়ার মোড স্বয়ংক্রিয়ভাবে অক্ষম হয়ে যায়৷

ডার্ক মোড ব্যবহার করুন

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

গবেষণায় দেখা গেছে যে ডার্ক মোড ব্যাটারি লাইফের উপর কম প্রভাব ফেলে এবং চোখের জন্য ভালো। আইফোন এক্স, আইফোন এক্সএস এবং এক্সএস ম্যাক্সের পাশাপাশি আইফোন 11 প্রো এবং প্রো ম্যাক্সের জন্য ডার্ক মোড উপলব্ধ। "সেটিংস -> প্রদর্শন এবং উজ্জ্বলতা" শিরোনাম করে এবং আলো থেকে অন্ধকারে চেহারা পরিবর্তন করে অন্ধকার মোড চালু করুন।

সীমাবদ্ধ বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তির সংখ্যা কমানো হল একটু ব্যাটারি জীবন বাঁচানোর একটি দ্রুত উপায়। প্রতিবার যখনই একটি বিজ্ঞপ্তি আসে, ফোনটিকে আলোকিত করতে হবে এবং Wi-Fi বা সেলুলার টাওয়ারের সাথে সংযোগ করতে হবে৷

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

বিজ্ঞপ্তির সংখ্যা কমাতে:

1. সেটিংস অ্যাপ খুলুন এবং বিজ্ঞপ্তিগুলিতে আলতো চাপুন৷

2. প্রতিটি অ্যাপের মাধ্যমে পৃথকভাবে যান (হ্যাঁ, এটি অনেক অ্যাপ হতে পারে) এবং আপনি ব্যানার, শব্দ, ব্যাজ ইত্যাদির মাধ্যমে বিজ্ঞপ্তি পেতে চান কি না তা সামঞ্জস্য করুন।

3. আপনি যত বেশি নিষ্ক্রিয় করবেন, তত বেশি ব্যাটারি লাইফ আপনি ফিরে পেতে পারবেন।

ডিভাইসের উজ্জ্বলতা হ্রাস করুন

আপনার আইফোনের উজ্জ্বলতা বাড়ানো আপনার ব্যাটারির উপর নেতিবাচক প্রভাব ফেলে। উজ্জ্বলতা যত বেশি হবে, তত বেশি ব্যাটারি ব্যবহার করবে।

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

স্ক্রিনের উজ্জ্বলতা নিয়ন্ত্রণ কেন্দ্রের মাধ্যমে বা "সেটিংস -> প্রদর্শন এবং উজ্জ্বলতা" এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে। আপনি স্ক্রিনের উজ্জ্বলতা পরিচালনা করতে সাহায্য করার জন্য স্বয়ংক্রিয়-উজ্জ্বলতা সক্রিয় করতে পারেন, তবে আপনি যদি ব্যাটারির আয়ু বাড়াতে চান, তবে দীর্ঘ সময়ের জন্য বাইরে সম্পূর্ণ উজ্জ্বলতায় যাওয়ার বিষয়ে সতর্ক থাকুন।

অবস্থান পরিষেবা বন্ধ করুন

অবস্থান এবং GPS ট্র্যাকিং অ্যাপগুলির সাথে অবিশ্বাস্যভাবে উপযোগী হতে পারে, বিশেষ করে মানচিত্র অ্যাপ্লিকেশন, তবে এটি ঘন ঘন ব্যবহার করা ব্যাটারির আয়ুকে প্রভাবিত করতে পারে৷

আপনার আইফোনে ব্যাটারি লাইফ বাঁচাতে শীর্ষ টিপস

এই অবস্থান ফাংশন পেতে:

1. সেটিংস অ্যাপ খুলুন৷

2. যতক্ষণ না আপনি গোপনীয়তা বিকল্পটি দেখতে পাচ্ছেন ততক্ষণ স্ক্রোল করুন৷

3. "অবস্থান পরিষেবাদি" এ আলতো চাপুন৷

এখন আপনার কাছে অ্যাপের মাধ্যমে তালিকা অ্যাপের মাধ্যমে যাওয়ার এবং আপনার অবস্থানের তথ্য কী ব্যবহার করছে তা দেখার সুযোগ রয়েছে। আবহাওয়া, ইমেল এবং খুচরা দোকানের অ্যাপগুলি আপনাকে আরও ভালভাবে পরিবেশন করার জন্য আপনার তথ্য জানতে চায়। অন্যান্য অ্যাপ্লিকেশানগুলির এই ধরনের অ্যাক্সেসের প্রয়োজন নাও হতে পারে, তাই তাদের নিষ্ক্রিয় করা আপনাকে ব্যাটারির আয়ু সংরক্ষণ করার অনুমতি দেবে৷ এছাড়াও আপনি অবস্থান পরিষেবাগুলি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন, তবে এটি ম্যাপের মতো গুরুত্বপূর্ণ অ্যাপগুলিকে গাড়ি চালানোর সময় আপনাকে সহায়তা করতে বাধা দেয়৷

আপনি দেখতে পাচ্ছেন, আইফোনে ব্যাটারি জীবন বাঁচানো সহজ। সিরি বা ডায়নামিক ওয়ালপেপারের মতো ছোট, কম প্রভাবশালী বিকল্পগুলিও প্রতিদিন অল্প পরিমাণে ব্যাটারি লাইফ খেয়ে ফেলতে পারে, তাই আপনি সেগুলিকেও নিষ্ক্রিয় করতে চাইতে পারেন৷


  1. FYI:না, সমস্ত খোলা অ্যাপ ত্যাগ করলে আপনার iPhone ব্যাটারির আয়ু বৃদ্ধি পাবে না

  2. শীর্ষ 50 সেরা বিনামূল্যের iPhone অ্যাপ

  3. শীর্ষ 9 ব্যাটারি বুস্টার এবং সেভার আইফোন অ্যাপস:একটি ট্যাপে ব্যাটারি লাইফ বাড়ান!

  4. আপনার iPhone এর ব্যাটারি লাইফ, দৃশ্যমানভাবে উন্নত করার জন্য টিপস এবং টুইকস!