কম্পিউটার

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

একবার আমি কিছুক্ষণের জন্য আমার স্মার্টফোনের ফ্ল্যাশলাইট ব্যবহার করেছি কারণ বিদ্যুৎ বিভ্রাটে আমার পথ আলো করতে হবে। যেহেতু আমি এটিকে পাশে ধরে রেখেছিলাম, আমি বুঝতে পারিনি যে আমার ফোনটি কতটা গরম হয়ে উঠছে। অবশেষে যখন মনে পড়ল আমি এই ধরনের পরিস্থিতির জন্য ফ্ল্যাশলাইট কোথায় রেখেছিলাম, তখন আমার ফোন এত গরম ছিল যে আমি এটিকে আর আমার হাতে ধরে রাখতে পারিনি।

সবসময় এমন পরিস্থিতি বা অ্যাপ থাকে যা আমাদের ডিভাইসগুলিকে অতিরিক্ত গরম করে, তবে কীভাবে একটি গরম অ্যান্ড্রয়েড ডিভাইসকে ঠান্ডা করতে হয় তা জানা আবশ্যক। আমাদের প্রথমেই বের করতে হবে তাপ কোথা থেকে আসছে। এটি সমস্যাটি কোথায় অবস্থিত তা নির্ধারণ করতে যাচ্ছে যা আমাদের সঠিক সমাধান খুঁজে পেতে সহায়তা করবে৷

কোন অ্যাপ সবচেয়ে বেশি ব্যাটারি ব্যবহার করছে তা পরীক্ষা করুন

ওভারহিটিং এবং ব্যাটারি পাওয়ার প্রায়ই সংযুক্ত থাকে। সিপিইউ এবং গ্রাফিক্স-নিবিড় অ্যাপগুলি (সবচেয়ে উল্লেখযোগ্যভাবে গেমস) এই উপাদানগুলিতে অতিরিক্ত চাপ দেবে, সেগুলিকে গরম করবে এবং সেইসাথে ব্যাটারি ক্ষয় হয়ে যাবে। তাই আপনি যদি ব্যাটারি নিষ্কাশনকারী অ্যাপগুলি খুঁজে পান, তবে আপনি সাধারণত অতিরিক্ত গরম হওয়ার কারণগুলিও খুঁজে পান৷

এগুলি ট্র্যাক করা বেশ সহজ কারণ অ্যান্ড্রয়েডের ভাল অন্তর্নির্মিত ব্যাটারি পরিচালনা বৈশিষ্ট্য রয়েছে৷ "সেটিংস -> ব্যাটারি -> ব্যবহারের বিবরণে যান৷

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

এটি আপনাকে দেখাবে কোন অ্যাপগুলি আপনার ফোনে সবচেয়ে বেশি ব্যাটারি ব্যবহার করছে। এটা অবশ্যম্ভাবী যে আপনার ওয়েব ব্রাউজার এবং প্রিয় নিউজ অ্যাপগুলি উচ্চ র‍্যাঙ্ক করবে, কিন্তু সেখানে কি এমন কোনো অ্যাপ আছে যা আপনি মনে করেন না সেখানে থাকা উচিত?

এটা সম্ভব যে এই অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে চলছে এবং আপনার অজান্তেই আপনার ফোন গরম করছে। আপনি যদি এই তালিকায় এই অ্যাপগুলি খুঁজে পান তবে সেগুলি আনইনস্টল করুন৷

আপনি যদি দেখেন যে একটি নির্দিষ্ট অ্যাপ অস্বাভাবিক পরিমাণে ব্যাটারি জমা করছে, তাহলে আপনি এর ব্যাকগ্রাউন্ড ব্যাটারি ব্যবহার সীমাবদ্ধ করতে পারেন, যা আপনার ডিভাইসকে ঠান্ডা করতে সাহায্য করবে।

"ব্যাটারি ব্যবহার" তালিকায় অ্যাপটি আলতো চাপুন এবং আপনাকে দুটি মূল ব্যাটারি ব্যবহারের বিকল্প উপস্থাপন করা হবে - "ব্যাকগ্রাউন্ড সীমাবদ্ধতা" এবং "ব্যাটারি অপ্টিমাইজেশান"।

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

প্রথম বিকল্পের অধীনে আপনি অ্যাপের ব্যাকগ্রাউন্ড ব্যাটারি ব্যবহার সীমিত করতে পারেন, যা ব্যাকগ্রাউন্ডে সিঙ্ক করার ক্ষমতা সীমিত করতে পারে ইত্যাদি। ব্যাটারি অপ্টিমাইজেশানের অধীনে, আপনাকে তালিকায় ট্যাপ করে "অপ্টিমাইজ" ট্যাপ করে সর্বাধিক ব্যাটারি ব্যবহার করা অ্যাপগুলিকে অপ্টিমাইজ করা উচিত। .

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

থার্ড-পার্টি চার্জার এবং কেবল ব্যবহার করবেন না

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস দ্বারা ভাগ করা মাইক্রো-ইউএসবি কেবল-চার্জারগুলি মূলত দুর্দান্ত কারণ সেগুলি সর্বজনীন, তবে এর অর্থ এই নয় যে আপনার ফোনের জন্য কেবলমাত্র পুরানো কেবল এবং চার্জার ব্যবহার করা উচিত। চার্জ করার সময় যদি আপনার ফোন অতিরিক্ত গরম হয়, তাহলে আপনি এটি দেখতে চাইতে পারেন।

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

বিভিন্ন চার্জারের বিভিন্ন ওয়াটেজ থাকে এবং বিভিন্ন ডিভাইসের জন্য অপ্টিমাইজ করা হয়। আদর্শভাবে আপনার ফোন প্রস্তুতকারকের অফিসিয়াল চার্জার এবং তারগুলি ব্যবহার করা উচিত, তবে অন্যান্য ফোনের জন্য অফিসিয়াল হার্ডওয়্যারও ঠিক হওয়া উচিত। ইবে থেকে সস্তা চার্জারগুলি এড়িয়ে চলুন যার দাম $1 এর কম এবং অস্পষ্ট ব্র্যান্ডের তৃতীয় পক্ষের হার্ডওয়্যার।

কুলিং মাস্টার দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে শীতল করুন

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

সেখানে অনেকগুলি অ্যাপ রয়েছে যা আপনার ফোনকে ঠান্ডা করার দাবি করে, কিন্তু তাদের মধ্যে অনেকেই যে বাস্তবিক ক্রিয়াগুলি গ্রহণ করে তা একধরনের স্বেচ্ছাচারী এবং অতিরিক্ত গরম হওয়া ডিভাইসটিকে সাহায্য করতে খুব কমই করবে৷ কুলিং মাস্টার জিনিসগুলিকে সহজ রাখে:এটি ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলির জন্য আপনার ডিভাইসটি স্ক্যান করে তারপর আপনাকে সেইগুলির একটি তালিকা উপস্থাপন করে যেগুলি ব্যাকগ্রাউন্ডে সর্বাধিক CPU-নিবিড়।

তারপরে আপনি "কুল ডাউন" ট্যাপ করতে পারেন এই সমস্ত আপত্তিকর অ্যাপগুলিকে একসাথে বন্ধ করতে, এবং আপনার ডিভাইসটি ঠান্ডা হওয়ার জন্য একটু অপেক্ষা করুন৷ আদর্শভাবে, অ্যাপটি আপনাকে আপনার ফোনের স্ক্রীন বন্ধ করার পরামর্শ দেয় এবং এটি ব্যবহার করা চালিয়ে যাওয়ার আগে এটিকে কয়েক মিনিটের জন্য ঠান্ডা হতে দেয়৷

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

এই অ্যাপটি বিজ্ঞাপন-সমর্থিত, কিন্তু অনেক অনুরূপ অ্যাপের বিপরীতে, এতে কোনো অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বা "প্রিমিয়াম" সংস্করণ নেই। বন্ধ থেকে ব্যবহার করার জন্য আপনার জন্য সমস্ত বৈশিষ্ট্য রয়েছে, যা এখানে সর্বদা আমাদের হৃদয়ের চাবিকাঠি।

আপনার ডিভাইসটিকে একটি শীতল জায়গায় রাখুন

আপনি আপনার ডিভাইসটি কোথায় রাখবেন সেটিকে ঠান্ডা করার চেষ্টা করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ। কুলার মাস্টার ব্যবহার করার কোন মানে নেই যদি আপনি এটিকে আপনার জানালার কাছে রাখতে যাচ্ছেন যেখানে এটি সরাসরি সূর্যালোক পাবে। আপনার ডিভাইসটিকে আরও ঠান্ডা করতে, এটিকে এর কভার থেকে বের করে নেওয়ার চেষ্টা করুন যাতে তাপ থেকে বাঁচার সুযোগ থাকে। কিছু ক্ষেত্রে তাপ রাখার প্রবণতা থাকে।

কখনও আপনার Android ডিভাইসকে এভাবে ঠান্ডা করবেন না

অ্যান্ড্রয়েড ডিভাইস ওভারহিটিং? - এটি কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

যদি আপনার ডিভাইসটি সত্যিই গরম হয়, তাহলে আপনি এটিকে এক বা দুই মিনিটের জন্য ফ্রিজে বা ফ্রিজে রাখতে প্রলুব্ধ হতে পারেন। এমনকি আপনার কাছে একটি টাইমারও থাকতে পারে যাতে আপনি সময়মতো এটি বের করতে পারেন, কিন্তু বিশেষজ্ঞরা এটিকে "একটি ভয়ঙ্কর ধারণা" বলে থাকেন কারণ আপনার ডিভাইসটি আর্দ্রতা সংগ্রহের ঝুঁকি চালায়, অথবা আপনি উপাদানগুলিকে স্ট্রেন করতে পারেন।

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

এখন যেহেতু আমরা জানি কীভাবে আমাদের ডিভাইসগুলিকে শীতল করতে হয়, প্রথম স্থানে এটি করার জন্য যদি আমাদের সময় নষ্ট করতে না হয় তবে এটি কি দুর্দান্ত হবে না? এই কারণেই কিছু জিনিস আছে যা করা আমাদের এড়িয়ে চলা উচিত যদি আমরা আমাদের ফোন বা ট্যাবলেটকে সুন্দর ও ঠাণ্ডা রাখতে চাই।

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে চান, তাহলে আপনার উচিত:

  • সময় সময় আপনার ব্যাটারি বের করে পরিদর্শন করুন এবং নিশ্চিত করুন যে এটি লিক বা ফুলে গেছে না। প্রতি এক থেকে দুই বছরে আপনার ডিভাইসের ব্যাটারি পরিবর্তন করলে আপনার ফোনের আয়ু বাড়বে এবং অতিরিক্ত গরম কমে যাবে।
  • চার্জ করার সময় কেসটি সরান৷
  • অবাঞ্ছিত বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করুন৷
  • আপনার ক্যামেরা সেটিংস খুব বেশি হলে কমিয়ে দিন; তারা আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।
  • বেশিক্ষণ গেম না খেলার চেষ্টা করুন।

যখন আমার ফোন খুব গরম হয়ে যায়, আমি স্বয়ংক্রিয়ভাবে এটি বন্ধ করে রাখি যতক্ষণ না এটি ঠান্ডা হয়। এর পরে, আমি উপরে উল্লিখিত টিপসগুলি অনুসরণ করি কারণ আমার প্রধান লক্ষ্য হল আমার ফোনকে ঠান্ডা করা, এবং এটিকে কয়েক মিনিটের জন্য বন্ধ করা সর্বদা কৌশলটি করে।

আপনার অ্যান্ড্রয়েড ব্যাকগ্রাউন্ড অ্যাপস এবং প্রক্রিয়াগুলি নিয়ন্ত্রণ করা আপনার ফোনকে ঠান্ডা রাখার মূল চাবিকাঠি, এবং আপনি কীভাবে এটি করতে পারেন তার জন্য আমাদের কাছে আরও অনেক টিপস রয়েছে৷ এবং আপনি যেমন অ্যান্ড্রয়েড অ্যাপগুলি ব্যাচ-স্টপ করতে পারেন, তেমনি আপনি অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ব্যাচ-আনইন্সটলও করতে পারেন৷ এটি পরীক্ষা করে দেখুন!


  1. Android-এ অটো-স্টার্ট অ্যাপগুলি কীভাবে অক্ষম করবেন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে আনহাইড করবেন

  3. অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  4. গেম খেলার সময় উইন্ডোজ 10 ল্যাপটপ অতিরিক্ত গরম হয়? এটিকে কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে