কম্পিউটার

আপনার iPhone নিরাপত্তা নিয়ে চিন্তিত? ফেস আইডিকে আরও সুরক্ষিত করার ৭টি উপায়

আপনার iPhone বা iPad আনলক করতে, অ্যাপ ডাউনলোড করতে এবং Apple Pay ব্যবহার করতে ফেস আইডি ব্যবহার করা যেতে পারে। ফেসিয়াল রিকগনিশন সফ্টওয়্যারটি নতুন ডিভাইসে টাচ আইডি প্রতিস্থাপন করেছে, যা আপনাকে আপগ্রেড করা বন্ধ করে দিতে পারে। সর্বোপরি, আপনি কীভাবে জানবেন যে ফেস আইডি সুরক্ষিত কিনা?

Apple দাবি করে যে ফেস আইডি আগের বায়োমেট্রিক্সের মতোই নিরাপদ, তবে আপনি এটিকে আপনার iPhone এ সক্রিয় করার আগে নিশ্চিত করতে চান যে এটি নির্ভরযোগ্য।

সৌভাগ্যবশত, আপনি ছাড়া আর কেউ আপনার স্মার্টফোন অ্যাক্সেস করতে পারবে না তা নিশ্চিত করার জন্য আপনি নিতে পারেন এমন কিছু খুব সহজ পদক্ষেপ রয়েছে।

কিভাবে ফেস আইডি ব্যবহার করবেন

আসুন প্রথমে নিশ্চিত করি যে আপনি কীভাবে ফেস আইডি সক্রিয় করতে জানেন কারণ এটি করা মূল্যবান।

আপনার iPhone নিরাপত্তা নিয়ে চিন্তিত? ফেস আইডিকে আরও সুরক্ষিত করার ৭টি উপায়

আপনার যদি একটি নতুন আইফোন থাকে, তাহলে ফেস আইডি ইনস্টল করা অ্যাক্টিভেশন প্রক্রিয়ার অংশ। আপনি যদি এটি এড়িয়ে যান তবে, আপনাকে কেবল সেটিংস> ফেস আইডি এবং পাসকোড-এ যেতে হবে . এটি তারপর আপনার পাসকোড জিজ্ঞাসা করবে। আপনার মুখ একটি বৃত্তের মধ্যে প্রদর্শিত হবে এবং আপনাকে সম্পূর্ণ মুখের স্বীকৃতির জন্য ঘুরে আসতে হবে৷

এটি করতে এক মিনিটেরও কম সময় লাগে এবং আপনি যখনই আপনার ফোন আনলক করেন তখন আপনার সময় বাঁচায়৷

যদিও ফেস আইডি আপনার ডেটাকে আরও সুরক্ষিত করে না, এটি ব্যবহারযোগ্যতা বাড়ায় এবং আপনার গোপনীয়তা বাড়ায়। কিভাবে? আপনার লক স্ক্রিনে অন্য কেউ বিজ্ঞপ্তি পড়তে পারবে না। অন্যরা দেখতে পাবে যে আপনি ইনস্টাগ্রামে একটি iMessage বা DM পেয়েছেন, কিন্তু তারা আসলে এটি কী বলে তা পড়তে পারে না। আপনার ফোন ইনফ্রারেড ক্যামেরার সামনে আপনার মুখ শনাক্ত করলেই বার্তাটি দেখায়৷

কেন মানুষ ফেস আইডি নিরাপত্তা নিয়ে চিন্তিত? কেউ কেউ মনে করেন এটাকে বোকা বানানো যেতে পারে---আসলে, ভাইবোনদের ফোনে ঠকানোর খবর পাওয়া গেছে। অন্যরা বিবেচনা করে যে অপরাধীরা সহজেই ডেটা অ্যাক্সেস করতে পারে:কেবল ডিভাইসটি চুরি করুন এবং শিকারের মুখের সামনে ধরে রাখুন। এটা নির্লজ্জ কিন্তু সম্ভব।

মূলত, দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভালো। এটি মাথায় রেখে, আপনি ফেস আইডিকে আরও সুরক্ষিত করতে পারেন।

1. Apple Pay প্রমাণীকরণ নিষ্ক্রিয় করুন

অ্যাক্সেসযোগ্যতা এবং নিরাপত্তার মধ্যে একটি সূক্ষ্ম লাইন আপনাকে চলতে হবে। আপনি যদি Apple Pay ব্যবহার করেন, তাহলে আপনার পরবর্তীটির পক্ষপাতী হওয়া উচিত, তাই আপনার ফেস আইডির মাধ্যমে অর্থপ্রদানের অনুমোদন দেওয়া উচিত নয়।

অ্যাপল পে কন্ট্যাক্টলেস ক্রেডিট এবং ডেবিট কার্ডের মতোই কাজ করে:আপনার ডিভাইসের নিয়ার-ফিল্ড কমিউনিকেশন (NFC) চিপগুলি পেমেন্ট টার্মিনালের মাধ্যমে পড়তে পারে। অ্যাপল পে আপনি ভাবতে পারেন তার চেয়ে নিরাপদ; তবুও, যোগাযোগহীন ব্যবহার করে দূরে নিয়ে যাওয়া সহজ।

সীমাগুলি দেশের সাপেক্ষে, তবে ক্যাপগুলি অনেক জায়গায় তুলে নেওয়া হয়েছে৷ অ্যাপল পরামর্শ দেয় যে $50 এর বেশি কেনাকাটার জন্য আপনাকে একটি স্বাক্ষর প্রদান করতে হতে পারে।

সেটিংস> ফেস আইডি এবং পাসকোড-এ যান , এবং "এর জন্য ফেস আইডি ব্যবহার করুন:" দেখুন, যা আপনি প্রমাণীকরণের জন্য ফেস আইডি ব্যবহার করতে পারেন এমন সমস্ত কিছুর তালিকা করে৷ Apple Pay এ টিক চিহ্ন মুক্ত করুন . এটি ছাড়া, আপনি আপনার পাসকোড দিয়ে অ্যাপটি ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনার iTunes এবং App Store টিকে আনটিক করা উচিত . এই একইভাবে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা নিতে পারে, তাহলে কেন এটি ঝুঁকি?

2. অ্যাপগুলি পরিচালনা করুন

আপনার iPhone নিরাপত্তা নিয়ে চিন্তিত? ফেস আইডিকে আরও সুরক্ষিত করার ৭টি উপায়

আপনি যখন সেখানে থাকবেন, তখন আপনাকে অন্য কোন অ্যাপগুলি ফেস আইডি ব্যবহার করে তা পরীক্ষা করা উচিত এবং এটি প্রয়োজনীয় কিনা তা নিয়ে প্রশ্ন করা উচিত।

বিভিন্ন পরিষেবা ইতিমধ্যেই ব্যান্ডওয়াগনের উপর ঝাঁপিয়ে পড়েছে, কিছু অর্থপ্রদান অনুমোদন করতে এবং অন্যগুলি আপনার গোপনীয়তা বজায় রাখতে। পেপ্যাল, উদাহরণস্বরূপ, পূর্বের একটি ভাল উদাহরণ।

কিন্তু নোট অ্যাপ ফেস আইডিও ব্যবহার করতে পারে। একটি বার্তা ব্যক্তিগত রাখতে, একটি নোটের উপরের ডানদিকে পাওয়া তীরটি উপরের দিকে নির্দেশ করে বর্গাকার আইকনে ক্লিক করুন৷ লক নোট ক্লিক করুন . যখনই আপনি এটি অ্যাক্সেস করতে চান, এটি আপনাকে আপনার পাসকোড বা ফেস আইডি ব্যবহার করার জন্য অনুরোধ করবে৷

আমরা নিশ্চিত যে ভবিষ্যতে আরও অ্যাপ ফেস আইডি ব্যবহার করা শুরু করবে, তাই এই বিষয়ে নজর রাখুন। যেভাবেই হোক তা করার আগে তাদের অনুমতি নেওয়া উচিত। নিয়মিতভাবে অ্যাপের অনুমতিগুলি পুনঃমূল্যায়ন করা মূল্যবান৷

3. একটি শক্তিশালী পাসকোড তৈরি করুন

আপনার iPhone নিরাপত্তা নিয়ে চিন্তিত? ফেস আইডিকে আরও সুরক্ষিত করার ৭টি উপায় আপনার iPhone নিরাপত্তা নিয়ে চিন্তিত? ফেস আইডিকে আরও সুরক্ষিত করার ৭টি উপায়

যেহেতু আপনার ইতিমধ্যেই সংগ্রহ করা উচিত ছিল, ফেস আইডির সাথে কাজ করার জন্য আপনার ফোনের এখনও একটি পাসকোড প্রয়োজন৷

সবচেয়ে সুস্পষ্ট কারণ হল যে, কখনও কখনও, আপনার আইফোন আপনার মুখ চিনতে পারে না। আপনি এটিকে একটি বিজোড় কোণে ধরে রাখতে পারেন, দেখতে বিশেষভাবে আলাদা, বা প্রয়োজনীয় ডিটেক্টরগুলিকে আচ্ছাদিত করতে পারেন৷ যাইহোক, এই বেশিরভাগ ক্ষেত্রে, আপনি কেবল আপনার ফোনটি ঘুরিয়ে দিতে পারেন এবং এটিকে আপনার দিকে ফিরিয়ে আনতে পারেন এবং এটি আনলক হয়ে যাবে।

কিন্তু একটি শক্তিশালী পাসকোড থাকার জন্য আরও একটি গুরুত্বপূর্ণ যুক্তি রয়েছে:প্রতিবার আপনার ফোন পুনরায় চালু হলে, এটির প্রমাণীকরণ প্রয়োজন। আপনি পাওয়ার আবার চালু করলে ফেস আইডি কাজ করবে না। আমরা ফিরে আসব কেন এই সুরক্ষা গুরুত্বপূর্ণ৷

আপনার পাসকোড আরও শক্তিশালী করতে, সেটিংস> ফেস আইডি এবং পাসকোড-এ যান , আপনার বর্তমান একটি লিখুন, তারপর পাসকোড পরিবর্তন করুন-এ ক্লিক করুন . আপনার ফোন স্বয়ংক্রিয়ভাবে আপনাকে আদর্শ চার সংখ্যার পিনের পরিবর্তে একটি ছয় সংখ্যার কোড ব্যবহার করার পরামর্শ দেবে। অন্যথায়, পাসকোড বিকল্প-এ যান তারপর হয় কাস্টম আলফানিউমেরিক কোড অথবা কাস্টম নিউমেরিক কোড .

4. আমার আইফোন খুঁজুন সক্রিয় করুন

আমার আইফোন খুঁজুন একটি বৈশিষ্ট্য যা আপনাকে দূরবর্তীভাবে আপনার ডিভাইস লক এবং ট্র্যাক করতে দেয়। এটি আপনাকে সবচেয়ে খারাপ সম্ভাবনার জন্য প্রস্তুত করতে হবে:আপনার আইফোন হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে। আপনাকে আগে থেকেই iCloud.com এ এটি সেট আপ করতে হবে৷

এর মানে হল যে আপনি আপনার ডিভাইসটি লস্ট মোডে রাখতে পারেন, যা ফেস আইডি অক্ষম করে। আপনার পাসকোড ছাড়া কেউ আপনার স্মার্টফোন অ্যাক্সেস করতে পারবে না। আপনি দূরবর্তীভাবে লক স্ক্রিনেও একটি কাস্টমাইজড বার্তা যোগ করতে পারেন, যা আপনার কাছে কীভাবে আইফোন ফিরিয়ে আনতে হয় তার নির্দেশাবলী হতে পারে৷

এমনকি আপনি যদি ফেস আইডি ব্যবহার সম্পর্কে সতর্ক না হন, তবুও আপনার ফাইন্ড মাই আইফোন ব্যবহার করা উচিত।

5. কীভাবে সাময়িকভাবে ফেস আইডি নিষ্ক্রিয় করবেন তা শিখুন

হারানো মোড একমাত্র উপায় নয় যে আপনি ফেস আইডি অক্ষম করতে পারেন। আপনি এটিকে একটি পাসকোডের পিছনে দূরবর্তীভাবে বা এটি আপনার হাতে থাকা অবস্থায় লক করতে পারেন৷

সবচেয়ে দরকারী পদ্ধতি হল একই সময়ে পাওয়ার বোতাম এবং যেকোনো একটি ভলিউম কন্ট্রোল টিপে। আপনি আপনার ফোন বন্ধ করার জন্য স্ক্রীন দেখতে পাবেন। আপনি যদি পাওয়ার ডাউন করেন তবে এটি পুনরায় চালু হলে আপনার পাসকোডের প্রয়োজন হবে৷ একই প্রভাব সহজভাবে বাতিল ক্লিক করে অর্জন করা যেতে পারে . বিকল্পভাবে, পরিস্থিতি প্রয়োজন হলে আপনার জরুরি SOS-এ ক্লিক করুন।

আনলক করার পাঁচটি ব্যর্থ প্রচেষ্টার পরে বা 48 ঘণ্টার বেশি সময় ধরে আনলক না করা হলে ফেস আইডিও নিষ্ক্রিয় হয়ে যাবে।

6. "মনযোগ প্রয়োজন" সক্ষম করুন

ধরুন আপনি অন্য কোথাও খুঁজছেন যখন কেউ আপনার ফোনটি টেবিল থেকে চুরি করে আপনার দিকে নির্দেশ করে। এটি আনলক হবে এবং তারা আপনার তথ্যে অ্যাক্সেস লাভ করবে। একইভাবে, আপনি ঘুমিয়ে থাকতে পারেন এবং কেউ এখনও আপনার ডিভাইসে প্রবেশ করতে ফেস আইডি ব্যবহার করতে পারে। আপনি কিভাবে এটি বন্ধ করতে পারেন?

সেটিংস> ফেস আইডি এবং পাসকোড-এ ফিরে যান এবং নিশ্চিত করুন যে ফেস আইডির জন্য মনোযোগ প্রয়োজন চালু আছে৷

আপনার iPhone নিরাপত্তা নিয়ে চিন্তিত? ফেস আইডিকে আরও সুরক্ষিত করার ৭টি উপায়

এটি একটি অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্য যা আপনার স্মার্টফোনটি আনলক হওয়ার আগে আপনি আসলে তা দেখছেন কিনা তা মূল্যায়ন করে৷

আপনি যদি চশমা পরেন তবে এটি কাজ করে, যদিও বিশেষ করে অন্ধকার বা প্রতিফলিত সানগ্লাস হলে কর্মক্ষমতা বাধাগ্রস্ত হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার কোন সমস্যা হবে না।

7. আপনার লক স্ক্রীন থেকে ডেটা রাখুন

এটি শুধুমাত্র ফেস আইডি সম্পর্কে নয়; এটি আপনার লক স্ক্রীন থেকে আপনি যা অ্যাক্সেস করতে পারেন তা সীমিত করার বিষয়ে। যাইহোক, এটির সাথে টেম্পার করতে, আপনাকে ফেস আইডি এবং পাসকোড-এ যেতে হবে আগের মত সেটিংস। "লক থাকা অবস্থায় অ্যাক্সেসের অনুমতি দিন" খুঁজে পেতে নীচে স্ক্রোল করুন।

এখানে তালিকাভুক্ত যেকোনো কিছু ফেসিয়াল রিকগনিশন বা আপনার পাসকোড ছাড়াই খোলা যাবে। আপনি যদি আপনার কন্ট্রোল সেন্টারে যেতে পারেন বা টুডে ভিউ (যেমন সংবাদ এবং আবহাওয়ার মতো উইজেট) চেক করতে পারেন তবে এটি ব্যবহারযোগ্যতা বাড়ায়।

তবুও অনেকগুলি বিকল্প রয়েছে এবং বিশেষ করে একটি আপনাকে সতর্ক করা উচিত:Wallet, যার মধ্যে Apple Pay অন্তর্ভুক্ত রয়েছে। খুব অন্তত, আপনি এটি আনটিক করতে হবে. এটি আইটেমগুলির জন্য অর্থ প্রদানের প্রক্রিয়াটিকে দ্রুততর করে, কিন্তু আপনি কি সত্যিই এই ক্ষমতাটি ভুল হাতে পড়ার ঝুঁকি নিতে চান?

এই সেটিংস টগল করে, আপনি ফেস আইডির প্রয়োজনীয়তা তুলে ধরছেন।

আপনার আইফোনকে আরও সুরক্ষিত করুন

আপনার ফেস আইডি সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই, যতক্ষণ না আপনি জানেন কিভাবে সেই অনুযায়ী সীমাবদ্ধ করতে হয়। আপনাকে করতে হবে:

  1. Apple Pay এবং iTunes এবং App Store অক্ষম করুন।
  2. কোন অ্যাপগুলি ফেস আইডি ব্যবহার করে তা আপনি জানেন তা নিশ্চিত করুন৷
  3. রক্ষাকবচ হিসেবে ব্যবহার করার জন্য একটি শক্তিশালী পাসকোড তৈরি করুন।
  4. আমার আইফোন খুঁজুন চালু করুন।
  5. কীভাবে দ্রুত ফেস আইডি নিষ্ক্রিয় করবেন তা জানুন।
  6. "মনোযোগ প্রয়োজন" সক্ষম করুন।
  7. লক স্ক্রিনের মাধ্যমে আপনি কী অ্যাক্সেস করতে পারেন তা পরীক্ষা করুন৷

ফেস আইডি একটি দুর্দান্ত টুল---কিন্তু আপনি এখনও এটি নিষ্ক্রিয় করতে পারেন; সেটিংস> ফেস আইডি ও পাসকোড> ফেস আইডি রিসেট করুন এ যান .


  1. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন

  2. আপনার Xbox অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করার জন্য 4 টি নিরাপত্তা টিপস

  3. আপনার Facebook অভিজ্ঞতাকে আরও আকর্ষণীয় করে তোলার ৪টি উপায়

  4. আপনার ইন্টারনেট অফ থিংস (IOT) ডিভাইসগুলিকে আরও সুরক্ষিত করুন