কম্পিউটার

TikTok এবং অন্যান্য চাইনিজ অ্যাপ কি সত্যিই আপনার ডেটা চুরি করছে?

21 st -এ অনলাইন নজরদারির হুমকি কখনও দূরে নয়৷ শতাব্দী, ডেটা লঙ্ঘন, সরকারী ডেটা সংগ্রহ এবং আক্রমণাত্মক সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলির মধ্যে। এখন, সরকার আপনাকে চাইনিজ-উন্নত অ্যাপগুলি আনইনস্টল করতে বলছে কারণ তারা একটি বিশাল স্পাইওয়্যার প্ল্যাটফর্মের অংশ হতে পারে, বিশ্বের প্রতিটি দেশে ডেটা সংগ্রহ করে৷

TikTok স্পাইওয়্যারের অভিযোগের শিকার হওয়ার সাথে সাথে, আপনার স্মার্টফোন থেকে চাইনিজ অ্যাপগুলি সরানো শুরু করা উচিত? চাইনিজ অ্যাপ কি আপনার ডেটা চুরি করছে?

কেন মার্কিন চীনা অ্যাপ নিষিদ্ধ করছে?

দীর্ঘদিন ধরে, চীনা-উন্নত অ্যাপ এবং সফ্টওয়্যার স্পাইওয়্যার হিসাবে কাজ করছে বলে সন্দেহ করা হচ্ছে। এই অ্যাপগুলি ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে বলে অভিযোগ, যা প্রযুক্তি কর্পোরেশনগুলির মাধ্যমে চীনা সরকারের কাছে ফেরত পাঠানো হয়। দেশের রাজনৈতিক কাঠামোর পরিপ্রেক্ষিতে প্রযুক্তি কোম্পানিগুলো চীন সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে বলে অনেকে সন্দেহ করেন।

কেন US টিকটককে নিষিদ্ধ করছে?

অভিযোগের অগ্রভাগে রয়েছে TikTok, ভিডিও-শেয়ারিং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যা বিশ্বকে ঝড় তুলেছে। TikTok 2 বিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে, আনুমানিক 800 মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে, এই ব্যবহারকারীদের বেশিরভাগই 18-30 বয়সের বন্ধনীর মধ্যে পড়ে।

বৃহস্পতিবার, 7 আগস্ট, 2020, রাষ্ট্রপতি ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটককে কার্যকরভাবে নিষিদ্ধ করার জন্য একটি নির্বাহী আদেশ জারি করেছেন। আদেশটি বিশেষভাবে TikTok এর মালিক, ByteDance কে লক্ষ্য করে এবং কোম্পানির সাথে যেকোনও "লেনদেন" নিষিদ্ধ করে, অর্ডারটি প্রকাশের 45 দিন পরে কার্যকর হবে৷

সরকারী কর্মকর্তা এবং সামরিক কর্মীদের সহ সমস্ত সরকারী ডিভাইস থেকে TikTok নিষিদ্ধ করার পরে দেশব্যাপী নিষেধাজ্ঞা কার্যকর হয়৷

চাইনিজ অ্যাপ কি আপনার ডেটা চুরি করছে?

বড় প্রশ্ন:আপনি যদি একটি চাইনিজ অ্যাপ ইনস্টল করেন, তাহলে এটি কি আপনার ডেটা চুরি করবে? এই অ্যাপগুলির উপর করা প্রায় প্রতিটি অভিযোগই ডেটা চুরির উপর ফোকাস করে, TikTok অ্যাপটি একটি প্রধান উদাহরণ৷

নিরাপত্তা গবেষকরা মার্চ এবং এপ্রিল 2020 পর্যন্ত TikTok-এর ডেটা সংগ্রহের অনুশীলনগুলি নিয়ে তদন্ত শুরু করেছিলেন৷ 9 এপ্রিল ব্যবহারকারী bangorlol-এর একটি Reddit পোস্ট সেই সময়ে সক্রিয় ছিল TikTok অ্যাপ সংস্করণে একটি বিপরীত প্রকৌশলী প্রচেষ্টার বিশ্লেষণ প্রদান করেছে৷ রায়টি ছিল যে "TikTok হল একটি ডেটা সংগ্রহ পরিষেবা যা একটি সামাজিক নেটওয়ার্ক হিসাবে আড়াল করা হয়" এবং "TikTok মূলত ম্যালওয়্যার।"

এটি একটি ব্যবহারকারীর দ্বারা তুলনামূলকভাবে বিশদ বিশ্লেষণ যা জীবিকার জন্য প্রকৌশলী অ্যাপগুলিকে বিপরীত করার দাবি করে, তাই পোস্টটি প্রচুর পরিমাণে মনোযোগ আকর্ষণ করেছে। যাইহোক, মূল পোস্টটি দাবির পিছনে কোনও নির্দিষ্ট যুক্তি অন্বেষণ এবং ব্যাখ্যা করে না এবং পরিবর্তে অ্যাপের সাথে অন্যান্য সমস্যা যেমন ভিউ এবং ভাইরাল ভিডিও ম্যানিপুলেশনের সাথে জড়িত।

তারপর থেকে, তবে, TikTok-এর আপাত ডেটা চুরি সংক্রান্ত প্রশ্নগুলি প্রসারিত হয়েছে। অন্যান্য নিরাপত্তা গবেষকরা এতটা নিশ্চিত নন যে TikTok মিডিয়ার মতো দূষিত, এবং কিছু সরকারি ব্যক্তিত্ব চিত্রিত করছে।

উদাহরণ স্বরূপ, নিরাপত্তা বিশেষজ্ঞ মাইক থম্পসনকে নিন, যিনি বলেছেন "আমি এখনও একটি নথিভুক্ত, বস্তুগত হুমকি দেখতে পাচ্ছি না ... এটি একটি নতুন অ্যাপের উপর সাধারণ ব্লাস্টারের চেয়ে বেশি নয় যা মানুষকে সংযোগ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷ হ্যাঁ, এটি একটি ঝুঁকি নিয়ে আসে৷ , কিন্তু এটি অগণিত অন্যান্য সামাজিক নেটওয়ার্কিং সম্প্রদায়ের চেয়ে খারাপ নয়।"

একইভাবে, সম্মানিত নিরাপত্তা গবেষক, ব্যাপটিস্ট রবার্ট (@fs0c131y), উপসংহারে এসেছেন যে "যতদূর আমরা দেখতে পাচ্ছি, বর্তমান অবস্থায়, TikTok-এর কোনো সন্দেহজনক আচরণ নেই এবং অস্বাভাবিক ডেটা বের করে দিচ্ছে না।"

টিকটক অস্বাভাবিক এনক্রিপশনের মাধ্যমে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করছে

তারপরে, 2020 সালের আগস্টের মাঝামাঝি সময়ে, এটি আবির্ভূত হয়েছিল যে TikTok অ্যাপ ডিভাইসের MAC ঠিকানা সংগ্রহ করেছে, iOS এবং Android উভয় ক্ষেত্রেই বিশেষভাবে এই ধরনের সংগ্রহ থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। অ্যাপটি প্রায় 15 মাস ধরে MAC ঠিকানা সংগ্রহ করেছে, 2019 সালের নভেম্বরে অনুশীলন বন্ধ করে দিয়েছে কারণ TikTok-এর নিরাপত্তার বিষয়ে যাচাই-বাছাই বেড়েছে।

আপনার ডিভাইসের MAC ঠিকানা হল একটি অনন্য ডিভাইস শনাক্তকারী যা প্রতিটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য বরাদ্দ করা হয়েছে। প্রতিটি ডিভাইসের জন্য MAC ঠিকানা সংগ্রহ করা একটি শক্তিশালী শনাক্তকরণ টুল, কারণ MAC ঠিকানা কখনো পরিবর্তন হয় না। (হ্যাঁ, একটি MAC ঠিকানা ফাঁকি দেওয়ার এবং পরিবর্তন করার উপায় আছে, কিন্তু বেশিরভাগ নিয়মিত TikTok ব্যবহারকারীরা এই ধরনের কার্যকলাপ অনুসরণ করছেন না।)

যেহেতু MAC ঠিকানা কখনই পরিবর্তিত হয় না, এটি একটি পৃথক ব্যবহারকারী এবং তাদের অভ্যাসগুলির উল্লেখযোগ্য প্রোফাইলিংয়ের অনুমতি দেয়। TikTok সম্পর্কিত অন্যান্য উদ্বেগের পরিপ্রেক্ষিতে, সংমিশ্রণটি স্পষ্টতই একটি উল্লেখযোগ্য সমস্যা ছিল, ডেটা সংগ্রহ থেকে অপ্ট-আউট করার শূন্য সুযোগ সহ একটি দীর্ঘমেয়াদী ট্র্যাকিং পদ্ধতি তৈরি করে৷

তথ্যটি ওয়াল স্ট্রিট জার্নালের একটি অনুসন্ধানী অংশ থেকে এসেছে যা এপ্রিল 2018 থেকে জানুয়ারী 2020 এর মধ্যে প্রকাশিত TikTok অ্যাপের নয়টি সংস্করণ বিশ্লেষণ করেছে। বিশ্লেষণটি অন্যান্য নিরাপত্তা গবেষকদের ফলাফলকে কিছুটা নিশ্চিত করেছে। TikTok একটি সামাজিক মিডিয়া অ্যাপ থেকে আপনি যা আশা করতে পারেন তার চেয়ে বেশি ডেটা সংগ্রহ করে না।

যাইহোক, WSJ গবেষণাটি এপ্রিল 2020 থেকে Reddit ব্যবহারকারী bangorlol-এর পোস্টের বেশিরভাগই নিশ্চিত করেছে:SSL/TLS দ্বারা প্রদত্ত স্ট্যান্ডার্ড সুরক্ষার উপরে এবং তার পরেও বাইটড্যান্স একটি অস্বাভাবিক এনক্রিপশন টাইপে পাঠানো বেশিরভাগ ব্যবহারকারীর ডেটা মুড়ে দেয়। এটা কি অতিরিক্ত ব্যবহারকারীর নিরাপত্তা প্রদানের জন্য? বা বাইটড্যান্সের সার্ভারে TikTok কী পাঠাচ্ছে তা অস্পষ্ট করতে?

যদি বাইটড্যান্স সনাক্তকরণ এবং ট্র্যাকিংয়ের জন্য MAC ঠিকানা ব্যবহার করে তবে এটি অতিরিক্ত এনক্রিপশন স্তর ব্যাখ্যা করবে। এনক্রিপশন Google এবং অ্যাপলকে ডেটা ট্র্যাফিক বিশ্লেষণ করা থেকে, MAC ঠিকানা এবং রাডারে উপস্থিত অন্যান্য ডেটা সংগ্রহ বন্ধ করে দেবে৷

এটা কি অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে আলাদা?

আরেকটি বিবেচ্য বিষয় হল যে Facebook, Twitter, Instagram, এবং আরও অনেক কিছু TikTok এর মতোই ঠিক একই কাজ করে। অর্থাৎ, ব্যবহারকারীর ডেটা হুভার আপ করুন, ব্যবহারকারীর বিস্তারিত প্রোফাইল তৈরি করুন এবং বিজ্ঞাপন দিয়ে সেই প্রোফাইলগুলিকে লক্ষ্য করুন৷ ডিভাইস অপারেটিং সিস্টেম, স্ক্রিন রেজোলিউশন, ডিভাইস মডেল এবং অনুরূপ ডেটা সম্পর্কিত তথ্য গ্রহণ করা সামাজিক মিডিয়া অ্যাপগুলির সাথে কোর্সের জন্য সমান৷

যাইহোক, চাইনিজ অ্যাপগুলি প্রয়োজনের চেয়ে বেশি ডেটা স্কুপ করে বলে অভিযোগ। ACLU-এর একজন সিনিয়র টেকনোলজি ফেলো জন ক্যালাস বলেছেন, "চীনা অ্যাপগুলি প্রায়শই অন্যদের তুলনায় অনেক বেশি আপত্তিজনক---এবং আমরা অন্যদের ঘৃণা করি।"

এক্সটেনশনের মাধ্যমে, আপনাকে অবশ্যই বিবেচনা করতে হবে যে এই প্রযুক্তি জায়ান্টগুলি এই পরিমাণ ডেটা দিয়ে কী করতে পারে। বিশাল সোশ্যাল মিডিয়া ডেটাসেটের বিপজ্জনক শক্তি দেখতে আপনাকে কেবল কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির দিকে ফিরে তাকাতে হবে। প্রথম চাইনিজ সোশ্যাল মিডিয়া অ্যাপ হিসেবে বিশ্বকে ঝড় তুলেছে, প্রথম চাইনিজ সোশ্যাল মিডিয়া অ্যাপ যা প্রতিটি পশ্চিমা দেশ এবং সমাজের স্তরে প্রবেশ করে, দূষিত ডেটা সংগ্রহের সম্ভাবনা স্পষ্ট৷

অন্যান্য দেশ কি চীনা অ্যাপ নিষিদ্ধ করছে?

নিষিদ্ধ চীনা অ্যাপের তালিকা আপনার লোকেলের উপর নির্ভর করে। আপনি যেমন পড়ছেন, US TikTok-এর মূল কোম্পানি, ByteDance-এর সাথে লেনদেন নিষিদ্ধ করছে। যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ নয় যা TikTok, বা প্রকৃতপক্ষে, চীনা-উন্নত অ্যাপ নিষিদ্ধ করেছে।

2020 সালের জুলাইয়ের শুরুতে, ভারত TikTok এবং অন্যান্য 50 টিরও বেশি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছিল, এই বলে যে অ্যাপগুলি "ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের নিরাপত্তা এবং জনশৃঙ্খলার প্রতি ক্ষতিকর।" যদিও ভারত সরকার নিরাপত্তা এবং গোপনীয়তার ঝুঁকির কথা উল্লেখ করে, এই পদক্ষেপটি লাদাখ অঞ্চলে চীনা/ভারতীয় সীমান্তে পূর্ববর্তী একটি ঘটনার ব্যাপক প্রতিক্রিয়ার অংশ, যার ফলে একাধিক হতাহতের ঘটনা ঘটে।

নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ, WeChat, মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম, Weibo এবং জনপ্রিয় অ্যান্ড্রয়েড গেম, Clash of Kings।

লেখার সময়, খুব কম অন্যান্য দেশ চাইনিজ অ্যাপ নিষিদ্ধ করছে (অস্ট্রেলিয়া TikTok নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে এবং ইতিমধ্যে Huawei এবং ZTE নিষিদ্ধ করেছে)।

Huawei 5G অবকাঠামো নিষিদ্ধ

যাইহোক, 2020 সালের জুলাইয়ে, যুক্তরাজ্য ঘোষণা করেছে যে এটি চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়েকে তার 5G নেটওয়ার্কগুলি থেকে নিষিদ্ধ করবে। যুক্তরাজ্য সরকার 2027 সালের মধ্যে তার 5G অবকাঠামো থেকে বিদ্যমান Huawei প্রযুক্তিকে সরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে৷ এই পদক্ষেপটি শুধুমাত্র গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামোতে Huawei-এর ভূমিকা কমাতে নয় বরং এটি সম্পূর্ণরূপে অপসারণ করার জন্য দেশীয় এবং আন্তর্জাতিকভাবে কয়েক মাস তদবির করে৷

ফ্রান্স TikTok তদন্ত করে

একইভাবে, এই নিবন্ধটি লেখার সময়, ফরাসি ডেটা ওয়াচডগ, সিএনআইএল-এর একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে এটি টিকটকের বিষয়ে তদন্ত শুরু করছে। বিশেষত, তদন্ত বিশ্লেষণ করবে কীভাবে TikTok EU-এর GDPR ডেটা সুরক্ষা কাঠামোর অধীনে ব্যবহারকারীর ডেটা পরিচালনা করে, যা ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের অতিরিক্ত ডেটা সুরক্ষা প্রদান করে।

চাইনিজ অ্যাপ ফেয়ার গেমের উপর মার্কিন নিষেধাজ্ঞা কি?

মার্কিন যুক্তরাষ্ট্র (এবং অন্যান্য পাঁচ-চোখের সরকারগুলির মধ্যে) ডেটা সংগ্রহের বিষয়ে সাহসী দাবি করা সর্বোত্তমভাবে ভণ্ডামি, এবং সবচেয়ে খারাপভাবে সম্পূর্ণরূপে হাস্যকর। PRISM, XKeyscore, ECHELON, এবং অন্যান্য বৈশ্বিক ডেটা সংগ্রহের প্রোগ্রাম সম্পর্কিত এডওয়ার্ড স্নোডেনের উদ্ঘাটনগুলি এত বেশি দিন আগে ছিল না৷

এই প্রোগ্রামগুলি অ্যাপগুলিকে স্পাইওয়্যার হিসাবে ব্যবহার করে না, পরিবর্তে দেশগুলির মধ্যে প্রধান ডেটা সংযোগ কেবলগুলি থেকে (যেমন টিয়ার 1 পরিষেবা প্রদানকারী নেটওয়ার্ক বা সমুদ্রের নীচের তারের অবকাঠামো) থেকে বিশাল ডেটা সংগ্রহ করে।

উপরন্তু, এই প্রোগ্রামগুলি এখনও সক্রিয় রয়েছে এবং মার্কিন সরকার একাধিকবার পুনর্নবীকরণ করেছে (মিত্র সরকারগুলির সহযোগিতায়)।

তারপরও দুই দিকেই পানি প্রবাহিত হচ্ছে। চীনা সরকার গুগল, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এবং এমনকি TikTok (টিকটকের চীনা সংস্করণটির নাম Douyin এবং বিভিন্ন বিষয়বস্তু দেখায়) সহ অনেক বড় মার্কিন প্রযুক্তি সংস্থাগুলিতে অ্যাক্সেস নিষিদ্ধ করেছে। তদুপরি, চীনা সরকার পশ্চিমা সংবাদ উত্স, ভিডিও স্ট্রিমিং পরিষেবা এবং আরও অনেক কিছু সেন্সর করে৷

সেন্সর করার কারণগুলি আলাদা, কিন্তু উভয়ই একই লক্ষ্য চায়:বিদেশী সরকার থেকে নাগরিকদের "সুরক্ষা"।

আপনার কি আপনার ফোন থেকে চাইনিজ অ্যাপ মুছে ফেলা উচিত?

প্রেসিডেন্টের এক্সিকিউটিভ অর্ডারের প্রেক্ষিতে এই বিষয়ে আপনার আর বেশি পছন্দ নেই --- তবে আপনি সম্ভবত হস্তক্ষেপ ছাড়াই সিদ্ধান্তে পৌঁছাতে পারতেন। আপনি যদি TikTok ব্যবহার চালিয়ে যেতে চান, তাহলে ধরে নিন যে আপনার ডেটা অনিরাপদ এবং অ্যাপটি আপনাকে অন্য উপায়ে আপস করতে পারে।

সমস্যা হল চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, সরকারের প্রতিপক্ষ, গুপ্তচরবৃত্তি এবং তথ্য সংগ্রহের সাথে জড়িত যেকোনো কথোপকথন ট্যাব রাখা কঠিন। এটি "চীন =খারাপ" পর্যন্ত ফুটে ওঠে না, তাই তাড়াহুড়ো করে অ্যাপগুলি মুছে ফেলুন। এটা হবে সহজ, কালো এবং সাদা উত্তর অনেক ইচ্ছা.

দুর্ভাগ্যবশত, TikTok এবং অন্যান্য চীনা-উন্নত অ্যাপের বিরুদ্ধে সোচ্চার বিরোধিতা গ্রাহকদের ভূ-রাজনীতির জগতে ঠেলে দেয়, কারণ দুটি প্রধান দেশের মধ্যে আপনার ডেটা নিয়ন্ত্রণের জন্য এটির বিরুদ্ধে লড়াই করছে।

বেশিরভাগ মানুষের জন্য, TikTok হল একটি মজার ভিডিও শেয়ারিং অ্যাপ। ফেসবুক এবং গুগলকে কি টিকটোকের চেয়ে অসীম ডেটা সরবরাহ করা ভাল? TikTok কি সত্যিই একটি জাতীয় নিরাপত্তা ঝুঁকি?


  1. আপনার ফোনে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি কি জাঙ্ক বা দরকারী?

  2. কিভাবে চেক করবেন কোন অ্যাপগুলি আপনার ক্যামেরা এবং মাইক্রোফোন ব্যবহার করছে

  3. Android-এ VPN অ্যাপগুলি কি সত্যিই কাজ করে?

  4. ভিপিএন এবং অ্যাড-ব্লকিং অ্যাপগুলি কীভাবে গোপনে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করছে?