কম্পিউটার

এই 4টি টুল দিয়ে আপনি কখনই আপনার পাসওয়ার্ড ভুলে যাবেন না

আপনি যখন আপনার উইন্ডোজ ব্যবহার করছেন তখন যে কোনো সময় দেখা দিতে পারে এমন একটি খারাপ সমস্যা কম্পিউটার আপনার কিছু গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড ভুলে যাচ্ছে। সমস্ত সোশ্যাল নেটওয়ার্ক এবং অন্যান্য ওয়েবসাইটগুলির জন্য আপনাকে যোগদান করতে হবে এবং একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে যাতে তারা অফার করে এমন বিষয়বস্তু এবং অন্যান্য জিনিসগুলির সম্পূর্ণ অ্যাক্সেস পেতে, শুধুমাত্র আপনার মেমরি ব্যবহার করে এবং সেগুলি না লিখে পাসওয়ার্ডগুলির ট্র্যাক রাখা সত্যিই কঠিন। এক টুকরো কাগজে।

আমাদের বর্তমান বিশ্বের প্রায় সবকিছু অনলাইনে পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ। এমনকি ট্যাবলেট এবং স্মার্টফোনের মতো গ্যাজেটগুলির জন্য পাসওয়ার্ড এবং ইমেলগুলিকে তাদের সাথে লিঙ্ক করা প্রয়োজন যাতে তারা সত্যিই অনুমিত হিসাবে কাজ করতে পারে৷ কিন্তু আপনি আপনার সমস্ত অনলাইন অ্যাকাউন্ট এবং এমনকি আপনার মোবাইল ডিভাইসগুলির জন্য এটিকে মনে রাখা অনেক সহজ করার জন্য শুধুমাত্র একটি মাস্টার পাসওয়ার্ড তৈরি করার কথা ভাবতে প্রলুব্ধ হতে পারেন৷ এটি অবশ্যই একটি ভাল ধারণার মতো শোনাচ্ছে, তবে এটি আপনার সমস্ত অ্যাকাউন্টকে ঝুঁকির মধ্যে ফেলবে যদি কেউ আপনার পাসওয়ার্ড আবিষ্কার করে।

এই টিউটোরিয়ালে, আমরা কিছু টিপস দেব যা আপনাকে আপনার সমস্ত অনলাইন অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে সাহায্য করবে যাতে এটি হ্যাকিং এবং অন্যান্য সাইবার ক্রাইম আক্রমণ থেকে কম সংবেদনশীল করে তোলে যা এই অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য চুরি করে এবং পরবর্তী অংশে, আমরা কিছু প্রোগ্রাম সম্পর্কে শিখতে হবে যা আপনাকে আপনার পাসওয়ার্ডগুলি পরিচালনা করতে সাহায্য করবে যাতে আপনি সেগুলিকে ভুলে যাবেন না কেন আপনার তৈরি করা পাসওয়ার্ডগুলি যত দীর্ঘ বা কত জটিল হোক না কেন৷

কিভাবে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন

একটি শক্তিশালী পাসওয়ার্ডে ঠিক কী থাকে এবং আপনার কাছে থাকা প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের জন্য আপনি কীভাবে একটি তৈরি করতে পারেন? এইগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির উত্তর দেওয়া দরকার যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি যে সমস্ত জিনিস অনলাইনে রেখেছেন; সেই সমস্ত ইমেল, ফটো, ভিডিও, কথোপকথন এবং বৌদ্ধিক সম্পত্তি চুরি করা হবে না। একটি কার্যকর পাসওয়ার্ড তৈরি করতে যা আপনার সমস্ত জিনিস অনলাইন বা এমনকি অফলাইনেও সুরক্ষিত করবে, এখানে কিছু টিপস রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন:

  • আপনাকে প্রথমেই যা করতে হবে তা হল আপনার পাসওয়ার্ড গোপন রাখা। এটি অন্য কারো সাথে শেয়ার করবেন না যা আপনি সত্যিই বিশ্বাস করেন না। পাসওয়ার্ডগুলিকে একটি অত্যন্ত সুরক্ষিত গোপনীয়তা হিসাবে রাখা একটি মূল নীতি যা আপনার মালিকানাধীন যেকোনো অনলাইন অ্যাকাউন্টকে সুরক্ষিত করার জন্য অনুশীলন করা প্রয়োজন৷ মনে রাখবেন, শুধুমাত্র একজন অবিবাহিত ব্যক্তি যার আপনার অ্যাকাউন্টে কিছু দূষিত অভিপ্রায় রয়েছে সে অনেক ক্ষতি করতে পারে তাই আপনার পাসওয়ার্ড যতটা সম্ভব নিজের কাছেই রাখুন।
  • আপনার নাম, জন্ম তারিখ বা অন্য কোনো শব্দ ব্যবহার করবেন না যা আপনার যেকোনো পাসওয়ার্ডে আপনার সাথে সম্পর্কিত হতে পারে। আজকে আশেপাশে থাকা সমস্ত সামাজিক নেটওয়ার্কগুলির সাথে, আপনি আপনার পাসওয়ার্ডে কোন সম্ভাব্য শব্দ এবং সংখ্যাগুলি ব্যবহার করেছেন তা খুঁজে বের করা সহজ৷ আপনার পাসওয়ার্ডে আপনার ব্যক্তিগত শনাক্তকরণের কোনো সুস্পষ্ট বিবরণ ব্যবহার করা থেকে বিরত থাকুন যাতে হ্যাকাররা তাদের খারাপ কাজটি সহজে অনুমান করে করতে না পারে।
  • আপনার পাসওয়ার্ডে বড় হাতের এবং ছোট হাতের অক্ষরের সংমিশ্রণের ব্যবহার অথবা আপনি এতে চিহ্নও অন্তর্ভুক্ত করতে পারেন। যাইহোক, আপনি যদি প্রতীকগুলি অন্তর্ভুক্ত করতে চান তবে নিশ্চিত করুন যে আপনি কেবল একটি ইমোটিকন তৈরি করছেন না যা আজকাল জনপ্রিয় কারণ এই জিনিসগুলিও অনুমান করা সহজ৷
  • আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য কখনও এক এবং একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না৷ আপনার কাছে থাকা প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা আলাদা আলাদা পাসওয়ার্ড তৈরি করতে ভুলবেন না এবং ভুলে গেলে সেগুলি কোথাও লিখে রাখুন। আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে আপনার পাসওয়ার্ডগুলি সংরক্ষণ করা থেকেও বিরত থাকা উচিত কারণ এই ডিভাইসগুলিও হ্যাক হতে পারে৷
  • আপনার পাসওয়ার্ডে দুটি বা তার বেশি সম্পর্কহীন শব্দ ব্যবহার করুন যেমন “BanaNaStatham” অথবা “GeorGewhimPy032” . আপনি উদাহরণগুলিতে দেখতে পাচ্ছেন, ব্যবহৃত শব্দগুলি সম্পূর্ণরূপে সম্পর্কহীন এবং বড় হাতের পাশাপাশি ছোট হাতের অক্ষরগুলিও ব্যবহার করা হয়েছে। দ্বিতীয় নমুনাতেও সংখ্যা রয়েছে যাতে এটি ক্র্যাক করা অনেক কঠিন হয়।

পাসওয়ার্ড মনে রাখার জন্য টুলস

পাসওয়ার্ড মনে রাখা সবচেয়ে কঠিন কাজ বিশেষ করে যদি আপনার অনেক অনলাইন অ্যাকাউন্ট থাকে কিন্তু স্বাভাবিকভাবেই ভুলে যান। আপনার Facebook-এ আপনি কোন পাসওয়ার্ডের সংমিশ্রণটি ব্যবহার করেছেন তা ভুলে গেলেই আপনি এটিকে উল্লেখ করতে পারেন, যদি না আপনি সেগুলিকে কোথাও লিখে না রেখে আমাদের মনের মধ্যে পাসওয়ার্ডগুলি পরিবর্তন করার প্রবণতা থাকে৷ এবং Twitter হিসাব যাইহোক, যদি আপনি মনে করেন যে কোনো গোপন স্থানে আপনার পাসওয়ার্ড লিখে রাখা এখনও নিরাপদ নয় তাহলে আপনি এই টুলগুলি ব্যবহার করে আপনার পাসওয়ার্ডগুলি মনে রাখতে সাহায্য করতে পারেন এবং প্রতিবার যখন আপনি এই অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট অ্যাক্সেসের প্রয়োজনীয়তাগুলি ভুলে যান তখন আপনার কম্পিউটারে সেগুলি উপলব্ধ করতে পারেন৷ পি>

কীওয়ালেট

এই 4টি টুল দিয়ে আপনি কখনই আপনার পাসওয়ার্ড ভুলে যাবেন না

একটি সহজ অথচ খুব দরকারী পাসওয়ার্ড টুল যা আপনি বিনামূল্যে ইন্টারনেটে পেতে পারেন তা হল “KeyWallet” . এই প্রোগ্রামটি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি পাসওয়ার্ড তৈরি করতে দেয় এবং ব্যবহারকারীর কাছ থেকে অনেক প্রচেষ্টা ছাড়াই লগইন স্ক্রিনে প্রবেশ করে। আপনার প্রবেশ করানো সমস্ত পাসওয়ার্ড বা প্রোগ্রাম দ্বারা তৈরি করা কীগুলি এনক্রিপ্ট করা হয়েছে এবং শুধুমাত্র আপনিই দেখতে পারেন তাই আপনার সমস্ত পাসওয়ার্ড চুরি হওয়ার বিষয়ে কোনও চিন্তা নেই৷ কাস্টমাইজযোগ্য স্কিনগুলিও বিনামূল্যে পাওয়া যায়। KeyWallet ওয়েবসাইট দেখুন এই দুর্দান্ত টুল সম্পর্কে আরও জানতে!

KeePass পাসওয়ার্ড নিরাপদ

এই 4টি টুল দিয়ে আপনি কখনই আপনার পাসওয়ার্ড ভুলে যাবেন না

আমাদের অনেক পাঠক “KeePass পাসওয়ার্ড নিরাপদ” সুপারিশ করেন ইন্টারনেট-এ উপলব্ধ সমস্ত বিনামূল্যের পাসওয়ার্ড পরিচালনার সরঞ্জামগুলির মধ্যে৷ . এই প্রোগ্রামটি বিনামূল্যে প্রত্যয়িত এবং এটি একটি ওপেন সোর্স যার মানে এটির উন্নতির প্রচুর সম্ভাবনা রয়েছে কারণ ব্যবহারকারীরা এতে বৈশিষ্ট্য যোগ করার পরামর্শ দেন। অন্যান্য পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুলের মতো, KeePass এটি একটি স্টোরেজ প্লেস বা ভল্ট হিসাবে কাজ করে যা এতে আপনার সমস্ত পাসওয়ার্ড ধারণ করে। ভল্ট খুলতে এবং আপনার প্রয়োজন হলে আপনার পাসওয়ার্ডগুলি অ্যাক্সেস করার জন্য আপনাকে একটি মাস্টার পাসওয়ার্ড তৈরি করার সুযোগ দেওয়া হবে। KeePass এর একটি দুর্দান্ত সুবিধা এটি খুব বেশি সিস্টেম রিসোর্স নেয় না এবং এটি OSI প্রত্যয়িত। এই প্রোগ্রামটি বর্তমানে ইন্টারনেটে উপলব্ধ সবচেয়ে নির্ভরযোগ্য পাসওয়ার্ড পরিচালনার সরঞ্জামগুলির মধ্যে একটি। আপনি বিকাশকারীর অফিসিয়াল ওয়েবসাইট থেকে KeePass পাসওয়ার্ড নিরাপদ ডাউনলোড করতে পারেন .

1 পাসওয়ার্ড

এই 4টি টুল দিয়ে আপনি কখনই আপনার পাসওয়ার্ড ভুলে যাবেন না

আপনি যদি একটি সাধারণ ড্র্যাগ-এন্ড-ড্রপ বা একক ক্লিক পাসওয়ার্ড ম্যানেজমেন্ট ইউটিলিটি খুঁজছেন যা আপনার সমস্ত গুরুত্বপূর্ণ পাসওয়ার্ডের জন্য স্পিড ডায়াল বিভাগের মতো কাজ করে তাহলে 1 পাসওয়ার্ড আপনার জন্য নিখুঁত হাতিয়ার. এই প্রোগ্রামটি আপনাকে প্রতিটি অ্যাকাউন্টের জন্য অনন্য এবং জটিল পাসওয়ার্ড তৈরি করতে দেয় যা আপনার কাছে যে কেউ হ্যাক করা অসম্ভব করে তোলে। এই টুলের নেতিবাচক দিক হল এটি বিনামূল্যে দেওয়া হয় না। লাইসেন্সের জন্য আপনার খরচ হবে $30 কিন্তু আপনি এটি বিনামূল্যে 30 দিনের জন্য ব্যবহার করে দেখতে পারেন। আপনি যদি দেখতে চান যে এই পাসওয়ার্ড ম্যানেজমেন্ট ইউটিলিটি কতটা ভালো কাজ করে তাহলে আপনি এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিনামূল্যে ট্রায়াল পেতে পারেন .

RoboForm টুলবার

একটি টুল যা শুধু পাসওয়ার্ডের চেয়ে বেশি সংরক্ষণ করে তা অবশ্যই একটি বড় প্লাস এবং এটাই RoboForm টুলবার পুরোটাই. এটি শুধুমাত্র আপনার পাসওয়ার্ডই সংরক্ষণ করে না বরং আপনি যখনই কোনো অনলাইন পরিষেবায় যোগদান করেন তখন আপনি সাইন-আপ ফর্মে প্রবেশ করেন এমন কিছু সাধারণ ডেটাও সংরক্ষণ করে। আপনাকে আপনার নাম এবং শেষ নাম, মেইলিং বা বিলিং ঠিকানা, পোস্টাল/জিপ কোড, মোবাইল/ফোন নম্বর, বয়স, জন্মদিন বা অন্য কোনো তথ্য লিখতে হবে না যা ওয়েবসাইট বা অনলাইন পরিষেবাগুলি সাধারণত আপনি তাদের সাথে যোগদান করার জন্য জিজ্ঞাসা করেন। RoboForm এছাড়াও আপনাকে বিভিন্ন পরিবর্তনশীল অহং প্রোফাইল তৈরি করার অনুমতি দেয় যাতে আপনি আপনার আসল পরিচয় এবং অন্যান্য ব্যক্তিগত বিবরণ না দিয়ে অনলাইন পরিষেবা এবং ওয়েবসাইটগুলি পরীক্ষা করতে পারেন। আপনি RoboForm ডাউনলোড করতে পারেন বিনামূল্যের জন্য বা অতিরিক্ত বৈশিষ্ট্যের জন্য লাইসেন্স ক্রয় এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে .


  1. এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন

  2. এই সেরা পাসওয়ার্ড পুনরুদ্ধার সরঞ্জামগুলির সাথে জিপ ফাইল খুলুন

  3. Windows 10 পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জাম

  4. এই হোয়াটসঅ্যাপ পুনরুদ্ধার সরঞ্জামগুলির সাথে আপনার হারিয়ে যাওয়া ডেটা নিয়ে আর কখনও চিন্তা করবেন না!