কম্পিউটার

হোয়াটসঅ্যাপ স্প্যাম শনাক্ত করার 5টি উপায় (এবং এটি সম্পর্কে কী করতে হবে)

পরিষেবাটির দুই বিলিয়ন সক্রিয় ব্যবহারকারীদের দেওয়া, এটি সম্ভবত অবাক হওয়ার কিছু নেই যে হোয়াটসঅ্যাপ স্প্যাম একটি সাধারণ সমস্যা। এটি একটি কেলেঙ্কারী, একটি ফিশিং প্রচেষ্টা, বা কোম্পানিগুলির থেকে শুধুমাত্র সাধারণ পুরানো বিপণন চালনাই হোক না কেন, আপনাকে জানতে হবে কিভাবে হোয়াটসঅ্যাপ বিপদগুলি সনাক্ত করতে হয় যাতে আপনি করতে পারেন:ক) প্রেরককে ব্লক করুন; এবং খ) নিশ্চিত করুন যে আপনি আপনার নিরাপত্তা ঝুঁকিতে ফেলছেন না।

তাহলে হোয়াটসঅ্যাপ স্প্যাম দেখতে কেমন? এ ব্যাপারে তুমি কি করতে পারবে? এবং কিভাবে আপনি হোয়াটসঅ্যাপে একটি পরিচিতি ব্লক করবেন?

কিভাবে হোয়াটসঅ্যাপ স্প্যাম চিনবেন

হোয়াটসঅ্যাপ স্প্যাম শনাক্ত করার জন্য এখানে আমাদের সেরা উপায় রয়েছে, আপনি যদি এই ধরনের বার্তা পান তাহলে আপনার কী পদক্ষেপ নেওয়া উচিত সে সম্পর্কে কিছু পরামর্শ সহ।

1. ঘন ঘন ফরোয়ার্ড করা বার্তা

বেশিরভাগ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সচেতন থাকবেন যে অ্যাপটি আপনাকে একজন ব্যক্তির কাছ থেকে প্রাপ্ত বার্তাগুলি সরাসরি অন্য প্রাপকের কাছে ফরোয়ার্ড করতে দেয় (যারা জানেন না, একটি বার্তা দীর্ঘক্ষণ প্রেস করুন এবং স্ক্রিনের উপরের-ডান কোণায় ফরওয়ার্ড আইকনে আলতো চাপুন) .

যাইহোক, ব্যবহারকারীরা কম সচেতন হতে পারে যে প্রায়শই ফরোয়ার্ড করা বার্তাগুলির জন্য WhatsApp-এর একটি পৃথক সূচক রয়েছে৷ যখন একটি বার্তা পাঁচবার ফরোয়ার্ড করা হয়, তখন আপনি একক তীরের পরিবর্তে একটি ডবল তীর আইকন দেখতে পাবেন যা একটি সাধারণ ফরোয়ার্ড করা বার্তাকে নির্দেশ করে৷

আপনি বার্তা বাক্সে একটি ছোট সতর্কতাও দেখতে পাবেন, আপনাকে জানিয়ে দেবে যে বার্তাটি "অনেকবার ফরওয়ার্ড করা হয়েছে।"

পার্থক্যটি গুরুত্বপূর্ণ:যদি একটি বার্তা পাঁচবারের বেশি ফরোয়ার্ড করা হয়, তবে এটি প্রায় সবসময়ই স্প্যামের একটি রূপ হতে চলেছে—সেটি অন্য এক বিরক্তিকর মেম যেটি রাউন্ড করছে, জাল খবর বা আরও খারাপ কিছু।

2. অচেনা সংখ্যা

হোয়াটসঅ্যাপ আপনাকে যার ফোন নম্বর আপনার কাছে আছে তাকে একটি বার্তা পাঠাতে দেয়৷ এর মানে হল যে স্প্যাম প্রেরকরা যোগাযোগের বিশদ বিবরণের জন্য ওয়েব স্ক্র্যাপ করতে পারে, ডার্ক ওয়েব থেকে সক্রিয় নম্বরগুলির তালিকা কিনতে পারে, এমনকি ফাইলে আপনার ফোন নম্বর রয়েছে এমন অন্যান্য পরিষেবাগুলি হ্যাক করতে পারে, তারপরে আপনাকে একটি অযাচিত বার্তা পাঠাতে পারে৷

আপনার ঠিকানা বইতে এমন একজন প্রেরক থাকার সম্ভাবনা খুবই কম, যার মানে হল যখন এটি আপনার হোয়াটসঅ্যাপ ইনবক্সে আসে, এটি সর্বদা একটি অচেনা নম্বর হিসাবে দেখাবে৷

অবশ্যই, আপনি মাঝে মাঝে একটি অচেনা নম্বর থেকে একটি বার্তা পাবেন যা একজন বন্ধু যিনি নম্বরগুলি পরিবর্তন করেছেন, কিন্তু বেশিরভাগ সময়, সেগুলি স্প্যাম হবে৷

যদিও এটি একটি নির্বোধ পদ্ধতি নয়, কিছু লোককে আপনাকে অযাচিত বার্তা পাঠানো থেকে নিরুৎসাহিত করার একটি উপায় হল আপনার হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস লুকানো। প্রেরক আপনার অ্যাকাউন্টটি সক্রিয় কিনা তা নির্ধারণ করতে সক্ষম হবে না৷

হোয়াটসঅ্যাপ স্প্যামের একটি বিশাল অংশের একটাই উদ্দেশ্য—আপনাকে মেসেজে একটি লিঙ্ক খোলার চেষ্টা করা। আপনার বিপদে লিঙ্কে ক্লিক করুন; এটি আপনার ব্যক্তিগত বিবরণ, ব্যাঙ্কিং বিশদ, লগইন শংসাপত্র, বা ডার্ক ওয়েবে মূল্যবান অন্য যেকোন তথ্যের অবৈধ ব্যবহার করার চেষ্টা করছে৷

গত কয়েক বছরের অনেক বিখ্যাত হোয়াটসঅ্যাপ স্ক্যাম এই ধরনের স্প্যাম ব্যবহার করেছে, বিশেষ করে:

  • হোয়াটসঅ্যাপ গোল্ড: হোয়াটসঅ্যাপের একটি প্রিমিয়াম সংস্করণ 2016 জুড়ে লক্ষ লক্ষ ব্যবহারকারীদের কাছে স্প্যাম করা হয়েছিল৷ লিঙ্কটিতে ক্লিক করলে এবং একটি অর্থপ্রদান পাঠালে স্পষ্টতই আপনি হোয়াটসঅ্যাপের একটি অভিনব সংস্করণে অ্যাক্সেস পাবেন যা সেলিব্রিটিরা ব্যবহার করছেন৷ অগণিত মানুষ এর জন্য ঝাপিয়ে পড়ে।
  • WhatsApp মেয়াদ শেষ: আরেকটি ক্লাসিক হোয়াটসঅ্যাপ কেলেঙ্কারি। আপনি একটি বার্তা দেখতে পাবেন যাতে দাবি করা হয় যে আপনার WhatsApp অ্যাকাউন্টের মেয়াদ শেষ হয়ে গেছে এবং এটি পুনরায় সক্রিয় করতে আপনাকে অর্থপ্রদান করতে হবে। মনে রাখবেন, অ্যাপ ডাউনলোড করার জন্য WhatsApp কখনই চার্জ নেয় না এবং আপনি একবার চালু হয়ে গেলে আপনার অ্যাকাউন্টে কোনো নতুন চার্জ ধার্য করবে না।
  • শপিং ভাউচার: সবচেয়ে সাধারণ হোয়াটসঅ্যাপ স্ক্যামগুলির মধ্যে একটি, আপনি যদি একটি সমীক্ষা সম্পূর্ণ করেন তাহলে আপনি $250 হাই স্ট্রিট শপিং ভাউচার অফার করার একটি বার্তা পাবেন৷ অনুশীলনে, আপনার প্রচেষ্টার বিনিময়ে আপনি যা পাবেন তা হল একটি চুরি করা পরিচয়।

4. লগইন/যাচাই করার অনুরোধ

আপনি যেকোন অ্যাপ বা পরিষেবাতে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন (2FA) এর জন্য WhatsApp ব্যবহার করতে পারবেন না যা আমরা জানি। অবশ্যই, আপনার সমস্ত অ্যাকাউন্টে 2FA সেট আপ করা উচিত; কেউ আপনার লগইন শংসাপত্রগুলি ধরে রাখতে পারলেও সেগুলি সুরক্ষিত তা নিশ্চিত করার এটি একটি সর্বোত্তম উপায়—কিন্তু সেই 2FA বার্তাগুলি কখনই WhatsApp-এ আসবে না৷

আদর্শভাবে, আপনার Google Authenticator বা YubiKey-এর মতো ডেডিকেটেড 2FA অ্যাপস/হার্ডওয়্যার ব্যবহার করা উচিত, তবে অন্তত তারা সরাসরি এসএমএসের মাধ্যমে পৌঁছাবে। আপনি যদি হোয়াটসঅ্যাপে এমন একটি বার্তা পান এবং আপনি সম্প্রতি কোথাও লগ ইন করার চেষ্টা না করে থাকেন, চিন্তা করবেন না। এর মানে এই নয় যে কেউ আপনার অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করছে। বার্তাটি স্প্যাম এবং আপনি নিরাপদে উপেক্ষা করতে এবং ব্লক করতে পারেন৷

5. নির্দিষ্ট শব্দবন্ধ

স্প্যাম প্রায়ই একই জেনেরিক কৌশল ব্যবহার করে আপনাকে প্রতারণা করার চেষ্টা করে। হোয়াটসঅ্যাপের নিজস্ব সাহিত্য অনুসারে, বার্তাগুলিতে পাঁচটি সাধারণ ধরণের শব্দ রয়েছে যা আপনাকে সচেতন হতে হবে:

  • ভুল বানান বা ব্যাকরণগত ভুল।
  • আপনাকে একটি লিঙ্কে আলতো চাপ দিতে বা একটি লিঙ্কের মাধ্যমে নতুন বৈশিষ্ট্যগুলি সক্রিয় করতে বলছে৷
  • আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য, যেমন ক্রেডিট কার্ড বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, জন্ম তারিখ, পাসওয়ার্ড শেয়ার করতে বলছে।
  • আপনাকে একটি বার্তা ফরোয়ার্ড করতে বলা হচ্ছে।
  • দাবি করা হচ্ছে যে WhatsApp ব্যবহার করার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে।

আপনি যদি এমন একটি বার্তা পান যা মানদণ্ডের একটির সাথে মেলে, আপনার উচিত অবিলম্বে এটি মুছে ফেলা।

কীভাবে হোয়াটসঅ্যাপ স্প্যাম পরিচালনা এবং হ্রাস করবেন

একবার আপনি একটি হোয়াটসঅ্যাপ বার্তাকে স্প্যাম হিসাবে চিহ্নিত করলে, পরবর্তী পদক্ষেপগুলি কী অনুসরণ করতে হবে?

1. হোয়াটসঅ্যাপে কিভাবে একটি নম্বর রিপোর্ট করবেন

হোয়াটসঅ্যাপ বিজনেস কোম্পানিগুলিকে তাদের গ্রাহকদের সাথে WhatsApp ইন্টারফেসের মাধ্যমে যোগাযোগ করতে দেয়। বাল্ক মেসেজিং এবং অযাচিত যোগাযোগের জন্য WhatsApp বিজনেস টুল ব্যবহার করা হোয়াটসঅ্যাপের শর্তাবলীর লঙ্ঘন।

2020 এর শুরু থেকে, হোয়াটসঅ্যাপ এই নিয়মের লঙ্ঘনগুলিকে খুব গুরুত্ব সহকারে গ্রহণ করেছে:

আমাদের পণ্যগুলি বাল্ক বা স্বয়ংক্রিয় বার্তা প্রেরণের উদ্দেশ্যে নয়, উভয়ই সর্বদা আমাদের পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করেছে৷ 7 ডিসেম্বর, 2019 থেকে শুরু করে, WhatsApp তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে যারা আমরা নির্ধারণ করি যে আমাদের পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করে অন্যদের অপব্যবহারের সাথে জড়িত বা সহায়তা করছে, যেমন স্বয়ংক্রিয় বা বাল্ক মেসেজিং [...] যদিও সেই সংকল্প তথ্যের ভিত্তিতে হয় শুধুমাত্র আমাদের প্ল্যাটফর্ম থেকে আমাদের জন্য উপলব্ধ৷

যদি আপনি একটি ব্যবসায়িক অ্যাকাউন্ট থেকে একটি অযাচিত বার্তা পান, তাহলে আপনার অবিলম্বে একটি WhatsApp রিপোর্ট ফাইল করা উচিত। আপনি চ্যাট খোলার মাধ্যমে, প্রেরকের নামে ট্যাপ করে, এবং প্রতিযোগিত যোগাযোগ-এ স্ক্রোল করে একটি স্প্যাম নম্বরের প্রতিবেদন করেন। .

কিন্তু আপনি যখন কাউকে হোয়াটসঅ্যাপে রিপোর্ট করেন তখন কী হয়? দুর্ভাগ্যবশত, আমরা সত্যিই জানি না. এনক্রিপশন মানে হোয়াটসঅ্যাপ মেসেজের বিষয়বস্তু দেখতে পারে না, তবে তারা আপনার ইন্টারঅ্যাকশনের লগ এবং অন্যান্য সম্পর্কিত ডেটা দেখতে সক্ষম হবে।

হোয়াটসঅ্যাপ শুধুমাত্র বলে যে এটি "একটি তদন্ত শুরু করবে।" যদি প্রেরককে পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করা হয়, তাহলে তাদের অ্যাকাউন্ট স্থগিত বা নিষিদ্ধ করা হতে পারে৷

মনে রাখবেন, নম্বর ব্লক করা হল একটি উপায় যা আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করতে পারেন।

2. হোয়াটসঅ্যাপে কাউকে কীভাবে ব্লক করবেন

হোয়াটসঅ্যাপ স্প্যাম শনাক্ত করার 5টি উপায় (এবং এটি সম্পর্কে কী করতে হবে) হোয়াটসঅ্যাপ স্প্যাম শনাক্ত করার 5টি উপায় (এবং এটি সম্পর্কে কী করতে হবে)

একটি উপভোগ্য টুইটার অভিজ্ঞতা তৈরি করার পুরানো প্রবাদগুলির মধ্যে একটি হল তাড়াতাড়ি ব্লক করা এবং প্রায়শই ব্লক করা। একই দর্শন হোয়াটসঅ্যাপ স্প্যামের ক্ষেত্রে প্রযোজ্য। আপনার ইনবক্সে বিড়ালের তথ্যের অন্তহীন স্রোত হিসাবে হতাশ হয়ে বসে থাকবেন না; সমস্যার প্রথম চিহ্নে অ্যাকাউন্টটি ব্লক করুন।

আপনি একটি বার্তা খুলে, উপরের-ডান কোণায় তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করে এবং আরো> ব্লক-এ গিয়ে WhatsApp অ্যাকাউন্ট ব্লক করতে পারেন। .

3. কে আপনাকে গ্রুপে যুক্ত করতে পারে তা সীমাবদ্ধ করুন

হোয়াটসঅ্যাপ স্প্যাম শনাক্ত করার 5টি উপায় (এবং এটি সম্পর্কে কী করতে হবে) হোয়াটসঅ্যাপ স্প্যাম শনাক্ত করার 5টি উপায় (এবং এটি সম্পর্কে কী করতে হবে)

গ্রুপ স্প্যাম একটি বাস্তব সমস্যা. আপনার নম্বর পাওয়া একজন অতি-আগ্রহী বন্ধু হোক বা বিশ্বের অন্য প্রান্তে একজন প্রতারক, আপনি প্রায়শই নিজেকে এমন গোষ্ঠীতে যুক্ত দেখতে পাবেন যেগুলির আপনি অংশ হতে চান না।

2019 সালে, হোয়াটসঅ্যাপ একটি নতুন গোপনীয়তা বৈশিষ্ট্য যুক্ত করেছে যা আপনাকে বেছে নিতে দেয় কে আপনাকে নতুন গোষ্ঠীতে যুক্ত করতে পারবে। তিনটি বিকল্প উপলব্ধ:সবাই৷ , আমার পরিচিতিগুলি৷ , এবং আমার পরিচিতিগুলি ছাড়া৷ . এটি সেট আপ করতে, সেটিংস> অ্যাকাউন্ট> গোপনীয়তা> গোষ্ঠী-এ যান৷ .

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় নিরাপদ থাকুন

এন্ড-টু-এন্ড এনক্রিপশন, বেশ কয়েকটি যোগাযোগ ব্যবস্থাপনা সেটিংস এবং গোপনীয়তা বিকল্পগুলির একটি শক্তিশালী সেট সহ, WhatsApp এখনও চ্যাট করার একটি নিরাপদ উপায়। কিন্তু শেষ পর্যন্ত, আপনার অ্যাকাউন্ট শুধুমাত্র ব্যবহারকারীর মতোই নিরাপদ। কিছু মৌলিক নিরাপত্তা টিপস অনুসরণ করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার অ্যাকাউন্ট সর্বদা নিরাপদ থাকে।


  1. হোয়াটসঅ্যাপ "সবার জন্য মুছুন" বৈশিষ্ট্য সম্পর্কে আপনি যা জানেন না?

  2. এ বিষয়ে কী:ফাঁকা, এবং আপনি কীভাবে এটি সরান?

  3. ব্রাউজার হাইজ্যাকিং কি এবং উইন্ডোজ পিসিতে এটি প্রতিরোধ করার উপায়

  4. স্প্যাম এবং ফিশিং ইমেলগুলি কীভাবে চিনবেন