কম্পিউটার

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

আপনার ফোনের ডিসপ্লে সাধারণত স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় যদি এটি সনাক্ত করে যে ডিভাইসটি ব্যবহার হচ্ছে না। ফোনটি ঘুমাতে যাওয়ার আগে আপনার পছন্দ অনুসারে সেট করা যেতে পারে। কিন্তু আপনার স্মার্টফোনটি যদি বলতে পারে যে আপনি কখন এটির দিকে সরাসরি তাকাচ্ছেন এবং আপনি যখন দূরে তাকাচ্ছেন তখন স্ক্রীনটি বন্ধ করে দেবেন? কিছু ফোনে এমন একটি বৈশিষ্ট্য রয়েছে যা এটি করা সম্ভব করে তোলে। এখানে আমরা আপনাকে দেখাই কিভাবে আপনি আপনার ফোনের স্ক্রীনটি দেখার সময় বন্ধ হওয়া থেকে বিরত রাখতে পারেন৷

আপনি যখন এটি দেখছেন তখন কীভাবে আপনার Google পিক্সেল স্ক্রীন চালু রাখবেন

আপনার যদি একটি Google Pixel 4 (বা পরবর্তী) ফোন থাকে, তাহলে আপনি "স্ক্রিন অ্যাটেনশন" নামক কিছুর সুবিধা নিতে পারেন। গুগল যেমন ব্যাখ্যা করে, বিকল্পটি সামনের ক্যামেরা ব্যবহার করে কেউ পর্দার দিকে তাকিয়ে আছে কিনা তা দেখতে এবং স্ক্রীনটিকে বন্ধ হতে বাধা দেয়। এটি সবচেয়ে ভালো কাজ করে যখন স্ক্রিনটি ভালোভাবে আলোকিত থাকে কিন্তু সরাসরি সূর্যের আলোতে না থাকে। আপনার ডিভাইসের জন্য এটি চালু করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. আপনার Pixel ডিভাইসে সেটিংস খুলুন।

2. ডিসপ্লেতে যান৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

3. অতিরিক্ত বিকল্পগুলি প্রকাশ করতে উন্নত-এ আলতো চাপুন৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

4. "স্ক্রিন মনোযোগ" বিকল্পটি খুঁজুন এবং এটিকে টগল করুন৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

এখন যখনই ফোন শনাক্ত করবে যে আপনি স্ক্রিনের দিকে তাকাচ্ছেন, যেমন আপনি যখন পড়ছেন, এটি ডিসপ্লে চালু রাখবে। খুব সহায়ক, তাই না?

যখন আপনি এটির দিকে তাকাচ্ছেন তখন কীভাবে আপনার স্যামসাং গ্যালাক্সি স্ক্রিনটি চালু রাখবেন

একই বৈশিষ্ট্য স্যামসাং গ্যালাক্সি ডিভাইসগুলিতে উপলব্ধ, তবে একটি ভিন্ন মনিকারের অধীনে:"স্মার্ট স্টে।" Pixel-এর মতোই, Galaxy ফোনগুলি যখন কেউ ডিসপ্লের দিকে তাকায় তখন শনাক্ত করতে সামনের ক্যামেরা ব্যবহার করে। আপনি কীভাবে বিকল্পটি চালু করতে পারেন তা এখানে।

1. আপনার Samsung ডিভাইসে সেটিংস খুলুন৷

2. আপনি "উন্নত বৈশিষ্ট্য" বিভাগটি খুঁজে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন এবং এটিতে আলতো চাপুন৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

3. "মোশনস এবং জেসচার" এ যান৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

4. "দেখানোর সময় স্ক্রীন চালু রাখুন" বিকল্পটি সন্ধান করুন এবং এটিকে টগল করুন৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

এটা, আপনি সম্পন্ন! এখন আপনি আপনার স্যামসাং গ্যালাক্সি ফোন ব্যবহারে ফিরে যেতে পারেন যে খুব শীঘ্রই স্ক্রিনটি চালু বা বন্ধ থাকবে এমন চিন্তা না করে।

যখন আপনি এটির দিকে তাকাচ্ছেন আপনার আইফোনের স্ক্রীনটি কীভাবে চালু রাখবেন

iOS-এ, একই বৈশিষ্ট্যটিকে "মনোযোগ সচেতন" বলা হয় এবং যাদের iPhone X বা তার পরে আছে তাদের জন্য উপলব্ধ৷ ডিফল্টরূপে, এটি চালু হওয়া উচিত, i কিন্তু যদি এটি না হয়, আপনি এগিয়ে যেতে পারেন এবং এই পথ অনুসরণ করে এটি খুঁজে পেতে পারেন:

1. আপনার iOS ডিভাইসে সেটিংস খুলুন৷

2. অ্যাক্সেসযোগ্যতায় যান৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

3. "ফেস আইডি এবং মনোযোগ" ট্যাপ করুন৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

4. "মনোযোগ সচেতন বৈশিষ্ট্য" টগল করুন৷

দেখার সময় কীভাবে আপনার ফোনের স্ক্রীন বন্ধ রাখা যায়

এই বৈশিষ্ট্যটি সক্ষম করার সাথে, আপনার আইফোনটি ডিসপ্লেটি ম্লান করার আগে মনোযোগের জন্য পরীক্ষা করবে। যদি এটি শনাক্ত করে যে আপনি ডিসপ্লেতে একদৃষ্টিতে তাকিয়ে আছেন, তবে এটি লক করা অবস্থায় বিজ্ঞপ্তিগুলিকে প্রসারিত করবে বা কিছু সতর্কতায় ভলিউম কমিয়ে দেবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমার ফোনে কি এই মনোযোগ শনাক্ত করার বৈশিষ্ট্য আছে?

দুর্ভাগ্যক্রমে, সমস্ত ফোন এই বিকল্পটি অফার করে না। এই সময়ে, শুধুমাত্র কিছু পিক্সেল এবং স্যামসাং মালিক, সেইসাথে আইফোন X এবং তার পরে থাকা iOS ব্যবহারকারীরা এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন যা তারা ডিসপ্লের দিকে তাকালে সনাক্ত করে৷

2. আমার ফোনের স্ক্রীন চালু রাখতে আমি কী ব্যবহার করতে পারি?

যদি আপনার কাছে এই বৈশিষ্ট্যটি সমর্থন করে এমন একটি মডেল না থাকে তবে চিন্তা করবেন না। আপনি কেবল আপনার ডিভাইসে স্ক্রীন টাইম-আউট পিরিয়ড বাড়াতে পারেন। এইভাবে, আপনি নিশ্চিত করবেন যে আপনার ডিভাইসটি অবিলম্বে বন্ধ হয়ে যাবে না। এর নেতিবাচক দিকটি হল যে আপনি যদি ভুলে যান যে ডিসপ্লে চালু আছে, তবে এটি কয়েক মিনিটের জন্য বন্ধ নাও হতে পারে (আপনার কনফিগারেশনের উপর নির্ভর করে), যা আপনার ব্যাটারির জীবনকে প্রভাবিত করবে৷

আপনার স্ক্রীন চালু রাখতে, অ্যান্ড্রয়েডে "সেটিংস -> ডিসপ্লে" এ যান, তারপর "স্লিপ/স্ক্রিন টাইমআউট" সেটিং খুঁজুন এবং সেখান থেকে কনফিগার করুন। iOS-এ, "সেটিংস -> ডিসপ্লে এবং ব্রাইটনেস -> অটো-লক" এ যান এবং আপনার ইচ্ছা অনুযায়ী মেয়াদ বাড়ান।

3. আমি কীভাবে আমার ফোনটি বেশিক্ষণ চালু রাখতে পারি?

অ্যান্ড্রয়েডে থাকাকালীন আপনি 30 মিনিট পর্যন্ত (iOS-এ 5 মিনিট পর্যন্ত) স্ক্রিন টাইমআউটের সময়সীমা বাড়াতে পারেন, আপনি এর থেকে বেশি সময় বেছে নিতে পারেন। বেশিরভাগ পরিস্থিতিতে, এটি যথেষ্ট হবে, তবে আপনি যদি আপনার ফোনের স্ক্রীন অনির্দিষ্টকালের জন্য চালু রাখতে চান, আপনি সক্রিয়ভাবে এটিতে ট্যাপ করছেন বা না করছেন, আপনি করতে পারেন। আপনাকে ক্যাফিনের মতো একটি তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করতে হবে এবং এটিকে কনফিগার করতে হবে যাতে আপনার ফোন যেকোনো পরিস্থিতিতে ঘুমাতে না যায়।

র্যাপিং আপ

মনোযোগ শনাক্তকরণ টুল হল একটি ঝরঝরে বৈশিষ্ট্য যা আপনার ফোনের স্ক্রীনকে বন্ধ করা থেকে বিরত রাখতে পারে। এটি অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে পিক্সেল প্যাকেজে অন্তর্ভুক্ত রয়েছে। আপনি যদি কৌতূহলী হন, এখানে আরও 7টি লুকানো পিক্সেল বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে জানতে এবং চেষ্টা করতে হবে৷ এছাড়াও, আপনার অ্যান্ড্রয়েডে সূর্যাস্তের সময় কীভাবে ডার্ক মোড সক্রিয় করতে হবে তা জানা আপনার পক্ষে কার্যকর হতে পারে।


  1. আপনি পড়ার সময় কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন চালু রাখবেন

  2. কিভাবে আপনার পিসি থেকে আপনার ফোনে একটি ওয়েবসাইট পাঠাবেন (Chrome)

  3. কিভাবে Truecaller থেকে আপনার নম্বর আনলিস্ট করবেন

  4. কীভাবে আপনার ফোনকে জলের ক্ষতি থেকে বাঁচাবেন?