কম্পিউটার

মোবাইল অ্যাপ স্টোরে জাল অ্যাপ এড়ানোর জন্য 7 টি টিপস

আপনি কিভাবে গুগল প্লে বা অ্যাপলের অ্যাপ স্টোরে একটি জাল অ্যাপ খুঁজে পেতে পারেন? আমরা iPhones, Samsung Galaxys, এবং iPads এর মতো ডিভাইসগুলিতে প্রচুর পরিমাণে ব্যক্তিগত ডেটা রাখি, তাই দূষিত সফ্টওয়্যার অ্যাক্সেস পেতে পারে এমন ধারণা একটি সমস্যাজনক।

আপনি ভাগ্যবান হলে, একটি জাল অ্যাপ শুধুমাত্র আপনার ফোনের ক্ষতি করতে পারে। আপনি না থাকলে, একটি জাল অ্যাপ আপনার ব্যক্তিগত জীবনকে নষ্ট করে দিতে পারে৷

কিন্তু আপনাকে শিকার হতে হবে না। এটি চিহ্নিত করা তুলনামূলকভাবে সহজ এবং পরবর্তীতে জাল অ্যাপগুলি এড়িয়ে চলা। এখানে আপনার যা জানা দরকার এবং কিসের দিকে নজর দিতে হবে।

1. অফিসিয়াল অ্যাপ স্টোরগুলিতে লেগে থাকুন

মোবাইল অ্যাপ স্টোরে জাল অ্যাপ এড়ানোর জন্য 7 টি টিপস

এটি একটি প্রাথমিক সতর্কতা, তবে একজন ব্যবহারকারীর অবশ্যই মনে রাখা উচিত।

জেলব্রেকিং (iOS) বা আপনার ফোন (Android) রুট করা লোভনীয় কারণ আপনি অ্যাপ এবং বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত পরিসরে অ্যাক্সেস পান৷ যাইহোক, এই ধরনের স্বাধীনতার জন্য, আপনি কিছু মাত্রার নিরাপত্তা সমর্পণ করেন।

উদাহরণস্বরূপ, iOS অ্যাপ স্টোরের বাইরের উদ্যোগের মাধ্যমে, আপনি সন্দেহজনক সফ্টওয়্যার ডাউনলোড করার জন্য নিজেকে উন্মুক্ত রেখে যান। কিছু ব্যাঙ্কিং এবং বিনোদন অ্যাপ রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইসে সমর্থিত নয়, যা ম্যালওয়্যার যে ক্ষতি করতে পারে তা সীমিত করে। তা সত্ত্বেও, সাইবার অপরাধীদের কাছে এখনও অনেক ব্যক্তিগত তথ্য অ্যাক্সেসযোগ্য।

অফিসিয়াল স্টোরগুলি সমস্ত অ্যাপকে ব্যাপকভাবে উপলব্ধ করার আগে মূল্যায়ন করে। স্বয়ংক্রিয় পরীক্ষা করার পরে, প্রকৃত মানুষদের দ্বারা আরও পর্যালোচনা করা হয় যারা তাদের প্রকৃত প্রকৃতি সনাক্ত করতে একটি অ্যাপের অন্তর্নিহিত কোডটি খনন করে। আপনার প্রতিরক্ষার প্রথম লাইন Google এবং Apple দ্বারা সরবরাহ করা হয়েছে৷

স্বীকার্য, এটা বোকা-প্রুফ নয়। প্রতারণামূলক সফ্টওয়্যার এখনও খুঁজে পাওয়া যেতে পারে---হয়তো কারণ রিভিউগুলির নিছক ভলিউম মানে নেটের মাধ্যমে কিছু স্লিপ---যার কারণে আপনাকে একটি অ্যাপ জাল হওয়ার অন্যান্য লক্ষণগুলি জানতে হবে...

2. অ্যাপের পর্যালোচনাগুলি দেখুন

মোবাইল অ্যাপ স্টোরে জাল অ্যাপ এড়ানোর জন্য 7 টি টিপস

আপনি যাইহোক ডাউনলোড সবকিছুর জন্য এটি করা উচিত। কিন্তু আপনি রিভিউ এড়িয়ে যেতে পারেন যদি আপনি এমন কিছু ইনস্টল করেন যা আপনি ইতিমধ্যেই জানেন এবং বিশ্বাস করেন। উদাহরণস্বরূপ, আপনি সম্ভবত ইতিমধ্যেই WhatsApp বা Netflix এর সাথে পরিচিত৷ এর মানে এই নয় যে যে অ্যাপগুলিকে হোয়াটসঅ্যাপ এবং নেটফ্লিক্স বলে অভিহিত করা হচ্ছে সেগুলো আসল৷

প্রকৃতপক্ষে, স্ক্যামাররা সবচেয়ে বেশি পরিচিত নামগুলিকে লক্ষ্য করে আশা করে যে আরও বেশি লোক এর জন্য পড়বে। কেন একটি অস্পষ্ট শিরোনাম নিয়ে বিরক্ত হবেন যখন একটি নকল Netflix অ্যাপ কয়েকশো লোককে তাদের ব্যক্তিগত তথ্য জমা দেওয়ার জন্য প্রতারণা করতে পারে?

এজন্য আপনাকে অ্যাপ সম্পর্কিত পর্যালোচনাগুলি পরীক্ষা করতে হবে। যদি কিছু ঠিক না হয়, আপনি নিশ্চিত হতে পারেন অনেকেই অভিযোগ করবেন।

এমনকি এই যদিও তির্যক করা যেতে পারে. সাইবার অপরাধীরা তাদের প্রতারণামূলক অ্যাপগুলিকে একই রকম জাল রিভিউ দিয়ে সমর্থন করবে। এগুলি সাধারণত একটি শব্দ বা একক-লাইন সমষ্টি হবে যা এটিকে শীর্ষ রেটিং প্রদান করে। এগুলোকে সম্পূর্ণ উপেক্ষা করুন। লম্বাগুলির দিকে তাকান এবং সন্দেহজনক থাকুন৷ .

3. অ্যাপের বর্ণনা চেক করুন

খারাপ ব্যাকরণ এবং বিরাম চিহ্ন একটি নিশ্চিত চিহ্ন যে কিছু এমন পেশাদার নয় যতটা আপনি বিশ্বাস করেন।

এটি ওয়েবসাইট এবং ইমেলগুলির মতো অ্যাপগুলির ক্ষেত্রেও সত্য:বড় কোম্পানিগুলি অলঙ্কারশাস্ত্রে কাজ করার জন্য কপিরাইটার নিয়োগ করে৷ তারা তাদের পণ্যগুলি অনলাইনে পেতে যতই আগ্রহী হোক না কেন, তারা ত্রুটিতে পূর্ণ একটি বিবরণ তাড়াহুড়ো করে না।

ঠিক আছে, তাই কখনও কখনও, ডেভেলপারদের একটি ছোট গোষ্ঠী অ্যাপটি সম্পর্কে উত্সাহ দেওয়ার জন্য কোনও লেখককে বিনিয়োগ করবে না। তবুও, একটি খারাপ বর্ণনা ইঙ্গিত দেয় যে এটি যা মনে হয় ঠিক তেমনটি নয়।

সমানভাবে, যদি সামান্য বিবরণ থাকে, তবে এটি একটি চিহ্ন যে ডেভেলপাররা তাদের অ্যাপের প্রতি ততটা নিবেদিত নয় যতটা তারা বিশ্বাস করে। একইভাবে কেন জাল রিভিউ সংক্ষিপ্ত হয়। অনেক সাইবার অপরাধী অনেক টেক্সট লিখতে বিরক্ত করবে না যখন অনেক লোক একটি চোখ ধাঁধানো লোগো দ্বারা প্রতারিত হবে।

4. বিকাশকারীদের সন্ধান করুন

মোবাইল অ্যাপ স্টোরে জাল অ্যাপ এড়ানোর জন্য 7 টি টিপস মোবাইল অ্যাপ স্টোরে জাল অ্যাপ এড়ানোর জন্য 7 টি টিপস

ধরা যাক আপনি সোশ্যাল মিডিয়া চ্যাট বৈশিষ্ট্যগুলি অনুসন্ধান করছেন৷ আপনি অ্যাপ স্টোরে যান এবং "ফেসবুক মেসেঞ্জার" টাইপ করুন---কিন্তু প্রথম যেটি আপনি দেখতে পাবেন সেটি সঠিক অ্যাপ নয়। প্রকৃতপক্ষে, পরামর্শের একটি দীর্ঘ তালিকা রয়েছে, কিন্তু তাদের মধ্যে শুধুমাত্র একটিই খাঁটি।

তাদের বেশিরভাগই প্রতারণামূলক নয়; তারা শুধু বিভিন্ন জিনিসের জন্য ডিজাইন করা হয়েছে। ফেসবুক নিজেই একই মৌলিক ধারণার অনেক সংস্করণ তৈরি করেছে। যাইহোক, কেউ কেউ আপনাকে প্রতারণা করতে পারে যে এটি আসল মেসেঞ্জার এবং পরিবর্তে আপনার ডেটা ব্যবহার করতে পারে৷

সেজন্য আপনাকে সবসময় ডেভেলপার কে চেক করা উচিত। এটি চিহ্নিত করা সহজ হওয়া উচিত:এগুলি সর্বদা সরাসরি অ্যাপের শিরোনামের নীচে তালিকাভুক্ত থাকে৷ বলাই যথেষ্ট, এই উদাহরণে, এটি "Facebook, Inc" পড়া উচিত। অ্যাপল ডিভাইসে বা Google Play এর মাধ্যমে "Facebook"।

স্বাভাবিকভাবেই, বড় নামগুলি আলাদা, কিন্তু আপনার অপরিচিত কোনো ডেভেলপার থেকে পণ্য ডাউনলোড করার সময় আপনাকে আরও সতর্ক হতে হবে।

5. অ্যাপ ডেভেলপারের ওয়েবসাইটে যান

আপনি যদি জানেন না এমন একটি কোম্পানির কাছ থেকে একটি আকর্ষণীয় অ্যাপ খুঁজে পেলে আপনার কী করা উচিত? ইন্টারনেট আপনার বন্ধু---তাই শুধু তাদের দেখুন!

তারা একটি উইকিপিডিয়া পাতা আছে? আমরা কি এখানে মেকইউজঅফ-এ তাদের উল্লেখ করেছি? এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাদের কি অফিসিয়াল সাইট আছে?

একটি অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করার বিষয়ে ভাল জিনিস হল যে আপনি সম্পূর্ণভাবে জাল সংস্করণ ডাউনলোড করার সুযোগটি কেটে ফেলছেন। অ্যাপল তার বর্ণনায় লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করে, তবে একই রকম প্রতারণামূলক কিছুর দিকে নিয়ে গেলে সেগুলি এড়িয়ে চলুন। পরিবর্তে, এটি স্বাধীনভাবে অনুসন্ধান করুন৷

স্বাভাবিকভাবেই, আপনাকে লক্ষণগুলি সন্ধান করতে হবে যে এটি একটি সুরক্ষিত সাইট৷ উল্লেখযোগ্যভাবে, একটি SSL শংসাপত্র পরীক্ষা করুন, যার অর্থ একটি "HTTPS" ঠিকানা৷ এটি আপনার ডিভাইস এবং বিকাশকারীর সার্ভারের মধ্যে একটি এনক্রিপ্ট করা সংযোগ প্রদর্শন করে৷ আপনি যদি ক্রোম ব্যবহার করেন তবে এটি দেখায় যে Google সাইটটিকে বিশ্বাস করে, তাই এটি একটি ন্যায্য বাজি যে এটি খাঁটি৷

6. Pixelated Screenshots সন্ধান করুন

মোবাইল অ্যাপ স্টোরে জাল অ্যাপ এড়ানোর জন্য 7 টি টিপস

আপনার অনুসন্ধান ফলাফলগুলিতে মনোযোগ দিন কারণ আপনি সম্ভবত একই বৈশিষ্ট্যযুক্ত চিত্র ব্যবহার করে অ্যাপগুলির একটি অ্যারে দেখতে পাবেন৷ কিছু সাইবার অপরাধী তাদের জাল পণ্য নিখুঁত করতে ঘন্টা লাগাতে বিরক্ত করবে না। তারা কেবল অন্যদের থেকে সামগ্রী চুরি করবে৷

এটা অবশ্যই সবার ক্ষেত্রে সত্য নয়। কিছু স্ক্যামার লোকেদের সংখ্যায় ফ্যাক্টর করে একটি আরও সত্যিকারের চেহারার অ্যাপ বোকা বানাতে পারে। তা সত্ত্বেও, বাজে অ্যাপগুলি এখনও লোকেদের সাথে প্রতারণা করে, তাই কিছু ঠিক না হলে ধরা পড়বেন না।

এর মধ্যে উল্লিখিত বিবরণ রয়েছে তবে স্ক্রিনশটগুলিতেও প্রসারিত। সেগুলি সর্বদা বিকাশকারীর কাছ থেকে সরাসরি আসা উচিত, তাই পিক্সেলযুক্ত চিত্রগুলির জন্য কোনও অজুহাত নেই৷ প্রায়শই, এটি স্ক্যামাররা অন্য অ্যাপের স্ক্রিনশট তৈরি করে এবং এটিকে তাদের নিজস্ব কাজ বলে দেয়।

সব নকল অ্যাপে অবশ্যই ছদ্মবেশী ছবি থাকবে না, তবে আপনি যদি একটি স্পট করেন তবে এটি একটি ন্যায্য সূচক৷

7. ইনস্টলেশন নম্বর চেক করুন

মোবাইল অ্যাপ স্টোরে জাল অ্যাপ এড়ানোর জন্য 7 টি টিপস

পুরানো প্রবাদের কিছু সত্য আছে, সংখ্যায় নিরাপত্তা।

একটি অ্যাপের ডাউনলোডের সংখ্যা দেখুন। এটি একটি মোটামুটি অনুমান হবে, কিন্তু তবুও আপনি অনুমান করতে পারেন যে এটি আসল পণ্য কিনা। উদাহরণস্বরূপ, ইনস্টাগ্রাম দেখুন। এটি Google দ্বারা প্রস্তাবিত একটি জনপ্রিয় অ্যাপ৷

তাহলে আপনি কোন সংস্করণটিকে আরও বিশ্বস্ত বলে মনে করবেন:1,000,000,000+ ডাউনলোড সহ একটি? অথবা সংস্করণটি প্রায় 1,000 বার ইনস্টল করা হয়েছে?

দুঃখের বিষয়, এটি পুরো বোর্ড জুড়ে কাজ করে না---অ্যাপল ডাউনলোড নম্বর সম্পর্কে তথ্য শেয়ার করতে অস্বীকার করে, তাই এই টিপটি শুধুমাত্র Google Play-তে আসা যে কারো জন্য। আরও বিরক্তিকর, ইনস্টলেশন নম্বর প্রকাশ করতে সম্মত হওয়া পৃথক কোম্পানির উপর নির্ভর করে, তাই সমস্ত অ্যাপ এই ধরনের বিবরণ প্রদর্শন করে না।

এটি পরীক্ষা করতে, একটি অ্যাপে ক্লিক করুন এবং পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন; "অতিরিক্ত তথ্য"

-এর অধীনে আপনার যা জানা দরকার তা খুঁজে বের করা উচিত

আপনি যদি একটি নকল অ্যাপ দেখতে পান তাহলে আপনি কী করতে পারেন?

আপনি যদি সম্প্রদায়-মনোভাবাপন্ন হন (এবং এটি আপনার সর্বোত্তম স্বার্থে), তবে আপনি অ্যাপ স্টোরে যে কোনও জাল খুঁজে পান তার রিপোর্ট করা উচিত।

Google Play-তে, বর্ণনার নীচে যান এবং অনুপযুক্ত হিসেবে ফ্ল্যাগ করুন ক্লিক করুন . সেখান থেকে, আপনি কেন এটিকে সন্দেহজনক মনে করেন তা Google-কে বলার জন্য আপনাকে অনুরোধ করা হবে৷ অ্যাপল এই প্রক্রিয়াটিকে কিছুটা কঠিন করে তুলেছে:আপনাকে এর রিপোর্ট এ প্রবলেম পৃষ্ঠাতে যেতে হবে এবং আপনার অ্যাপল আইডি ব্যবহার করে সাইন ইন করতে হবে।

স্পষ্টতই, জাল অ্যাপগুলি এড়ানোর একমাত্র জিনিস নয়। এমনকী এমন কিছু খাঁটি অ্যাপ রয়েছে যা আপনার নিরাপত্তা এবং গোপনীয়তার জন্য উদ্বেগের কারণ হতে পারে।


  1. আইফোনের জন্য সেরা ক্যামেরা অ্যাপগুলির মধ্যে 6টি৷

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা লেখার 7টি অ্যাপ

  3. Android এর জন্য 5টি সেরা Keepass Companion Apps

  4. অ্যান্ড্রয়েডের জন্য 3টি বিনামূল্যের মেমরি উন্নতির অ্যাপ