কম্পিউটার

বায়োমেট্রিক প্রযুক্তি কি পাসওয়ার্ড প্রতিস্থাপন করবে?

এটি এতদিন আগে ছিল না যে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং মুখ শনাক্তকরণ প্রযুক্তি গুপ্তচর মুভি এবং কাল্পনিক স্পেসশিপগুলির জন্য একচেটিয়া ছিল৷ এখন, এই ধরণের প্রযুক্তি আমাদের বেশিরভাগ পকেটে রয়েছে। বায়োমেট্রিক নিরাপত্তা ব্যবস্থার একটি নান্দনিক আবেদন আছে, কিন্তু সেগুলো কি অতিমাত্রায় নয়?

যখন কোম্পানিগুলি আমাদের অ্যাকাউন্ট এবং ডিভাইসগুলিকে আমাদের শারীরিক দেহের সাথে বেঁধে রাখে, তখন এটি কি নিরাপত্তা ঝুঁকি তৈরি করে? এর মানে কি তারা ঐতিহ্যগত পাসওয়ার্ড প্রতিস্থাপন করবে না? বায়োমেট্রিক প্রযুক্তির পিছনে থাকা বিজ্ঞানের অন্বেষণ আমাদের বুঝতে সাহায্য করে যে এটি কীভাবে কাজ করে এবং আমাদের এটি বিশ্বাস করা উচিত কিনা।

বায়োমেট্রিক প্রযুক্তি কি?

নাম অনুসারে, বায়োমেট্রিক প্রযুক্তি এমন প্রযুক্তিকে বোঝায় যা আপনাকে জীববিজ্ঞানের মাধ্যমে কোনোভাবে সনাক্ত করে। এটি প্রায় কিছু পাগলাটে বিজ্ঞান পরীক্ষার মতো শোনাচ্ছে, কিন্তু এটি আপনার ধারণার চেয়ে অনেক সহজ৷

এর মানে হল যে একটি পাসকোড ব্যবহার করার পরিবর্তে, আপনি আপনার শারীরিক অস্তিত্বের সাথে আবদ্ধ কিছু ব্যবহার করেন। কিছু দল আমাদের শনাক্ত করার হাতিয়ার হিসাবে আমাদের জীববিজ্ঞান ব্যবহার করে এমন নতুন কিছু নেই।

যখন কেউ অপরাধ করে বা একটি নির্দিষ্ট পেশা চায় (বিশেষ করে সামরিক বা শিশুদের সাথে), বায়োমেট্রিক সনাক্তকরণ প্রক্রিয়াটির একটি বিশাল অংশ। দাঁতের ছাপের মেডিকেল রেকর্ড জেন এবং জন ডসকে শনাক্ত করতে সাহায্য করে, ডাকাতির ঘটনাস্থলে চুলের ফলিকল অপরাধীদের ধরতে সাহায্য করে এবং আঙ্গুলের ছাপের রেকর্ড সরকারি কর্মচারীদের জন্য নিয়মিত।

নতুন প্রযুক্তি প্রতিদিনের ডিভাইসে এই একচেটিয়া শনাক্তকরণ কৌশল নিয়ে আসে৷

আপনি সম্ভবত ইতিমধ্যেই নিয়মিত বায়োমেট্রিক প্রযুক্তি ব্যবহার করছেন। ক্লাসিক উদাহরণগুলির মধ্যে একটি হল আঙুলের ছাপ শনাক্তকরণ, প্রথম সফল ধরনের যা ব্যাপক দর্শকদের কাছে রোল আউট করা হয়েছে৷

সাম্প্রতিক বছরগুলিতে, আমাদের ক্ষমতাগুলি আধুনিক ডিভাইসগুলিতে এর চেয়ে অনেক বেশি জুড়ে রয়েছে। যদিও আঙুলের ছাপ পাঠক কিছু সময়ের জন্য অনেক স্মার্ট ডিভাইসে মানসম্পন্ন ছিল, ফেস আইডি এবং ভয়েস রিকগনিশন প্রযুক্তি মূলধারার প্রযুক্তিতে তাদের পথ তৈরি করেছে।

লোকেদের শনাক্ত করার এই প্রচলিত পদ্ধতিটি এই মৌলিক স্বীকৃতির চেয়েও গভীর হতে পারে। প্রযুক্তিগতভাবে, বায়োমেট্রিক্সে ডিএনএ, রক্ত, লালা এবং চোখ (আইরিস এবং রেটিনা) এর মতো জিনিসও অন্তর্ভুক্ত থাকে, যদিও মুখ শনাক্তকরণ প্রযুক্তি এবং আঙুলের ছাপ স্ক্যানগুলি সবচেয়ে সাধারণ।

যদিও আমাদের দৈনন্দিন যন্ত্রগুলি ব্যবহার করার জন্য আমরা সম্ভবত আঙুলের কাঁটা এবং চোখের স্ক্যান ব্যবহার করা থেকে অনেক দূরে।

বায়োমেট্রিক প্রযুক্তি কি ঐতিহ্যগত নিরাপত্তা ব্যবস্থা প্রতিস্থাপন করবে?

বায়োমেট্রিক প্রযুক্তি সর্বত্র রয়েছে এবং কিছু সময়ের জন্য রয়েছে। এটি একটি কার্যকর প্রযুক্তি যা একটি চটকদার চেহারা মানুষের ইচ্ছা আছে। বেশিরভাগ নতুন ইলেকট্রনিক্স এটিকে কোনো না কোনোভাবে সংহত করে।

এটি অবশ্যই প্রক্রিয়াগুলিকে স্ট্রীমলাইন করে এবং যেকোনো ডিভাইস ব্যবহারের সুবিধার একটি অতিরিক্ত বৈশিষ্ট্য যোগ করে৷

পাসওয়ার্ড টাইপ করার চেয়ে আপনার মুখ স্ক্যান করা বা ভয়েস কমান্ড দেওয়া অনেক দ্রুত। এই বায়োমেট্রিক বৈশিষ্ট্যগুলি সেই লোকেদেরও সাহায্য করে যারা তাদের সংরক্ষিত পাসওয়ার্ড ভুলে যেতে থাকে। স্মৃতির উপর নির্ভর করার পরিবর্তে, এটি কেবল আপনার শরীর ব্যবহার করে (এবং আপনার আঙ্গুলের ডগা বা মুখ পিছনে রাখা কঠিন!)।

যদিও তারা বরং "মানক" বৈশিষ্ট্য হয়ে উঠেছে, বায়োমেট্রিক প্রযুক্তি সম্ভবত শীঘ্রই যে কোনও সময় সমস্ত সুরক্ষা ব্যবস্থা সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করবে না। এটি অন্যান্য বিদ্যমান বৈশিষ্ট্যগুলির সাথে একত্রে ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম; যাইহোক, বায়োমেট্রিক প্রযুক্তির কিছু সীমাবদ্ধতা রয়েছে যা এটিকে পাসকোডের সম্পূর্ণ বিকল্প করে না।

বায়োমেট্রিক প্রযুক্তিতে কি নিরাপত্তা ঝুঁকি আছে?

বায়োমেট্রিক প্রযুক্তি কি পাসওয়ার্ড প্রতিস্থাপন করবে?

ব্যবহৃত বায়োমেট্রিক প্রযুক্তির ধরনের উপর নির্ভর করে, এই সিস্টেমগুলির নিরাপত্তা ঝুঁকি রয়েছে।

একটি বড় কৌতুক আছে যে যে কেউ এই ফটো এডিটিং অ্যাপ বা জেনেটিক পরীক্ষাগুলি ব্যবহার করে তাদের তথ্য সরকারকে দেয় (কখনও কখনও এটি করার জন্য অর্থ প্রদান করে)। দুর্ভাগ্যবশত, এটি একটি বাস্তব ঝুঁকি. আপনি যদি ফেসিয়াল রিকগনিশন স্ক্যানের মতো কিছু ব্যবহার করেন, তাহলে ডিভাইসের উপর নির্ভর করে এটি বাস্তব হতে পারে।

কেন? কারণ এই ডেটা কোথাও সংরক্ষণ করতে হবে, তা স্থানীয়ভাবে হোক না কেন, অর্থাৎ উল্লিখিত ডিভাইসে (যেমনটি ফেস আইডি ব্যবহার করে অ্যাপল ডিভাইসে হয়), বা ক্লাউড সিস্টেমে। সৌভাগ্যবশত, তথ্য সাধারণত এনক্রিপ্ট করা হয় এবং অন্যথায় সুরক্ষিত থাকে। এই সিস্টেমগুলি হ্যাক করা কঠিন, তবে এটি হতে পারে (এবং হয়েছে)৷

নজরদারির জন্য বায়োমেট্রিক্স ব্যবহার করার অভিযোগ রয়েছে। আমরা যত বেশি প্রযুক্তি ব্যবহার করব এবং নিখুঁত করব, ততই আমরা ব্ল্যাক মিরর-এর একটি পর্বে বসবাসের কাছাকাছি যাব।

কারো পক্ষে এই সিস্টেমগুলি হ্যাক করা এবং ক্ষতিকারক অভিপ্রায়ে আপনার বায়োমেট্রিক ডেটা ব্যবহার করাও অসম্ভব নয়৷

বায়োমেট্রিক স্পুফিং কি?

উপস্থাপনা আক্রমণগুলি বায়োমেট্রিক সিস্টেমগুলিকে ফাঁকি দেওয়ার চেষ্টাকে বোঝায়। তারা প্রত্যেকটি উদাহরণ উল্লেখ করে যেগুলি অ্যাকাউন্টগুলি আনলক করার চেষ্টা করে যেগুলি তাদের নয় এমন ব্যক্তিদের মুখের চুল গজানো, তাদের আঙুলের ছাপ বিকৃত করা, বা সফল মুখের স্বীকৃতি এড়াতে বাধামূলক প্রস্থেটিকস পরা।

স্পুফিং হল একটি বিশেষ ধরনের উপস্থাপনা আক্রমণ যেখানে কেউ ছদ্মবেশের মাধ্যমে তাদের আনলক করার চেষ্টা করতে বায়োমেট্রিক সিস্টেমে হস্তক্ষেপ করে। "ছদ্মবেশীকরণ" দ্বারা, আমরা আপনার মতো সাজানোর চেষ্টা করি না, যদিও একজন ভাইবোনের মতো শুরুতে আপনার মতো দেখতে একজন ব্যক্তি এইভাবে এটি ক্র্যাক করতে সক্ষম হতে পারে।

প্রায়শই, স্পুফিং অতীতের নিরাপত্তা ব্যবস্থা পেতে অন্যান্য ব্যবস্থা ব্যবহার করে। আপনার ডিভাইস আনলক করার চেষ্টা করার সময় কেউ এটি করতে পারে এমন একটি সহজ উপায় হল আপনার একটি ছবি বা ভিডিও ব্যবহার করা৷

তাত্ত্বিকভাবে, কারো পাসওয়ার্ড শেখার পরিবর্তে ইন্টারনেট থেকে তার ছবি প্রিন্ট করা সহজ। অনুশীলনে, এটি কঠিন কারণ অনেক অ্যালগরিদম গভীর 3D স্ক্যান করে এটিকে মোকাবেলা করে৷

আরও একটি জড়িত কৌশল যেটি কেউ ব্যবহার করতে পারে তার মধ্যে রয়েছে কারো আঙুল থেকে একটি ঢালাই তৈরি করা এবং আঙ্গুলের ছাপ স্ক্যানে এই কৃত্রিম যন্ত্রটি ব্যবহার করা। মানুষ কাদামাটিতে আঙুলের ছাপ ফেলতে পারে এবং সফলভাবে এটি করতে পারে।

বায়োমেট্রিক প্রযুক্তি কি প্রথাগত পাসওয়ার্ডের চেয়ে বেশি সুরক্ষিত?

যদিও এমন ঝুঁকি আছে যে কেউ স্পুফিং দিয়ে একটি সিস্টেমকে চালাতে পারে, এটি এখনও বেশ কঠিন। বায়োমেট্রিক প্রযুক্তি 100 শতাংশ নির্বোধ নয়; যাইহোক, এটি প্রচলিত পাসওয়ার্ড লগইনের চেয়ে অনেক বেশি কার্যকর।

একজন প্রশিক্ষিত, ডেডিকেটেড হ্যাকারের জন্য কারো পাসওয়ার্ড বা পিন কোডের পাঠোদ্ধার করা সম্ভব। এমনকি আপনি একটি নিরাপদ পাসকোড নিয়ে এসেছেন তা নিশ্চিত করার জন্য ব্যবস্থা গ্রহণ করলেও, এমন কিছু প্রোগ্রাম এবং মেশিন রয়েছে যা স্ক্যামাররা যেভাবেই হোক তথ্য পেতে ব্যবহার করে।

আপনার ইতিমধ্যে বিদ্যমান সুরক্ষা ব্যবস্থাগুলিতে যোগ করার জন্য এটি অবশ্যই একটি দুর্দান্ত অতিরিক্ত স্তর, তবে এটি উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে বায়োমেট্রিক ব্যবস্থাগুলি ত্রুটিহীন নয়। যদি আপনাকে একটি সুপারমার্কেটে একটি মুখোশ পরতে হয় বা আপনার হাতে একটি কাস্ট দিয়ে শেষ করতে হয়, আপনার একটি ব্যাকআপ প্রয়োজন যাতে আপনার ফোন আপনাকে লক না করে। স্ক্যানার বা ক্যামেরা ভেঙ্গে গেলেও এটি একটি চমৎকার ব্যাকআপ।

আমার কি বায়োমেট্রিক প্রযুক্তি বিশ্বাস করা উচিত?

বায়োমেট্রিক নিরাপত্তা ব্যবস্থা খুবই কার্যকর এবং আপনার সমস্ত ডিভাইসের জন্য একটি অতিরিক্ত স্তরের নিরাপত্তা প্রদান করে৷ যদিও তারা সম্ভবত পাসকোড এবং লগইনগুলি সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করবে না, তারা একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা ডিভাইসের ব্যবহারকে স্ট্রীমলাইন করে।

আধুনিক বায়োমেট্রিক প্রযুক্তির সাথে ঐতিহ্যগত ব্যবস্থাগুলিকে একত্রিত করা হল অন্যদের অনুমতি ছাড়া আপনার স্মার্ট ডিভাইসগুলি ব্যবহার করা থেকে বিরত রাখার সর্বোত্তম উপায়৷


  1. ক্যাপসুল নেটওয়ার্ক কি ঐতিহ্যবাহী নিউরাল নেটওয়ার্ক প্রতিস্থাপন করবে?

  2. প্রযুক্তি কি আমাদের ভুয়া খবরের সমস্যা কমাতে সাহায্য করবে?

  3. ডেটা লেক:এগুলি কি ডেটা গুদামগুলি প্রতিস্থাপন করবে?

  4. এই 4টি টুল দিয়ে আপনি কখনই আপনার পাসওয়ার্ড ভুলে যাবেন না