কম্পিউটার

আপনার ডিজিটাল নিরাপত্তা বাড়ান:7টি জিনিস আপনাকে আপডেট রাখতে হবে

সাইবার অপরাধীদের থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনার প্রয়োজনীয় অনেক মৌলিক বিষয় রয়েছে। একটি শক্তিশালী নিরাপত্তা স্যুট অপরিহার্য, উদাহরণস্বরূপ, যেমন নিয়মিত ব্যাকআপ করা হয়৷

এবং আপনাকে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব আপডেটগুলি গ্রহণ করতে হবে। কারণ কোম্পানিগুলো আপডেটে প্যাচ এবং বাগ ফিক্স অন্তর্ভুক্ত করে। তাহলে কোন ডিভাইসগুলি আপনাকে নিয়মিত আপডেট করতে হবে?

1. আপনার স্মার্টফোন আপডেট করুন

আপনার স্মার্টফোন তৈরি করা যাই হোক না কেন, আপনার অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণগুলির জন্য আপনাকে পুশ গ্রহণ করতে হবে। তবুও লক্ষ লক্ষ ব্যবহারকারী মনে করেন না যে তাদের মোবাইল ডিভাইসে ম্যালওয়্যার এবং এর ইল্কের বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করা দরকার৷

অবশ্যই, অ্যান্ড্রয়েডের মতো ওপেন সোর্স সিস্টেম সম্পর্কে অনেকেই সন্দেহজনক, কিন্তু আইফোন ব্যবহারকারীরা, উদাহরণস্বরূপ, তাদের সেল ফোনগুলিকে দূষিত সফ্টওয়্যার থেকে মুক্ত মনে করে তা ভাবতে সমস্যা হয়৷ ভাইরাসগুলি আইফোনের জন্য ততটাই হুমকিস্বরূপ যতটা তারা পিসিগুলির জন্য৷

আমাদের মূলধারার মোবাইল প্ল্যাটফর্মের পরীক্ষায়, আমরা দেখেছি যে পৃথক হ্যান্ডসেটগুলির জন্য রোলআউটগুলি--- বিশেষ করে ব্ল্যাকবেরি প্রিভ এবং উইন্ডোজ ফোন--- বিশেষ করে দ্রুত ছিল৷ Apple iOS-এর দুর্বলতার প্রতিও দ্রুত সাড়া দেয়৷

2. আপনার ট্যাবলেট আপডেট করুন

আপনার স্মার্টফোনের মতোই, আপনার ট্যাবলেটকে শোষণ থেকে রক্ষা করার জন্য নিয়মিত আপডেটের প্রয়োজন৷

সৌভাগ্যবশত, একটি নতুন সংস্করণ ডাউনলোড করার জন্য প্রস্তুত হলে আপনার ট্যাবলেট আপনাকে জানিয়ে দেবে৷ অবশ্যই আপনাকে এখনও প্রস্তুতকারকদের উপর নির্ভর করতে হবে সেগুলি প্রকাশ করার জন্য, এবং এটি স্বাভাবিকভাবেই একটি কাঁটাযুক্ত সমস্যা হতে পারে।

তাহলে আপনি কিভাবে বুঝবেন যে একটি আপডেট আপনার অনুমোদনের জন্য অপেক্ষা করছে কিনা? প্রথমত, আপনার ইন্টারনেট অ্যাক্সেস আছে কিনা তা পরীক্ষা করুন। আপনি কোনো বিজ্ঞপ্তি না পেয়ে থাকলে, এই সমস্যা হতে পারে। অন্যথায়, আপনি একটি আপডেট গ্রহণ না করা পর্যন্ত আপনার ট্যাবলেট সম্ভবত আপনাকে বিরক্ত করবে৷ যদি তা না হয়, প্রতিটি ডিভাইস এবং OS এর নতুন সফ্টওয়্যার ইস্যু করার নিজস্ব অনন্য উপায় রয়েছে৷ তবুও, বেশিরভাগই একই প্যাটার্ন অনুসরণ করে।

Android ব্যবহারকারীদের, উদাহরণস্বরূপ, সেটিংস> সাধারণ> ডিভাইস সম্পর্কে> সফ্টওয়্যার আপডেট-এ যেতে হবে . আইপ্যাডগুলি অনুরূপ পদ্ধতি ব্যবহার করে, যদিও চূড়ান্ত পদক্ষেপটি এড়িয়ে যায়।

বেশিরভাগ সিস্টেমের প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য পুনরায় চালু করার প্রয়োজন হয়।

3. আপনার কম্পিউটার বা ল্যাপটপ আপডেট করুন

আপনার ডিজিটাল নিরাপত্তা বাড়ান:7টি জিনিস আপনাকে আপডেট রাখতে হবে

আপনি সত্যিই একটি কঠিন নিরাপত্তা স্যুট সঙ্গে আপনার PC এর OS সম্পূরক প্রয়োজন. তা সত্ত্বেও, Microsoft এবং Apple (যাদের Windows এবং macOS প্ল্যাটফর্মগুলি সবচেয়ে জনপ্রিয় পছন্দ) অন্তর্নির্মিত ব্যবস্থাগুলির প্রয়োজনীয়তাও বোঝে৷

এই কারণেই Windows 8 থেকে, Windows Defender একটি শক্তিশালী অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম হয়ে উঠেছে, এবং macOS XProtect নিয়ে গর্ব করে। উভয়ই বোকা-প্রমাণ নয়, তবে তারা আপনার ডিভাইসের জন্য সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করে। আপডেটে স্বাভাবিকভাবেই র‍্যানসমওয়্যারের মতো সর্বশেষ হুমকির বিরুদ্ধে প্রতিরক্ষা অন্তর্ভুক্ত থাকে।

সবচেয়ে নিরাপদ বিকল্প হল আপনার পিসি বা ল্যাপটপে স্বয়ংক্রিয় ইনস্টলেশন সেট আপ করা। এগুলি ইতিমধ্যেই Windows 10-এ ডিফল্ট হিসাবে ব্যবহার করা উচিত, কিন্তু যদি না হয়, কেবল অনুসন্ধান বারে "Windows Update setting" টাইপ করুন৷ ট্যাবটি আপনাকে জানাবে কখন একটি আপডেট শেষ করা হয়েছিল; উন্নত বিকল্প> স্বয়ংক্রিয় (প্রস্তাবিত) এ যান .

ম্যাকস আপনার জ্ঞান ছাড়া সফ্টওয়্যার ইনস্টল করবে না, তাই আপনাকে আধা-নিয়মিত ভিত্তিতে ম্যানুয়ালি এটি করতে হবে। অ্যাপ স্টোর> পছন্দসমূহ> পটভূমিতে নতুন উপলব্ধ আপডেট ডাউনলোড করুন-এ ক্লিক করুন . যখন আপনি হুডের নীচে তাকাচ্ছেন, তখন আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে বাকি সবকিছু ভাল অবস্থায় আছে৷

4. আপনার ব্রাউজার আপডেট করুন

আপনার ডিজিটাল নিরাপত্তা বাড়ান:7টি জিনিস আপনাকে আপডেট রাখতে হবে

নিশ্চয়ই সবাই জানে যে তাদের তাদের ডিভাইসে তাদের OS আপডেট করতে হবে---কমই বুঝতে পারে যে তাদের ব্রাউজারগুলিকেও আপডেট করা দরকার। এবং তবুও যদি আপনি ক্ষতিকারক সফ্টওয়্যার দ্বারা প্রভাবিত হতে চলেছেন, আপনি সম্ভবত এটি ইন্টারনেটের মাধ্যমে পাবেন!

এটি এখনও ইন্টারনেট এক্সপ্লোরার চালানোর উইন্ডোজ মেশিনের সংখ্যা থেকে স্পষ্ট। আপনি যদি, এজ আপগ্রেড. দয়া করে!

গুগল ক্রোমের প্রায় 60 শতাংশ মার্কেট শেয়ার রয়েছে এবং এটি আংশিক কারণ লোকেরা এর দ্রুত প্রতিক্রিয়ার সময় বিশ্বাস করে। প্রধান প্যাচগুলি প্রতি 15 দিনে জারি করা হয়, যা ওভারকিলের মতো শোনাতে পারে তবে এই ব্রাউজারটি সাইবার অপরাধীদের জন্য প্রধান লক্ষ্য, তাই এটির নিয়মিত সংশোধন প্রয়োজন৷ স্ক্রিনের উপরের ডানদিকে উল্লম্ব উপবৃত্তগুলিতে ক্লিক করুন, তারপর সহায়তা> Google Chrome সম্পর্কে . যদি একটি আপডেট উপলব্ধ থাকে, তাহলে এটি এখান থেকে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা উচিত।

ফায়ারফক্স এই ক্ষেত্রে আরও চিত্তাকর্ষক। প্রধান আপডেটগুলি প্রতি 28 দিনে জারি করা হয়, তবে ছোট প্যাচগুলি এখনও ঘন ঘন হয়। মেনু খুলুন তারপর সহায়তা> ফায়ারফক্স সম্পর্কে , যা যেকোনো নতুন সফটওয়্যার ডাউনলোড করবে।

5. আপনার ব্লগ, ওয়েবসাইট এবং প্লাগইন আপডেট করুন

আপনার ডিজিটাল নিরাপত্তা বাড়ান:7টি জিনিস আপনাকে আপডেট রাখতে হবে

আপনি যদি আপনার নিজের ব্লগ পেয়ে থাকেন, তাহলে আপনার ভিজিটরদের রক্ষা করার জন্য আপনি যা করতে পারেন তা করা আপনার কর্তব্য। কিন্তু এটি একটি ভীতিজনক সম্ভাবনা হতে পারে।

Google আপনাকে একটি SSL/TLS শংসাপত্র অপরিহার্য বলে বিশ্বাস করবে৷ হ্যাঁ, আপনার একটি SSL শংসাপত্রের প্রয়োজনের অনেক কারণ রয়েছে, কিন্তু আপনার সাইট আপ-টু-ডেট আছে তা নিশ্চিত করা আরও গুরুত্বপূর্ণ।

স্পষ্টতই, হোস্টিং প্ল্যাটফর্মের বিস্তৃত অ্যারে রয়েছে, তাই আপডেটের ক্ষেত্রে প্রতিটি আলাদা হয়। তবে বলাই যথেষ্ট যে, পুরো প্ল্যাটফর্মের নিরাপত্তা এবং কার্যকারিতা নিশ্চিত করার জন্য বেশিরভাগ স্বয়ংক্রিয়ভাবে সফ্টওয়্যারকে সময়মত রাখে। উদাহরণস্বরূপ, ওয়ার্ডপ্রেস (যা সমস্ত ওয়েবসাইটের প্রায় 30 শতাংশ চালায়) ব্যবহারকারীদের ইমেল করে যাতে তারা একটি নতুন সংস্করণ ইনস্টল করা হয়।

আপনার কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) দ্বারা স্বয়ংক্রিয় আপডেটগুলি জারি করা হয়েছে কিনা তা আপনি নিশ্চিত না হলে, আপনার চুক্তির মাধ্যমে ফিরে যান বা অন্যথায় প্রযুক্তিগত সহায়তার সাথে যোগাযোগ করুন।

6. আপনার স্মার্ট টিভি আপডেট করুন

আপনার ডিজিটাল নিরাপত্তা বাড়ান:7টি জিনিস আপনাকে আপডেট রাখতে হবে

স্মার্ট প্রযুক্তির মাধ্যমে টেলিভিশনের বাজার দ্রুত দখল করা হচ্ছে। এই জাতীয় সেটগুলি আপনাকে কেবল টিভি দেখার চেয়ে আরও অনেক কিছু করতে দেয়। বেশিরভাগ মডেল অন্তত YouTube দেখার ক্ষমতা অন্তর্ভুক্ত করে।

কিন্তু নিরাপত্তা উদ্বেগ উত্থাপিত হয়েছে৷

কলাম ইঞ্চিগুলি হ্যাকারদের পিসি এবং স্মার্ট টিভিতে লাগানো ওয়েবক্যামগুলিতে অ্যাক্সেস পাওয়ার জন্য উত্সর্গীকৃত হয়েছে৷ এটা সম্পূর্ণরূপে বোধগম্য যে লোকেরা এই ধারণায় আতঙ্কিত হয় যে একজন অপরিচিত ব্যক্তি আপনার নিজের বাড়িতে কার্যকলাপগুলি দেখছে এবং রেকর্ড করছে। তবুও, এটি এখন তুলনামূলকভাবে বিরল অপরাধ, এবং আপনি আপনার ফার্মওয়্যারের যেকোনো আপডেট গ্রহণ করে এটিকে আরও মোকাবেলা করতে পারেন।

এটি প্রস্তুতকারকদের সর্বোত্তম স্বার্থে তাদের নিরাপত্তা যথাসম্ভব শীর্ষস্থানীয় রাখা। এটি তাদের খ্যাতি বজায় রাখে এবং আশা করি আপনি ব্র্যান্ডের প্রতি অনুগত থাকবেন। এই কারণেই যখন প্যাচগুলি প্রস্তুত থাকে তখন বেশিরভাগ আপনাকে সতর্ক করে এবং কখনও কখনও সেই পরিবর্তনগুলিকে পটভূমিতে প্রয়োগ করে৷ আপনি প্রায়শই সেগুলিকে বিলম্বিত করতে পারেন, তবে এটি অনিবার্য এবং গুরুত্বপূর্ণ যে আপনি শেষ পর্যন্ত সংশোধনগুলি গ্রহণ করেন৷

7. আপনার মিডিয়া সেন্টার অ্যাপগুলি আপডেট করুন

আপনার ডিজিটাল নিরাপত্তা বাড়ান:7টি জিনিস আপনাকে আপডেট রাখতে হবে

আমাদের মধ্যে খুব কম লোকই শুধুমাত্র কেবল বা টেরেস্ট্রিয়াল স্টেশন দেখার জন্য আমাদের স্মার্ট টিভি ব্যবহার করি। আমরা Netflix, Amazon Prime, এবং Hulu এর মত স্ট্রিমিং সাপ্লিমেন্ট যোগ করি, এছাড়াও Facebook, Skype এবং Angry Birds এর মত বিনোদন অ্যাপ যোগ করি। এটি ব্লু-রে প্লেয়ারগুলির উল্লেখ না করেই, যেগুলি এখন প্রায়শই ইন্টারনেট অ্যাক্সেসযোগ্যতার সাথে আসে৷

সত্যি বলতে কি, স্মার্ট টিভি থাকা অর্থহীন এবং না৷ এতে কিছু যোগ করা---এটাই আক্ষরিক অর্থে পুরো পয়েন্ট!

আপনার কাছে যত বেশি অ্যাপ থাকবে, হ্যাকারদের আপনার টিভিতে প্রবেশের সম্ভাবনা তত বেশি হবে। আপনি যদি সামাজিক মিডিয়াতে সাইন ইন করেন তবে এটি বিশেষত একটি সমস্যা; দ্বিগুণ তাই যদি আপনি অনেক অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করেন (সর্বদা একটি খারাপ পদক্ষেপ)। তাই টিভির মতোই, যখন একটি অ্যাপ আপনাকে একটি নতুন সংস্করণ ইনস্টল করার জন্য অনুরোধ করে, তখন গ্রহণ করুন। হ্যাঁ, এটি একটি অসুবিধার কারণ হতে পারে, তবে এটি নিঃসন্দেহে মূল্যবান৷

আপনার সম্পত্তির গেট হিসাবে আপনার ফার্মওয়্যারের আপডেটগুলি বিবেচনা করুন; সফ্টওয়্যার আপডেট করা একটি সামনের দরজা যোগ করছে৷

নিজেকে আপ-টু-ডেট এবং সুরক্ষিত রাখুন!

আপনি স্বচ্ছ হতে এবং পরবর্তীতে তাদের সিস্টেম আপডেট করার জন্য কোম্পানিগুলির উপর নির্ভর করতে পারবেন না। কখনও কখনও, তারা লঙ্ঘন সম্পূর্ণ গোপন রাখে। নিরাপত্তার দুর্বলতার দিকে নজর রাখা এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা আপনার উপর নির্ভর করে।


  1. আপনার কি এখনও 2018 সালে আপনার আইফোন জেলব্রেক করতে হবে?

  2. আপনার স্মার্ট টিভি সেট আপ করার সময় আপনাকে যা করতে হবে

  3. আপনার পিসি স্প্রিং-ক্লিনিং:5টি জিনিস যা আপনাকে করতে হবে

  4. Windows 10-এ ড্রাইভার আপডেট করার ৩টি উপায় এবং কেন ড্রাইভার আপডেট রাখা উচিত