কম্পিউটার

হোয়াটসঅ্যাপ ভুলে যান:6টি সুরক্ষিত যোগাযোগ অ্যাপস যা আপনি সম্ভবত কখনও শোনেননি৷

ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন (EFF) হল একটি লবি গ্রুপ যা "ডিজিটাল বিশ্বে নাগরিক স্বাধীনতা রক্ষার জন্য" নিবেদিত। MakeUseOf এ আমরা তারা যা করে তা পছন্দ করি। আমি ওয়ারেন্ট ক্যানারিজ সম্পর্কে আমার ব্যাখ্যায় এর আগে তাদের কাজ তুলে ধরেছি এবং অন্যান্য অনেক লেখকও তাদের উল্লেখ করে এমন নিবন্ধ লিখেছেন।

নেট নিরপেক্ষতা এবং স্টপ অনলাইন পাইরেসি অ্যাক্ট (SOPA) এর মতো বিষয়গুলি নিয়ে সক্রিয়ভাবে প্রচারণা চালানোর পাশাপাশি, EFF অনলাইনে কোন কোম্পানিগুলি আপনার নাগরিক স্বাধীনতাকে সমর্থন করে সে সম্পর্কেও তথ্য প্রকাশ করে৷

তারা যে অনেক কিছু বজায় রাখে তার মধ্যে একটি হল সিকিউর মেসেজিং স্কোরকার্ড। EFF থেকে:

সিকিউর মেসেজিং স্কোরকার্ড কয়েক ডজন মেসেজিং প্রযুক্তি পরীক্ষা করে এবং সেগুলির প্রতিটিকে নিরাপত্তার সর্বোত্তম অনুশীলনের পরিসরে রেট দেয়। আমাদের প্রচারাভিযান যোগাযোগ প্রযুক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে -- চ্যাট ক্লায়েন্ট, টেক্সট মেসেজিং অ্যাপ, ইমেল অ্যাপ্লিকেশন এবং ভিডিও কলিং প্রযুক্তি সহ। বন্ধু, পরিবারের সদস্য এবং সহকর্মীদের সাথে যোগাযোগ করার জন্য প্রতিদিনের ব্যবহারকারীদের এই সরঞ্জামগুলি প্রয়োজন এবং তাদের জন্য আমাদের নিরাপদ সমাধান প্রয়োজন৷

কি একটি নিরাপদ মেসেজিং অ্যাপ তৈরি করে

সিকিউর মেসেজিং স্কোরকার্ড সাতটি মাত্রায় বিভিন্ন যোগাযোগ অ্যাপ স্কোর করে:

  • আপনার বার্তাগুলি কি যোগাযোগের সমস্ত পর্যায়ে এনক্রিপ্ট করা আছে?
  • এনক্রিপশন কি এন্ড-টু-এন্ড তাই মেসেজিং কোম্পানি আপনার যোগাযোগ অ্যাক্সেস করতে পারে না?
  • আপনি কাকে বার্তা পাঠাচ্ছেন তা যাচাই করতে পারেন?
  • আপনার এনক্রিপশন কী চুরি হয়ে গেলে, আপনি কি আপনার আগের যোগাযোগ নিরাপদ?
  • অ্যাপের কোড কি স্বাধীনভাবে পর্যালোচনা করা যেতে পারে?
  • ক্রিপ্টোগ্রাফির নকশা এবং বাস্তবায়ন কি নথিভুক্ত এবং পর্যালোচনার জন্য উপলব্ধ?
  • গত বছরে কোড এবং বাস্তবায়ন স্বাধীনভাবে অডিট করা হয়েছে?

যদিও তাদের নিজস্ব এই মাত্রাগুলি নিশ্চিত করে না যে একটি মেসেজিং অ্যাপ সুরক্ষিত, তারা এমন অ্যাপগুলিকে হাইলাইট করে যা এমন হওয়ার সম্ভাবনা বেশি। এমনকি আরও গুরুত্বপূর্ণ, যদি একটি অ্যাপ প্রথম চারটি মানদণ্ডের যেকোনো একটিতে ব্যর্থ হয় তবে এটি কিছুটা অনিরাপদ বলে বিবেচিত হতে পারে।

স্কোরকার্ডের ফলাফল বেশ বিরক্তিকর। সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ অ্যাপের মধ্যে — BlackBerry Messenger, Facebook Chat, iMessage, Skype, Snapchat, Viber এবং WhatsApp — শুধুমাত্র iMessage দুটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

হোয়াটসঅ্যাপ ভুলে যান:6টি সুরক্ষিত যোগাযোগ অ্যাপস যা আপনি সম্ভবত কখনও শোনেননি৷

সবচেয়ে উদ্বেগের বিষয়, অ্যাপল বাদে সমস্ত মূল সংস্থাগুলি আপনার বার্তাগুলিকে ডিক্রিপ্ট করতে এবং পড়তে পারে৷ PRISM-এর মতো প্রোগ্রামগুলির মাধ্যমে, সরকারি সংস্থাগুলি সম্ভাব্যভাবে আপনার পাঠানো বা প্রাপ্ত প্রতিটি বার্তা অ্যাক্সেস করতে পারে৷

নিরাপদ যোগাযোগের অ্যাপগুলি আপনি সম্ভবত কখনও শোনেননি

তবে কিছু অ্যাপ আছে যা সত্যিকার অর্থে সুরক্ষিত। সাইলেন্ট সার্কেল থেকে চ্যাটসিকিউর, সাইলেন্ট ফোন এবং সাইলেন্ট টেক্সট এবং হুইস্পারসিস্টেম থেকে সিগন্যাল, রেডফোন এবং টেক্সটসিকিউর সবই EFF এর স্কোরকার্ডে পূর্ণ নম্বর পেয়েছে।

হোয়াটসঅ্যাপ ভুলে যান:6টি সুরক্ষিত যোগাযোগ অ্যাপস যা আপনি সম্ভবত কখনও শোনেননি৷

ChatSecure

হোয়াটসঅ্যাপ ভুলে যান:6টি সুরক্ষিত যোগাযোগ অ্যাপস যা আপনি সম্ভবত কখনও শোনেননি৷

ChatSecure হল একটি বিনামূল্যের iOS এবং Android অ্যাপ যা আপনার বার্তাগুলিকে ব্যক্তিগত রাখা নিশ্চিত করতে XMPP, OTR এবং Tor এর মতো "সুপরিচিত ওপেন সোর্স ক্রিপ্টোগ্রাফিক লাইব্রেরি ব্যবহার করে"। ChatSecure এর মাধ্যমে আপনি অন্যান্য অ্যাপ ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে পারেন এবং একই প্রোটোকল সমর্থন করে এমন একটি অ্যাপ ব্যবহার করেন এমন যে কেউ।

আপনি iTunes বা Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

নিরব বৃত্ত

হোয়াটসঅ্যাপ ভুলে যান:6টি সুরক্ষিত যোগাযোগ অ্যাপস যা আপনি সম্ভবত কখনও শোনেননি৷

সাইলেন্ট সার্কেল একটি সাবস্ক্রিপশন প্ল্যান অফার করে যা EFF-এর স্কোরকার্ডে পূর্ণ নম্বর পেয়েছে এমন দুটি অ্যাপকে কভার করে:সাইলেন্ট ফোন এবং সাইলেন্ট টেক্সট। অ্যাপ্লিকেশনগুলি iOS এবং Android উভয়ের জন্য উপলব্ধ। সাইলেন্ট ফোন হল এনক্রিপ্ট করা ভয়েস, ভিডিও এবং কনফারেন্স কল করার জন্য — এটিকে একটি সুরক্ষিত স্কাইপ হিসেবে ভাবুন।

এমনকি আপনি নন-ব্যবহারকারীদের কল করতে সাইলেন্ট ফোন ব্যবহার করতে পারেন এবং কলটি এনক্রিপ্ট করা হবে। সাইলেন্ট টেক্সট হল বেশিরভাগ মেসেজিং অ্যাপের নিরাপদ বিকল্প। এটির বৈশিষ্ট্য সেটটি হোয়াটসঅ্যাপ বা ফেসবুক চ্যাটের মতোই।

সাইলেন্ট সার্কেল এর লক্ষ্য হল ব্যবসায়ীদের ভ্রমণ করা যাদের রাস্তায় নিরাপত্তা প্রয়োজন। প্ল্যানগুলি মাসে $12.99 থেকে শুরু হয় এবং সাইলেন্ট ফোন এবং সাইলেন্ট টেক্সটের মাধ্যমে সাইলেন্ট সার্কেল সদস্যদের মধ্যে সীমাহীন যোগাযোগ অন্তর্ভুক্ত করে৷ প্ল্যানের মধ্যে পার্থক্য হল সাইলেন্ট ফোনের মাধ্যমে নন-মেম্বারদের নিরাপদে কল করার জন্য আপনার কাছে থাকা মাসিক মিনিটের সংখ্যা।

আপনি সাইলেন্ট সার্কেল ওয়েবসাইটে একটি পরিকল্পনার জন্য সাইন আপ করতে পারেন৷

হুইস্পারসিস্টেম

হোয়াটসঅ্যাপ ভুলে যান:6টি সুরক্ষিত যোগাযোগ অ্যাপস যা আপনি সম্ভবত কখনও শোনেননি৷

সাইলেন্ট সার্কেলের মতো, WhisperSystems কয়েকটি আলাদা সুরক্ষিত অ্যাপ তৈরি করে। অ্যান্ড্রয়েডের জন্য, তাদের রয়েছে রেড ফোন এবং টেক্সটসিকিউর, এবং আইওএসের জন্য তাদের রয়েছে সিগন্যাল৷

RedPhone আপনার ফোনের ডিফল্ট ডায়লারের সাথে একীভূত হয়। আপনি যদি এমন একজন বন্ধুকে কল করেন যার কাছেও RedPhone ইনস্টল করা আছে, তাহলে আপনি নিয়মিত সেল কলের পরিবর্তে একটি এনক্রিপ্ট করা কল করার বিকল্প পাবেন। TextSecure, একইভাবে, আপনার অ্যান্ড্রয়েড ফোনের সাথে সম্পূর্ণরূপে একত্রিত হয়। এটি ডিফল্ট টেক্সট মেসেজিং অ্যাপকে প্রতিস্থাপন করে। আপনি যদি অন্য টেক্সটসিকিউর ব্যবহারকারীকে একটি বার্তা পাঠান তবে ডেটা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট হয়৷

সিগন্যাল — iOS অ্যাপ — অপারেটিং সিস্টেমের সাথে সম্পূর্ণরূপে একত্রিত হয় না৷ এটি রেডফোনের মতোই কাজ করে তবে এটি একটি স্বতন্ত্র অ্যাপ। এমনকি আপনি এটি থেকে RedPhone ব্যবহারকারীদের কল করতে পারেন। টেক্সটসিকিউর স্টাইল মেসেজিং এর জন্য সমর্থন উন্নয়নে রয়েছে।

আপনি Google Play Store থেকে RedPhone এবং TextSecure ডাউনলোড করতে পারেন। iOS অ্যাপ স্টোরে সিগন্যাল পাওয়া যায়।

ব্যক্তিগত গোপনীয়তা নীতি

অনলাইনে আপনার গোপনীয়তার জন্য অসংখ্য হুমকি রয়েছে। হ্যাকার থেকে সরকার। এমনকি অনলাইন গোপনীয়তার সাথে সম্পর্কিত জিনিসগুলি গুগলিং করলেও আপনাকে NSA ওয়াচ লিস্টে নিয়ে যেতে পারে৷

এই নিবন্ধে বৈশিষ্ট্যযুক্ত সমস্ত অ্যাপগুলি লোকেদের পক্ষে আপনার যোগাযোগগুলিকে আটকানো যতটা সম্ভব কঠিন করে তোলে৷ আপনার মেসেজগুলিকে আটকানো এবং পড়া কঠিন হতে চাইলে আপনাকে ড্রাগ ডিলার হতে হবে না।

আপনি কি আরও সুরক্ষিত অ্যাপ সম্পর্কে সচেতন বা নিরাপদ মেসেজিং স্কোরকার্ডের ফলাফল দেখে অবাক? একটি মন্তব্য রেখে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. টেলিগ্রাম বনাম হোয়াটসঅ্যাপ:কোনটি নিরাপদ?

  2. ব্যাংকিং অ্যাপস বা ব্রাউজার:কি বেশি সুরক্ষিত?

  3. আপনার Android ডিভাইস সুরক্ষিত করার ৮ উপায়

  4. ইন-হাউস ইনস্ট্যান্ট মেসেজিং (IM) ক্লায়েন্ট:নিরাপদ সাংগঠনিক যোগাযোগ