কম্পিউটার

আপনার কর্মচারীরা কি ডেটা চুরি করতে পারে এবং কেন?

অনেক কোম্পানির জন্য, ডেটা হল জীবনরক্ত যা তাদের প্রতিযোগীদের তুলনায় তাদের একটি সুবিধা দেয়। ক্লায়েন্ট ডেটাবেস থেকে শুরু করে প্রচারাভিযানের কৌশল পর্যন্ত, কোম্পানিগুলি ডেটা ব্যবহার করে তাদের গ্রাহকদের খুঁজে পেতে, পরিবেশন করতে এবং তাদের যত্ন নিতে পারে তা নিশ্চিত করার জন্য প্রচুর বিনিয়োগ করে৷

ক্লাউড প্রযুক্তির মাধ্যমে, বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশনের জন্য ডেটা একত্রিত করা এবং ব্যবহার করা সহজ ছিল না। যাইহোক, এটি কর্মচারী চুরি সহ বেশ কয়েকটি নতুন ঝুঁকিও খুলে দিয়েছে। কিন্তু কেন আপনার নিজের কর্মীরা তথ্য চুরি করতে পারে? এবং তারা কোন ধরনের ডেটা লক্ষ্য করে?

কেন কর্মচারীরা ডেটা চুরি করে

যদিও কেউ সন্দেহ করতে চায় না যে তাদের নিজস্ব দলের সদস্যরা কোম্পানির ডেটা চুরি করতে সক্ষম, তবে এটি মানুষের ধারণার চেয়ে বেশি ব্যাপক। এখানে কিছু মূল কারণ রয়েছে কেন তারা এটা করে।

কর্পোরেট গুপ্তচরবৃত্তি

ক্লাউড প্রযুক্তির সাথে, কর্পোরেট গুপ্তচরবৃত্তি এত সাধারণ ছিল না। 2020 কস্ট অফ ইনসাইডার থ্রেটস:IBM-এর গ্লোবাল রিপোর্ট অনুসারে, 2016 সাল থেকে অভ্যন্তরীণ হুমকি তিনগুণ বেড়েছে, যার মোট গড় খরচ $11.45 মিলিয়ন৷

204টি সংস্থা জুড়ে রিপোর্ট করা 4,716টি ঘটনার মধ্যে, 23.4 শতাংশ অপরাধী এবং দূষিত অভ্যন্তরীণ ব্যক্তিদের থেকে ছিল যার বার্ষিক খরচ $4.08 মিলিয়ন৷

প্রতিযোগীদের দ্বারা পাইরেটেড

অন্যদিকে, কিছু কর্মচারী ডেটা চুরি করার উদ্দেশ্য নাও থাকতে পারে কিন্তু আপনার সাথে তাদের মেয়াদের শেষের দিকে তা করেছে। প্রতিযোগীরা যখন কর্মীদের চোরাচালান করে, তখন তারা শুধু তাদের দক্ষতার জন্য তাদের ছিনিয়ে নেয় না।

কিছু কোম্পানী তাদের প্রতিযোগীদের থেকে কর্মচারী নিয়োগ করবে তারা কোন তথ্য অ্যাক্সেস করতে পারে তার সুবিধা নিতে। কর্মচারীরা মূল্য যোগ করার উপায় খুঁজছেন, কেউ কেউ এমন নথি রাখতে পারেন যা তারা বিশ্বাস করে যে তাদের পরবর্তী নিয়োগকর্তার জন্য উপযোগী হতে পারে।

তাদের নিজস্ব কোম্পানি শুরু করা

আজকাল, একটি কোম্পানি শুরু করা এত সহজ ছিল না। যাইহোক, কিছু লোকের জন্য যা সহজ করে তোলে তার একটি অংশ হল যে তারা একেবারে স্ক্র্যাচ থেকে কাজ করছে না।

প্রাক্তন কর্মীরা একই শিল্পে একটি ব্যবসা শুরু করতে চাইছেন তারা মূল্যবান ক্লায়েন্ট ডেটা চুরি করতে পারেন। এর মধ্যে প্রোফাইল এবং প্রক্রিয়াগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে যা আপনার কোম্পানির বিকাশের জন্য যথেষ্ট সময় এবং প্রচেষ্টা নিয়েছে৷

ব্যক্তিগত বিদ্বেষ

কিছু ক্ষেত্রে, যে কর্মচারীরা কোম্পানিগুলিকে খারাপ শর্তে ছেড়ে চলে যায় একজন নিয়োগকর্তাকে অপমান করার জন্য ডেটা চুরি করতে পারে। এটি সাধারণত এমন কোম্পানিগুলিতে ঘটে যেগুলি তাদের ব্যবসায়িক মডেলের অংশ হিসাবে গোপনীয়তা এবং গোপনীয়তাকে মূল্য দেয়৷

2017 সালে, CBS নিউজ একটি বেভারলি হিলস প্লাস্টিক সার্জারি ক্লিনিকের একজন অসন্তুষ্ট স্টাফ সদস্যকে রিপোর্ট করেছে যে সোশ্যাল মিডিয়ায় 15,000 টিরও বেশি রোগীর রেকর্ড প্রকাশ করেছে। এই রোগীর রেকর্ডগুলির মধ্যে চিকিৎসা ইতিহাস, যোগাযোগের বিবরণ এবং সেলিব্রিটি ক্লায়েন্টদের অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত ছিল।

সাধারণ প্রকারের ডেটা কর্মচারীরা চুরি করে

এটি বিক্রি করা, ব্যবহার করা বা ভাগ করা যাই হোক না কেন, এখানে সাধারণ ধরনের ডেটা রয়েছে যা কর্মীরা চুরি করে৷

সহযোগী নথিপত্র

আপনার কর্মচারীরা কি ডেটা চুরি করতে পারে এবং কেন?

অনেক দল ড্রপবক্স এবং Google ড্রাইভের মতো সহযোগী সরঞ্জামগুলিতে স্থানান্তরিত হওয়ার সাথে, এগুলি বাহ্যিকভাবে ডেটা ডাউনলোড এবং ভাগ করতে ব্যবহার করা যেতে পারে। সহযোগিতামূলক নথির আকারে সাধারণত চুরি করা কিছু ডেটার মধ্যে উপস্থাপনা, চুক্তি এবং মূল ভিজ্যুয়াল অন্তর্ভুক্ত।

প্রথম দিকে, একটি চুরি হওয়া পাওয়ারপয়েন্ট ফাইলের ধারণা অ্যালার্ম বাজে না, চুরি করা সহযোগী নথির তীব্রতা বিভিন্ন উপায়ে কোম্পানিগুলিকে প্রভাবিত করতে পারে৷

এই নথিগুলিতে বাজার গবেষণা, প্রচারাভিযানের কৌশল এবং সময়রেখার মতো গুরুত্বপূর্ণ তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে। এই তথ্যটি আপনার পরিকল্পনা সম্পর্কে প্রতিযোগীদের সতর্ক করতে পারে এবং তাদের হয় পাল্টা বা অনুলিপি করার অনুমতি দিতে পারে।

ভোক্তা ডেটাবেস

যে কোম্পানিগুলি গ্রাহক সম্পর্ককে লালন করাকে তাদের মিশন করে, ভোক্তা প্রোফাইলগুলি সমস্ত পার্থক্য তৈরি করে৷ ভোক্তা ডাটাবেস ফাঁস শুধুমাত্র আপনার তৈরি করা কঠোর-অর্জিত তালিকাগুলিকে ভাগ করে না বরং আপনার গ্রাহকদের গোপনীয়তাকেও ঝুঁকির মধ্যে ফেলে।

2018 সালে, লিফটের কর্মচারীরা তাদের গ্রাহকদের সম্পর্কে গোপনীয় তথ্য অ্যাক্সেস করার জন্য গুজব ছড়িয়েছিল। লিফ্টের কর্মচারীরা যে ডেটা চুরি করেছে বলে বলা হয়েছিল সেগুলির মধ্যে সেলিব্রিটি, পর্নো তারকা এবং প্রাক্তন অংশীদারদের যোগাযোগের বিবরণ রয়েছে৷

আপনার কর্মচারীরা কি ডেটা চুরি করতে পারে এবং কেন?

আপনার কোম্পানির প্রকৃতির উপর নির্ভর করে, ভোক্তা ডাটাবেস ফাঁস নাম, ঠিকানা, ফোন নম্বর এবং ক্রেডিট কার্ডের বিবরণের মতো বিবরণ প্রকাশ করতে পারে।

সঠিক এবং আপ-টু-ডেট তথ্য সহ বিস্তৃত ভোক্তা ডাটাবেসগুলি প্রায়ই আর্থিক লাভের জন্য প্রতিযোগী এবং ডেটা ব্রোকারদের কাছে বিক্রি করা হয়। কিছু ক্ষেত্রে, চুরি হওয়া ভোক্তা ডেটাবেসগুলি গোপনীয়তা চুক্তির মতো চুক্তির তথ্যও লঙ্ঘন করতে পারে৷

গবেষণা এবং উন্নয়ন

শীর্ষস্থানে থাকার ক্ষেত্রে গবেষণা সব পার্থক্য করতে পারে। এটি কোনও গোপন বিষয় নয় যে অনেক কোম্পানি এগিয়ে থাকার সেরা উপায়গুলি খুঁজে পেতে বিনিয়োগ করে। যাইহোক, বহির্গমনকারী কর্মীরা তাদের ফলাফল অন্য কাউকে অফার করে বা তাদের নিজের বলে তুলে দিয়ে বাড়ানোর চেষ্টা করতে পারে।

2016 সালে, গাড়ির স্টার্ট-আপ অটোকে স্ব-চালিত গাড়ির জন্য তার দৃষ্টিভঙ্গি এগিয়ে নিতে সাহায্য করার জন্য Uber দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। নিজের কোম্পানি প্রতিষ্ঠা করার আগে, অটোর প্রতিষ্ঠাতা অ্যান্থনি লেভানডোস্কি Google-এর একজন প্রকৌশলী ছিলেন যেটি অবশেষে Waymo হয়ে উঠবে। এক বছর পর, ওয়েমো অ্যান্থনি লেভানডোস্কির বিরুদ্ধে গোপন নথি চুরির অভিযোগ আনেন।

এই নথিগুলিতে তার নিজের স্ব-চালিত গাড়ি স্টার্ট-আপ, অটো খুঁজে পাওয়ার জন্য বাণিজ্য গোপনীয়তা অন্তর্ভুক্ত ছিল।

দ্য ভার্জের মতে, টেক জায়ান্টরা উবারকে তার ইক্যুইটির 0.34 শতাংশ Waymo প্রদানের সাথে মীমাংসা করেছে। সেই সময়ে, ইক্যুইটির মূল্য ছিল প্রায় $245 মিলিয়ন। Levandowski এছাড়াও 18 মাসের জেলের সাজা পেয়েছিলেন।

কিভাবে অভ্যন্তরীণ ডেটা চুরি প্রতিরোধ করা যায়

এখানে কিছু পদ্ধতি রয়েছে যা আপনার কোম্পানি কর্মীদের দ্বারা অভ্যন্তরীণ ডেটা চুরি প্রতিরোধ করতে ব্যবহার করতে পারে৷

সংজ্ঞায়িত চুক্তি ধারা

আপনার কর্মচারীরা কি ডেটা চুরি করতে পারে এবং কেন?

আপনার সাথে তাদের কাজ শুরু করার আগে, কর্মীদের বোঝা উচিত এবং চুক্তিতে স্বাক্ষর করা উচিত যা নির্দেশ করে যে তারা কোম্পানির ডেটা সুরক্ষিত করার দায়িত্ব সম্পর্কে সচেতন। যদিও অনেক প্রতিযোগিতামূলক শিল্পের কাগজে অ-প্রতিযোগিতামূলক ধারা রয়েছে, বেশিরভাগ সংস্থাগুলি অনুশীলনে সেগুলি অনুসরণ করে না৷

কর্মচারী চুক্তিতে এই ধারাগুলি থাকা ছাড়াও, আপনাকে নিয়মিতভাবে উচ্চ-ঝুঁকির কর্মীদেরও পরীক্ষা করা উচিত যারা একই শিল্পের মধ্যে কাজ করে বা তাদের নিজস্ব কোম্পানি প্রতিষ্ঠা করেছে।

অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম

অভ্যন্তরীণ ডেটা চুরি শনাক্ত করার জন্য নিরীক্ষণ সফ্টওয়্যার এবং সমতল অ্যাক্সেস সীমাবদ্ধতার সমন্বয় প্রয়োজন। শুধুমাত্র প্রাসঙ্গিক কর্মীদের ডেটা অ্যাক্সেস সীমিত করার মাধ্যমে, ফাঁস সনাক্ত করা সহজ হবে। বিভিন্ন সফ্টওয়্যার রয়েছে যা কোম্পানিগুলি সম্ভাব্য অনুপ্রবেশগুলি নিরীক্ষণ করতে ব্যবহার করতে পারে৷

ঘটনার প্রতিক্রিয়া পদ্ধতি

একবার একটি হুমকি সনাক্ত করা হলে, কোম্পানিগুলির অবিলম্বে স্থাপনার জন্য পদ্ধতি থাকা দরকার। যদিও প্রতিটি একক দৃশ্যের জন্য প্রস্তুত করা সম্ভব নয়, তবে কোনটির জন্য আপনি সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন তা চিহ্নিত করা প্রতিক্রিয়া করার জন্য প্রয়োজনীয় সময়কে কমিয়ে দেয়।

ভাল ঘটনার প্রতিক্রিয়া অনুশীলনের মূল দিকগুলির মধ্যে রয়েছে ক্ষতি হ্রাস, প্রশমন এবং অভ্যন্তরীণ যোগাযোগ। যেকোনো ঘটনার প্রতিক্রিয়া কৌশলের লক্ষ্য হল যত তাড়াতাড়ি সম্ভব ক্রিয়াকলাপগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা।

আপনার কোম্পানিকে কর্মচারী ডেটা চুরি থেকে রক্ষা করুন

যখন নিরাপত্তা অনুশীলনের কথা আসে, তখন প্রতিরোধই মুখ্য। আপনার কোম্পানির উপর নির্ভর করে, সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ডেটার ধরন পরিবর্তিত হবে। কোন ডেটা সবচেয়ে ঝুঁকিপূর্ণ তা জানা আপনার কোম্পানিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ সনাক্তকরণ পদ্ধতিতে বিনিয়োগ করতে সাহায্য করে।

এটা বোঝা গুরুত্বপূর্ণ যে সমস্ত কর্মচারীর ডেটা চুরি করার উদ্দেশ্য থাকবে না। যাইহোক, কর্পোরেট ডেটা চুরি করাও সম্ভব শুধুমাত্র কর্মচারীদের অজ্ঞতা বা শিথিল নিরাপত্তা অনুশীলনের কারণে। এই কারণেই কোম্পানির প্রক্রিয়া এবং পদ্ধতিগুলি স্থাপন করা গুরুত্বপূর্ণ যা প্রতিফলিত করে যে নিরাপত্তা কতটা গুরুত্বপূর্ণ৷


  1. সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

  2. আপনার আইএসপি আপনার সম্পর্কে কী জানে এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত

  3. MTE ব্যাখ্যা করে:মেটাডেটা কী এবং কেন এটি আপনার গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ

  4. splwow64.exe কি এবং এটি কেন চলছে