কম্পিউটার

ওয়েক-অন-ল্যান ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে কীভাবে আপনার পিসি চালু করবেন

আপনি যখন আপনার ডেস্কে যান তখন আপনি প্রথম কী করেন? সম্ভবত আপনার কম্পিউটার চালু করুন। আপনি আপনার কীবোর্ডে ট্যাপ করুন, আপনার মাউস সরান বা পাওয়ার বোতাম টিপুন না কেন, আপনি এটি শুরু করার আগে আপনাকে আপনার কম্পিউটারে থাকতে হবে। আপনার কম্পিউটার চালু হলে ভালো হবে না?

আসুন আমরা আপনাকে দেখাই যে কীভাবে আপনার কম্পিউটারটি দূরবর্তীভাবে চালু করতে আপনার Android ডিভাইস ব্যবহার করবেন। আগামীকাল, আপনি ইতিমধ্যেই বুট করা উইন্ডোজের সাথে আপনার ডেস্কে যেতে পারেন৷

আপনি শুরু করার আগে

এই সেটআপটি কাজ করার জন্য, আপনার কম্পিউটারকে অবশ্যই Wake-on-LAN সমর্থন করতে হবে৷ (WoL)। WoL মাদারবোর্ডের একটি বৈশিষ্ট্য। আপনার কম্পিউটার WoL সমর্থন করে কিনা তা খুঁজে বের করার সবচেয়ে সহজ উপায় হল BIOS-এ বুট করা এবং পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস চেক করা। বুট করার সময় সঠিক কী টিপুন (ESC, DEL, F2, বা F8 ব্যবহার করে দেখুন), এবং আপনার কম্পিউটারের BIOS-এ প্রবেশ করা উচিত।

একবার আপনি BIOS-এর ভিতরে গেলে, Wake On LAN সেটিংস খুঁজুন এবং সক্ষম করুন এটা পাওয়ার ম্যানেজমেন্ট বা নেটওয়ার্কিং সম্পর্কিত অন্যান্য সেটিংসের সাথে আপনি সম্ভবত এটি খুঁজে পেতে পারেন। BIOS বিকল্পগুলি কম্পিউটার থেকে কম্পিউটারে পরিবর্তিত হয়, তাই আপনাকে নিজের কিছু খনন করতে হতে পারে৷

ওয়েক-অন-ল্যান ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে কীভাবে আপনার পিসি চালু করবেন

আপনি যদি LAN-এ Wake এর জন্য একটি বিকল্প খুঁজে না পান তবে নিম্নলিখিত সেটআপটি সম্ভবত কাজ করবে না। যাইহোক, আপনি এখনও বুটে নির্বাচিত প্রোগ্রাম চালু করতে Windows সেট আপ করতে পারেন।

দ্রুত এবং সহজ সেটআপ

আপনার পিসি যদি WoL সমর্থন করে, তাহলে আপনার প্রথম ধাপ হল Wake On Lan ইনস্টল করা অ্যান্ড্রয়েড অ্যাপ।

ডাউনলোড করুন: ওয়েক অন ল্যান (ফ্রি)

এরপরে, অ্যাপ ব্যবহার করে আমাদের আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আপনার উইন্ডোজ কম্পিউটারের সাথে সংযুক্ত করতে হবে।

আপনি যখন প্রথম অ্যাপটি খুলবেন, এটি দেখতে বেশ অন্ধকার দেখাবে। + আলতো চাপুন নীচে ডানদিকে আইকন এবং আপনার প্রথম ডিভাইস যোগ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

ওয়েক-অন-ল্যান ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে কীভাবে আপনার পিসি চালু করবেন

একবার আপনি অ্যাপের নির্দেশাবলী অনুসরণ করলে, এটি আপনার স্থানীয় নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলি অনুসন্ধান করবে। যদি অনেক কম্পিউটার, ফোন এবং ট্যাবলেট আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করে, তালিকাটি বিভ্রান্তিকর হতে পারে। আপনার লক্ষ্য কম্পিউটার সনাক্ত করার সবচেয়ে সহজ উপায় হল এর MAC ঠিকানার মাধ্যমে।

আপনার কম্পিউটারের MAC ঠিকানা খুঁজতে, আপনার কম্পিউটারে যান, Windows কী + R টিপুন , CMD লিখুন , এবং Enter টিপুন . তারপর ipconfig/all টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং এন্টার টিপুন . এই কমান্ডটি আপনার কম্পিউটারের শারীরিক ঠিকানা প্রকাশ করবে৷ , ছয়টি দুই-সংখ্যার সংখ্যার একটি স্ট্রিং, যা MAC ঠিকানা নামেও পরিচিত।

ওয়েক-অন-ল্যান ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে কীভাবে আপনার পিসি চালু করবেন

এখন অ্যাপে ফিরে যান এবং ম্যাচিং MAC ঠিকানার সাথে এন্ট্রি নির্বাচন করুন। একটি ডাকনাম চয়ন করুন৷ ডিভাইসের জন্য এবং উপযুক্ত Wi-Fi নেটওয়ার্ক বেছে নিন .

ওয়েক-অন-ল্যান ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে কীভাবে আপনার পিসি চালু করবেন

একবার আপনি অ্যাপে আপনার কম্পিউটার যোগ করলে, এটি কাজ করে কিনা তা দেখার সময়। আপনার কম্পিউটারকে স্লিপ এ রাখুন অথবা হাইবারনেট মোড (স্টার্ট> পাওয়ার> স্লিপ / হাইবারনেট ), এবং Wake টিপুন ওয়েক অন ল্যান অ্যাপে বোতাম।

এটি দূরবর্তীভাবে আপনার পিসি চালু করা উচিত। যদি এটা কাজ করে, মহান! যদি না হয়, আপনার কাছে আরও দুটি সেটিংস চেক করতে হবে৷

আরো বিস্তারিত WoL সেটিংস

তাহলে, আপনি BIOS-এ WoL সক্ষম করেছেন এবং উপরে বর্ণিত অ্যাপটি সেট আপ করেছেন, এবং এটি এখনও আপনার কম্পিউটারকে জাগিয়ে তোলেনি? নিম্নলিখিত সেটিংস চেষ্টা করুন.

আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য WoL সক্ষম করুন

আপনি সম্ভবত একটি ওয়েক-অন-ল্যান প্যাকেট গ্রহণ করার জন্য আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার সেট আপ করেননি৷

Windows 10-এ, স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন . আপনি "ডিভাইস ম্যানেজার" এর জন্য একটি উইন্ডোজ অনুসন্ধানও করতে পারেন। নেটওয়ার্ক অ্যাডাপ্টার-এ নেভিগেট করুন , আপনি ইন্টারনেটের সাথে সংযোগ করতে যেটি ব্যবহার করেন সেটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .

ওয়েক-অন-ল্যান ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে কীভাবে আপনার পিসি চালু করবেন

পাওয়ার ম্যানেজমেন্ট ট্যাবে, আপনি তিনটি চেকবক্স পাবেন, যার মধ্যে রয়েছে এই ডিভাইসটিকে কম্পিউটার জাগানোর অনুমতি দিন এবং কম্পিউটারকে জাগানোর জন্য শুধুমাত্র একটি ম্যাজিক প্যাকেটের অনুমতি দিন . যদি সেগুলি ইতিমধ্যেই চেক করা না হয় তবে তা করুন৷ এটি যেকোনও সমস্যাকে সাফ করে দেবে যা অ্যান্ড্রয়েড অ্যাপটিকে ত্রুটিপূর্ণ করে দিচ্ছে।

দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

WoL শুধুমাত্র তখনই কাজ করে যখন আপনি কম্পিউটারকে ঘুম বা হাইবারনেশন থেকে জাগানোর চেষ্টা করছেন। উইন্ডোজে ডিফল্ট হাইব্রিড শাটডাউনের সাথে WoL কাজ করে না। সহজ সমাধান হল দ্রুত স্টার্টআপ বন্ধ করা।

কন্ট্রোল প্যানেল খুলুন , পাওয়ার অপশন অনুসন্ধান করুন , এবং পাওয়ার বোতামগুলি কী করে তা পরিবর্তন করুন নির্বাচন করুন৷ . শীর্ষে, বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ , তারপর নিচে স্ক্রোল করুন এবং আনচেক করুন দ্রুত স্টার্টআপ চালু করুন (প্রস্তাবিত) . অবশেষে, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন৷ .

ওয়েক-অন-ল্যান ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে কীভাবে আপনার পিসি চালু করবেন

এখন আপনার কম্পিউটারকে স্লিপ এ রাখুন (স্টার্ট> পাওয়ার> স্লিপ ) এবং এটি আবার চেষ্টা করুন। এটা কি শেষ পর্যন্ত কাজ করছে?

ওয়েক উইন্ডোজ

আপনি একবার ওয়েক অন ল্যান অ্যাপ সেট আপ করার পরে, আপনি একটি বোতামে ট্যাপ দিয়ে আপনার কম্পিউটার চালু করতে পারেন৷

দুর্ভাগ্যবশত, এই অ্যাপটি আপনাকে আপনার কম্পিউটারকে স্বয়ংক্রিয়ভাবে জাগিয়ে তুলতে দেবে না; উদাহরণস্বরূপ, একটি সময়সূচীর উপর ভিত্তি করে আপনার কম্পিউটারকে জাগানো বা আপনার ফোন আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে৷ যাইহোক, ওয়েক অন ল্যানের একটি অনলাইন পরিষেবা রয়েছে আপনি যদি আরও উন্নত সেটআপ চান তবে আপনি IFTTT এর সাথে ব্যবহার করতে পারেন৷

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ একসাথে কাজ করার জন্য আপনার পিসি জাগানো অনেক উপায়ের মধ্যে একটি। অন্যান্য অনেক বিকল্পের মধ্যে, আপনি একটি Windows 11 কম্পিউটারে Android অ্যাপগুলি ইনস্টল এবং চালাতে পারেন৷


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি সুরক্ষা ক্যামেরায় পরিণত করবেন

  2. কিভাবে আপনার Android ফোনকে Windows 10 এর সাথে লিঙ্ক করবেন?

  3. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে বন্ধুর আইফোন ট্র্যাক করবেন

  4. আপনার অ্যান্ড্রয়েড ফোনে Google অ্যাপ ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন?