কম্পিউটার

কীভাবে আপনার Sony TV নিজে থেকে চালু/বন্ধ করা থেকে ঠিক করবেন

এটির চিত্র:আপনি আপনার বিছানায় ঘুমাচ্ছেন, এবং হঠাৎ আপনি শুনতে পাচ্ছেন যে আপনার সোনি টিভি নিজে থেকেই চালু হচ্ছে৷

প্রথমে, আপনি ভেবেছিলেন এটি কেবল আপনার কল্পনা, কিন্তু আপনি যখন টিভি দেখেন, এটি সত্যি চালু. আপনি এটি বন্ধ করার চেষ্টা করুন, কিন্তু একরকম এটি আবার চালু হয়। কি হচ্ছে?

না, আপনার সোনি টিভি ভুতুড়ে নয়। সমস্যাটি একটি সাধারণ ত্রুটি বা হস্তক্ষেপের কারণে ঘটে যা সহজেই ঠিক করা যায়। সমস্যাটি Sony TV-র জন্য অনন্য নয়, কারণ অন্য যেকোনো টিভি ব্র্যান্ডও এটি অনুভব করতে পারে।

যদি এটি আপনার টিভিতে ঘটে থাকে তবে চিন্তা করবেন না - আমাদের কাছে কয়েকটি টিপস এবং কৌশল রয়েছে যা এই সমস্যাটি শেষ করতে সহায়তা করবে৷

এই কারণে, আমরা এই নির্দেশিকাটি আপনাকে দেখাতে লিখেছি যে কীভাবে একটি Sony TV ঠিক করা যায় যা নিজে থেকেই চালু/বন্ধ হয়৷

আমরা ডুব দেওয়ার আগে, এখানে কিছু বিষয় এবং সমাধান রয়েছে যা আমরা এই গাইডে কভার করব:

  • আপনার Sony TV কেন চালু হচ্ছে?
  • রিমোটের সমস্যা সমাধান করুন
  • HDMI-CEC সেটিংস বন্ধ করুন
  • ইসিও মোড বন্ধ করুন
  • বাহ্যিক ডিভাইসগুলি আনপ্লাগ করুন
  • আপনার Sony TV আপডেট করুন
  • Wi-Fi সংযোগ বিচ্ছিন্ন করুন
  • পাওয়ার সাইকেল Sony TV
  • আপনার Sony TV ফ্যাক্টরি রিসেট করুন
  • শেষ রিসোর্ট সমাধান

কেন আপনার Sony টিভি নিজেই চালু হচ্ছে?

যদি আপনার Sony TV নিজেকে চালু বা বন্ধ করে, তবে কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে। প্রারম্ভিকদের জন্য, রিমোট বা কম ব্যাটারিতে একটি আটকে থাকা পাওয়ার বোতাম দায়ী হতে পারে।

বিকল্পভাবে, একটি অভ্যন্তরীণ টাইমার বা পাওয়ার সেভিং মোড ভুলবশত টিভি চালু করার জন্য সেট করা হতে পারে।

দ্রষ্টব্য: বেশির ভাগ ক্ষেত্রে, রাউটার, নেটওয়ার্ক ডিভাইস বা USB ওয়্যারলেস LAN অ্যাডাপ্টারের মতো একটি সংযুক্ত ডিভাইস টিভিটিকে চালু করতে ট্রিগার করতে পারে।

বেশিরভাগ টিভিতে এমন একটি সেটিং থাকে যা টিভি যখন কোনো সংযুক্ত ডিভাইস থেকে কোনো সংকেত শনাক্ত করে তখন সেগুলিকে চালু করতে দেয়।

যদি আপনার Sony TV একটি তারের বাক্স বা গেমিং কনসোলের মতো কোনো বাহ্যিক ডিভাইসে কিছু নিয়ন্ত্রণ সমর্পণ করে থাকে, তাহলে সেই ডিভাইসটি অসাবধানতাবশত টেলিভিশন চালু করতে পারে।

সৌভাগ্যক্রমে, আপনি সাধারণত আপনার অভ্যন্তরীণ HDMI বা CEC সেটিংসে এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন৷

অবশেষে, এটি একটি সফ্টওয়্যার ত্রুটির কারণে হতে পারে যা আপনি পাওয়ার সাইক্লিং, একটি ফ্যাক্টরি রিসেট বা টিভির সফ্টওয়্যার আপডেট করার মাধ্যমে সমাধান করতে পারেন৷

আমরা জানি এটি অনেকের মতো শোনাতে পারে, কিন্তু আমরা আপনাকে পথের প্রতিটি ধাপে নিয়ে যাব। আপনি যখনই আছেন আমরা প্রস্তুত। চলো ডুব দিই, করব?

এখানে কীভাবে একটি Sony টিভি ঠিক করা যায় যা নিজে থেকেই চালু/বন্ধ হয়

রিমোটের সমস্যা সমাধান করুন

প্রথমে, রিমোট কন্ট্রোল চেক করুন এবং নিশ্চিত করুন যে একটি বোতাম ভুলবশত চাপা হচ্ছে না।

এটি সঠিকভাবে সাড়া দিচ্ছে কিনা তা পরীক্ষা করতে রিমোটের প্রতিটি বোতাম টিপুন। এছাড়াও, রিমোটটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন। এটি নোংরা হলে, ময়লা জিনিস আটকে যেতে পারে।

আরো পড়ুন:Sony TV রিমোট কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে

একটি দূরবর্তী ব্যাটারি কম চলমান এছাড়াও র্যান্ডম সংকেত পাঠাতে পারে যে আপনার টিভি চালু হতে পারে. আপনার Sony TV রিমোটে ব্যাটারি প্রতিস্থাপন করার চেষ্টা করুন।

HDMI-CEC সেটিংস বন্ধ করুন

কনজিউমার ইলেকট্রনিক কন্ট্রোল, বা 'CEC,' HDMI পোর্টের মাধ্যমে ডিভাইসগুলিকে একে অপরের সাথে যোগাযোগ করতে দেয়। এটি ব্যবহারকারীদের একটি রিমোট দিয়ে ডিভাইস নিয়ন্ত্রণ করার অনুমতি দিয়ে সুবিধা যোগ করে।

যাইহোক, কখনও কখনও CEC-সামঞ্জস্যপূর্ণ ডিভাইস থেকে রুজ সংকেত আপনার টেলিভিশনকে অপ্রত্যাশিতভাবে চালু বা বন্ধ করতে পারে। এই সমস্যা সমাধানের সবচেয়ে সহজ উপায় হল সিইসি অক্ষম করা।

Sony TV তার CEC প্রযুক্তির নাম দিয়েছে 'Bravia Sync'৷ বেশিরভাগ টিভিতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন:

  • সেটিংস এ যান
  • Bravia সেটিংস নির্বাচন করুন
  • বাহ্যিক ইনপুট-এ যান
  • তারপর HDMI CEC সেটিংস
  • CEC বেছে নিন
  • অক্ষম করুন নির্বাচন করুন

যদি আপনার Sony TV-এর সেটিংস মেনুতে কোনো বিকল্প না থাকে, তাহলে CEC বা Bravia Sync অক্ষম করার সঠিক উপায় খুঁজে পেতে আপনার টিভি মডেলের সাথে একটি সাধারণ Google অনুসন্ধান করুন৷

তবে, এই তালিকার অন্য কিছু আপনাকে আপনার Sony TV চালু এবং বন্ধ করতে সাহায্য করে কিনা তা দেখতে পড়তে থাকুন৷

ECO মোড বন্ধ করুন

ইকো মোড স্ক্রীন আবছা করে এবং পাওয়ার খরচ কমিয়ে শক্তি সঞ্চয় করে। সক্রিয় থাকা অবস্থায় টিভিটি বন্ধ করা হয় না তবে লো-পাওয়ার স্লিপ মোডে যায়৷

ফলস্বরূপ, সমস্যা হল যে এটি কখনও কখনও অপ্রত্যাশিতভাবে নিজেকে চালু করতে পারে৷

এটির সমস্যা সমাধানের জন্য, আপনার Sony TV বা যেকোন সংযুক্ত ডিভাইসে ইকো মোড বন্ধ করে দেখুন যে এই কারণে আপনার Sony TV চালু এবং বন্ধ হচ্ছে কিনা।

বাহ্যিক ডিভাইসগুলি আনপ্লাগ করুন

আপনার টিভির সাথে সংযুক্ত একটি বাহ্যিক ডিভাইস হতে পারে কেন আপনার Sony টেলিভিশন নিজে থেকেই চালু এবং বন্ধ হয়ে যায়।

যদি আপনার টিভিতে তারের বাক্স, গেমিং কনসোল বা অন্য কোনো বাহ্যিক ডিভাইস প্লাগ করা থাকে, সেগুলি আনপ্লাগ করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা দেখুন৷

এছাড়াও, বাহ্যিক ডিভাইস এবং Sony TV এর পাওয়ার কর্ডটি আলগা, ত্রুটিপূর্ণ বা ক্ষতিগ্রস্থ কিনা তা পরীক্ষা করুন৷

সমস্যা সৃষ্টিকারী অপরাধীকে আলাদা করতে একবারে একটি ডিভাইসে প্লাগ ইন করুন। কোন আলগা সংযোগ এড়াতে দৃঢ়ভাবে কর্ড সংযুক্ত করা নিশ্চিত করুন.

আপনার Sony TV আপডেট করুন

আপনার Sony TV চালু/বন্ধ করার কারণ হতে পারে সফ্টওয়্যার বাগ। মজার বিষয় হল, এটি সোনি ওয়েবসাইটে কয়েকটি অ্যান্ড্রয়েড এবং গুগল টিভি মডেলের জন্য একটি রিপোর্ট করা বাগ৷

সফ্টওয়্যার আপডেট করে, আপনি এই ত্রুটিগুলি ঠিক করতে পারেন। আপনার মডেলের উপর নির্ভর করে, আপনি হয় সফ্টওয়্যারটি ওভার দ্য এয়ার (OTA) অথবা একটি USB ড্রাইভের মাধ্যমে আপডেট করতে পারেন৷

পরবর্তীটির জন্য, আপনার টিভি মডেলের জন্য সর্বশেষ সফ্টওয়্যার ডাউনলোড করতে এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করতে আপনাকে Sony-এর সমর্থন ওয়েবসাইটটি দেখতে হবে৷

আপনার Sony Google TV আপডেট করার জন্য এখানে কিছু সাধারণ পদক্ষেপ রয়েছে

সময় প্রয়োজন: 5 মিনিট।

আপনার Sony টিভিতে একটি আপডেট সম্পাদন করতে, আপনার Sony Google TV-তে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস-এ নেভিগেট করুন

  2. সিস্টেম নির্বাচন করুন

  3. নির্বাচন করুন সম্পর্কে

  4. সিস্টেম সফ্টওয়্যার আপডেট এ যান৷

  5. তারপর সফ্টওয়্যার আপডেট

এখান থেকে, আপনার Sony TV তার নতুন আপডেট ডাউনলোড করবে (যদি পাওয়া যায়) এবং আপডেট করতে এগিয়ে যাবে। প্রক্রিয়াটি প্রায় এক থেকে পাঁচ মিনিট সময় নিতে পারে, তবে সময় ইন্টারনেটের গতির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

ওয়াই-ফাই সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনার Sony TV-তে Wi-Fi একটি সুবিধাজনক বৈশিষ্ট্য হতে পারে, যা আপনাকে ইন্টারনেটের সাথে সংযোগ করতে এবং বিভিন্ন অ্যাপ থেকে সামগ্রী স্ট্রিম করতে বা অ্যামাজন ইকো, গুগল হোম এবং স্মার্ট লাইটের মতো হোম অটোমেশন ডিভাইসগুলির সাথে সংযোগ করতে দেয়৷

কিছু থার্ড-পার্টি অ্যাপ (সাধারণত কন্টেন্ট স্ট্রিমিং অ্যাপ) আপনার টিভি বা ওয়্যারলেসভাবে কানেক্ট করা ডিভাইসে এলোমেলোভাবে টিভি চালু বা বন্ধ করতে পারে।

এটির সমস্যা সমাধানের জন্য, আপনাকে প্রথমে আপনার টিভির সাথে সংযুক্ত যেকোনো Wi-Fi নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে হবে।

যদি এটি সমস্যার সমাধান করে, তাহলে আপনি একটি নির্দিষ্ট ডিভাইস বা স্মার্ট অ্যাপকে আলাদা করা শুরু করতে পারেন যা সমস্যা সৃষ্টি করছে একটি সময়ে নেটওয়ার্কের সাথে সংযোগ করে৷

পাওয়ার সাইকেল Sony TV

আপনার Sony TVকে পাওয়ার সাইকেল চালাতে, এটিকে পাওয়ার আউটলেট থেকে আনপ্লাগ করুন এবং কমপক্ষে 1-2 মিনিট অপেক্ষা করুন৷

যেকোনো অবশিষ্ট চার্জ সরাতে কমপক্ষে 20 সেকেন্ডের জন্য টিভির পাওয়ার বোতাম টিপুন। এর পরে, এটিকে আবার প্লাগ ইন করুন এবং সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার টিভি চালু করুন৷

আপনার Sony TV ফ্যাক্টরি রিসেট করুন

আপনি টিভিতে রিমোট বা বোতামগুলির মাধ্যমে আপনার Sony TV ফ্যাক্টরি রিসেট করতে পারেন। ওএস এবং টিভি মডেলের উপর নির্ভর করে, ধাপগুলি আলাদা হতে পারে।

এখানে, সরলতার জন্য, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি Sony Android স্মার্ট টিভি (W8 সিরিজ মডেল) ফ্যাক্টরি রিসেট করতে হয়।

হোম বোতাম টিপুন রিমোটে এবং গিয়ার আইকন নির্বাচন করুন৷ সেটিংস প্রবেশ করতে উপরে-ডানদিকে . এরপরে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • স্টোরেজ এবং রিসেট
  • ফ্যাক্টরি ডেটা রিসেট
  • রিসেট করুন
  • সবকিছু মুছে দিন
  • হ্যাঁ

আপনি প্রদত্ত ব্যবহারকারী ম্যানুয়াল বা Sony এর ওয়েবসাইটে আপনার নিজ নিজ Sony TV মডেলের জন্য সঠিক রিসেট প্রক্রিয়া খুঁজে পেতে পারেন৷

র্যাপিং আপ

যদি উপরের পদক্ষেপগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে, তাহলে আপনার টিভির সাথে একটি হার্ডওয়্যার সমস্যার জন্য পেশাদার সহায়তার প্রয়োজন হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আমরা আপনাকে এটিকে একটি Sony পরিষেবা কেন্দ্রে নিয়ে যাওয়ার পরামর্শ দিই৷

আমরা আপনাকে টিভি খুলতে এবং অভ্যন্তরীণ জিনিসপত্রের সাথে টেঙ্কারিং করতে নিরুৎসাহিত করছি কারণ এটি আপনার ওয়ারেন্টি বাতিল করতে পারে।

যেটির কথা বলতে গেলে, আপনার টিভি কভার করা থাকলে আপনি একটি ওয়ারেন্টি দাবি করতে পারেন, কারণ এই ধরনের সমস্যাগুলি সাধারণত প্রস্তুতকারকের ওয়ারেন্টির আওতায় পড়ে৷

আশা করি, আমরা আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছি বা আপনার সমস্যার সমাধান করেছি, কিন্তু যদি আমরা কিছু মিস করে থাকি, তাহলে Twitter বা Facebook-এ আমাদের জানান .

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে রিমোট ছাড়া হিসেন্স টিভি রিসেট করবেন?
  • কিভাবে আপনার Hisense TV সফ্টওয়্যার আপডেট করবেন
  • কিভাবে হিসেন্স টিভি নয়েজ ঠিক করবেন

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরো জন্য এখানে ক্লিক করুন.


  1. কিভাবে ইউএসবি থেকে আপনার ম্যাকবুক বুট করবেন এবং ইউএসবি থেকে ম্যাক বুট হবে না তা ঠিক করুন

  2. নোট 4 চালু হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে ঠিক করবেন যে Spotify আপনার ডিভাইসে কাজ করছে না

  4. Windows 10-এ আমার হটস্পট বন্ধ হয়ে যাচ্ছে কীভাবে ঠিক করব?