কম্পিউটার

ব্যাংকিং অ্যাপস বা ব্রাউজার:কি বেশি সুরক্ষিত?

বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা বিভিন্ন আর্থিক লেনদেনের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে। স্মার্টফোন দিন দিন যেমন উন্নত হচ্ছে, তেমনি তাদের আক্রমণ করার উপায়ও ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। বিগত বছরগুলিতে, ব্যাংকিং এবং আর্থিক সংস্থাগুলি - ছোট বা বড়, সরকারী বা বেসরকারী, তাদের গ্রাহকদের সুবিধার্থে একের পর এক তাদের অ্যাপ চালু করেছে। এটি ব্যাঙ্ক এবং গ্রাহক উভয়কেই সহজ এবং দ্রুত লেনদেন করতে এবং অ্যাপের মাধ্যমেই অনুসন্ধান করতে/হ্যান্ডেল করতে সহায়তা করে। কিন্তু এমন একটি বিশ্বে যেখানে নিরাপত্তা একটি শব্দ মাত্র, আপনি আপনার ডিজিটাল বা আর্থিক লেনদেনের জন্য যে প্ল্যাটফর্মগুলি ব্যবহার করছেন সে সম্পর্কে আপনার ভালভাবে সচেতন হওয়া উচিত।

কোন ব্যাঙ্কিং অ্যাপ অফার করে?

ব্যাঙ্কিং অ্যাপ্লিকেশানগুলি আপনাকে সবচেয়ে সুবিধাজনক উপায়ে ডিজিটাল লেনদেন করার অনুমতি দেয় এবং আপনার স্মার্টফোনের সাহায্যে আপনার আর্থিক বিষয়ে নজর রাখার লক্ষ্যে ব্যাঙ্ক অ্যাপগুলি চালু করা হয়েছিল৷ এই ব্যাঙ্কিং ইনস্টিটিউটগুলি ব্যবহারকারীদের সবচেয়ে নিরাপদ পরিবেশ প্রদানের জন্য প্রচুর পরিমাণে বিনিয়োগ করে। ঝুঁকি কমাতে এই অ্যাপগুলিতে প্রায়ই অর্থ স্থানান্তরের পরিমাণের সীমাবদ্ধতা থাকে। যদি নিরাপত্তার জন্য প্রচুর পরিমাণে স্থানান্তর করতে হয়, তাহলে এটি ব্যবহারকারীদের টোকেন বা কার্ড রিডার থেকে একটি কোড পেতে বলে যাতে কোনো ভুল না হয়।

ব্যাংকিং অ্যাপস বা ব্রাউজার:কি বেশি সুরক্ষিত?

চিত্র উৎস:gemalto.com

কোন ব্রাউজার অফার করে?

ডেস্কটপ এবং সিস্টেমের মাধ্যমে ব্যাঙ্কিংকে ডিজিটাল লেনদেনের প্রাচীনতম রূপ হিসাবে বিবেচনা করা যেতে পারে। যেহেতু ওয়েব প্রোগ্রামগুলি মোবাইল প্রোগ্রামগুলির তুলনায় অনেক পরিপক্ক, তাই একটি অ্যাপের তুলনায় ব্রাউজারগুলি ব্যাপকভাবে পরীক্ষা করা হয়। তাছাড়া, ওয়েব ব্রাউজার থেকে মোবাইল অ্যাপে বাগ হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

যদিও এটি মোবাইল অ্যাপের একটি ঐতিহ্যগত প্রতিরূপ, তবুও এটির সাথে সংযুক্ত হুমকিগুলি আজকের অ্যাপের তুলনায় তুলনামূলকভাবে বেশি। ওয়েব ব্রাউজার ইউআরএল লুকিয়ে রাখে এবং সাইবার অপরাধীদের জন্য আপনার অজান্তেই ক্ষতিকারক সফ্টওয়্যার দিয়ে আপনার সিস্টেমে আক্রমণ করা সহজ করে তোলে।

ব্যাংকিং অ্যাপস বা ব্রাউজার:কি বেশি সুরক্ষিত?

চিত্র উৎস:aspp-psp.pt

ব্যাংকিং অ্যাপস:কি করবেন এবং করবেন না

  • ম্যালওয়্যার বা নিরাপত্তা ত্রুটি থেকে দূরে থাকার জন্য শুধুমাত্র অফিসিয়াল ব্যাঙ্কিং অ্যাপ ব্যবহার করা উচিত।
  • সর্বদা আপনার ব্যাঙ্কিং অ্যাপগুলির একটি আপডেট সংস্করণ রাখুন৷ কারণ সাম্প্রতিক সংস্করণগুলি পুরানো সংস্করণে উপস্থিত হতে পারে এমন কোনও ত্রুটি থেকে মুক্ত৷
  • অ্যাপ ডাউনলোড করার আগে মতামত এবং মতামত পরীক্ষা করুন। কারণ, আপনি কিছু দরকারী তথ্য পেতে পারেন যা আপনাকে সম্ভাব্য জালিয়াতি থেকে বাঁচাতে পারে।
  • শুধুমাত্র বিশ্বাসযোগ্য উৎস থেকে অ্যাপ ডাউনলোড করতে ভুলবেন না; যেমন গুগল প্লে স্টোর বা অ্যাপ।
  • আপনার ব্যাঙ্ক অ্যাপ নিরাপত্তার জন্য যাচাই করা হয়েছে কিনা পরীক্ষা করুন। আপনি এটি ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে চেক করতে পারেন। এছাড়াও, প্রথমবার অ্যাপে প্রবেশ করার সময় আপনি সম্মত হওয়ার আগে আপনি শর্তাবলী পড়তে পারেন। জানুন কিভাবে তারা তাদের অ্যাপের নিরাপত্তা যাচাই করেছে।
  • থার্ড-পার্টি অ্যাপগুলিকে আপনার স্মার্টফোনে প্রবেশ করতে দেবেন না। একটি উদাহরণের জন্য, ধরুন, আপনি একটি ই-কমার্স অ্যাপ ডাউনলোড করতে চান, সাধারণত এই ধরনের অ্যাপগুলি আপনাকে আপনার ডিভাইসের অবস্থান, ছবি, পরিচিতি ইত্যাদিতে অ্যাক্সেস দিতে বলে। আপনি যদি একজন আইফোন ব্যবহারকারী হন তবে আপনি সহজেই অ্যাক্সেস অস্বীকার করতে পারেন। কিন্তু উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড ফোনে অ্যাক্সেস না দিয়ে আপনি এই অ্যাপগুলি ডাউনলোড করতে পারবেন না। একটি অ্যাপের এই ধরনের তথ্যের অ্যাক্সেসের প্রয়োজনের অর্থ হল কিছু গোপনীয়তা সমস্যা রয়েছে। অথবা কিছু লোক বলে যে এটি ব্যবহারকারীদের ADware দিয়ে প্যাক করার জন্য। তাই এই ধরনের বিভ্রান্ত ডপেলগ্যাঞ্জার অ্যাপ থেকে সাবধান থাকুন।
  • 6,50,000 টিরও বেশি দূষিত অ্যান্ড্রয়েড অ্যাপ অফিসিয়াল ব্যাঙ্ক অ্যাপ হিসেবে উপস্থিত রয়েছে। এই অ্যাপ্লিকেশনগুলি বিভিন্ন অ্যাপ স্টোরে রাখা হয় যেখানে তারা ব্যবহারকারীদের তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ দেওয়ার জন্য অপেক্ষা করে। জাল ব্যাঙ্ক অ্যাপগুলির মধ্যে পার্থক্য করা গুরুত্বপূর্ণ। সুতরাং, সর্বোত্তম বিকল্প হল আপনার ফোনের জন্য উপযুক্ত তাদের ব্যাঙ্কিং অ্যাপের সর্বশেষ সংস্করণটি কীভাবে নিরাপদে ডাউনলোড করবেন সে সম্পর্কে সর্বশেষ পরামর্শের জন্য অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়া।
  • আপনার ফোনে বায়োমেট্রিক পাসকোড ব্যবহার করতে ভুলবেন না, যাতে প্রতিবার আপনি আপনার ফোন ব্যবহার করার সময় শুধুমাত্র আপনি এটি আনলক করতে পারেন।
  • ফোন ট্র্যাকিং অ্যাপ থাকলে আপনার ফোন হারিয়ে গেলে আপনার ডেটা মুছে ফেলতে সাহায্য করতে পারে।
  • আপনার ফোন রুট করা বা জেলব্রেক করা, দূষিত আক্রমণকারীদের জন্য একটি খোলা আমন্ত্রণ। সুতরাং, অননুমোদিত সফ্টওয়্যার/অ্যাপগুলিতে অ্যাক্সেস দেওয়ার আগে মনে রাখবেন।
  • ব্যাংকিং লেনদেন করার সময় পাবলিক ওয়াইফাই ব্যবহার এড়িয়ে চলুন। কারণ এই ব্যাঙ্কিং অ্যাপের ডেটা এনক্রিপ্ট না হওয়ার সম্ভাবনা থাকতে পারে। এবং, এই আনক্রিপ্ট করা ডেটাতে কিছু সংবেদনশীল তথ্য থাকতে পারে, যা আপনি হারাতে পারবেন না৷
  • ভাইরাসগুলি Android ডিভাইসগুলিকে সংক্রামিত করে না কারণ তারা স্ব-প্রতিলিপি তৈরি করে না৷ একটি অ্যান্টিভাইরাস অ্যাপ থাকা ঠিক আছে, কিন্তু অ্যাপ স্টোরগুলো ভুয়া অ্যান্টিভাইরাস অ্যাপ দিয়ে পূর্ণ। তাই, এই অ্যাপগুলো এড়িয়ে চলাই ভালো।
  • যদি প্রতারণা করা হয়, তাহলে অ্যাকশন ফ্রডের অধীনে আপনার মামলাটি রিপোর্ট করতে ভুলবেন না এবং আপনি পরিচয় চুরি বা পরিচয় জালিয়াতির জন্য মামলা করতে পারেন৷

 এছাড়াও পড়ুন:  Ghostery:নিরাপদ ব্রাউজিং অভিজ্ঞতার জন্য সেরা এক্সটেনশন

পরিচয় চুরি – যখন একজন প্রতারক পরিচয় জালিয়াতি করার জন্য নাম, DOB, ঠিকানা বা যোগাযোগ নম্বরের মতো ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করে। পরিচয় চুরি আপনার অর্থের উপর প্রভাব ফেলতে পারে যেমন বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত আপনি ঋণ নিতে/মঞ্জুর করতে পারবেন না, আপনি বন্ধক রাখতে পারবেন না বা ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন না।

পরিচয় জালিয়াতি – এটিকে উল্লেখ করা যেতে পারে যখন কেউ আপনার পরিচয় ব্যবহার করে বা আপনার পরিচয় চুরি করে এবং ফৌজদারি অপরাধের জন্য ব্যবহার করে। একজন প্রতারক আপনার ব্যক্তিগত পরিচয় ব্যবহার করে অন্যের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে, আপনার নামে পণ্য বা পরিষেবা অর্ডার করতে, ক্রেডিট কার্ড, ঋণ পেতে পারে। ইত্যাদি আপনার সাথে এই ধরনের প্রতারণা হলে অবিলম্বে আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন।

ব্যাংকিং অ্যাপস বা ব্রাউজার:কি বেশি সুরক্ষিত?

চিত্র উৎস:mypinpad.com

  অ্যাপগুলি ঝুঁকিপূর্ণ কারণ বেশিরভাগ ব্যাংকিং অ্যাপে নিরাপত্তা ত্রুটি এবং ভাইরাস রয়েছে। আপনি বিশ্বাসযোগ্য উত্স থেকে এটি ডাউনলোড না করলে ক্ষতিকারক আক্রমণ করা যেতে পারে। ব্রাউজারগুলি ঝুঁকিপূর্ণ কারণ সেগুলিকে ট্রোজান দিয়ে ডিজাইন করা হয়েছে যা ব্যবহারকারী তার অনলাইন ব্যাঙ্ক অ্যাকাউন্টে লগ ইন না করা পর্যন্ত লুকিয়ে থাকে৷ এই ম্যালওয়্যারটি আপনার ব্রাউজারে আক্রমণ করে এবং আপনার সংবেদনশীল তথ্য এবং লগইন শংসাপত্র চুরি করে এবং আপনার অ্যাকাউন্ট থেকে অর্থ সরিয়ে নেয়।

3টি বিকল্প ব্রাউজার যা দৃঢ় নিরাপত্তা প্রদান করে – অনলাইন ব্যাঙ্কিংয়ের জন্য সেরা ব্রাউজার?

যদিও আমরা ব্যাঙ্কিংয়ের জন্য অ্যাপগুলি কীভাবে ভাল তা তালিকাভুক্ত করেছি। আমরা ওয়েব ব্রাউজিং বন্ধ করতে চাই না, কারণ এখনও অনেক লোক আছে যারা ডেস্কটপ/সিস্টেম নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করে।

তাই, তাদের জন্য, আমরা এমন কিছু ব্রাউজার সাজেস্ট করছি যেগুলো অনলাইন ব্যাঙ্কিংয়ের জন্য নিরাপদ ও নিরাপদ।

একটি ওয়েব ব্রাউজার হ'ল দূষিত আক্রমণের বিরুদ্ধে প্রথম রক্ষাকারী ব্লক এবং এইভাবে ব্রাউজার নিরাপত্তা অপরিহার্য৷

গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, অপেরা, ইত্যাদির মতো জনপ্রিয় ব্রাউজারগুলি ছাড়াও অন্যান্য নিরাপদ ব্রাউজার রয়েছে যা আপনাকে নিরাপত্তা এবং গোপনীয়তা প্রদান করে:

ডবল – এটি একটি ক্রোমিয়াম-ভিত্তিক মাল্টি-প্ল্যাটফর্ম ব্রাউজার যা অন্যথায় "একটি নিরাপত্তা সচেতন ওয়েব ব্রাউজার" নামে পরিচিত। এমনকি কোনো বর্ধিত পরিবর্তন ছাড়াই, Dooble তার ডিফল্ট অবস্থায় জাভাস্ক্রিপ্ট এবং ফ্ল্যাশের মতো সম্ভাব্য অনিরাপদ মাধ্যমগুলিকে নিষ্ক্রিয় করে দেয় অর্থাৎ ব্রাউজার নিজেই ডিফল্টরূপে ছদ্মবেশী হয়ে যায়। কোনো ওয়েব ব্রাউজার দ্বারা কুকিজ পরিচালনা করা মোটেও সহজ কাজ নয়, Dooble স্বয়ংক্রিয়ভাবে iFrame-এ তৃতীয় পক্ষের সেশন কুকিজকে ব্লক করে। নিরাপত্তার নাম ছাড়াও, Dooble আরেকটি বৈশিষ্ট্য প্রদান করে যা ব্যবহারকারীর বিষয়বস্তু যেমন ইতিহাস, ব্রাউজিং পছন্দ, বুকমার্ক ইত্যাদি এনক্রিপ্ট করে। সাইফার এবং একটি পাসফ্রেজ সহ, আপনি ডান-ক্লিক ব্যবহার করে নির্বাচিত ট্যাবের জন্য ব্যক্তিগত ব্রাউজিং করতে পারেন। Dooble হয়ত একজন নবাগত কিন্তু এটি আপনার গোপনীয়তার উদ্বেগগুলিকে সন্তুষ্ট করার জন্য উদ্ভাবনী বৈশিষ্ট্যগুলির একটি সমৃদ্ধ সেট নিয়ে আসে৷

টর – 'TOR' একটি সংক্ষিপ্ত রূপ যা 'দ্য অনিয়ন রাউটার' এর জন্য দাঁড়িয়েছে। এই ব্রাউজারটি এমন লোকদের জন্য যারা তাদের আসল পরিচয় গোপন করে ইন্টারনেটে তাদের পরিচয় গোপন রাখতে চায়। টর হল আপনার ট্রাফিককে বেনামী করার সবচেয়ে সহজ উপায় এবং এটি বিনামূল্যে। আপনি এই ব্রাউজারে যা কিছু করবেন তা সেই ট্র্যাফিককে এনক্রিপ্ট করবে যাতে এটি আপনার কাছে ফিরে না আসে। এবং যদি কেউ চেষ্টা করে, তবে এটি র্যান্ডম টর নেটওয়ার্ক থেকে ট্র্যাফিক আসছে, কিন্তু আপনার সিস্টেম নয়। টর মূলত একজন ব্যবহারকারীকে নির্দিষ্ট সীমাবদ্ধতার সাথে বাধ্য করে যেমন একটি HTTPS সংযোগের জন্য প্রয়োজনীয়তা। একটি নিরাপদ ব্রাউজার হওয়া ছাড়াও, এটি সত্যিই একটি উন্নত গোপনীয়তা পদ্ধতি যা সমগ্র নজরদারি বিরোধী আন্দোলনের সূত্র৷

ম্যাক্সথন – প্রথমত, অনলাইন এবং ব্রাউজারের নিরাপত্তার স্বার্থে ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে মুক্ত একটি ব্রাউজার বেছে নেওয়া খুবই প্রয়োজন। ম্যাক্সথন 100% পরিষ্কার পরীক্ষা করা হয়েছে এবং এটি ভাইরাস, ট্রোজান এবং স্পাইওয়্যার মুক্ত। দ্বিতীয়ত, পপ-আপ বিজ্ঞাপনগুলি সবচেয়ে বিরক্তিকর জিনিস যখন এটি ভুলবশত ক্লিক করা হয় যা আপনার সিস্টেমে ভাইরাস ঢোকানোর কারণ হতে পারে, ম্যাক্সথন পপ-আপ বিজ্ঞাপন, বিরক্তিকর ব্যানার, ভাইরাস ব্লক করার জন্য অতিরিক্ত এক্সটেনশন যোগ করার প্রয়োজন ছাড়াই এটি পরিচালনা করে। , এবং ট্রোজান। তৃতীয়ত, ম্যাক্সথন স্প্যাম সুরক্ষা প্রদান করে, একটি কেলেঙ্কারী সবচেয়ে ঘন ঘন ভাইরাস বাহক এবং UUMail এর সাথে, ম্যাক্সথন 5 ব্রাউজার এই সমস্যাটিকে স্থায়ীভাবে বাইপাস করে। এটি অনলাইন ব্যাঙ্কিংয়ের জন্য একটি সর্বোত্তম সমাধান হতে পারে, কারণ এটি আপনাকে একটি নিরাপদ ব্রাউজিং পরিবেশ প্রদানের জন্য একটি পরীক্ষিত পণ্য৷

আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা আপনার হাতে। এটি আসলে আপনার অনলাইন আচরণের উপর ভিত্তি করে। এমন কোন ব্রাউজার নেই যা আপনাকে সম্পূর্ণ বা সর্বদা রক্ষা করতে পারে। যদি আপনার ব্রাউজিং অভ্যাস অনিরাপদ হয়, কোন ব্রাউজার আসলে সাহায্য করতে পারে না৷


  1. কিভাবে আপনার আইপ্যাড ডকে আরও অ্যাপ যোগ করবেন

  2. Windows 10-এ ওয়েবসাইটগুলির জন্য অ্যাপগুলি কী কী?

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপ হাইবারনেশন কি? এটা কিভাবে কাজ করে?

  4. AppLock দিয়ে Android এ আপনার অ্যাপগুলি সুরক্ষিত করুন