কম্পিউটার

আপনি কি নিজেকে পোকেমন গো ম্যালওয়্যারের সাথে আচরণ করেছেন?

আমার চারপাশের বিশ্ব বর্ধিত বাস্তবতা পোকেমন প্রশিক্ষকদের উন্মত্ততায় বিস্ফোরিত হয়েছে, লক্ষ লক্ষ ব্যক্তি তাদের স্থানীয় পরিবেশ জুড়ে "এদের সবাইকে ধরার" চেষ্টা করছে। পোকেমন সিরিজের দীর্ঘ প্রতীক্ষিত সংযোজন উদীয়মান প্রশিক্ষকদের তাদের সেট থেকে রাস্তায় নিয়ে গেছে, প্রাপ্তবয়স্কদের নস্টালজিক হার্টস্ট্রিংয়ে প্রবলভাবে টানছে যারা ভেবেছিল তাদের পোকেমন ধরার আসক্তি দীর্ঘকাল ধরে মারা গেছে।

Niantic, Pokémon Go এর ডেভেলপাররা এবং এর পোর্টাল ক্যাপচারিং-কাম-এলিয়েন ব্যাটলিং প্রিকার্সর, Ingress, বর্তমানে তাদের অগমেন্টেড রিয়েলিটি গেমটি যে অতুলনীয় সাফল্যের সম্মুখীন হচ্ছে তাতে আনন্দ করছে। ইনগ্রেস, যদিও তুলনামূলকভাবে জনপ্রিয়, তা কখনোই পোকেমন গো-এর বিশ্বায়িত সাফল্য অর্জন করতে পারেনি। এটা প্রায় ব্র্যান্ড স্বীকৃতি সত্যিই দরকারী মত!

সাফল্য ক্লেশ ছাড়া হয় না, যদিও. Niantic ইনগ্রেসের রুক্ষ প্রথম দিন থেকে পাঠ শিখতে অবহেলা করেছে বলে মনে হচ্ছে। তাদের আকস্মিক সাফল্য কিছুটা আশ্চর্যজনক বলে মনে হচ্ছে এবং নিন্টেন্ডোর বাজার মূলধনে তাদের আনুমানিক $9 বিলিয়ন যোগ করা সত্ত্বেও, বড় প্রশ্ন রয়ে গেছে।

"কীভাবে আপনার সামনের ঘরে একটি চারিজার্ডকে প্রলুব্ধ করবেন" এবং "কেন আমার শহরে কেবল ডোডুও আছে?" প্রশ্নগুলির মধ্যে। আরও গুরুতর সমস্যা, যেমন পুনঃপ্যাক করা Pokémon Go APK-এর মাধ্যমে ছড়িয়ে পড়া অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারের বিস্তৃত রিপোর্ট, সেইসাথে ব্যক্তিদের নিয়মিত স্টমিং গ্রাউন্ড থেকে অনেক দূরে ঘুরে বেড়ানোর পরে তাদের অত্যন্ত ব্যয়বহুল স্মার্টফোনের জন্য ছিনতাই করা হয়েছে।

চলুন দেখে নেওয়া যাক।

ক্ষতিকারক পোকেমন গো APKs

পোকেমন আমার জন্য কিছু জঘন্য স্মৃতি জাগায়। আমি বছরের পর বছর ধরে লাল এবং নীল আবেশের সাথে খেলেছি, অগণিত টিভি সিরিজ দেখেছি এবং এখন পর্যন্ত সেরা ছিল প্রথম 150টি পোকেমনের পোস্টার আমার দেয়ালে গর্বিতভাবে প্রদর্শিত হয়েছে। কিন্তু এটা ভিন্ন।

আপনি কি নিজেকে পোকেমন গো ম্যালওয়্যারের সাথে আচরণ করেছেন?

একই রকম পোকেমন ব্যাকগ্রাউন্ড সহ অনেক ব্যক্তি, যারা দীর্ঘদিন ধরে তাদের আরও বিশিষ্ট গেমিং আকাঙ্ক্ষাকে ভুলে গিয়েছিলেন তারা অগমেন্টেড রিয়েলিটি সংস্করণটির প্রকাশকে প্রতিরোধ করার পক্ষে খুব শক্তিশালী বলে মনে করেছেন। যাইহোক, Niantic অঞ্চলে লক করা পোকেমন গো, যার অর্থ মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডের বাইরের লোকদের অর্থাৎ ডিভাইস অ্যাপ স্টোরগুলিতে তাদের অফিসিয়াল সংস্করণ উপস্থিত না হওয়া পর্যন্ত খেলতে অক্ষম।

অবশ্যই, এটি কাজ করার সম্ভাবনা ছিল না -- এবং তা হয়নি। অ্যাপ্লিকেশনগুলি ইউকেতে গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোরে উপস্থিত না হলেও ব্যবহারকারীরা দ্রুত বুঝতে পেরেছিলেন যে এটি সহজেই কাজ করা যেতে পারে। অসংখ্য Pokémon Go APK (Android অ্যাপ্লিকেশন প্যাকেজ) বিশাল পরিসরের APK ভাণ্ডারে আপলোড করা হয়েছে, এত বেশি যে Googling "APK" শুধুমাত্র Pokémon Go-এর লিঙ্ক ফেরত দেয়।

আপনি কি নিজেকে পোকেমন গো ম্যালওয়্যারের সাথে আচরণ করেছেন?

দুর্ভাগ্যবশত, হ্যাকাররা এটিকে কিছু গুরুতর দূষিত কোড সম্বলিত APK আপলোড করার একটি সুবর্ণ সুযোগ হিসেবে দেখেছে, যারা তাদের অঞ্চলের জন্য অফিসিয়াল রিলিজের তারিখের জন্য অপেক্ষা করতে পারেনি এমন ব্যবহারকারীদের লক্ষ্য করে।

একবার সন্দেহজনক ব্যবহারকারীর ডিভাইসে ডাউনলোড করা হলে, APK আনপ্যাক হওয়ার সাথে সাথে দূষিত কোডটি কার্যকর হয় এবং আপনি সম্পূর্ণ ভিন্ন সম্ভাবনার কিছু ধরা পড়েছেন।

আপনি একটি ইঁদুর ধরেছেন!

আর রাতাটা না। না, এটি একটি R আবেগ A অ্যাক্সেস T ool, Droidjack নামে, প্রুফপয়েন্টে নিরাপত্তা গবেষকরা আবিষ্কার করেছেন। SandroRAT নামেও পরিচিত, এই অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারটি পূর্বে Symantec এবং Kaspersky দ্বারা বিশদ বিবরণ দেওয়া হয়েছে, এবং একটি আক্রমণকারীকে সম্পূর্ণ Android ডিভাইসে দূরবর্তী অ্যাক্সেস দেয় যেটিতে ক্ষতিকারক APK ইনস্টল করা আছে। প্রুফপয়েন্ট আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস সংক্রামিত হয়েছে কিনা তা পরীক্ষা করার দুটি পদ্ধতি অফার করেছে:

  1. ডাউনলোড করা APK-এর SHA256 হ্যাশ চেক করুন। বৈধ Pokémon Go APK হ্যাশ পড়া উচিত 8bf2b0865bef06906cd854492dece202482c04ce9c5e881e02d2b6235661ab67 . প্রুফপয়েন্ট দ্বারা আবিষ্কৃত ক্ষতিকারক APK এর হ্যাশ 15db22fd7d961f4d4bd96052024d353b3ff4bd135835d2644d94d74c925af3c4 পড়ে।
  2. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে, সেটিংস> অ্যাপস> পোকেমন গো-এ যান , তারপর অনুমতি-এ নিচে স্ক্রোল করে . নীচের চিত্রগুলি বৈধ Pokémon Go APK-এর প্রয়োজনীয় অনুমতিগুলি এবং ক্ষতিকারক APK-কে দেওয়া অতিরিক্ত অনুমতিগুলির বিশদ বিবরণ দেয়৷

এগুলি হল বৈধ পোকেমন গো অনুমতি:

আপনি কি নিজেকে পোকেমন গো ম্যালওয়্যারের সাথে আচরণ করেছেন?

এবং এটি ক্ষতিকারক পোকেমন গো অনুমতির প্রথম পৃষ্ঠা:

আপনি কি নিজেকে পোকেমন গো ম্যালওয়্যারের সাথে আচরণ করেছেন?

এবং দ্বিতীয়টি:

আপনি কি নিজেকে পোকেমন গো ম্যালওয়্যারের সাথে আচরণ করেছেন?

আপনি যদি সংক্রমিত হয়ে থাকেন, অবিলম্বে অ্যাপ্লিকেশনটি মুছে ফেলুন এবং ক্ষতিকারক APK মুছুন। গুগল প্লে স্টোরে যান এবং অ্যাভাস্ট মোবাইল সিকিউরিটি ডাউনলোড করুন এবং আপনার ডিভাইসটি স্ক্যান করুন। তারপরে, প্লে স্টোরে ফিরে যান এবং ম্যালওয়্যারবাইটস অ্যান্টি-ম্যালওয়্যার ডাউনলোড করুন, আবার আপনার ডিভাইস স্ক্যান করুন।

যেকোনও স্ক্যান করে আবিষ্কৃত কোনো ক্ষতিকারক উপাদান সরান।

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যাকআপ নিয়ে পরিশ্রমী হন, তাহলে আপনার কাছে পুনরুদ্ধার করার জন্য একটি সম্পূর্ণ সিস্টেম চিত্র থাকতে পারে। যদি এটি হয়, তবে এটি ম্যালওয়্যারকে বিলুপ্ত করার আরেকটি চমৎকার বিকল্প।

আপনার SHA256 হ্যাশ পরীক্ষা করা হচ্ছে

উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি সহজ বিকল্প রয়েছে, যার জন্য ডাউনলোড বা কোনো ইনস্টলেশনের প্রয়োজন নেই।

একটি উন্নত আদেশ সত্বর খুলুন. একটি হ্যাশ তৈরি করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

certUtil -hashfile insertfilepathhere [hash algorithm]

আপনার হ্যাশ অ্যালগরিদম পছন্দগুলি হল MD2, MD4, MD5, SHA1, SHA256, SHA384, বা SHA512৷ এই ক্ষেত্রে, SHA256 বিকল্পটি ব্যবহার করুন৷

একবার তৈরি হয়ে গেলে, প্রুফপয়েন্ট দ্বারা সরবরাহ করা হ্যাশের বিপরীতে APK হ্যাশটি পরীক্ষা করুন৷

অন্যান্য সমস্যা:iOS অনুমতি

এগুলি বিভিন্নভাবে মিশ্রিত, তবে সমস্ত উদ্বেগজনক। সম্ভবত সবচেয়ে বড় সমস্যাটি পোকেমন গো অ্যাপ্লিকেশন অনুমতির সাথে সম্পর্কিত, যা উদ্বেগজনকভাবে পাওয়া গেছে (কিন্তু ভুলভাবে, আতঙ্কিত হওয়ার আগে অনুগ্রহ করে পরবর্তী বিভাগটি পড়ুন! ) iOS ডিভাইসে অনুপ্রবেশকারী। যদিও বেশিরভাগ অ্যাপের কাজ নিশ্চিত করার জন্য কিছু স্তরের অনুমতির প্রয়োজন হয়, Pokémon Go সমগ্র Google অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেসের অনুরোধ (এবং লাভ!) করার মাধ্যমে গোপনীয়তার সীমানা উল্লেখযোগ্যভাবে অতিক্রম করেছে বলে মনে হয়। এর অর্থ হল একটি নাম, ইমেল ঠিকানা এবং কিছু ক্ষেত্রে, অবস্থানের জন্য সাধারণ সাধারণ অনুরোধের পরিবর্তে, পোকেমন গো এবং নিয়ানটিক Google ড্রাইভ, ব্যক্তিগত Gmail অ্যাকাউন্ট, ফোন বিষয়বস্তু এবং আরও অনেক কিছু অ্যাক্সেস করতে পারে এবং সেইসাথে প্রভাবিত ব্যবহারকারী হিসাবে ইমেল পাঠাতে পারে। .

Niantic Gizmodo একটি বিবৃতি জারি, ঘোষণা:

"আমরা সম্প্রতি আবিষ্কার করেছি যে iOS-এ Pokémon Go অ্যাকাউন্ট তৈরির প্রক্রিয়া ভুলভাবে ব্যবহারকারীর Google অ্যাকাউন্টের জন্য সম্পূর্ণ অ্যাক্সেসের অনুমতির অনুরোধ করে। যাইহোক, Pokémon GO শুধুমাত্র মৌলিক Google প্রোফাইল তথ্য (বিশেষত, আপনার ব্যবহারকারী আইডি এবং ইমেল ঠিকানা) অ্যাক্সেস করে এবং অন্য কোনও Google অ্যাকাউন্টের তথ্য নেই। আছে বা অ্যাক্সেস করা হয়েছে বা সংগ্রহ করা হয়েছে৷ একবার আমরা এই ত্রুটি সম্পর্কে সচেতন হয়ে উঠলে, আমরা আসলে অ্যাক্সেস করা ডেটার সাথে সামঞ্জস্য রেখে শুধুমাত্র মৌলিক Google প্রোফাইল তথ্যের জন্য অনুমতির অনুরোধ করার জন্য একটি ক্লায়েন্ট-সাইড সমাধানে কাজ শুরু করি৷ Google যাচাই করেছে যে কোনটি নেই৷ অন্যান্য তথ্য Pokémon GO বা Niantic দ্বারা গৃহীত বা অ্যাক্সেস করা হয়েছে। Google শীঘ্রই Pokémon Go-এর অনুমতি কেবলমাত্র Pokémon GO-এর প্রয়োজনের মৌলিক প্রোফাইল ডেটাতে কমিয়ে দেবে এবং ব্যবহারকারীদের নিজেরা কোনো পদক্ষেপ নিতে হবে না।"

এটি সেই দ্বিগুণ আশ্বস্তকর-কিন্তু-কীভাবে-এই-ঘটনার মুহুর্তগুলির মধ্যে একটির মতো মনে হয়, তবে অন্তত তাড়াহুড়ো করার পরে এটি ঠিক করা হবে। এখন পরবর্তী ছোট অংশ পড়ুন, এবং আরও সুখী বোধ করুন৷

Google টেক সাপোর্ট বলে…

ড্যান গুইডো, ট্রেল অফ বিটসের সিইও, এই দাবির উপর আপত্তি তুলেছেন। Niantic তাদের তদন্ত এবং স্পষ্ট ক্লায়েন্ট-সাইড ফিক্স ঘোষণা করে তাদের প্রেস বিবৃতি প্রকাশ করা সত্ত্বেও, Guido বিশ্বাস করে "ব্লগ পোস্টের একটি বিশাল অংশ ভুল হতে পারে।"

Slack-এর একজন পণ্য প্রকৌশলী পরিষেবা দ্বারা প্রদত্ত OAuth টোকেন পরীক্ষা করেছেন এবং দেখেছেন যে এটি কোনও অতিরিক্ত ডেটা বা ব্যবহারকারীর Google অ্যাকাউন্টের সাথে সংযুক্ত ব্যক্তিগত পরিষেবাগুলিতে অ্যাক্সেস প্রদান করেনি৷

অন্যান্য সমস্যা:আইন প্রয়োগ

আইন প্রয়োগকারী কর্মকর্তাদের বেশ কয়েকটি ঘটনার জন্য ডাকা হয়েছে, সবগুলোই সরাসরি পোকেমন গো-এর সাথে সম্পর্কিত। বেশিরভাগ ঘটনাই রিপোর্ট করে যে একজন পোকেমন প্রশিক্ষক একটি পোকেমন ক্যাপচার করার জন্য একটি নির্জন স্থানে ঘুরে বেড়াচ্ছেন, শুধুমাত্র চোরদের দ্বারা অতর্কিত হামলার জন্য যারা স্মার্টফোন নিয়ে চলে যায়।

কিছু প্রতিবেদনে বলা হয়েছে যে চোরেরা প্রকৃতপক্ষে পোকেমন গো অ্যাপলিকেশনটি ব্যবহার করছে পোকেমনকে সনাক্ত করার জন্য যেভাবে তারা স্থানীয় মানচিত্রে প্রদর্শিত হচ্ছে, সেই অবস্থানে যাচ্ছে এবং অতর্কিত অবস্থান করছে। অন্যরা বলে যে ব্যক্তিরা এমন এলাকায় ঘুরে বেড়ায় যেগুলি তারা সাধারণত বিশেষ করে বিরল পোকেমন ধরার আশায় দূরে সরে যেতে পারে, বা কেবলমাত্র দানব যাদের তারা সাধারণত মুখোমুখি হয় না।

আমার ইনগ্রেস খেলার সময় এই অত্যন্ত অপ্রীতিকর অভিজ্ঞতাগুলি বিরল ছিল, যদিও অদ্ভুত গল্পটি প্রতিনিয়ত তৈরি হবে। যাইহোক, এটি সাধারণত বহিরাগতরা খেলোয়াড়দের ছিনতাই করার পরিবর্তে আন্তঃদলীয় স্পোকিং ছিল, এমনকি বহিরাগতরাও অ্যাপ্লিকেশন ব্যবহার করে ট্র্যাক এবং নিরীক্ষণ করতে যেখানে ব্যক্তিরা তাদের চকচকে, চকচকে স্মার্টফোন নিয়ে দাঁড়িয়ে থাকবে। এটা বলে, আমি তার বাড়ির পোর্টালগুলি ধ্বংস করার পর এক রাতে একজন লোক আমার গাড়ির পাশে আমার জন্য অপেক্ষা করেছিল, কিন্তু এটি অন্য গল্প।

পরামর্শ :অনুগ্রহ করে, বিচক্ষণ হোন। এগুলি কাল্পনিক পোকেমন যা আপনি ছাড়া বাঁচতে পারেন। আপনি আপনার জীবন ছাড়া বাঁচতে পারবেন না, এবং আমি শুনেছি যে সহিংসভাবে ছিনতাই করা আপনার আয়ু উল্লেখযোগ্যভাবে ছোট করতে পারে। ঠাট্টা একপাশে, আপনার বাস্তব-বিশ্বের পরিবেশ না নিয়ে Pokémon Go স্ক্যানার ব্যবহার করে রাস্তায় ঘুরে বেড়াবেন না এবং এমন কোথাও শিকারে যাবেন না যেখানে আপনি সাধারণত বিবেচনা করবেন না। পোকেমন বাস্তব জগতে আপনাকে রক্ষা করতে পারে না।

সুন্দর আইন প্রয়োগ

উল্টোদিকে, পুলিশ অফিসাররা খেলোয়াড়দের চারপাশে ঘুরে বেড়াতে থামানোর কিছু মজাদার রিপোর্ট রয়েছে, তারপর তারা বুঝতে পারে যে কী ঘটছে তা শিকারে যোগ দেয়। মনে রাখবেন, অগমেন্টেড রিয়েলিটি গেমিং এখনও অনেকের কাছে অবিশ্বাস্যভাবে নতুন, আমাদের আইন প্রয়োগকারী কর্মকর্তারা অন্তর্ভুক্ত। আপনি যদি সাধারণত হেরোইন ডিলারদের দ্বারা ঘন ঘন কবরস্থানের চারপাশে ঘোরাঘুরি করেন তবে জিজ্ঞাসাবাদের আশা করুন। শুধু বিনয়ী হোন, এবং আপনি কি করছেন তা ব্যাখ্যা করুন।

আপনি কি নিজেকে পোকেমন গো ম্যালওয়্যারের সাথে আচরণ করেছেন?

Droidjack সাইডলোড ব্যবহার করে...এটি অত্যন্ত কার্যকরী!

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি স্বাক্ষরবিহীন এবং যাচাই না করা APKগুলিতে খোলার মাধ্যমে, আপনি সম্ভাব্যভাবে আপনার দরজায় ম্যালওয়্যারকে আমন্ত্রণ জানাচ্ছেন৷ আমি সেই সমস্ত ব্যবহারকারীদের অপমান করতে যাচ্ছি না যারা আনন্দের সাথে Google Play Store এর বাইরে APK ডাউনলোড করে এবং ব্যবহার করে "এটি করবেন না, আপনি সর্বদা ম্যালওয়্যার পাওয়ার গ্যারান্টি দিচ্ছেন," কারণ এটি সত্য নয়৷

যাইহোক, আমি প্রুফপয়েন্টের সাথে একমত যে "এটি একটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ অভ্যাস এবং সহজেই ব্যবহারকারীদের তাদের নিজস্ব মোবাইল ডিভাইসে দূষিত অ্যাপগুলি ইনস্টল করতে পরিচালিত করতে পারে… একজন ব্যক্তির যদি কোনও তৃতীয় পক্ষ থেকে একটি APK ডাউনলোড করা উচিত যা ব্যাকডোর দ্বারা সংক্রামিত হয়েছে, যেমন আমরা যেটিকে আবিষ্কার করেছি, তাদের ডিভাইসটি তখন আপস করা হবে।"

কিন্তু অবিশ্বস্ত উত্স থেকে সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করার আগে তাদের যথাযথ পরিশ্রম করার দায়িত্ব ব্যবহারকারীর উপর অনেক বেশি। ঠিক যেমন ওয়ারেজের মাধ্যমে বিতরণ করা সফ্টওয়্যার ইনস্টল করাকে একসময় বিগত দিনগুলিতে একটি ভাইরাসের মুখোমুখি হওয়ার একটি নিশ্চিত-ফায়ার উপায় হিসাবে বিবেচনা করা হয়েছিল, এটি সত্যিই আপনার পরিবেশকের কাছে নেমে এসেছে। APK বিতরণ সাইটগুলির ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে৷

একইভাবে, সেই সাইটগুলি সক্রিয়ভাবে ব্যবহারকারীদের অজানা উত্স থেকে APK ডাউনলোড এবং ইনস্টল করতে উত্সাহিত করে তাদের অবশ্যই আরও ভাল জানা উচিত৷

টিম রকেট এড়িয়ে চলুন

টিম রকেটের জেসি এবং জেমস (এবং মিওথ!) আসলে গেমটিতে বৈশিষ্ট্যযুক্ত নয়, তবে দয়া করে, আপনি নিজেকে খুঁজে পেতে পারেন এমন কোনও খারাপ পরিস্থিতি এড়াতে যত্ন নিন। সহজ কথায়:এটি ঝামেলার মূল্য নয়।

আপনি আপনার পালা সবচেয়ে সেরা হবেন।

আপনি কি Pokémon Go-এর জন্য একটি অনানুষ্ঠানিক উৎসের দিকে ফিরেছেন? আপনি কি কোন সমস্যার সম্মুখীন হয়েছেন? নীচে আপনার গল্পগুলি দিয়ে আমাদেরকে রেজিল করুন!


  1. আপনি কি জানেন যে বেশিরভাগ হ্যাক অলক্ষিত হয়!

  2. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার

  3. কিভাবে আপনি স্ল্যাকে নিজের কাছে ব্যক্তিগত নোট পাঠাতে পারেন

  4. ফাইললেস ম্যালওয়্যার – এটি সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার