কম্পিউটার

অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজের জন্য টার্মিনাল কমান্ডগুলি অবশ্যই জানতে হবে

আপনি যদি নিজের দ্বারা ছোট ঠিক করতে আগ্রহী হন, তাহলে আপনি ADB বা Android Debug Bridge সম্পর্কে শুনে থাকবেন! এটি একটি দক্ষ এবং অত্যন্ত নির্ভরযোগ্য টুল যা পেশাদার এবং নতুনদের দ্বারা সমানভাবে ব্যবহৃত হয়! প্রকৃতপক্ষে বেশ কয়েকটি গাইড এবং উন্নত অ্যান্ড্রয়েড টিউটোরিয়ালগুলি ছোটখাট সমস্যাগুলি ডিবাগ করার জন্য এই আশ্চর্যজনক টুলটি ব্যবহার করে! এছাড়াও, অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ অত্যন্ত সহায়ক যখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস অস্বাভাবিকভাবে কাজ করে! তো, চলুন শুরু করি এবং জেনে নিই কিভাবে আপনি একই কাজ করতে পারেন! তবে প্রথমে উইন্ডোজে ADB ইনস্টল করতে শিখুন!

উইন্ডোজ সিস্টেমে ADB ইনস্টল করা হচ্ছে

ADB ইনস্টল করা অত্যন্ত সহজ! আপনাকে যা করতে হবে তা হল স্বতন্ত্র ADB জিপ ফাইলটি ডাউনলোড করুন এবং এটি বের করুন! এটাই! এখন কমান্ড প্রম্পট খুলুন এবং ADB এর মাধ্যমে নেভিগেট করতে নীচের কমান্ডটি ব্যবহার করুন।

cd c:\ADB

এখন এন্টার চাপুন এবং USB এর সাহায্যে আপনার ডিভাইসটি সংযুক্ত করুন যাতে আপনি কাজ শুরু করতে পারেন! এখন শুরু করা যাক এবং আপনাকে সাহায্য করার জন্য কমান্ডগুলি সম্পর্কে জেনে নেই!

1. ADB সার্ভারের কার্যকারিতা শুরু বা মেরে ফেলুন

হ্যাঁ, আপনি একই কাজ শুরু করার আগে সার্ভারের কার্যকারিতা শুরু করা এবং বন্ধ করা বেশ গুরুত্বপূর্ণ! কমান্ড ব্যবহার শুরু করতে:

ADB স্টার্ট-সার্ভার

এবং এটি বন্ধ করতে, ব্যবহার করুন:

ADB কিল সার্ভার

অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজের জন্য টার্মিনাল কমান্ডগুলি অবশ্যই জানতে হবে

২. কিভাবে আপনার Android ডিভাইস সংযুক্ত কিনা তা জানতে

যেকোনো কাজ সম্পাদন করার জন্য, আপনার Android ডিভাইসটি আপনার পিসির সাথে লিঙ্ক করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে। এটি পরীক্ষা করতে, আপনাকে নিম্নলিখিত Android টার্মিনাল কমান্ডটি প্রবেশ করতে হবে:

ADB ডিভাইস

3. পিসি থেকে ফোনে ফাইল কপি করুন এবং এর বিপরীতে

যদিও এর জন্য উপলব্ধ অ্যাপ রয়েছে, আপনি নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করে আপনার ফাইলগুলি পিসি থেকে ফোনে এবং অন্য উপায়ে সরাতে পারেন:

কম্পিউটার থেকে পিসিতে:​​ADB push

ফোন থেকে পিসিতে:​​ADB টান

এবং .

এর পরিবর্তে প্রকৃত উৎস এবং গন্তব্য যোগ করতে ভুলবেন না

4. অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল বা আনইনস্টল করুন

আপনি যদি কোনো apk ফাইল ইন্সটল বা আনইনস্টল করতে চান, তাহলে আপনি সিঙ্গেল লাইন অ্যান্ড্রয়েড টার্মিনাল কমান্ড দিয়ে তা করতে পারেন যা এইভাবে যায়:

ইনস্টল করুন:ADB ইনস্টল করুন “path/to/file.apk”

আনইনস্টল:ADB আনইনস্টল

5. ব্যাকআপ তৈরি করা হচ্ছে

আপনি আপনার ফোনে ব্যাকআপ নিতে পারেন এমন বেশ কয়েকটি উপায় আছে, কিন্তু cmd মোড দিয়ে তা করার জন্য আপনাকে যা করতে হবে তা হল নীচে দেওয়া একটি কমান্ড টাইপ করুন!

ADB ব্যাকআপ -সমস্ত

অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজের জন্য টার্মিনাল কমান্ডগুলি অবশ্যই জানতে হবে

6. অ্যান্ড্রয়েড ফোন রিবুট করুন

আমরা জানি যে একটি অ্যান্ড্রয়েড ডিভাইস রিবুট করার তিনটি উপায় আছে, যথা রিকভারি মোড, বুটলোডার মোড এবং ফাস্টবুট মোড! আপনি নিচে দেওয়া কমান্ডের মাধ্যমে এগুলি সম্পন্ন করতে পারেন!

ADB রিবুট-পুনরুদ্ধার

ADB রিবুট-বুটলোডার

ADB ফাস্টবুট

7. সংযুক্ত ডিভাইসের সিরিয়াল নম্বর জানুন

আপনি নীচে দেওয়া Android টার্মিনাল কমান্ডটি প্রবেশ করে আপনার ডিভাইসের সাথে লিঙ্ক করা ফোনের সিরিয়াল নম্বর নির্ধারণ করতে পারেন:

ADB get-serialno

অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজের জন্য টার্মিনাল কমান্ডগুলি অবশ্যই জানতে হবে

যাইহোক, এটি করার বিকল্প পদ্ধতি আছে। উদাহরণস্বরূপ আপনি আপনার ডিভাইসের সিরিয়াল নম্বর সম্পর্কে জানতে "*#06#" ডায়াল করতে পারেন বা সম্ভব হলে ব্যাটারি সরাতে পারেন বা আপনি এই ডিভাইসটি কেনার সময় আপনাকে দেওয়া ওয়ারেন্টি কার্ডটি উল্লেখ করতে পারেন!

অ্যান্ড্রয়েড টার্মিনাল কমান্ড এবং অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ দিয়ে আপনি আরও অনেক কিছু করতে পারেন! তাদের সম্পর্কে আরও জানতে, আমাদের ব্লগের সাথে থাকুন! এই বিষয়ে আপনার কোন মতামত থাকলে, নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. Android এর জন্য 10টি সেরা প্রজেক্টর অ্যাপ

  2. অ্যান্ড্রয়েডের জন্য ৮টি Google Apps আপনাকে অবশ্যই চেষ্টা করে দেখতে হবে

  3. Android 10:আপনার যা জানা দরকার

  4. এন্ড্রয়েডের জন্য সঠিক ব্যাকআপ কেন ভ্রমণ অপরিহার্য?