কম্পিউটার

5টি বিপজ্জনক মোবাইল অ্যাপস আপনার বাচ্চাদের ব্যবহার করা উচিত নয়

আপনি অবশেষে সম্মত হয়েছেন এবং আপনার বাচ্চাদের একটি স্মার্টফোন দিতে রাজি হয়েছেন। কিন্তু আপনি এখনও নিশ্চিত নন. একটি শিশুর জন্য ফোন রাখা কি সম্পূর্ণ নিরাপদ? অবশ্যই, আপনি আপনার সন্তানদের সাথে যোগাযোগ রাখতে পারেন... কিন্তু সত্যিই কি তাই তারা ফোন চেয়েছিলেন? নাকি এটা শুধু তুমিই ছিল?

আপনি এইমাত্র যে দামি আইফোনের জন্য শেল আউট করেছেন তার জন্য কি আপনার সন্তানদের মনে অন্য কোনো উদ্দেশ্য আছে?

বেশ সম্ভবত. একগুচ্ছ অ্যাপগুলি শিশু এবং তরুণ প্রাপ্তবয়স্কদের জন্য আদর্শ হিসাবে জাহির করে কিন্তু আসলে বেশ ভয়ঙ্কর হয়ে ওঠে। আমরা সম্ভবত সেগুলিকে এখানে কভার করতে পারিনি, তবে আপনার বিবেচনা করার জন্য আরও খারাপ পাঁচটি সংগ্রহ করেছি৷

এটা শুধু সামাজিক নেটওয়ার্ক নয়। গেম, ডেটিং অ্যাপ এবং কৌশল যা অ্যাপের আইকনগুলিকে লুকিয়ে রাখে সেগুলি সবই অপব্যবহার করে, হয় আপনার বাচ্চারা বা অনলাইন শিকারীরা৷

1. Roblox

এটি একটি নির্দোষ Minecraft বলে মনে হতে পারে৷ ক্লোন, কিন্তু Roblox আপনি যদি শিশু হন তবে এটি একটি সুন্দর অপ্রীতিকর জায়গা। ব্লক থেকে জিনিস নির্মাণ চমৎকার, নিশ্চিত; অন্য কিছু খেলোয়াড়ের সাথে আলাপচারিতা একেবারেই আপত্তিকর।

অবশ্যই, Roblox-এ অন্য প্রত্যেক খেলোয়াড় নয় একটি অপমানজনক হামাগুড়ি বা একটি পেডোফাইল. তবে গেমটিতে কী ঘটছে তা সম্পর্কে অভিভাবকদের সচেতন হতে হবে। এটি বেশ কঠিন প্রমাণিত হতে পারে, এবং এমনকি যদি আপনি নিজে গেমটিতে যোগদান করেন তবে আপনি যা চলছে তা সম্পর্কে অবগত নন। ভাগ্যক্রমে, Roblox ইন-গেম চ্যাট, বয়সের উপযুক্ত সেটিংস এবং উন্নত সংযম অক্ষম করার জন্য অভিভাবকীয় নিয়ন্ত্রণ সহ 2017 সাল থেকে কিছু নিরাপত্তা বৈশিষ্ট্য চালু করেছে।

এই আপনার জন্য যথেষ্ট? স্পষ্টতই, আপনি যা স্বাচ্ছন্দ্য বোধ করেন তা কেবলমাত্র অনুমতি দিতে পারেন। যদি Roblox মনে হচ্ছে এটি আপনার বাচ্চাদের জন্য আদর্শ নয়, কেন Minecraft চেষ্টা করবেন না পরিবর্তে? আপনার নিজস্ব স্থানীয় Minecraft তৈরি করা একটি সাধারণ পিসি বা এমনকি একটি রাস্পবেরি পাই ব্যবহার করে সার্ভার এবং পুরো পরিবারকে খেলার জন্য আমন্ত্রণ জানানো সহজ৷

2. Snapchat

আপনি নিঃসন্দেহে স্ন্যাপচ্যাট সম্পর্কে সচেতন, একটি "হাতি" এনক্রিপ্ট করা চ্যাট অ্যাপ যা মানুষকে বার্তা পাঠাতে দেয় (ফটো সহ) শেল্ফ লাইফ। মূলত, বার্তাটি প্রাপ্তির কিছুক্ষণ পরেই ধ্বংস হয়ে যায়, তা সত্ত্বেও স্ক্রিনগ্র্যাব টুলস।

Snapchat সেক্সটিং (এটি যৌন বিষয়বস্তু সহ টেক্সট মেসেজ), কিশোর ব্যবহারকারীদের মধ্যে একটি ক্রমবর্ধমান সমস্যা। শিশু পর্নোগ্রাফির বিরুদ্ধে লড়াইয়ের প্রয়াসে, যৌনভাবে স্পষ্ট (বা এমনকি কেবল নগ্ন) ছবি পাঠানো পশ্চিমা বিশ্ব জুড়ে বেআইনি। তাই, স্ন্যাপচ্যাট শুধুমাত্র আপনার সন্তানের যৌন স্বাস্থ্যের জন্য নয় বরং তাদের স্বাধীনতার জন্য একটি বিশেষ ঝুঁকি তৈরি করে৷

একটি ভুল কারাগারে এবং কারাগারের বাইরে জীবনের অর্থ হতে পারে। সেক্সটিং সম্পর্কে আপনার বাচ্চাদের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ, এবং আপনার উচিত তাদের স্ন্যাপচ্যাটের সমস্ত সুরক্ষা বৈশিষ্ট্য প্রয়োগ করতে উত্সাহিত করা৷

Snapchat সম্পর্কে উদ্বিগ্ন? কিক এবং বেনামী Yik Yak অ্যাপটিও উদ্বেগজনক।

3. ডেটিং অ্যাপস:এটি সম্পর্কে চিন্তা করুন!

অনলাইন ডেটিং একটি বিশাল শিল্প. কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্করা তাদের সহকর্মীদের কাছে আকর্ষণীয় হতে চায় সংস্কৃতি দ্বারা প্রশিক্ষিত হয়। Facebook ইন্টিগ্রেশনের জন্য 13 বছরের কম বয়সী শিশুদের জন্য বেশ কিছু ডেটিং অ্যাপ অ্যাক্সেসযোগ্য৷

কি ভুল হতে পারে?

5টি বিপজ্জনক মোবাইল অ্যাপস আপনার বাচ্চাদের ব্যবহার করা উচিত নয়

সংক্ষেপে, যদি আপনার বাচ্চাদের ফোনে ডেটিং অ্যাপ থাকে, তাহলে এখন কথোপকথনের সময়। এই অ্যাপগুলি বেনামী "সম্পর্ক" এবং ওয়ান-নাইট স্ট্যান্ডকে উৎসাহিত করে। যদি আপনার বাচ্চারা কঠোর অধ্যয়ন করে তবে এটি তাদের প্রয়োজন মতো বিভ্রান্তি নয়। খ্যাতি নষ্ট করার জন্য এই অ্যাপগুলির সম্ভাব্যতা উল্লেখ করার কথা নয়।

আপনি এটিকে এভাবেও দেখতে পারেন:সোয়াইপ করা (টিন্ডারের মতে) একটি অবিশ্বাস্যভাবে উপরিভাগের ক্রিয়া, এবং সম্পূর্ণ অসম্মানজনক। কিশোর/তরুণ প্রাপ্তবয়স্ক বয়স হল যখন অন্যদের প্রতি শ্রদ্ধার মত ধারণার উপর জোর দেওয়া প্রয়োজন।

খুব কম লোকই একটি ডেটিং অ্যাপে কয়েক মিনিটের পরে দীর্ঘস্থায়ী সুখ খুঁজে পেয়েছে।

4. টাম্বলার

ইন্টারনেটে অনেক অন্ধকার জায়গা রয়েছে:ডার্ক ওয়েব, উদাহরণস্বরূপ, বা ইউজনেট। তারপরে কেবলমাত্র টরের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য সাইটগুলি রয়েছে। যখন এটি ওয়েবে আসে, জিনিসগুলি মূলত খোলামেলা হয়। যতক্ষণ না এটি টাম্বলারে আসে, তার নিজস্ব সংস্কৃতির সাথে একটি সুন্দর অস্বাভাবিক জায়গা।

5টি বিপজ্জনক মোবাইল অ্যাপস আপনার বাচ্চাদের ব্যবহার করা উচিত নয়

স্পষ্টতই, টাম্বলার একটি নিয়মিত শ্রোতা সহ একটি সামাজিক ব্লগিং প্ল্যাটফর্ম। দুর্ভাগ্যবশত, প্রাপ্তবয়স্কদের সামগ্রী সাধারণ, পরিচয় চুরির ঝুঁকি রয়েছে এবং খাওয়ার ব্যাধি এবং আত্ম-ক্ষতির জন্য একটি অস্বাস্থ্যকর মনোভাব রয়েছে।

এছাড়াও এই সত্যটিও রয়েছে যে আপনার সন্তান যা কিছু পোস্ট করে (টাম্বলার ছবি পোস্ট করতে উৎসাহিত করে) তা অবিলম্বে বিশ্বের সকলের (এবং বিশেষ করে টাম্বলার) দেখার জন্য উপলব্ধ। অবশ্যই, টাম্বলার ব্যবহার আগ্রহ এবং শখের বিকাশকে উত্সাহিত করতে সহায়তা করতে পারে। যাইহোক, অন্যান্য (আরো দায়িত্বশীল) সাইটগুলিও সেই ফাংশনটি পূরণ করে৷

আপনার সন্তানের টাম্বলার ব্যবহার পর্যবেক্ষণ করার পরামর্শ দেওয়া হয়। ব্লগিং সফ্টওয়্যার বা শখ গবেষণার জন্য তাদের অন্য কোথাও দেখার পরামর্শ দেওয়া একটি ভাল ধারণা৷

5. Ask.fm

জনপ্রিয় প্রশ্নোত্তর সাইট Ask.fm হল একটি সামাজিক নেটওয়ার্ক যার লক্ষ্য 11 থেকে 14 বছর বয়সীদের জন্য, স্পষ্টতই তাদের বিশ্ব সম্পর্কে আরও জানতে সাহায্য করা।

ব্যতীত, এটি সত্যিই এর মতো কাজ করে না:ভাল, যদি না আমরা সাইবার বুলিং এর জগতের কথা না বলি৷

এটি Ask.fm-এর প্রচলিত দৃষ্টিভঙ্গি এবং দুর্ভাগ্যবশত, এই পর্যায়ে, এটির জনসাধারণের মুখ কখনও পুনরুদ্ধার হওয়ার সম্ভাবনা নেই৷

এই মুহুর্তে, আপনি নিঃসন্দেহে ভাবছেন:লোকেদের সাথে কী ভুল? কেন শিশু এবং তরুণ প্রাপ্তবয়স্করা আগের প্রজন্মের চেয়ে বেশি শেখার সুযোগের অপব্যবহার করবে? কেন নিন্দনীয় আচরণের সাথে এমন একটি সম্ভাব্য বিস্ময়কর সম্পদের অপব্যবহার?

অবশ্যই, সত্য হল যে এটি শুধুমাত্র কয়েকটি খারাপ সমস্যা সৃষ্টি করে। কিন্তু আপনার সন্তানদের রক্ষা করার অর্থ হল ওয়েবসাইট এড়িয়ে যাওয়া এবং অ্যাপটিকে আনইনস্টল বা ব্লক করা। আরও জানতে Ask.fm-এ আমাদের বিস্তারিত চেহারা পড়ুন।

জেলব্রোকেন আইফোন এবং রুটেড অ্যান্ড্রয়েডের জন্য সতর্ক থাকুন

অবশেষে, আপনার তরুণরা তাদের আইফোন এবং অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি কীভাবে ব্যবহার করে তা একটি সম্ভাব্য ঝুঁকি। যদিও আমরা যে কাউকে জেলব্রেক চালানোর সুবিধা এবং অসুবিধাগুলি অন্বেষণ করতে উত্সাহিত করব, বা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করুন, বাচ্চাদের জন্য এটি সম্ভবত একটি সমস্যা।

5টি বিপজ্জনক মোবাইল অ্যাপস আপনার বাচ্চাদের ব্যবহার করা উচিত নয়

যে অ্যাপগুলি আইকনগুলিকে দৃশ্য থেকে "অদৃশ্য" দেখাতে পারে সেগুলি অপব্যবহার করা যেতে পারে৷ এই ধরনের অ্যাপগুলি iOS (একবার Cydia স্টোর ইনস্টল হয়ে গেলে) এবং অ্যান্ড্রয়েড উভয় ক্ষেত্রেই পাওয়া যায়। অনুমিতভাবে ব্যবহারকারীকে অন্যান্য কাজ সম্পাদনে সহায়তা করার লক্ষ্যে (যেমন অ্যাপ আইকন বিশৃঙ্খলার অনেক স্ক্রীন পরিষ্কার করা), এই অ্যাপগুলিকে অ্যাপ এবং গেমগুলি লুকানোর জন্য নিযুক্ত করা যেতে পারে।

সম্ভবত এতটা অশুভ নয়... তবে এটা নির্ভর করে কি লুকানো হচ্ছে তার উপর। হিংসাত্মক গেম? ডেটিং অ্যাপস? খারাপ?

যাই হোক না কেন, আপনার কিশোরের ফোন জেলব্রেক করার সত্যিই কোন প্রয়োজন নেই। এবং এটি অসম্ভাব্য যে আপনি ভবিষ্যতে আপনার Android রুট করতে হবে।

স্মার্টফোন নিরাপত্তার সাথে আপনার সন্তানদের বোর্ডে আনুন

উপরে যা আচ্ছাদিত তা হল আইসবার্গের ডগা। তাই আপনি পরবর্তী কি করা উচিত? এবং আপনার বাচ্চারা কি অন্য অ্যাপ ইনস্টল করেছে?

ঠিক আছে, একটি ফোনের ধারণা পরিত্যাগ করা সেরা পদ্ধতি নাও হতে পারে। পরিবর্তে, লিঙ্কগুলি পরীক্ষা করুন, সম্পূর্ণ তথ্য পান, আপনার সঙ্গীর সাথে আলোচনা করুন। তবেই আপনার সন্তানদের কথোপকথনে আনুন। একটি ফোন থাকার বিশেষাধিকার বুঝতে তাদের সাহায্য করুন; শুধুমাত্র ডিভাইসের দেখাশোনা নয়, বিষয়বস্তু এবং নিজেদের দায়িত্বও ব্যাখ্যা করুন।

আপনি কি মনে করেন? শিশুদের এবং তরুণ প্রাপ্তবয়স্কদের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন সম্পর্কে আপনার উদ্বেগ কি? আপনি ইতিমধ্যে সন্দেহজনক অ্যাপ্লিকেশন সম্মুখীন হয়েছে? আপনি কিভাবে এটি মোকাবেলা করেছেন?


  1. কিছু ​​নির্দিষ্ট iOS অ্যাপকে আপনার অবস্থান ব্যবহার করা থেকে বিরত রাখুন

  2. আপনার মোবাইল ডিভাইসে Google ডক্স ব্যবহার করার জন্য টিপস

  3. অ্যান্ড্রয়েডে মোবাইল ডেটা ব্যবহার থেকে অ্যাপগুলিকে সীমাবদ্ধ করার 5 উপায়

  4. কিভাবে মোবাইল ফোন ব্যবহার করে আপনার দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস করবেন