কম্পিউটার

গেম খেলার সময় উইন্ডোজ 10 ল্যাপটপ অতিরিক্ত গরম হয়? এটিকে কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

আজ, বাজারে অনেকগুলি দুর্দান্ত গেমিং ল্যাপটপ পাওয়া যায় যেগুলি গেমারদের যে কোনও সময় এবং যে কোনও জায়গায় তাদের প্রিয় ভিডিও গেমগুলি খেলতে দেয়৷ তাছাড়া, Windows 10 অপারেটিং সিস্টেম ল্যাপটপের সাথে, ব্যবহারকারীরা এখন একাধিক অন্যান্য গেমিং বৈশিষ্ট্যের সাথে হাই ডেফিনিশনে গেমটি খেলতে পারবেন। কিন্তু, দুর্ভাগ্যবশত, কিছু ব্যবহারকারী Windows 10 ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যার কথা জানিয়েছেন গেম খেলার সময়। কিছু অন্যান্য অভিজ্ঞতা কর্মক্ষমতা হ্রাস করেছে কারণ অতিরিক্ত গরম হওয়া CPU তাপের চাপ এড়াতে ঘড়ির গতি কমিয়ে দেয়।

ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়া একটি অত্যন্ত গুরুতর সমস্যা এবং এটি ঘন ঘন ঘটলে, বিশেষ করে দীর্ঘ সময় ধরে গেম খেলার সময় আপনার এটিকে আকস্মিকভাবে নেওয়া উচিত নয়। অতিরিক্ত গরম হওয়ার কারণে ল্যাপটপ ক্র্যাশ হওয়া, স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়া, চার্জ করার সময় গরম হওয়া, দ্রুত ব্যাটারি নিষ্কাশন এবং আরও অনেক কিছুর মতো একাধিক সমস্যা হতে পারে।

গেম খেলার সময় ল্যাপটপ অতিরিক্ত গরম হয়

আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার প্রধান কারণ হল কুলিং ফ্যান দ্বারা পর্যাপ্ত তাপ নিঃশেষ হচ্ছে না। অথবা আপনার ল্যাপটপ একটি সাধারণ ল্যাপটপের তুলনায় অতিরিক্ত তাপ উৎপন্ন করছে কারণ ল্যাপটপ পুরানো, ধুলাবালি, সফ্টওয়্যার এবং অ্যাপগুলির নতুন সংস্করণগুলি পরিচালনা করতে পারে না, একই সাথে অনেকগুলি অ্যাপ্লিকেশন চালায়, কিছু ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার ইনস্টল করা আছে এবং আরও অনেক কিছু।

ঠিক আছে, আপনি যদি আপনার ল্যাপটপে ভিডিও গেমের দীর্ঘ সেশন খেলতে পছন্দ করেন, কিন্তু ল্যাপটপ সহজেই গরম হয়ে গেলে তা ঘৃণা করেন, তাহলে আপনি আপনার ল্যাপটপের গরম করার সমস্যা কমাতে কয়েকটি ভিন্ন কৌশল ব্যবহার করে দেখতে পারেন।

  • প্রাথমিক পরীক্ষা দিয়ে শুরু করুন এবং নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপের ফ্যান সঠিকভাবে কাজ করছে। যদি তা না হয়, আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব এটি ঠিক করতে হবে।
  • আপনার সিস্টেম সম্পূর্ণরূপে ম্যালওয়্যার মুক্ত তা নিশ্চিত করতে সর্বশেষ আপডেট করা অ্যান্টিভাইরাস দিয়ে আবার একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করুন৷ ভাইরাস, ট্রোজান, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার এবং অবাঞ্ছিত টুলবারগুলি এমনকি দ্রুততম কম্পিউটারকেও মন্থর এবং অতিরিক্ত গরম করে তুলতে পারে৷
  • সকল রিসোর্স-ডিমান্ডিং অ্যাপ্লিকেশান যেমন ওয়েব ব্রাউজার, ইমেল ক্লায়েন্ট, অফিস স্যুট ইত্যাদি বন্ধ করুন যখন আপনি এমন একটি গেম খেলছেন যা আরও সিস্টেম রিসোর্সকে সহজে গেম খেলতে দেয়।
  • সর্বদা একটি চলমান ল্যাপটপ একটি সমতল, শক্ত পৃষ্ঠে রাখুন এবং আপনার ল্যাপটপটি বিছানা, বালিশ বা অন্যান্য আলগা কাপড়ের সামগ্রীতে বিশ্রামের সময় ব্যবহার করা থেকে বিরত থাকুন।

আপনার ল্যাপটপকে চার্জারের সাথে সংযুক্ত করুন

  অনেকগুলি Windows 10 ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে দীর্ঘ গেমিং সেশনগুলি তাদের ল্যাপটপগুলিকে গরম করার চুল্লিতে পরিণত করেছে। এটি সাধারণত ঘটে কারণ গেমগুলি নিবিড় এবং তারা হার্ডওয়্যার ডিভাইসের অনেক বেশি শক্তি ব্যবহার করে, বিশেষ করে যদি আপনার ল্যাপটপে পর্যাপ্ত শক্তি না থাকে। যখন আপনার ল্যাপটপের ব্যাটারি কম থাকে, তখন গেমগুলি হার্ডওয়্যারের আরও বেশি শক্তি নষ্ট করে।

এই সমস্যার একটি সহজ সমাধান আছে, গেম খেলার সময় আপনাকে শুধু আপনার ল্যাপটপ প্লাগ ইন করতে হবে যাতে আপনার ল্যাপটপ অপর্যাপ্ত পাওয়ার সাপ্লাইয়ের কারণে ক্ষতিগ্রস্ত না হয়। এটি একটি অস্থায়ী সমাধান যা আপনার ল্যাপটপের হার্ডওয়্যার সিস্টেম থেকে কিছু লোড কমাতে পারে যতক্ষণ না আপনি অতিরিক্ত গরম হওয়ার সমস্যা সমাধানের স্থায়ী সমাধান খুঁজে পান।

কুলিং প্যাড পান

যদি আপনার ল্যাপটপ ঘন ঘন অতিরিক্ত গরম হয়, তাহলে হয়তো একটি সমস্যা অপর্যাপ্ত শীতলতা। কিন্তু, বাজার থেকে কুলিং প্যাড পেয়ে আপনি সহজেই আপনার ল্যাপটপকে ঠান্ডা করতে পারেন। তাদের সাধারণত এমন ফ্যান থাকে যা আপনার ল্যাপটপের তাপমাত্রা নিরাপদ পরিসরের মধ্যে রাখতে আপনার ল্যাপটপের নীচে ফুঁ দেয়। কুলিং প্যাড খুব দরকারী এবং তারা আপনার মেজাজ ল্যাপটপ অতিরিক্ত ঠান্ডা অফার করবে. যাইহোক, আপনি যদি কুলিং প্যাডগুলিতে তাত্ক্ষণিকভাবে বিনিয়োগ করতে না পারেন, তাহলে আপনি আপনার ল্যাপটপটি একটি পরিষ্কার এবং সমতল পৃষ্ঠে ব্যবহার করার চেষ্টা করতে পারেন। আপনার কখনই আপনার ল্যাপটপটি আপনার বিছানায় রাখা উচিত নয় কারণ আপনার ল্যাপটপের ফ্যান ধুলোয় ভরে যেতে পারে এবং এটি আপনার ল্যাপটপের তাপমাত্রা বাড়িয়ে দেবে।

আপনার ল্যাপটপের চার্জার পরিবর্তন করুন

কখনও কখনও, এটি রেকর্ড করা হয়েছে যে গেম খেলার সময় অতিরিক্ত গরম হওয়ার সমস্যা অপরাধী চার্জারের কারণে ঘটে। অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের চার্জারটি ত্রুটিপূর্ণ এবং তাদের ল্যাপটপের চার্জার প্রতিস্থাপন করার পরে - তাদের ল্যাপটপটি পুরোপুরি ভাল কাজ করছে। আপনি যখন আপনার ল্যাপটপের চার্জার প্রতিস্থাপন করতে যাচ্ছেন তখন একই নির্মাতার চার্জার কেনার বিষয়টি নিশ্চিত করুন কারণ ভুল কোম্পানির চার্জার আপনার জন্য সমস্যা বাড়িয়ে দিতে পারে। এটি একটি ব্র্যান্ডেড চার্জার পেতে একটু ব্যয়বহুল হতে পারে, কিন্তু এটি মূল্য হতে যাচ্ছে.

FPS এর সীমিত ব্যবহার

সমস্ত গেমিং ব্যবহারকারীরা উচ্চ FPS অর্জন করতে চায়, কারণ উচ্চ FPS মানে একটি মসৃণ গেমিং অভিজ্ঞতা। তবে, কখনও কখনও এটি আপনার সিস্টেমকে অতিরিক্ত গরম করতে পারে। সুতরাং, গেম খেলার সময় যখন আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হয়, তখন সম্ভবত এটি আপনার পারফরম্যান্সের মাত্রা কমিয়ে দেওয়ার সময় কারণ এটি অতিরিক্ত গরম হওয়ার সমস্যা তৈরি করে। যেমন আপনি যদি প্রতি সেকেন্ডে 100 ফ্রেম পান, তাহলে এর মানে হল আপনার গেমটি খুব বেশি হার্ডওয়্যার ব্যবহার করছে এবং এইভাবে এটি আপনার ল্যাপটপের তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে।

আপনি আপনার FPS সীমা 60 পর্যন্ত বা আরও কম করার চেষ্টা করতে পারেন। এটি করার ফলে, আপনার গ্রাফিক্স কার্ডে কম চাপ পড়বে এবং এর ফলে কম তাপ উৎপন্ন হবে।

পাওয়ার ট্রাবলশুটার চালান

বিল্ড-ইন পাওয়ার ট্রাবলশুটার চালান যা স্বয়ংক্রিয়ভাবে পাওয়ার সাপ্লাই সমস্যাগুলি পরীক্ষা করে এবং সেগুলি সমাধান করার চেষ্টা করে। এটি বিশেষত কার্যকর যদি ভুল পাওয়ার কনফিগারেশন সমস্যা সৃষ্টি করে বা ব্যাটারি নিষ্কাশন করে।

  1. Windows + I কীবোর্ড শর্টকাট ব্যবহার করে সেটিংস অ্যাপ খুলুন,
  2. আপডেট এবং সিকিউরিটিতে ক্লিক করুন এবং তারপরে সমস্যা সমাধানে ক্লিক করুন।
  3. উইন্ডোর ডানদিকে, 'অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন'-এর অধীনে প্রদর্শিত পাওয়ারে ক্লিক করুন।
  4. এখন ট্রাবলশুটার চালান বোতামে ক্লিক করুন।
  5. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি সনাক্ত করা যেকোনো সমস্যা সমাধান করবে।

গেম খেলার সময় উইন্ডোজ 10 ল্যাপটপ অতিরিক্ত গরম হয়? এটিকে কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

আপনার পাওয়ার সেটিংস পরিবর্তন করুন

আপনার বর্তমান পাওয়ার সেটিংস হতে পারে আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার কারণ যখন আপনি একটি গেম খেলছেন। আপনি সেগুলি সংশোধন করার চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সাহায্য করে কিনা৷

  1. কন্ট্রোল প্যানেল খুলুন,
  2. পাওয়ার বিকল্পগুলি খুঁজুন এবং নির্বাচন করুন,
  3. খোলে পাওয়ার বিকল্প উইন্ডোতে, আপনার পছন্দের পাওয়ার প্ল্যানের ঠিক পাশে প্রদর্শিত প্ল্যান সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷
  4. এখন, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন বিকল্পে ক্লিক করুন৷
  5. প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট বিভাগে যান এবং 'সর্বোচ্চ প্রসেসর স্টেট'-এর জন্য একটি নিম্ন মান সেট করুন (উদাহরণস্বরূপ, আপনি এটি 95 এ সেট করতে পারেন যদি এটি 100 হয়) এবং 'ন্যূনতম প্রসেসর স্টেট' (কিছু ব্যবহারকারী পরামর্শ দেন যে মান সেট করুন 5 তাদের জন্য কৌশল করেছে)।
  6. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন।

দ্রষ্টব্য:  বর্তমান মানগুলি নোট করুন যাতে আপনি প্রয়োজনে সেগুলি আবার পরিবর্তন করতে পারেন৷

গেম খেলার সময় উইন্ডোজ 10 ল্যাপটপ অতিরিক্ত গরম হয়? এটিকে কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করুন

আবার ডিভাইস ড্রাইভার ডিভাইস পারফরম্যান্সে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে যদি আপনি ভারী গ্রাফিক্স গেম চালাচ্ছেন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ড্রাইভারগুলি (বিশেষ করে গ্রাফিক্স কার্ড ড্রাইভার) সামঞ্জস্যপূর্ণ এবং আপ টু ডেট৷

  • কিবোর্ড শর্টকাট Windows + x ব্যবহার করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন,
  • এটি সমস্ত ইনস্টল করা ডিভাইস ড্রাইভার তালিকা প্রদর্শন করবে,
  • যেকোনো ডিভাইসের কেন্দ্রে বিস্ময় চিহ্ন সহ একটি হলুদ ত্রিভুজ থাকলে এখানে দেখুন। চিহ্নটির মানে ড্রাইভারের সাথে সমস্যা আছে।
  • প্রত্যেকটিতে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে 'আপডেট ড্রাইভার সফ্টওয়্যার...' নির্বাচন করুন এবং তারপরে 'আপডেট ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন' বিকল্পটি নির্বাচন করুন৷

গেম খেলার সময় উইন্ডোজ 10 ল্যাপটপ অতিরিক্ত গরম হয়? এটিকে কীভাবে ঠান্ডা করা যায় তা এখানে

ইন্টিগ্রেটেড গ্রাফিক্স ব্যবহার করুন

Windows 10 ল্যাপটপ এবং অন্যান্য গেমিং ডিভাইসে ডেডিকেটেড এবং ইন্টিগ্রেটেড গ্রাফিক্স রয়েছে। সুতরাং, গেম খেলার সময় যদি আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যায়, তাহলে ডেডিকেটেড গ্রাফিক্স এখানে সমস্যা হওয়ার একটি প্রধান সম্ভাবনা। সমন্বিত গ্রাফিক্সের তুলনায় ডেডিকেটেড গ্রাফিক্স বেশি শক্তি খরচ করে, এইভাবে এটি আরও তাপ তৈরি করে। তাই, আপনি যদি হার্ডকোর ইনটেনসিভ গেম খেলছেন, তাহলে এর ফলে আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হতে পারে।

এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার একটি অস্থায়ী সমাধান হিসাবে সমন্বিত গ্রাফিক্স ব্যবহার করা উচিত। কারণ ইন্টিগ্রেটেড গ্রাফিক্স ডেডিকেটেড গ্রাফিক্সের মতো একই পরিমাণ শক্তি ব্যবহার করবে না তাই তারা শেষ পর্যন্ত কম তাপ উৎপন্ন করবে। কিন্তু, আমরা এই সত্যটিকে অস্বীকার করতে পারি না যে সমন্বিত গ্রাফিক্স ডেডিকেটেড গ্রাফিক্স প্রসেসরের মতো পারফরম্যান্সের একই স্তরের অফার করে না। সুতরাং, এই গ্রাফিক্স ব্যবহার করার জন্য, আপনাকে আপনার গেমের গ্রাফিক্সের সাথে আপস করতে হবে।

আন্ডার-লক গ্রাফিক্স কার্ড

অনেক ব্যবহারকারী উচ্চ কার্যক্ষমতা পেতে তাদের গ্রাফিক্স কার্ড ওভারলক করে। কিন্তু, তারা ভুলে যায় যে উপেক্ষা করা হার্ডওয়্যারের উপর অতিরিক্ত বোঝা ফেলে যা শেষ পর্যন্ত আরও তাপ দেয়। আপনার হার্ডওয়্যার ওভারক্লক করা থাকলে, এটি অতিরিক্ত গরম হওয়ার কারণ হতে পারে, তাই সমস্ত ওভারক্লক সেটিংস অক্ষম করতে এবং ডিফল্ট মানগুলিতে প্রত্যাবর্তন করতে ভুলবেন না। যাইহোক, যদি ডিফল্ট সেটিংস ব্যবহার করার পরেও সমস্যাটি দেখা দেয়, তাহলে আপনার হার্ডওয়্যারকে আন্ডারক্লক করার চেষ্টা করা উচিত।

গেম খেলার সময় আপনি যদি আপনার Windows 10 ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে আপনি উপরের আলোচনার সহজ কৌশলগুলি চেষ্টা করে দেখতে পারেন এবং আপনার ল্যাপটপের তাপমাত্রা কমাতে পারেন। কিন্তু, এই সমস্যাটি ধ্রুবক, তাহলে আপনি এটিকে এড়িয়ে যাবেন না এবং তাপ আপনার সম্পূর্ণ ল্যাপটপের ক্ষতি করার আগে অবিলম্বে কিছু হার্ডওয়্যার বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

  • সম্পূর্ণ ল্যাপটপ কেনার নির্দেশিকা – একটি ভালো ল্যাপটপের স্পেসিফিকেশন
  • CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?
  • ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কোনটি ব্যবহার করবেন এবং কেন?
  • Windows 10, 8.1 এবং 7 এ কিভাবে উইন্ডোজ আপডেট ক্যাশে সাফ করবেন
  • সমাধান:Google Chrome সাউন্ড Windows 10 এ কাজ করছে না

  1. Windows 10 এ Xbox গেম পাস কিভাবে ব্যবহার করবেন

  2. বাষ্পে গেম খেলার সময় কীভাবে একটি স্ক্রিনশট নেওয়া যায়

  3. সমাধান:গেম উইন্ডোজ 10 খেলার সময় কম্পিউটার এলোমেলোভাবে পুনরায় চালু হয়

  4. Windows 10 2022 আপডেটের পরে ল্যাপটপ ধীর গতিতে চলছে? এখানে কিভাবে ঠিক করবেন!