কম্পিউটার

কিল সুইচ ভুলে যান:আজই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস সুরক্ষিত করুন

অ্যাপলের আইফোনে একটি "কিল সুইচ" রয়েছে এবং এটি ইতিমধ্যেই স্মার্টফোন চুরি হ্রাস করছে। Google ঘোষণা করেছে যে তারা Android-এ একটি কিল সুইচ যোগ করবে। এটি না আসা পর্যন্ত, আপনি এখনও দূরবর্তী লকিং এবং মুছা বৈশিষ্ট্যগুলি সক্ষম করে আপনার Android ডিভাইসটিকে সুরক্ষিত করতে পারেন৷

কিল সুইচ বনাম। রিমোট ওয়াইপিং

আইফোনে কিল সুইচ কীভাবে কাজ করে তা এখানে। ধরে নিই যে আপনি আমার আইফোন খুঁজুন সক্ষম করেছেন, আপনি অ্যাপলের ফাইন্ড মাই আইফোন ওয়েবসাইটে লগ ইন করতে পারেন এবং আপনার ফোনটি হারিয়ে গেলে ট্র্যাক করতে পারেন। "লস্ট মোড" সক্ষম করুন এবং ফোনটি লক হয়ে যাবে এবং অব্যবহারযোগ্য হবে, আপনার পছন্দের একটি বার্তা আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে৷ গুরুত্বপূর্ণভাবে, "লস্ট মোড" এবং "ফাইন্ড মাই আইফোন" বৈশিষ্ট্যগুলি চোর ফ্যাক্টরি-রিসেট করার পরেও কাজ করে। আপনি কিল সুইচ নিষ্ক্রিয় না করা পর্যন্ত ডিভাইসটি অব্যবহৃত, তাই চোর এটি বিক্রি করতে পারবে না -- হতে পারে খুচরা যন্ত্রাংশ ছাড়া।

অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি দূরবর্তীভাবে ট্র্যাক করা, লক করা এবং মুছে ফেলা যায়, কিন্তু Google এর সমাধান ফ্যাক্টরি রিসেট থেকে বাঁচে না। একজন চোর একটি অ্যান্ড্রয়েড ফোন চুরি করতে পারে, এটি রিসেট করতে পারে এবং তাদের কাছে একটি নতুন ফোন থাকবে৷ আপনি দূরবর্তীভাবে ডিভাইসটিকে স্থায়ীভাবে নিষ্ক্রিয় করতে পারবেন না, যদিও আপনি অন্তত আপনার ব্যক্তিগত ডেটা মুছে ফেলতে পারেন৷

কিল সুইচ ভুলে যান:আজই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস সুরক্ষিত করুন

Android ডিভাইস ম্যানেজার

আপাতত, সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের Google-এর অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারে অ্যাক্সেস আছে। তৃতীয় পক্ষের ট্র্যাকিং সমাধানগুলির বিপরীতে, এই সমাধানটি সম্পূর্ণ বিনামূল্যে এবং ইতিমধ্যে আপনার ফোনে ইনস্টল করা হয়েছে৷ আপনি এটির জন্য আপনার বিদ্যমান Google অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন, তাই আপনাকে আর একটি অ্যাকাউন্ট সেট আপ করতে হবে না৷ এটি বেশিরভাগ মানুষের জন্য আদর্শ Android ফোন-ট্র্যাকিং সমাধান৷

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ ড্রয়ার খুলুন এবং Google সেটিংস অ্যাপ চালু করুন। অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার আলতো চাপুন এবং এই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে "দূরবর্তীভাবে এই ডিভাইসটি সনাক্ত করুন" এবং "দূরবর্তী লক এবং ফ্যাক্টরি রিসেটের অনুমতি দিন" চেকবক্সগুলি সক্ষম করুন৷ আপনার Google অ্যাকাউন্টের সাথে যে কেউ আপনার ডিভাইসটি দূরবর্তীভাবে ট্র্যাক করতে, লক করতে বা পুনরায় সেট করতে সক্ষম হবে -- তাই একটি নিরাপদ পাসওয়ার্ড তৈরি করতে ভুলবেন না৷

কিল সুইচ ভুলে যান:আজই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস সুরক্ষিত করুন

আপনার Android চুরি বা হারিয়ে গেলে, আপনি Google Play Store ওয়েবসাইটে যেতে পারেন, গিয়ার বোতামে ক্লিক করতে পারেন এবং Android ডিভাইস ম্যানেজার নির্বাচন করতে পারেন। এছাড়াও আপনি সরাসরি Android ডিভাইস ম্যানেজার ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারেন। আপনি যদি অন্য Android ডিভাইস থেকে আপনার Android ডিভাইস ট্র্যাক করতে চান, তাহলে আপনি Android ডিভাইস ম্যানেজার অ্যাপটি ইনস্টল করতে পারেন।

Google একটি অবস্থানের ইতিহাস রাখে না -- আপনি সাইন ইন করার সময় এটি আপনার ডিভাইসের অবস্থানের অনুরোধ করে এবং আপনি সাইন আউট করার সময় এটি বাতিল করে দেয়৷ যদি ডিভাইসটি ইতিমধ্যেই বন্ধ হয়ে থাকে, রিসেট করা থাকে বা Wi-Fi বা সেলুলার ডেটা সংযোগ না থাকে তবে আপনি এটি ট্র্যাক করতে পারবেন না৷ আপনি আপনার ডিভাইসটিকে কাছাকাছি খুঁজে পেতে পাঁচ মিনিটের জন্য পূর্ণ ভলিউমে রিং করতে পারেন, এটি একটি নতুন পাসওয়ার্ড দিয়ে লক করতে পারেন, বা সম্পূর্ণ ডিভাইস এবং এর ডেটা মুছে ফেলতে পারেন৷

এই বৈশিষ্ট্যগুলি দরকারী, কিন্তু আপনি সবচেয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করার পরেও -- একটি দূরবর্তী মুছা -- চোর শেষ পর্যন্ত একটি তাজা, নতুন ফোন নিয়ে আসবে যা তারা ব্যবহার করতে বা বিক্রি করতে পারে৷ হ্যাঁ, একজন চোর একটি ডিভাইস মুছে ফেলতে পারে যদিও সেটি লক করা থাকে এবং তারা আপনার পাসওয়ার্ড না জানে।

কিল সুইচ ভুলে যান:আজই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস সুরক্ষিত করুন

অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যান্টি-থেফ্ট সলিউশনে আরও বৈশিষ্ট্য রয়েছে, যেমন চোরের ছবি তোলার ক্ষমতা, ডিভাইসের স্ক্রিনে বার্তা প্রদর্শন করা এবং ডিভাইসটিকে নিয়মিত চেক ইন করা এবং এর অবস্থানের রিপোর্ট করা যাতে আপনি পরে দেখতে পারেন।

রুট অ্যাক্সেসের সাথে ফ্যাক্টরি রিসেট থেকে বেঁচে থাকুন

কিছু অ্যান্ড্রয়েড ডিভাইস ট্র্যাকিং সমাধান ফ্যাক্টরি রিসেট থেকে বেঁচে থাকতে পারে। তারা সিস্টেম পার্টিশনে নিজেদের ইনস্টল করার জন্য রুট অ্যাক্সেস ব্যবহার করে এটি করে, তাই ফ্যাক্টরি রিসেট ব্যবহারকারীর ডেটা মুছে ফেলার পরেও তারা টিকে থাকে। এটি করার জন্য, আপনাকে আপনার Android রুট করতে হবে।

অ্যাভাস্ট ! অ্যান্টি-থেফট এই বৈশিষ্ট্যটি প্রদান করে এবং এটি বিনামূল্যে। আপনাকে অ্যান্টি-থেফট (রুটেড) অ্যাপটি ইনস্টল করতে হবে এবং এটি সেট আপ করতে ইনস্টলেশন উইজার্ডের মধ্য দিয়ে যেতে হবে। আপনার কাছে থাকার পরে, আপনি দূরবর্তীভাবে আপনার ডিভাইসটি লক করতে পারেন এবং একটি অন-স্ক্রীন বার্তা সেট করতে পারেন, যাতে ডিভাইসটি আছে এমন যেকোনও ব্যক্তিকে দয়া করে এটি আপনাকে ফেরত দিতে বলুন। চোরের কাছে একটি অকেজো ফোন থাকবে যা লোকেদের জানায় যে এটি চুরি হয়েছে -- প্রায় যেমন iOS এর কিল সুইচ কাজ করে।

একজন জ্ঞানী চোর আসলে ডিভাইসটিকে সম্পূর্ণভাবে মুছে ফেলতে পারে -- উদাহরণস্বরূপ, তারা ডিভাইসের অপারেটিং সিস্টেম পুনরায় ফ্ল্যাশ করতে পারে বা একটি কাস্টম রম ইনস্টল করতে পারে। কিন্তু প্রত্যেক চোর জানে না কিভাবে এটা করতে হয়।

কিল সুইচ ভুলে যান:আজই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস সুরক্ষিত করুন

এই সমাধানগুলির কোনওটিই সিস্টেম স্তরে সংহত একটি কিল সুইচের মতো বেশ ভাল নয়। তারা আপনাকে একটি হারিয়ে যাওয়া ডিভাইস সনাক্ত করতে এবং আপনার ব্যক্তিগত ডেটাতে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে সহায়তা করবে, তবে তারা এটিকে মুছে ফেলা এবং আপনার ফোন বিক্রি করা থেকে চোরকে থামায় না। এমনকি একটি অ্যাপ যেটি রুট অ্যাক্সেস সহ সিস্টেমের গভীরে প্রবেশ করে তা সরানো যেতে পারে যদি একজন চোর সত্যিই জানে যে তারা কী করছে।

তবুও, যখন আমরা একটি অফিসিয়াল কিল সুইচের জন্য অপেক্ষা করছি, তখন তাদের করতে হবে৷


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যান্ড্রয়েড মার্শম্যালো বুট অ্যানিমেশন পাবেন

  2. ম্যাক ওএস এক্স-এ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের স্ক্রিন কীভাবে রেকর্ড করবেন

  3. আপনার Android ডিভাইস সুরক্ষিত করার ৮ উপায়

  4. কিভাবে প্যাটার্ন, পিন, বা পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি সুরক্ষিত করবেন