কম্পিউটার

পাঁচটি উপায়ে একজন চোর আপনার চুরি হওয়া হার্ডওয়্যার থেকে লাভ করতে পারে

অপরাধীরা আপনার পিসি, আপনার ল্যাপটপ, আপনার স্মার্টফোন চুরি করে – আপনার বাড়ি চুরি করে বা আপনার কাছ থেকে ছিনিয়ে নিয়ে। তাহলে কি হবে?

প্রতিদিনের সমস্যা হল আত্মতুষ্টি। আমাদের বেশিরভাগেরই স্মার্টফোন রয়েছে এবং আমরা একটি পাঠ্যের উত্তর দেওয়ার জন্য আমাদের পকেট থেকে সেগুলি নেওয়ার বিষয়ে দুবার ভাবি না। এটি আমাদের লক্ষ্য করে তোলে। একটি কৌশল সাধারণত বাস স্টপে সঞ্চালিত হয়. আপনি আপনার ফোনটি বের করে আনেন, এবং একজন চোর আপনাকে চমকে দিয়ে কেবল আপনার হাত থেকে চড় মেরে দৌড়ে নিয়ে যায়। তারা অবিলম্বে আপনাকে পিছনের পায়ে ধরে ফেলে।

কিন্তু তারা আপনার চুরি করা প্রযুক্তি দিয়ে কী করতে পারে...?

আপনার ডিভাইস বিক্রি করা

পাঁচটি উপায়ে একজন চোর আপনার চুরি হওয়া হার্ডওয়্যার থেকে লাভ করতে পারে

এমনকি একটি সেকেন্ড-হ্যান্ড ল্যাপটপ $50, $150, $300 পেতে পারে। এটা স্পষ্টতই সব মডেলের উপর নির্ভর করে। eBay-এ একটি দ্রুত নজর দিন এবং আপনি নির্দিষ্ট কিছুর জন্য প্রায় $700 পর্যন্ত বিড দেখতে পাবেন। এর মধ্যে অনেকগুলিই যথেষ্ট নির্দোষ লেনদেন হবে, তবে এটি দেখায় যে নগদ অপরাধীরা ব্যবহৃত ডিভাইসগুলির জন্য পেতে পারে৷

আমরা যদি ক্যাশ জেনারেটরের দিকে ফিরে যাই, একটি যুক্তরাজ্য-ব্যাপী প্যান ব্রোকার, ল্যাপটপের দাম সাধারণত £150 এবং £200 (US$222- $297) এর মধ্যে থাকে।

ইবেতে ফিরে গেলে, একটি ব্যবহৃত, আনলক করা আইফোন 6 (64GB) এর দাম $600 এর নিচে পাওয়া কঠিন। এবং স্ক্রিনটি ক্র্যাক হলে এটি কোন ব্যাপার না:এটি এখনও প্রায় $400 আনতে পারে! 5s স্বাভাবিকভাবেই সস্তা, কিন্তু তারা সাধারণত প্রায় $300 উপার্জন করে।

এটা আশ্চর্যজনক যে একটি চুরি করা ডিভাইস বিক্রি করা কতটা সহজ, সেটা অনলাইনে হোক বা পাওনব্রোকারের কাছে মুখোমুখি হোক বা গজ বিক্রিতে।

স্বতন্ত্র উপাদান বিক্রি করা

পাঁচটি উপায়ে একজন চোর আপনার চুরি হওয়া হার্ডওয়্যার থেকে লাভ করতে পারে

একটি সম্পূর্ণ ডিভাইস প্রচুর পরিমাণে নগদ আনতে পারে, কিন্তু একইভাবে পৃথক উপাদান বিক্রি করতে পারে - কিছুটা পুরানো সেকেন্ড-হ্যান্ড গাড়ির যন্ত্রাংশের জন্য ব্যবহার করার মতো।

আবার, এটি অনেকাংশে নির্ভর করে চুরি হওয়া পিসিটি কতটা নতুন, ভিতরে কী সরঞ্জাম রয়েছে, ক্ষমতা এবং এটি কী অবস্থায় রয়েছে৷ যাইহোক, গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU)-এর সাধারণত উচ্চ মূল্য থাকে – ইবেতে $100 থেকে $200-এর মধ্যে ওয়ারেন্টি দেওয়া হয় - যেমন একটি আপ-টু-ডেট সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) আছে, যদিও এগুলোর দামে ব্যাপক তারতম্য হয়। চ্যাসিস, এছাড়াও, নগদ একটি ভাল অঙ্কের দাবি করতে পারে, অনেকগুলি ইবেতে প্রায় $100 পৌঁছেছে। ব্যতিক্রমী ক্ষেত্রে, যেমন এই লিয়ান লি অ্যালুমিনিয়াম ATX চ্যাসিস, তারা $1000-এর বেশি পেতে পারে!

আরও উপাদানের মূল্য কম, বিশেষ করে হিট সিঙ্ক, কিন্তু পুরানো প্রবাদ হিসাবে, এটি সব যোগ করে - এবং কিছু ঝুঁকি বাইপাস করে যা অপরাধীরা নিতে বাধ্য হতে পারে। কিন্তু এর চেয়েও সহজ উপায় আছে...

এটি আপনাকে ফেরত দেওয়া হচ্ছে!

পাঁচটি উপায়ে একজন চোর আপনার চুরি হওয়া হার্ডওয়্যার থেকে লাভ করতে পারে

এটি একেবারেই উদ্ভট শোনাচ্ছে, কিন্তু কিছু চোর, দ্রুত আর্থিক সমাধানের পরে, আপনার স্মার্টফোন চুরি করতে পারে – এবং তারপরে এটি আপনাকে ফেরত দিতে পারে!

একটি ফোনে বিক্রি অপরাধীদের দুর্বল করে দিতে পারে, এবং কিছু ক্ষেত্রে, এটি বেশ অর্থহীন। iOS 7 অ্যাক্টিভেশন লক চালু করেছে, যা কিছু করার আগে আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ডের উপর জোর দেবে। অ্যাপল এমনকি এটি আনলক করবে না। Google এবং Windows ও একই রকম বৈশিষ্ট্য যোগ করেছে। গত বছর লন্ডনে, স্মার্টফোন চুরির ঘটনা 50%, সান ফ্রান্সিসকোতে 27% এবং নিউ ইয়র্কে 16% কমেছে - সবই কিল সুইচের জন্য দায়ী।

অবশ্যই, যদি এটি কাজ না করে, আপনি সর্বদা কুৎসিতকরণের চেষ্টা করতে পারেন...

যাইহোক, এটা প্রতীয়মান হয় যে অপরাধীরা একটি চুরি এবং দ্রুত পুনরুদ্ধারের জন্য দলবদ্ধ হচ্ছে। কেলেঙ্কারীতে মূলত একটি আপাতদৃষ্টিতে গুড সামারিটান আপনার স্মার্টফোন পুনরুদ্ধার করে - সম্ভবত আততায়ীকে ধাওয়া করার পরে, কিন্তু শেষ পর্যন্ত তাদের পালানোর জন্য ছেড়ে দেওয়া - এবং এটি আপনাকে ফিরিয়ে দেওয়া। কিছু মৌখিক কৃতজ্ঞতার পরে, ভালো কাজকারী চালাকির সাথে আর্থিক প্রতিদানের ইঙ্গিত দেবে।

সান ফ্রান্সিসকো পুলিশ প্রধান গ্রেগ সুহর সান ফ্রান্সিসকো পরীক্ষককে বলেছিলেন যে এটি প্রায়শই $20 হয়, "আমি [ক্র্যাক কোকেন] বিক্রি করে পেতে পারি তার চেয়ে বেশি।"

তোমাকে ব্ল্যাকমেইল করা

পাঁচটি উপায়ে একজন চোর আপনার চুরি হওয়া হার্ডওয়্যার থেকে লাভ করতে পারে

স্পষ্টতই, আপনি আপনার পিসি, ল্যাপটপ, বা স্মার্টফোনে কোন উপাদান সঞ্চয় করেন তার উপর এটি অনেকাংশে নির্ভর করে, তবে ব্ল্যাকমেল হল চুরি হওয়া ডিভাইসগুলি থেকে লাভ করার একটি সম্ভাব্য খুব লোভনীয় উপায়৷

গত বছর তার হাই-প্রোফাইল ব্ল্যাকমেল মামলার জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য ছিল। তালিকাভুক্ত জিপ ফাইল এবং এই সতর্কতা সহ সনি একটি বিশেষ ভীতিকর হ্যাকিং আক্রমণের শিকার হয়েছিল:"আমরা আপনার সমস্ত [অভ্যন্তরীণ] ডেটা, [সমেত] আপনার গোপনীয়তা এবং শীর্ষ গোপনীয়তাগুলি পেয়েছি। আপনি যদি আমাদের কথা না মানেন, আমরা করব বিশ্বের নীচে দেখানো তথ্য প্রকাশ করুন।" গলফার, ডাস্টিন জনসনকেও, তার প্রাক্তন অ্যাটর্নিদের দ্বারা "মিস্টার জনসনের ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য প্রকাশ করার জন্য হুমকি দেওয়া হয়েছিল, যা তারা মিস্টার জনসনের প্রতিনিধিত্বের সময় শিখেছিল, যদি তিনি ঋণ পরিশোধের জন্য একটি মামলা শুরু করেন" $3 মিলিয়ন তারা চুরি করেছে বলে ধারণা করা হচ্ছে।

'সেলিব্রিটি' যারা স্পটলাইটে আছে তাদের বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে, কিন্তু তার বইতে, কম্পিউটার-সম্পর্কিত ঝুঁকি , পিটার নিউম্যান নির্দিষ্ট চাকরির লক্ষ্যবস্তু সম্পর্কে সম্ভাব্য উদ্বেগের কথা তুলে ধরেন - বিশেষ করে চিকিৎসা পেশাদারদের। ডাক্তারদের কাছ থেকে পিসি চুরি হওয়ার অভিযোগের পরে, তিনি নোট করেছেন:"সম্ভবত উদ্দেশ্য ছিল নিছক সরঞ্জাম চুরি, কিন্তু সিস্টেমে সংবেদনশীল ডেটা রয়েছে যা ব্ল্যাকমেইল বা মানহানির জন্য ব্যবহার করা যেতে পারে।"

এবং যদিও ব্যক্তিগত তথ্য ফাঁস খুবই উদ্বেগজনক, যৌন নির্যাতন হল ব্ল্যাকমেইলের সবচেয়ে প্রচলিত, সম্ভাব্য-বিধ্বংসী উদাহরণগুলির মধ্যে একটি। এফবিআই-এর মতে, অর্থ বা আরও যৌন ক্রিয়াকলাপের জন্য লিভারেজ হিসাবে স্পষ্ট উপাদানের (ভিডিও বা ছবি) ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। যৌন নির্যাতনের সাম্প্রতিক ঘটনাটিও ভুক্তভোগীদের ওপর অধিক আধিপত্য অর্জনের জন্য বিকশিত হয়েছে। একটি বিরক্তিকর ঘটনার ফলে একজন 24-বছর-বয়সীর আত্মহত্যা হয়েছিল যার ল্যাপটপ চুরি হয়ে গিয়েছিল, তারপরে NSFW ফুটেজ ফাঁস করার হুমকি দেওয়া হয়েছিল৷

যদি আপনার কম্পিউটার, স্মার্টফোন বা ট্যাবলেটে আপনার বা একজন অংশীদারের মধ্যে প্রাপ্তবয়স্কদের সামগ্রী থাকে, তাহলে আপনি চাঁদাবাজদের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারেন৷

তুমি হও

পাঁচটি উপায়ে একজন চোর আপনার চুরি হওয়া হার্ডওয়্যার থেকে লাভ করতে পারে

আপনার সম্পর্কে যে কোনও চুরি করা ডেটা কালো বাজারে আইডি অপরাধীদের কাছে বিক্রি করা যেতে পারে। PandaLabs-এর একটি রিপোর্ট অনুসারে, আপনার ক্রেডিট কার্ডের বিবরণের মূল্য $2 এর মতো হতে পারে।

ডেটা প্রায়শই ম্যালওয়্যার ব্যবহার করে প্রাপ্ত করা হয়, তবে চুরি করা হার্ডওয়্যারে ব্যক্তিগত তথ্য প্রকাশ করাও থাকে। কুকিজের জন্য ধন্যবাদ, অপরাধীরা আপনার ইমেল, সামাজিক নেটওয়ার্কিং এবং পেপ্যালে লগ ইন করতে পারে। অনলাইন ব্যাঙ্কিং ব্যবহার করার অনেক কারণ আছে, কিন্তু সেটাও দুর্বল হতে পারে।

কারণ সবকিছুই আপনার হার্ড ডিস্ক ড্রাইভে (HDD) সংরক্ষিত থাকে। এটি আপনার প্রোগ্রাম, নথি, ছবি, ডাউনলোড এবং আপনি যে সাইটগুলি পরিদর্শন করেছেন:এই সমস্তই ডিফল্ট হিসাবে ক্যাশে ফোল্ডারে সংরক্ষণ করা হয়৷ ব্রাউজার ক্যাশে সাধারণত লেখা হয় যখন এটি অতিরিক্ত হয়; অন্যথায়, আপনাকে বারবার ক্যাশে সাফ করতে হবে।

এই ডেটা হয় বিক্রি করা যেতে পারে, আসল চোর দ্বারা ব্যবহার করা যেতে পারে - বা উভয়ই। আইডি চুরি একটি খুব বাস্তব সমস্যা:ব্ল্যাকমেল ছাড়াও, অপরাধীরা আরও পাসওয়ার্ড বা আপনার পিন সম্পর্কে ইঙ্গিত পেতে আপনার Facebook দখল করতে পারে। পর্যাপ্ত ব্যক্তিগত তথ্য দেওয়া হলে একজন চোর আপনার নামে একটি ক্রেডিট কার্ড অর্জন করতে পারে। সরকার এবং ব্যাঙ্কগুলির দ্বারা স্থাপন করা সুরক্ষা জালগুলি আপনার ক্ষতিকে সীমিত করতে পারে, তবে তা সত্ত্বেও, FDIC সতর্ক করে, "নিরাপরাধ শিকারদের দীর্ঘ সময় ধরে (এবং কখনও কখনও বছর ধরে) কলঙ্কিত অ্যাকাউন্টগুলি বন্ধ করা এবং নতুন খুলতে, ক্রেডিট রেকর্ডগুলি ঠিক করা, এবং অন্যথায় পরিষ্কার করা হতে পারে৷ ক্ষতির পরিমাণ। তারা নিজেদেরকে ঋণ, চাকরি এবং অন্যান্য সুযোগ থেকে বঞ্চিত হতে পারে কারণ একটি পরিচয় চুরি তাদের খ্যাতি এবং ক্রেডিট রেটিং নষ্ট করেছে।"

আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

পাঁচটি উপায়ে একজন চোর আপনার চুরি হওয়া হার্ডওয়্যার থেকে লাভ করতে পারে

চুরির শিকার হওয়া সত্যিই একটি ভয়ঙ্কর জিনিস, এমনকি যদি এটি আরও বেশি না যায়। কিন্তু তুমি অসহায় নও।

আপনার সমস্ত অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য অসংখ্যবার আপনার ইমেল ইনপুট করার সময় কুকি এবং ক্যাশে মুছে ফেলা বিরক্তিকর হতে পারে, তবে এটি মূল্যবান। আপনি স্থায়ীভাবে আপনার হার্ড ড্রাইভ থেকে তথ্য পরিত্রাণ পেতে পারেন. অথবা যদি আপনাকে সত্যিই ধাক্কা দেওয়া হয়, আপনি এটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন - অথবা এটি ধ্বংস করতে পারেন৷

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সতর্ক থাকা। সন্দেহজনক থাকুন। আপনার স্মার্টফোন বা ট্যাবলেটকে সুরক্ষিত করুন:যখন আপনি পরিবেশ বা আপনার চারপাশের লোকেদের সম্পর্কে নিশ্চিত নন তখন একটি SMS এর উত্তর দিতে এত তাড়াতাড়ি করবেন না৷ আপনি নিরাপদ না হওয়া পর্যন্ত এটি অপেক্ষা করতে পারে। আপনার স্মার্টফোন চুরি হয়ে গেলে আপনার এটি করা উচিত৷

এবং যদি কেউ সত্যিই একজন ভাল সামারিটান হয়, তবে তারা আপনাকে একটি ডিভাইস ফিরিয়ে দিয়ে আনন্দ পাবে, আর্থিক প্রতিদান পেয়ে নয়।

আপনি আর কি টিপস পেয়েছেন? আপনি সতর্কতা আরো শব্দ আছে? নিচে আমাদের জানান।


  1. ঠিক করুন:আপনার পিসি অন্য স্ক্রিনে প্রজেক্ট করতে পারে না

  2. আইফোনে আপনার এয়ারপ্রিন্ট প্রিন্টার খুঁজে পাচ্ছেন না? ঠিক করার 11টি উপায়

  3. আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ল্যাপটপ খুঁজে পাওয়ার শীর্ষ 3টি উপায়

  4. আপনার কম্পিউটার সিস্টেমকে ক্র্যাশ হওয়া থেকে রোধ করার উপায়