কম্পিউটার

5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

আজকাল, আপনি প্রায় প্রতিটি কাজের জন্য একটি Android অ্যাপ খুঁজে পেতে পারেন। কিন্তু এটা সবসময় এই ভাবে ছিল না. প্রাথমিক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এমনকি মৌলিক কাজগুলি সম্পন্ন করতে অনেক বাধা অতিক্রম করতে হয়েছিল। এরকম একটি সীমাবদ্ধতা ছিল অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ (এডিবি) কমান্ড ব্যবহার করা।

যদিও এই কমান্ডগুলির অনেকগুলি আজ অপ্রাসঙ্গিক, অন্যরা সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে। প্রয়োজনে আপনি এই কমান্ডগুলি ব্যবহার করতে পারেন, তবে পুরো প্রক্রিয়াটিও মজাদার এবং আপনাকে Android প্ল্যাটফর্মকে আরও ভালভাবে উপলব্ধি করতে সহায়তা করে৷

চলুন দেখে নেওয়া যাক সবচেয়ে দরকারী ADB কমান্ড যা একজন Android ব্যবহারকারী হিসাবে আপনার জানা উচিত।

কিভাবে আপনার ফোন এবং পিসির মধ্যে একটি ADB সংযোগ স্থাপন করবেন

কমান্ডের তালিকায় যাওয়ার আগে, আপনার ফোন এবং পিসির মধ্যে ADB কমান্ড সক্রিয় করা প্রয়োজন। এটি করার জন্য, প্রথমে আপনার ফোন এবং পিসিতে একটি USB কেবল সংযুক্ত করুন। তারপর আপনাকে USB ডিবাগিং সক্ষম করতে হবে৷ বিকাশকারী বিকল্পের ভিতরে .

আপনি বিল্ড নম্বরে সাতবার ট্যাপ করে এই মেনুটি আনলক করতে পারেন ফোন সম্পর্কে ভিতরে সেটিংসের বিভাগ . আরও তথ্যের জন্য USB ডিবাগিং-এর জন্য আমাদের গাইড দেখুন৷

5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত 5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

এরপর, আপনার উইন্ডোজ পিসিতে 15 সেকেন্ড ADB ইনস্টলার ডাউনলোড এবং ইনস্টল করুন। আপনি যদি macOS বা Linux ব্যবহার করেন, তাহলে নির্দেশাবলীর জন্য ADB এবং Fastboot ব্যবহার করার জন্য আমাদের গাইড দেখুন৷

5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, কমান্ড প্রম্পট খুলুন। এটি করতে, cmd টাইপ করুন স্টার্ট মেনুর অনুসন্ধান বাক্সে৷

5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

এখন, adb ডিভাইস টাইপ করুন কমান্ড প্রম্পট উইন্ডোতে প্রবেশ করুন এবং এন্টার টিপুন . সবকিছু সঠিকভাবে সেট আপ করা থাকলে, আপনি সংযুক্ত ডিভাইসের তালিকা-এর অধীনে আপনার ফোন তালিকাভুক্ত দেখতে পাবেন .

5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

একবার আপনি এই বার্তাটি দেখতে পেলে, আপনি আপনার ফোনে ADB কমান্ড পরীক্ষা করার জন্য প্রস্তুত। যদি কোনো কারণে, সেটআপ কাজ না করে, আপনি ADB সংযোগের সমস্যা সমাধান করতে পারেন।

5টি দরকারী ADB কমান্ড জানার মতো

আপনার দক্ষতার স্তর নির্বিশেষে নীচে তালিকাভুক্ত কমান্ডগুলি সহায়ক৷ আপনি একজন শিক্ষানবিস বা অ্যান্ড্রয়েড পাওয়ার ব্যবহারকারী হোন না কেন, এই ADB কমান্ডগুলি কোনো না কোনো সময়ে উপকারী প্রমাণিত হবে।

1. adb রিবুট

আপনি যখন ফোনে কোনো ত্রুটির সম্মুখীন হন তখন রিবুট হল প্রথম সমাধান যা মনে আসে৷ আপনার কাছে যে ফোনই থাকুক না কেন, এমন একটা সময় আসবে যখন আপনাকে জোর করে রিবুট করতে হবে। উদাহরণস্বরূপ, আপনার ফোন ফ্রিজ হতে পারে বা একটি ত্রুটি প্রদর্শন করতে পারে, যা আপনাকে এটি পুনরায় চালু করতে অনুরোধ করে।

এই ADB কমান্ডটি আপনার ফোনটিকে স্পর্শ না করেই রিবুট করার একটি সহজ উপায়। এটি বিশেষভাবে কাজে আসতে পারে যদি আপনার পাওয়ার বোতাম কাজ করা বন্ধ করে দেয়, যে কোনো কারণেই হোক।

5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

2. adb ইনস্টল

ম্যানুয়ালি APK ফাইলগুলি ডাউনলোড এবং ইনস্টল করা অনেক Android ব্যবহারকারীদের জন্য একটি সাধারণ অভ্যাস। বিভিন্ন নিয়ম এবং আঞ্চলিক বিধিনিষেধের কারণে, Google Play সবসময় আপনার পছন্দের অ্যাপ অফার করে না।

এই ধরনের ক্ষেত্রে, আপনি আপনার পিসিতে APK ডাউনলোড করতে পারেন এবং এই ADB কমান্ড ব্যবহার করে আপনার স্মার্টফোনে এটি ইনস্টল করতে পারেন। এইভাবে, আপনাকে আপনার ফোনে ফাইলটি স্থানান্তর করতে হবে না এবং ফোনের ফাইল ম্যানেজার থেকে এটি ইনস্টল করতে হবে।

এই কমান্ডটি ব্যবহার করতে, লাইনের শেষে APK ফাইল পাথ যোগ করুন এবং Enter চাপুন . উদাহরণস্বরূপ, আপনি যদি Cortana নামে একটি APK ফাইল ইনস্টল করতে চান , নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, আপনার পিসিতে ফাইলের প্রকৃত অবস্থানের সাথে উদাহরণ পাথ প্রতিস্থাপন করুন:

adb install C:\Users\Username\Desktop\Cortana.apk

নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখবেন:

  • Windows এ, আপনি Shift ধরে রেখে সহজেই একটি ফাইলের পথ পেতে পারেন , ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং পথ হিসাবে অনুলিপি করুন বেছে নিন . এটি আপনাকে সেই অবস্থানের একটি সম্পূর্ণ লিঙ্ক দেবে যা আপনি কমান্ড প্রম্পটে পেস্ট করতে পারেন। এছাড়াও আপনি সম্পত্তি চয়ন করতে পারেন৷ ডান-ক্লিক মেনু থেকে এবং অবস্থান অনুলিপি করুন , যদি তুমি প্রস্তুত থাক.
  • সুবিধার জন্য, APK ফাইলটিকে একটি সংক্ষিপ্ত নামে পুনঃনামকরণ করা ভাল।
  • কমান্ডটি প্রবেশ করার সময়, নিশ্চিত করুন যে এটি .apk দিয়ে শেষ হয়েছে .
  • আপনি যেখানে APK ডাউনলোড করবেন সেখানে সতর্ক থাকুন। নিরাপদ APK ডাউনলোড সাইটগুলিতে লেগে থাকুন, এবং বিনামূল্যের অর্থপ্রদানের অ্যাপের প্রতিশ্রুতি দেয় এমন ছায়াময় জায়গা এড়িয়ে চলুন।
5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

3. adb শেল ডাম্পিস iphonesybinfo

আপনার ফোনের IMEI নম্বর ডিভাইসটির জন্য একটি অনন্য শনাক্তকরণ। তাই, নিরাপত্তা এবং আইনগত উদ্দেশ্যে আপনার ফোনের IMEI নম্বরের রেকর্ড রাখা ভালো।

আপনি *#06# ডায়াল করে আপনার ডিভাইসের IMEI নম্বর চেক করতে এবং সংরক্ষণ করতে পারেন আপনার ডায়ালার অ্যাপে এবং এটির একটি স্ক্রিনশট নেওয়া। বিকল্পভাবে, আপনি আপনার পিসিতে এই ADB কমান্ডটি ব্যবহার করতে পারেন। এটি কমান্ড প্রম্পটে IMEI নম্বর প্রদর্শন করবে, যা আপনি নিরাপদ রাখার জন্য যেখানেই চান সেখানে কপি এবং পেস্ট করতে পারেন।

উপরের শিরোনামের কমান্ডটি কাজ না করলে, আপনার ফোনের আইএমইআই নম্বর নেওয়ার জন্য এখানে আরেকটি ADB কমান্ড রয়েছে:

adb shell "service call iphonesubinfo 4 | cut -c 52-66 | tr -d '.[:space:]'"
5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

4. adb শেল "cmd প্যাকেজ তালিকা প্যাকেজ -3"

বেশীরভাগ লোকই জানেন যে অনেকগুলি অ্যাপ ইনস্টল করার ব্যথা যা আপনার ফোনের স্টোরেজ এবং র‌্যামকে হগ করে। তবে কখনও কখনও, আনইনস্টল করার জন্য অ্যাপগুলি সন্ধান করা একটি ক্লান্তিকর কাজ হতে পারে। সেখানেই এই ছোট্ট ADB কমান্ডটি কাজে আসে৷

একবার আপনি এই কমান্ডটি প্রবেশ করালে, আপনি আপনার ফোনে ইনস্টল করা অ্যাপগুলির একটি সম্পূর্ণ তালিকা পাবেন। তালিকাটি আপনাকে আপনার ফোনের মেমরিতে কী কী ক্ষতি করতে পারে তার একটি ওভারভিউ দেয়। পরবর্তী ধাপ হল সেই নির্দিষ্ট অ্যাপগুলি খোঁজা এবং সেগুলি আনইনস্টল করা৷

বিকল্পভাবে, এই কমান্ডটি আপনার নিজের রেকর্ডের জন্য আপনার ফোনে সমস্ত অ্যাপের একটি তালিকা সংরক্ষণ করার একটি সহজ উপায়। উদাহরণস্বরূপ, একটি নতুন ফোনে যাওয়ার সময় আপনি এটির প্রশংসা করতে পারেন৷

5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

5. adb রিবুট রিকভারি

এই adb কমান্ডটি একটু বেশি উন্নত, তাই এটি সতর্কতার সাথে ব্যবহার করা ভাল। পুনরুদ্ধার পিসিতে BIOS সেটআপের অনুরূপ। আপনার সিস্টেম বুট করার সময় একটি নির্দিষ্ট কী টিপে আপনি যে উন্নত সেটিংস পান। পুনরুদ্ধার এর সবচেয়ে সাধারণ ব্যবহার যখন আপনি স্বাভাবিক মেনুর মাধ্যমে এটি করতে পারবেন না তখন একটি ফোনকে ফ্যাক্টরি রিসেট করা হচ্ছে৷

5টি ব্যবহারিক ADB কমান্ড প্রতিটি Android ব্যবহারকারীর জানা উচিত

বেশিরভাগ Android ডিভাইসের সাথে, আপনি পুনরুদ্ধার করতে পারেন নির্দিষ্ট কী সমন্বয় টিপে এবং ধরে রেখে। যাইহোক, বিভিন্ন ফোনের সংমিশ্রণ মনে রাখা বিভ্রান্তিকর হতে পারে। আপনি কেবল এই কমান্ডটি ব্যবহার করে সেই সমস্ত ঝামেলা এড়াতে পারেন।

(সতর্কতা: আপনি আপনার ডিভাইস রিসেট করে আপনার সমস্ত ডেটা এবং অ্যাপ হারাবেন৷ এবং আপনি যদি পুনরুদ্ধারের অন্যান্য বিকল্পগুলির সাথে খেলা করেন তবে তারা সম্ভাব্যভাবে আপনার ফোনটিকে ইট করতে পারে৷ আপনি এই মেনুতে আরামদায়ক না হলে এই কমান্ডগুলি চালাবেন না।)

ADB কমান্ডের মাধ্যমে কাজ সম্পন্ন করা

এখন আপনি আপনার অভ্যন্তরীণ গিক বের করতে পারেন এবং আপনার পিসির মাধ্যমে আপনার Android ফোনে চলমান কমান্ড উপভোগ করতে পারেন। ব্যবহারিক ADB কমান্ডের এই সহজ-ব্যবহারযোগ্য তালিকা আপনাকে শুরু করতে সাহায্য করবে।

তাদের উপযোগিতা ছাড়াও, এই কমান্ডগুলির একটি নস্টালজিক এবং অদ্ভুতভাবে সন্তোষজনক অনুভূতি রয়েছে, বিশেষ করে যখন আপনি তাদের প্রথমবার কাজ করতে পান। কিন্তু ইন্টারফেসের সাথে আরামদায়ক হয়ে গেলে আবিষ্কার করার জন্য আরও অনেক কমান্ড আছে।


  1. 7টি আশ্চর্যজনক Android Q বৈশিষ্ট্য যা সম্পর্কে আপনার জানা উচিত

  2. 10টি Android হ্যাক যা আপনি সম্ভবত জানেন না

  3. অ্যান্ড্রয়েডের জন্য Google ড্রাইভের ৭টি বৈশিষ্ট্য যা আপনার জানা উচিত

  4. 5টি সেরা Android Wear অ্যাপ প্রতিটি স্মার্টওয়াচে থাকা উচিত