কম্পিউটার

WhatsApp এনক্রিপশন:এটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

আজকাল গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার অনেক কারণ রয়েছে। সুসংবাদটি হ'ল হোয়াটসঅ্যাপে বার্তা এবং ফোন কলগুলিকে নিরাপদ এবং সুরক্ষিত রাখতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন রয়েছে৷

সংস্করণ নোট:Android 10,9 এবং iOS 13,12-এ যথাক্রমে WhatsApp সংস্করণ 2.20.27 / 2.20.21 সহ পরীক্ষিত।

WhatsApp এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যাখ্যা করা হয়েছে

হোয়াটসঅ্যাপ FAQs পৃষ্ঠা অনুসারে, "যখন এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়, তখন আপনার বার্তা, ফটো, ভিডিও, ভয়েস বার্তা, নথি, স্ট্যাটাস আপডেট এবং কলগুলি ভুল হাতে পড়া থেকে সুরক্ষিত থাকে।" শুধুমাত্র আপনি এবং আপনি যে ব্যক্তিটির সাথে সংযোগ করছেন তিনি পাঠ্য পড়তে পারেন, নথি দেখতে পারেন বা আপনার ভয়েস শুনতে পারেন৷ এমনকি হোয়াটসঅ্যাপও শুনতে পারে না৷ এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সাথে, উভয় দিকেই সফ্টওয়্যারটিতে তৈরি একটি লক এবং কী রয়েছে, যা উভয় প্রান্তে একই সাথে লক এবং আনলক করে এবং চোখ বন্ধ করে রাখে৷

WhatsApp এনক্রিপশন:এটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

হোয়াটসঅ্যাপ দাবি করে যে প্রতিটি চ্যাটে জিনিসগুলি সুরক্ষিত রাখার জন্য একটি অনন্য তালা এবং চাবি রয়েছে। আপনার কোনো বিশেষ হার্ডওয়্যার বা সফ্টওয়্যারের প্রয়োজন নেই, এবং আপনাকে কিছু চালু করতে হবে না, এটি তৈরি করা আছে। 

যাইহোক, তারা একটি সতর্কতা প্রদান করে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে একটি ব্যবসার সাথে সংযোগ করার সময়, সেই ব্যবসার মধ্যে থাকা যে কেউ সংযোগ ভাগ করতে এবং বার্তা দেখতে সক্ষম হতে পারে। উপরন্তু, যদি ব্যবসা অন্য কোম্পানির সাথে তার যোগাযোগের চুক্তি করে, সেই বিক্রেতা তাদের সিস্টেমের মাধ্যমে প্রেরিত বার্তাগুলি দেখতে, সঞ্চয় করতে এবং অ্যাক্সেস করতে সক্ষম হতে পারে। এটি কীভাবে পরিচালনা করা হয় তা কোম্পানির নিজস্ব গোপনীয়তা নীতির উপর নির্ভর করে।

কিভাবে WhatsApp এন্ড-টু-এন্ড এনক্রিপশন কাজ করে

WhatsApp ওপেন হুইস্পার সিস্টেম দ্বারা তৈরি সিগন্যাল প্রোটোকল ব্যবহার করে। এই ধরনের এনক্রিপশন উভয় প্রান্তে একটি লক এবং কী ব্যবহার করে, তাই শুধুমাত্র দুটি সংযুক্ত ব্যক্তি ডেটা অ্যাক্সেস করতে পারে। এটা কিভাবে কাজ করে?

যখন কেউ হোয়াটসঅ্যাপ খোলে, একটি সর্বজনীন এবং ব্যক্তিগত কী তৈরি হয়। এই সব আপনার ফোনে পর্দার আড়ালে সঞ্চালিত হয়. ব্যক্তিগত কীটি হোয়াটসঅ্যাপ ডেটা লাইব্রেরিতে সংরক্ষিত থাকে এবং প্রাপকের কাছে বার্তার সাথে পাবলিক কী পাঠানো হয়। পাবলিক কী বার্তাটিকে এনক্রিপ্ট করে তার লক্ষ্যে পৌঁছানোর আগেই। অন্য প্রান্তে, যখন ব্যক্তি বার্তাটি পায়, তখন তাদের ব্যক্তিগত কী এটি আনলক করে। কোনও তৃতীয় পক্ষ এই বার্তাগুলিকে আটকাতে পারে না কারণ কীগুলি ফোনের মধ্যেই সংরক্ষিত থাকে৷ এমনকি যদি একজন হ্যাকার সংযোগটি লঙ্ঘন করে তবে তাদের কাছে এটি আনলক করার চাবি থাকবে না।

কিভাবে WhatsApp এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করবেন 

WhatsApp এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করতে, WhatsApp ইনস্টল করুন এবং এটি ব্যবহার করা শুরু করুন। এমন কোন বিশেষ সেটিংস নেই যা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে এবং আপনাকে কোনো পদক্ষেপ নিতে হবে না। যাইহোক, যদি একটি পাঠ্য বার্তা সেশন চলাকালীন, আপনি নিশ্চিত করতে চান যে আপনার সংযোগ এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে:

  1. চ্যাট খুলুন।

  2. যোগাযোগের তথ্য খুলতে আপনি যে ব্যক্তির সাথে সংযুক্ত আছেন তার নামে আলতো চাপুন পর্দা।

  3. এনক্রিপশন আলতো চাপুন QR কোড এবং 60-সংখ্যার নম্বর দেখতে।

  4. আপনি যদি শারীরিকভাবে সেই ব্যক্তির কাছাকাছি থাকেন, তাহলে আপনি 60-সংখ্যার কোড তুলনা করতে পারেন তা নিশ্চিত করতে তারা মিলে যায়। অথবা আপনি QR কোড স্ক্যান করতে পারেন। নিরাপদ হলে, আপনি একটি সবুজ চেকমার্ক দেখতে পাবেন। এখন আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার কল বা বার্তা কেউ শুনছে না।

  5. আপনি এবং অন্য ব্যক্তি একে অপরের কাছাকাছি না থাকলে, আপনি 60-সংখ্যার কোড ভাগ করে নিতে পারেন যাতে তারা মিলে যায়। এটি করতে, শেয়ার করুন আলতো চাপুন৷ নিরাপত্তা কোড যাচাই করুন থেকে বোতাম স্ক্রীন, এবং তারপর আপনি এটি এসএমএস বা ইমেলের মাধ্যমে পাঠাতে পারেন।

    WhatsApp এনক্রিপশন:এটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  1. MacOS এ FileVault কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

  2. হোয়াটসঅ্যাপে পিকচার-ইন-পিকচার মোড কীভাবে ব্যবহার করবেন এবং এটি ব্যর্থ হলে কী করবেন

  3. কী:স্টিম ওয়ার্কশপ এবং কীভাবে এটি ব্যবহার করবেন

  4. ফাইলভল্ট ডিস্ক এনক্রিপশন কী এবং এটি ম্যাকে কীভাবে ব্যবহার করবেন