কম্পিউটার

9টি সাধারণ ADB কমান্ড যা আপনার জানা উচিত

9টি সাধারণ ADB কমান্ড যা আপনার জানা উচিত

অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ (ADB) হল একটি কমান্ড-লাইন টুল যা আপনার কম্পিউটার থেকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে। ADB কমান্ডগুলি আপনাকে বিস্তৃত পরিসরের কাজগুলি সম্পাদন করতে সক্ষম করে, যার মধ্যে কিছু যা ADB ছাড়া অর্জন করা কঠিন বা এমনকি অসম্ভব। এই নিবন্ধে আমরা নয়টি প্রয়োজনীয় ADB কমান্ড কভার করেছি যা প্রত্যেক Android ব্যবহারকারীর জানা উচিত৷

আমি কিভাবে ADB সেট আপ করব?

ADB Android SDK Platform-Tools প্যাকেজের মাধ্যমে বিতরণ করা হয়। যদি আপনার কম্পিউটারে অ্যান্ড্রয়েড স্টুডিও ইনস্টল থাকে, তাহলে আপনি SDK ম্যানেজারের মাধ্যমে ABD ইনস্টল করতে পারেন:

1. অ্যান্ড্রয়েড স্টুডিও টুলবারে, "সরঞ্জাম -> SDK ম্যানেজার" নির্বাচন করুন৷

2. "Android SDK Platform-Tools" প্যাকেজ খুঁজুন এবং এটি নির্বাচন করুন৷

3. "ঠিক আছে" ক্লিক করুন৷

Android Studio এখন SDK Platform-Tools প্যাকেজ ডাউনলোড করবে। বিকল্পভাবে, আপনি স্বতন্ত্র Android SDK Platform-Tools প্যাকেজ ডাউনলোড করতে পারেন।

ADB চালানোর জন্য, আপনি এইমাত্র ডাউনলোড করা "প্ল্যাটফর্ম-টুলস" ফোল্ডারে নেভিগেট করুন৷ এই ফোল্ডারে একটি "adb" প্রোগ্রাম থাকা উচিত৷

9টি সাধারণ ADB কমান্ড যা আপনার জানা উচিত 9টি সাধারণ ADB কমান্ড যা আপনার জানা উচিত

আপনাকে একটি নতুন টার্মিনাল বা কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে হবে এবং ডিরেক্টরি পরিবর্তন করতে হবে যাতে এটি এই ADB প্রোগ্রামের দিকে নির্দেশ করে। উদাহরণস্বরূপ, আমার কমান্ড এই মত দেখায়:

cd /Users/jessica/Downloads/platform-tools/

আপনি এখন ADB কমান্ড চালানোর জন্য প্রস্তুত!

1. সংযুক্ত ডিভাইস দেখান

ADB কমান্ডগুলি ব্যবহার করার সময়, আপনি যে ডিভাইসটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে চান তা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত রয়েছে তা নিশ্চিত করতে হবে। যদিও সাম্প্রতিক বছরগুলিতে ADB উল্লেখযোগ্যভাবে উন্নতি করেছে, ADB কখনও কখনও সংযুক্ত স্মার্টফোন বা ট্যাবলেটগুলি "দেখতে" লড়াই করতে পারে৷

নিম্নলিখিত কমান্ডটি নিশ্চিত করবে যে ABD আপনার Android ডিভাইসের সাথে যোগাযোগের জন্য প্রস্তুত:

adb devices

এই কমান্ডটি প্রবেশ করার পরে, আপনার সংযুক্ত ডিভাইসগুলির সিরিয়াল নম্বর কমান্ড প্রম্পট/টার্মিনালে উপস্থিত হওয়া উচিত।

যদি ডিভাইসটি উপস্থিত না হয়, তাহলে নিশ্চিত করুন যে আপনার Android ডিভাইসে USB ডিবাগিং চালু আছে।

2. আপনার ডিভাইস রিবুট করুন

এই কমান্ডটি আপনার ডিভাইসটিকে স্বাভাবিক মোডে রিবুট করে। আপনার ডিভাইসে কিছু ফ্ল্যাশ করার পরে এবং রিবুট করার প্রয়োজন হলে আপনি সাধারণত এই কমান্ডটি চালাবেন।

adb reboot

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সমস্যার সম্মুখীন হন তবে এই কমান্ডটিও কার্যকর হতে পারে – উদাহরণস্বরূপ, যদি আপনার স্মার্টফোনটি হঠাৎ করে প্রতিক্রিয়াহীন হয়ে যায়।

3. রিকভারিতে রিবুট করুন

অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির একটি পুনরুদ্ধার মোড রয়েছে, যা একটি বিশেষ বুটেবল পার্টিশন। আপনি যদি আপনার Android ডিভাইসে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি পুনরুদ্ধার মোডে বুট করার মাধ্যমে এই সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হতে পারেন৷

আপনি যদি আপনার ডিভাইসটি পুনরুদ্ধার মোডে পুনরায় বুট করতে চান, তাহলে আপনি নিম্নলিখিত কমান্ডটি ইস্যু করতে পারেন:

adb reboot recovery

আপনার ডিভাইসটি পাওয়ার ডাউন হবে এবং তারপরে পুনরুদ্ধার মোডে রিবুট হবে। আপনি যদি আপনার ডিভাইসে একটি কাস্টম পুনরুদ্ধার ফ্ল্যাশ করে থাকেন তবে এটি Android এর স্টক পুনরুদ্ধারের পরিবর্তে লোড হবে।

4. বুটলোডার মোডে রিবুট করুন

আপনি যখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস বুট আপ করেন তখন বুটলোডারটি প্রথম কাজ করে। আপনি যদি বুটলোডার আনলক করতে চান, রিকভারি মোডে রিবুট করতে চান বা রুটিং-সম্পর্কিত অন্যান্য কাজ করতে চান, তাহলে আপনাকে আপনার ডিভাইসটিকে বুটলোডার মোডে বুট করতে হবে।

adb reboot bootloader

5. ফাস্টবুটে রিবুট করুন

অ্যান্ড্রয়েডের ফাস্টবুট মোড আপনাকে কাস্টম পুনরুদ্ধারের পাশাপাশি কাস্টম রম ফ্ল্যাশ করতে সহায়তা করে। বুটলোডারে গিয়ে ফাস্টবুট বেছে নেওয়ার পরিবর্তে, আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে সরাসরি ফাস্টবুট মোডে চালু করতে পারেন:

adb reboot fastboot

6. আপনার ডিভাইসে ফাইল পাঠান

আপনার কম্পিউটার এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের মধ্যে ফাইল স্থানান্তর করতে সাহায্য করার জন্য নিবেদিত প্রচুর অ্যাপ্লিকেশন রয়েছে, যেমন OpenMTP। যাইহোক, আপনি যদি মাঝে মাঝে ফাইল স্থানান্তর করতে চান, তাহলে একটি সম্পূর্ণ অ্যাপ্লিকেশন ডাউনলোড করা ওভারকিলের মতো মনে হতে পারে।

adb push কমান্ড আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফাইল পাঠাতে দেয়। আপনাকে কেবল ফাইলটির উত্স অবস্থান এবং গন্তব্যটি উল্লেখ করতে হবে যেখানে আপনি সেই ফাইলটি পাঠাতে চান:

adb push Source Destination

উদাহরণস্বরূপ, আপনার কাছে "myapplication.apk" নামে একটি ফাইল থাকতে পারে যা আপনার ডেস্কটপে সংরক্ষিত আছে যা আপনি আপনার স্মার্টফোনের "ডাউনলোড" ফোল্ডারে পুশ করতে চান৷ এই পরিস্থিতিতে, আপনার ADB কমান্ড এইরকম দেখতে পারে:

adb push /Users/jessica/Desktop/myapplication.apk /sdcard/downloads

ফাইলটি এখন আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকে এবং সংযুক্ত স্মার্টফোন বা ট্যাবলেটের "ডাউনলোড" ফোল্ডারে পুশ করা হবে৷

7. আপনার ডিভাইস থেকে ফাইল পান

আমরা ফাইলগুলি পুশ করার দিকে তাকিয়েছি, তবে সেগুলি টানানোও সম্ভব। এই ADB কমান্ড আপনাকে আপনার Android ডিভাইস থেকে একটি ফাইল টেনে আনতে দেয় যাতে এটি আপনার সংযুক্ত ল্যাপটপ বা কম্পিউটারে প্রদর্শিত হয়৷

আপনি যে ফাইলটি টানছেন এবং সেই ফাইলটি আপনার কম্পিউটারে কোথায় সংরক্ষণ করা উচিত তা আপনাকে নির্দিষ্ট করতে হবে:

adb pull FileLocation Destination

আসুন কল্পনা করি যে আমরা আমাদের স্মার্টফোন বা ট্যাবলেট থেকে একটি "myphoto.jpg" ফাইল টেনে আমাদের ডেস্কটপে সংরক্ষণ করতে চাই। কমান্ডটি এইরকম দেখতে হবে:

adb pull /sdcard/myphoto.jpg /Users/jessica/Desktop

8. আপনার ডিভাইসে একটি অ্যাপ ইনস্টল করুন

আপনি যখন Google Play ছাড়া অন্য কোনো উৎস থেকে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন, তখন আপনাকে সেই অ্যাপ্লিকেশনটিকে আপনার ল্যাপটপ থেকে আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে একটি APK ফাইল হিসেবে পুশ করতে হতে পারে।

একটি APK ফাইল ইনস্টল করতে, আপনাকে শুধুমাত্র সেই APK এর অবস্থান উল্লেখ করতে হবে:

adb install APKLocation

উদাহরণস্বরূপ, ডেস্কটপে সংরক্ষিত MTE.apk নামের একটি APK ইনস্টল করতে, আপনাকে নিম্নলিখিত কমান্ডটি চালাতে হবে:

adb install /Users/jessica/Desktop/MTE.apk

এই APK ফাইলটি তারপর Android এ পুশ করা হবে এবং স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা হবে৷

9. সিস্টেমটি পুনরায় মাউন্ট করুন

কখনও কখনও আপনাকে আপনার ডিভাইসের সম্পূর্ণ সিস্টেম পুনরায় মাউন্ট করতে হতে পারে। এটি "/system" পার্টিশনটিকে লেখার যোগ্য মোডে রাখে, এবং এই পার্টিশনে কোনো ফাইল পুশ করার আগে এটি চালানো উচিত। মনে রাখবেন যে এটি শুধুমাত্র একটি রুট করা Android ডিভাইসে সিস্টেমটি পুনরায় মাউন্ট করা সম্ভব৷

পুনরায় মাউন্ট করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

adb remount

উপসংহার

এগুলি হল সবচেয়ে সাধারণ ADB কমান্ড যা সমস্ত Android ব্যবহারকারীদের জানা উচিত৷ এই কমান্ডগুলি আপনাকে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করতে, আপনার Android ডিভাইস থেকে ফাইলগুলি বের করতে এবং একটি একক কমান্ড ব্যবহার করে আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে ফাইলগুলি পুশ করতে দেয়৷ এটি আপনার যথেষ্ট পরিমাণ সময় এবং প্রচেষ্টা বাঁচাতে পারে৷

ভবিষ্যতে যেকোনো সময়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট, হ্যাক বা কাস্টমাইজ করার কোনো পরিকল্পনা থাকলে ADB কমান্ডগুলিও অপরিহার্য। আপনি উবুন্টুতে ADB ব্যবহার করে কীভাবে অ্যান্ড্রয়েড ডেটা ব্যাক আপ করবেন বা কীভাবে অ্যান্ড্রয়েডে রুট ছাড়াই সিস্টেম অ্যাপ বা ব্লোটওয়্যার আনইনস্টল করবেন তাও শিখতে চাইতে পারেন।


  1. অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজের জন্য টার্মিনাল কমান্ডগুলি অবশ্যই জানতে হবে

  2. 7টি আশ্চর্যজনক Android Q বৈশিষ্ট্য যা সম্পর্কে আপনার জানা উচিত

  3. অ্যান্ড্রয়েডের জন্য Google ড্রাইভের ৭টি বৈশিষ্ট্য যা আপনার জানা উচিত

  4. Android 10:আপনার যা জানা দরকার