কম্পিউটার

কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন

বেশিরভাগ জায়গায় সেলুলার ডেটা প্ল্যান সীমিত এবং ব্যয়বহুল। একবার আপনি আপনার অনুমোদিত কোটা শেষ করে ফেললে, অতিরিক্ত খরচ উল্লেখযোগ্য হতে পারে। এই খরচগুলি নিয়ন্ত্রণে রাখার সর্বোত্তম উপায় হল আপনার iPhone এ সামগ্রিক সেলুলার ডেটা ব্যবহার কমানো৷

সুতরাং, আসুন কম মোবাইল ডেটা ব্যবহার করার জন্য 13 টি সহায়ক টিপস দেখি। কিন্তু তার আগে, আপনি কতটা ডেটা রেখে গেছেন তা কীভাবে পরীক্ষা করবেন তা এখানে রয়েছে।

আইফোনে কীভাবে আপনার ডেটা ব্যবহার পরীক্ষা করবেন

বেশিরভাগ ডেটা প্ল্যান পরবর্তী চক্রে বহন করে না। এইভাবে, আপনি যদি সঞ্চয়ের উপর খুব বেশি যান, তাহলে আপনার অভিজ্ঞতা খারাপ হতে পারে এবং মাসের শেষে আপনি বুঝতে পারেন যে কয়েক GBs অব্যবহৃত ডেটা একদিনে শেষ হয়ে যাবে এবং নষ্ট হয়ে যাবে।

অতএব, আপনি কতটা ডেটা রেখে গেছেন তা কীভাবে দেখতে হবে তা জানা অপরিহার্য। এখানে একটি আইফোনে এটি করার চারটি উপায় রয়েছে৷

1. আপনার ক্যারিয়ারের অ্যাপ ব্যবহার করুন

আইফোনে ডেটা ব্যবহার দেখার সবচেয়ে সুবিধাজনক উপায় হল আপনার ক্যারিয়ারের অ্যাপ ডাউনলোড করা এবং লগ ইন করা। সেখানে আপনার কাছে সমস্ত প্রাসঙ্গিক বিবরণ থাকবে, যেমন ব্যালেন্স, বাকি থাকা বৈধতা, বকেয়া বিল ইত্যাদি।

2. আপনার ক্যারিয়ারের কাস্টমার কেয়ার বা বিশেষ নম্বর ব্যবহার করুন

কিছু ক্যারিয়ার আপনাকে তাদের ডেডিকেটেড কাস্টমার কেয়ার নম্বরে কল করে, একটি টেক্সট মেসেজ পাঠিয়ে বা একটি বিশেষ কোড ডায়াল করে, যেমন *123# করে অবশিষ্ট ডেটা ভাতা পরীক্ষা করার অনুমতি দেয়। আপনার পরিষেবা প্রদানকারীর জন্য এই নির্দিষ্ট নম্বর এবং কোডগুলি শিখতে আপনার ক্যারিয়ারের সাথে যোগাযোগ করুন বা একটি দ্রুত ওয়েব অনুসন্ধান চালান৷

3. সেটিংস অ্যাপে ব্যবহার বিভাগটি ব্যবহার করুন

কয়েকটি ক্যারিয়ার আপনার আইফোনের ভিতরে প্ল্যানের বিশদ বিবরণ এবং ব্যবহারও দেখাতে পারে। শুধু সেটিংস> সেলুলার> ব্যবহার এ যান৷ অথবা সেলুলার প্ল্যান .

4. iPhone সেটিংস অ্যাপ ব্যবহার করুন

অবশেষে, আপনি সেটিংস> সেলুলার-এর মধ্যে আপনার iPhone ডেটা ব্যবহারের একটি ধারণাও পেতে পারেন . এখানে, আপনি দেখতে পাবেন প্রতিটি অ্যাপ কত ডেটা ব্যবহার করেছে। এর উপর ভিত্তি করে, আপনি একটি দ্রুত গণনা চালাতে পারেন। যাইহোক, আপনি যদি এই পদ্ধতির উপর নির্ভর করেন, তাহলে পরিসংখ্যান রিসেট করুন আলতো চাপুন প্রতিটি নতুন বিলিং চক্রের প্রথম দিনে

কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন

এখন যেহেতু আপনি জানেন কিভাবে আইফোনে ডেটা ব্যবহার দেখতে হয়, এখানে এর ব্যবহার কমানোর উপায় রয়েছে৷

1. কম ডেটা মোড সক্ষম করুন

আইফোনে লো ডেটা মোড উল্লেখযোগ্যভাবে ডেটা ব্যবহার কমানোর জন্য একটি ওয়ান-স্টপ সমাধান। সেটিংস থেকে এটি সক্ষম করতে অ্যাপ, সেলুলার> সেলুলার ডেটা বিকল্প> কম ডেটা মোড-এ যান . এই বিকল্পটি মোবাইল ডেটার মাধ্যমে স্বয়ংক্রিয় আপডেট, সিঙ্ক এবং ব্যাকগ্রাউন্ড কাজগুলি বন্ধ করে দেয়৷

2. অপ্রয়োজনীয় অ্যাপের জন্য মোবাইল ডেটা বন্ধ করুন

আইওএস আপনাকে ব্যবহার কমাতে পছন্দসই অ্যাপগুলির জন্য সেলুলার ডেটা নিষ্ক্রিয় করতে দেয়। এটি করতে, সেটিংস> সেলুলার-এ যান৷ এবং প্রাসঙ্গিক অ্যাপ নামের পাশের সুইচগুলো বন্ধ করুন। সেরা অংশ জানতে চান? আপনার যদি এমন কোনো অ্যাপ বা গেম থাকে যা অফলাইনে কাজ করে, তার ডেটা বন্ধ করলে অ্যাপ-মধ্যস্থ বিজ্ঞাপন বন্ধ হয়ে যাবে।

কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন

অবশেষে, আপনি যদি VoLTE-এর মাধ্যমে অনেক কল করেন, তাহলে আপনার ক্যারিয়ার আপনার ডেটা প্ল্যানের বিপরীতে এটি গণনা করতে পারে। এটি সমাধান করতে, সেটিংস> সেলুলার এ যান৷ এবং দেখুন আপনার নেটওয়ার্ক VoLTE এর পরিবর্তে কলের জন্য 3G বা 4G ব্যবহার করার অনুমতি দেয়।

3. নিম্ন মানের ভিডিও স্ট্রিম করুন

আপনি যে 1080p ক্রিস্প ভিডিওগুলি উপভোগ করেন তা প্রচুর ডেটা খরচ করে৷ আইফোন ডেটা ব্যবহার কমানোর অন্যতম সেরা উপায় হল ইউটিউব, নেটফ্লিক্স এবং অন্যান্য ভিডিওগুলি নিম্ন মানের। বেশিরভাগ অ্যাপই আপনাকে অ্যাপ-মধ্যস্থ সেটিংসের মাধ্যমে ভিডিও গুণমান নির্বাচন করার বিকল্প দেয়।

এবং যদি আপনি Ted Lasso বা অন্যান্য Apple TV শো দেখতে মোবাইল ডেটা ব্যবহার করেন, তাহলে সেটিংস> TV> Cellular খুলুন এবং স্বয়ংক্রিয় নির্বাচন করুন সেই গুণমান সামঞ্জস্য করতে।

4. আপনার ডেটা-হগিং অ্যাপের ব্যবহার কমিয়ে দিন

TikTok, Instagram, Facebook এবং Snapchat এর মতো অ্যাপগুলি প্রচুর ডেটা খায়। ডেটা ব্যবহার নিয়ন্ত্রণে রাখতে, মোবাইল ডেটা ব্যবহার করার সময় এই অ্যাপগুলি কম ব্যবহার করার কথা বিবেচনা করুন। এছাড়াও, অ্যাপ-মধ্যস্থ সেটিংস খোঁজার চেষ্টা করুন যা আপনাকে ডেটা ব্যবহার সীমিত করতে দেয়।

উদাহরণস্বরূপ, আপনার Instagram প্রোফাইলে যান, হ্যামবার্গার আইকন> সেটিংস> অ্যাকাউন্ট> ডেটা ব্যবহার আলতো চাপুন এবং কম সেলুলার ডেটা ব্যবহার করুন সক্ষম করুন৷ .

কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন

5. সেলুলারের মাধ্যমে স্বয়ংক্রিয় ডাউনলোড, আপলোড এবং আপডেটগুলি বন্ধ করুন

আপডেট এবং সিঙ্কগুলি উল্লেখযোগ্য পরিমাণ ডেটা গ্রহণ করতে পারে এবং আপনার পরিকল্পনাকে অতিক্রম করতে পারে৷ এটি বন্ধ করার জন্য, এখানে কয়েকটি পরামর্শ রয়েছে৷

  • অ্যাপ স্টোরের জন্য: সেটিংস> অ্যাপ স্টোর খুলুন এবং, সেলুলার ডেটার অধীনে, স্বয়ংক্রিয় ডাউনলোড বন্ধ করুন . এরপরে, অ্যাপ ডাউনলোড এ আলতো চাপুন এবং সর্বদা জিজ্ঞাসা করুন বেছে নিন অথবা 200 MB এর বেশি হলে জিজ্ঞাসা করুন . উপরন্তু, ভিডিও অটোপ্লে বন্ধ করুন অথবা এটি শুধু ওয়াই-ফাই এ সেট করুন .
  • পডকাস্টের জন্য: সেটিংস> পডকাস্ট খুলুন এবং সেলুলারের মাধ্যমে ডাউনলোড ব্লক করুন সক্ষম করুন . এছাড়াও আপনি সেলুলার ডাউনলোড এ আলতো চাপতে পারেন৷ এবং এটিকে সর্বদা জিজ্ঞাসা করুন এ সেট করুন .
  • বইয়ের জন্য: সেটিংস> বই খুলুন এবং স্বয়ংক্রিয় ডাউনলোড বন্ধ করুন . এছাড়াও, ডাউনলোডগুলি আলতো চাপুন৷ এবং সর্বদা অনুমতি দিন ছাড়া অন্য একটি বিকল্প বেছে নিন।
  • ফটোগুলির জন্য: সেটিংস> ফটো> সেলুলার ডেটা খুলুন এবং সেলুলার ডেটা বন্ধ করুন .
কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন

6. ব্যক্তিগত হটস্পট বন্ধ করুন

একই অ্যাপল আইডি সহ আপনার অন্যান্য Apple ডিভাইসগুলি (যেমন একটি ম্যাকবুক বা আইপ্যাড) সক্ষম করা থাকলে তা আপনার আইফোনের হটস্পটের সাথে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হতে পারে৷ এটি ঠিক করতে, সেটিংস> ব্যক্তিগত হটস্পট খুলুন এবং এটি বন্ধ করুন। আপনি যদি প্রথম সেটিংস পৃষ্ঠায় ব্যক্তিগত হটস্পট খুঁজে না পান, তাহলে সেলুলার এর ভিতরে দেখুন .

7. Wi-Fi সহায়তা এবং iCloud ড্রাইভ আপডেটগুলি নিষ্ক্রিয় করুন

Wi-Fi সংযোগ দুর্বল হলে Wi-Fi সহায়তা স্বয়ংক্রিয়ভাবে আপনাকে সেলুলার ডেটাতে স্যুইচ করে। এটি মোবাইল ডেটা খরচ বাড়াতে পারে। এটি ঠিক করতে, সেটিংস> সেলুলার খুলুন , এবং নীচে থেকে, Wi-Fi সহায়তা বন্ধ করুন৷ . এখান থেকে, আপনি iCloud ড্রাইভও বন্ধ করতে পারেন৷ মোবাইল ডেটার মাধ্যমে এটি ব্যবহার বন্ধ করতে।

কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন

8. সেগুলি স্ট্রিম করার পরিবর্তে আপনার প্রিয় গানগুলি ডাউনলোড করুন

আপনি যদি স্পটিফাই বা অ্যাপল মিউজিকের মতো মিউজিক স্ট্রিমিং পরিষেবার পেইড প্ল্যানে সাবস্ক্রাইব করেন, তাহলে অফলাইন ব্যবহারের জন্য আপনার কাছে গান ডাউনলোড করার বিকল্প আছে। সেলুলার ডেটা ব্যবহার কমাতে, আপনাকে Wi-Fi এর মাধ্যমে আপনার পছন্দেরগুলি ডাউনলোড করতে হবে এবং সেলুলারের মাধ্যমে স্ট্রিমিং সীমিত করতে হবে৷

9. ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করুন

ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করা সেলুলার ডেটা খরচ কমাতে সাহায্য করবে, কারণ অ্যাপগুলি নতুন ডেটা আনার জন্য পটভূমিতে স্বয়ংক্রিয়ভাবে রিফ্রেশ করবে না। এটি করতে, সেটিংস> সাধারণ> ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ> ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এ যান এবং বন্ধ বেছে নিন অথবা Wi-Fi .

10. অপ্রয়োজনীয় অবস্থান পরিষেবা বন্ধ করুন

অপ্রাসঙ্গিক অ্যাপ্লিকেশনগুলির জন্য অবস্থান পরিষেবাগুলি অক্ষম করা ডেটা ব্যবহার নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে৷ এছাড়াও, এটি ব্যাটারি লাইফ এবং গোপনীয়তার জন্যও দুর্দান্ত। এটি করতে, সেটিংস> গোপনীয়তা> অবস্থান পরিষেবাগুলি-এ যান৷ এবং প্রাসঙ্গিক অ্যাপের নাম ট্যাপ করুন। অবশেষে, কখনও না বেছে নিন . অন্যান্য অপ্রয়োজনীয় অ্যাপের সাথেও এটি পুনরাবৃত্তি করুন।

11. তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে ডেটা সংরক্ষণের অনুশীলনগুলি প্রয়োগ করুন

অনেক চ্যাট, কল এবং স্ট্রিমিং অ্যাপ কম সেলুলার ডেটা ব্যবহার করার উপায় অফার করে বা আপনি যখন Wi-Fi এর সাথে সংযুক্ত না থাকেন তখন স্বয়ংক্রিয় মিডিয়া ডাউনলোড ব্লক করে। আপনি যদি কম ডেটা প্ল্যানে থাকেন, তাহলে এগুলো ব্যবহার করার কথা বিবেচনা করুন।

উদাহরণস্বরূপ, WhatsApp-এ, এটির সেটিংস> স্টোরেজ এবং ডেটা খুলুন বিকল্প এবং সক্ষম করুন কলের জন্য কম ডেটা ব্যবহার করুন . আপনি সেলুলার সংযোগের মাধ্যমে মিডিয়া অটো-ডাউনলোডও বন্ধ করতে পারেন।

কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন কীভাবে আইফোনে ডেটা ব্যবহার পরীক্ষা এবং হ্রাস করবেন

12. 4G বা 5G-এর পরিবর্তে 3G ব্যবহার করুন

ডেটা ব্যবহার সীমিত করার আরেকটি উপায় হল সেটিংস> সেলুলার খোলা এবং দেখুন আপনার নেটওয়ার্ক আপনাকে 3G এ স্যুইচ করতে দেয় কিনা 4G বা 5G এর পরিবর্তে। এটি নিশ্চিত করবে যে, কম গতির কারণে, কম ডেটা স্বয়ংক্রিয়ভাবে লোড হয়।

13. Wi-Fi যখনই পাওয়া যায় তখনই এর সুবিধা নিন

অবশেষে, শেষ পরামর্শ হল যতটা সম্ভব Wi-Fi এর সুবিধা নেওয়া। আপনি কোথায় যাচ্ছেন এবং সেখানে কীভাবে অনলাইনে যাবেন তার পরিকল্পনা করুন এবং আপনি যখন Wi-Fi-এ থাকবেন, আপনি যে টিভি শো, চলচ্চিত্র, গান, বই, পডকাস্ট এবং সাফারি পড়ার তালিকাগুলি ব্যবহার করতে চান তা ডাউনলোড করুন৷ এটি উল্লেখযোগ্যভাবে সেলুলার ডেটার উপর বোঝা এবং নির্ভরতা হ্রাস করবে, এইভাবে আপনাকে এটি সংরক্ষণ করতে সহায়তা করবে৷

আপনার আইফোনে ডেটা এবং অর্থ সংরক্ষণ করুন!

আইফোন ডেটা ব্যবহার কমানোর জন্য এইগুলিই সেরা উপায়৷ একবার আপনি উপরের সুপারিশগুলি বাস্তবায়ন করলে, অ্যাড-অন কেনা বা অতিরিক্ত অর্থ প্রদান ছাড়াই আপনার ডেটা চক্রের মধ্য দিয়ে যাওয়া সহজ হয়ে যায়৷

যেহেতু আমরা Wi-Fi ব্যবহার করে সবচেয়ে বেশি সময় ব্যয় করি, তাই দ্রুত ব্রাউজিং এবং ডাউনলোডের জন্য কীভাবে এর কার্যকারিতা উন্নত করা যায় তা জানাও অত্যন্ত সহায়ক৷


  1. উইন্ডোজ 10-এ কীভাবে ডেটা ব্যবহার সেট এবং হ্রাস করবেন

  2. আইফোন এবং আইপ্যাডে ম্যানুয়ালি ডেটা ব্যবহার কীভাবে পরীক্ষা করবেন?

  3. কিভাবে আইফোনে ডেটা ট্র্যাক এবং পরিচালনা করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহার পরিচালনা এবং ট্র্যাক করবেন