কম্পিউটার

দূষিত কপিক্যাট অ্যাপগুলি সরাতে Google কে কি দ্রুত কাজ করা উচিত?

ওপেন সোর্স সফটওয়্যারটি অসাধারণ। আপনার কাছে হাজার হাজার বিনামূল্যের অ্যাপ্লিকেশানের একটি পছন্দ রয়েছে, যা আপনাকে বিকাশকারীদের সমর্থন করার একটি পছন্দ দেয়৷ কেউ কেউ অনুদানের জন্য অনুরোধ করে, অন্যরা মাঝে মাঝে বিজ্ঞাপন প্রদর্শন করে, ইত্যাদি। গুরুত্বপূর্ণ বিষয় হল ওপেন সোর্স ডেভেলপাররা তাদের কাজের বিনিময়ে অন্তত কিছু পায়।

ওপেন সোর্স ডেভেলপমেন্টেরও খারাপ দিক রয়েছে। উদাহরণস্বরূপ, যে কেউ আপনার কাজ নিতে পারে, এটি ক্লোন করতে পারে, সূক্ষ্ম বিবরণ পরিবর্তন করতে পারে এবং তাদের নিজের মতো করে পুনরায় প্রকাশ করতে পারে।

এই ক্ষেত্রে কি হয়? মূল বিকাশকারী তাদের কাজ রক্ষা করতে পারেন? প্রতারক "ডেভেলপার" কি কোন পরিণতি ভোগ করবে?

Google, VLC, এবং কপিক্যাট

VLC চারপাশের সেরা মিডিয়া প্লেয়ারগুলির মধ্যে একটি। ডেস্কটপ এবং মোবাইল ব্যবহারকারীরা একইভাবে পছন্দ করে, ভিএলসি একটি ওপেন সোর্স জায়ান্ট। VLC ডাউনলোডগুলি একটি অসাধারণ 2,495,411,000 এ দাঁড়িয়েছে৷ এটা ঠিক:2.4 বিলিয়ন ডাউনলোড।

VideoLAN, VLC-এর পিছনের উন্নয়ন দল, সম্প্রতি নিশ্চিত করেছে যে তারা তাদের সফ্টওয়্যার দিয়ে বিজ্ঞাপন বান্ডিল করার জন্য মিলিয়ন মিলিয়ন ইউরো প্রত্যাখ্যান করেছে৷

একটি ওপেন সোর্স অ্যাপের মধ্যে বিজ্ঞাপন দেওয়া কোনও বিনামূল্যের লাইসেন্সের বিরুদ্ধে নয় (কার কপিরাইট রয়েছে তার উপর নির্ভর করে)। কিন্তু ওপেন সোর্স প্ল্যাটফর্মের একটি মূল আদর্শ হল উন্নয়নের দিককে বিক্ষিপ্ততা থেকে পরিষ্কার রাখা; অনেক ডেভেলপারের জন্য এর অর্থ হল বিজ্ঞাপনগুলিকে পরিস্কার করা যা অন্যান্য কোম্পানির জন্য মুনাফা তৈরি করে। এর অর্থ এই নয় যে এমন কোনও বিকাশকারী নেই যারা বিজ্ঞাপনকে আয়ের ধারা হিসাবে ব্যবহার করে৷

VideoLAN, যদিও, অনেক আগেই এটা স্পষ্ট করে দিয়েছে যে তাদের পণ্যে কখনই বিজ্ঞাপন দেখানো হবে না। সুতরাং তাদের বিস্ময়ের কথা কল্পনা করুন যখন একটি বিজ্ঞাপন-সমর্থিত অ্যান্ড্রয়েড ক্লোন যা স্পষ্টভাবে VLC GPL (জেনারেল পাবলিক লাইসেন্স) ভঙ্গ করে, পাঁচ থেকে দশ মিলিয়ন ডাউনলোডের মধ্যে বেড়ে যায়, এই প্রক্রিয়ায় এর প্রতারক মালিকের জন্য প্রচুর লাভ তৈরি করে৷

অ্যাপটি গুগল প্লে স্টোরে উপলব্ধ ছিল, কিন্তু দীর্ঘ সময়ের জন্য, গুগল কিছুই করেনি। এটি, হাজার হাজার লোক অ্যাপটিকে ক্লোন হিসাবে রিপোর্ট করা এবং ডেভেলপারকে ক্ষতিকারক হিসাবে পতাকাঙ্কিত করা সত্ত্বেও।

321 মিডিয়া প্লেয়ার

বেশ কিছু আপত্তিকর VLC ক্লোন ছিল, যার মধ্যে সবচেয়ে খারাপ ছিল 321 মিডিয়া প্লেয়ার। বিজ্ঞাপন বৈশিষ্ট্যযুক্ত একটি সরাসরি ক্লোন হওয়া সত্ত্বেও, অ্যাপটি 100,000-এর বেশি পর্যালোচনা থেকে 4.5 রেটিং পেয়েছে৷ একটি দ্বিতীয় ক্লোন, ভারতীয় ভিএলসি প্লেয়ার, 500,000 এরও বেশি ডাউনলোড এবং একইভাবে উচ্চ রেটিং ছিল (যদিও সমালোচকদের সংখ্যা কম)।

দূষিত কপিক্যাট অ্যাপগুলি সরাতে Google কে কি দ্রুত কাজ করা উচিত?

খুব সহজভাবে 321 মিডিয়া প্লেয়ার ভিএলসি নিয়েছে, একগুচ্ছ বিজ্ঞাপন যোগ করেছে, মিডিয়া প্লেয়ার ক্লাসিক আইকন (উইন্ডোজের জন্য অন্য একটি ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার) ব্যবহার করে এটিকে ঢেকে রাখার চেষ্টা করেছে এবং ভিডিওল্যানকে ক্রেডিট করার চেষ্টাও করেনি। টরেন্ট ফ্রিকের সাথে কথা বলে, VideoLAN এর প্রেসিডেন্ট জিন ব্যাপটিস্ট কেম্পফ নিশ্চিত করেছেন যে কপিক্যাট অ্যাপটি VLC GPL লঙ্ঘন করছে।

"VLC-এর অ্যান্ড্রয়েড সংস্করণটি GPLv3 লাইসেন্সের অধীনে রয়েছে, যার জন্য অ্যাপ্লিকেশনের ভিতরে থাকা সমস্ত কিছুকে ওপেন সোর্স হতে হবে এবং উত্স ভাগ করে নিতে হবে," কেম্পফ বলেছেন৷ "এই ক্লোনটি একটি ক্লোজড-সোর্স বিজ্ঞাপন উপাদান ব্যবহার করছে বলে মনে হচ্ছে (এখানে কি ওপেন সোর্স আছে?), যা আমাদের কপিলেফ্টের স্পষ্ট লঙ্ঘন। তাছাড়া, তারা উত্সটি শেয়ার করে বলে মনে হয় না, যা একটি লঙ্ঘন।"

কপিক্যাট অ্যাপস

সবচেয়ে আশ্চর্যজনক জিনিসগুলির মধ্যে একটি হল কপিক্যাট অ্যাপটি সংগ্রহ করা ডাউনলোডের নিছক সংখ্যা। অ্যান্ড্রয়েড সম্প্রদায় সাধারণত কপিক্যাট এবং দূষিত অ্যাপগুলিকে দ্রুত পতাকাঙ্কিত করে, Google কে জানিয়ে দেয় যে এটি সরানো দরকার। এই উদাহরণে প্রক্রিয়াটি আটকে গেছে বলে মনে হচ্ছে৷

প্রকৃতপক্ষে, VideoLAN "বেশ কয়েকবার" DMCA অভিযোগ দায়ের করেছে কিন্তু প্রতিবার---DMCA প্রক্রিয়া এবং Google Play Store নীতির কারণে--- copycat অ্যাপটি পুনরায় সক্রিয় করতে সক্ষম হয়েছে। কিন্তু 321 মিডিয়া প্লেয়ার হল ভিএলসি-কপিক্যাট আইসবার্গের টিপ। অ্যান্ড্রয়েড সাবরেডিটের একটি পোস্টে, জিন ব্যাপটিস্ট কেম্পফ আরও 21টি বিজ্ঞাপন-সমর্থিত কপিক্যাট অ্যাপের পাশাপাশি একটি অর্থপ্রদানের বিকল্প তালিকাভুক্ত করেছেন। (পোস্টটি করার পর থেকে বেশ কয়েকটি কপিক্যাট অ্যাপ অদৃশ্য হয়ে গেছে, তবে আরও অনেকগুলি রয়ে গেছে।)

এটি গুগল এবং গুগল প্লে স্টোরের জন্য একটি দুর্দান্ত চেহারা নয়। দুর্ভাগ্যবশত, গুগল প্লে স্টোর কপিক্যাট অ্যাপে ভরপুর। অন্যদিকে, Google এটিকে একটি উল্লেখযোগ্য সমস্যা হিসেবে স্বীকৃতি দেয় এবং কপিক্যাটদের তরঙ্গের বিরুদ্ধে লড়াই করার জন্য কাজ করছে।

2016 সালে, Google 210,000 অ্যাপ শনাক্ত করেছে এবং সরিয়ে দিয়েছে। 2017 সালে, এই সংখ্যা ছিল 700,000, একটি 70 শতাংশ বৃদ্ধি। এবং সেই 700,000 টির মধ্যে, প্রায় 250,000টি ছিল সরাসরি বা সামান্য পরিবর্তিত কপিক্যাট অ্যাপ, "বিভ্রান্তিকর ইউনিকোড অক্ষর ব্যবহার করে বা ভিন্ন লোকেলে ছদ্মবেশী অ্যাপ আইকনগুলি লুকিয়ে রাখা" বা এমনকি লোগো পরিবর্তন করা। এবং যখন VLC কপিক্যাট অ্যাপগুলি বিজ্ঞাপনের আয় থেকে লাভ করতে চায়, তখন কপিক্যাট অ্যাপগুলি স্বাভাবিকভাবেই বিপজ্জনক৷

শুধু বিজ্ঞাপনের আয়ের চেয়ে আরও অনেক কিছু ঝুঁকির মধ্যে রয়েছে। একটি কপিক্যাট অ্যাপ দূষিত কোডের একটি সহজ উৎস। অবিশ্বাস্য ব্যবহারকারীরা ডেভেলপারের বিশদ বিবরণ, "রেড ফ্ল্যাগ" পর্যালোচনা আছে কিনা বা ডাউনলোড নম্বরগুলি মিলে গেলেও তা পরীক্ষা না করেই অ্যাপ ডাউনলোড করে। এবং যদি একজন ব্যবহারকারী অফ-পিস্টে যান এবং একটি অযাচাই করা তৃতীয় পক্ষের স্টোর বা ওয়েবসাইট ব্যবহার করেন, তাহলে একটি দূষিত অ্যাপে ধাক্কা খাওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়।

কপিক্যাট অ্যাপ এড়িয়ে চলা

Google-এর Play Protect সিকিউরিটি স্যুট অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া সহজ করে তুলছে। উন্মুক্ততা হল Android এর লোভনীয় অংশ, কিন্তু এছাড়াও যা এটিকে স্ক্যামার এবং ম্যালওয়্যার পাচারকারীদের জন্য একটি সহজ লক্ষ্য করে তোলে৷ যেমন ESET ম্যালওয়্যার গবেষক লুকাস স্টেফানকো বলেছেন, "আক্রমণকারীরা ক্রমাগত [গুগলের] নিরাপত্তা ব্যবস্থায় প্রবেশ করার চেষ্টা করছে।"

দূষিত কপিক্যাট অ্যাপগুলি সরাতে Google কে কি দ্রুত কাজ করা উচিত?

কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে, দূষিত অ্যাপস থেকে দূরে সরে যাওয়ার জন্য ব্যবহারকারীর জ্ঞান এবং পরিশ্রম প্রয়োজন। ব্যবহারকারীর রিভিউ দুবার চেক করুন। ডাউনলোডের সংখ্যা ক্রস-রেফারেন্স। বিকাশকারীর প্রোফাইল পরীক্ষা করুন এবং বিকাশকারীর অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করুন (উদাহরণস্বরূপ, অফিসিয়াল মাইক্রোসফ্ট কর্পোরেশন বিকাশকারী অ্যাকাউন্টের বৈশিষ্ট্যগুলি Word, Excel, Outlook, PowerPoint, ইত্যাদি)। Google Play Protect কে পর্যায়ক্রমে আপনার অ্যাপ স্ক্যান করার অনুমতি দিন। এবং মনে রাখবেন, যদি এটি সত্য হতে খুব ভাল হয়, তবে এটি সম্ভবত; যদিও কিছু প্রিমিয়াম অ্যাপ মাঝে মাঝে বিনামূল্যে প্রদর্শিত হয়, উপরের সবগুলি এখনও সত্য।

অবশ্যই, 321 মিডিয়া প্লেয়ারের ক্ষেত্রে, এই তালিকাটি ব্যবহার করা কিছুটা কঠিন। প্রথম নজরে অ্যাপটির দারুণ রিভিউ রয়েছে, প্রচুর ডাউনলোড হয়েছে এবং Google প্লে স্টোরে তালিকা করার অনুমতি দেয়। কিন্তু ঘনিষ্ঠভাবে পরিদর্শনে, কপিক্যাট অ্যাপের নেতিবাচক পর্যালোচনাগুলি প্রধানত সন্দেহাতীত ব্যবহারকারীদের সমস্যাটি সম্পর্কে সতর্ক করেছিল (তারা যত্ন করুক বা না করুক, নির্দিষ্ট পরিস্থিতিতে, অন্য জিনিস)। এটা মাথায় রেখে, সতর্কতাই মুখ্য।


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা Google Analytics অ্যাপগুলির মধ্যে 4টি৷

  2. গুগলের 6টি দুর্দান্ত মোবাইল অ্যাপস যা আপনি সম্ভবত কখনও শোনেননি

  3. গুগল প্লে-তে আনইনস্টল করা অ্যান্ড্রয়েড অ্যাপগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. 10টি Google শীট অ্যাড-অন ব্যবহার করার বিষয়ে আপনার বিবেচনা করা উচিত