কম্পিউটার

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

আপনি কি আপনার নেটওয়ার্কে Wi-Fi সংযোগ সর্বাধিক করার জন্য বিভিন্ন উপায় অনুসন্ধান করছেন? আপনি যদি মাথা নাড়ান, তাহলে খারাপ Wi-Fi সংযোগ এবং সিগন্যাল ড্রপআউটের সমস্যা সমাধানে সহায়তা করার জন্য Android এবং iPhone এর জন্য সেরা Wi-Fi বিশ্লেষক অ্যাপগুলি খুঁজে পেতে আপনাকে এই নির্দেশিকাটি দেখতে হবে!

ওয়াই-ফাই বিশ্লেষক কী করে?

আপনি যদি বাড়িতে একটি দীর্ঘস্থায়ীভাবে ধীরগতির Wi-Fi নেটওয়ার্কের সমস্যা সমাধান করতে চান, তাহলে Wi-Fi বিশ্লেষক অ্যাপগুলি আপনাকে ব্যবহার করতে হবে৷ আপনি যদি এমন কেউ হন যিনি একটি অ্যাপার্টমেন্টের মতো ঘনবসতিপূর্ণ এলাকায় থাকেন, তাহলে আশেপাশের সমস্ত Wi-Fi নেটওয়ার্ক, বিভিন্ন ইউনিটে একই চ্যানেলে শেষ হওয়ার এবং একই আকাশসীমার জন্য প্রতিযোগিতা করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। যাইহোক, একটি ডেডিকেটেড ওয়াই-ফাই বিশ্লেষক টুল ব্যবহার করে, কেউ সবচেয়ে কম ঘনবসতিপূর্ণ ওয়াই-ফাই চ্যানেল খুঁজে পেতে পারে এবং তাদের রাউটারকে ফ্রে থেকে বের করে দিতে পারে।

এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারকারীদের নেটওয়ার্ক, চ্যানেল এবং সিগন্যাল শক্তিগুলি দেখতে বেতার স্পেকট্রাম পরীক্ষা করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। এমনকি আপনি আপনার নেটওয়ার্কে অ্যাক্সেস পয়েন্ট এবং বিভিন্ন চ্যানেল সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে পারেন। নিরাপদ ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপ ব্যবহার করে, যানজট কমাতে আপনার অন্য চ্যানেলে পরিবর্তন করা উচিত কিনা তার জন্য আপনি সমস্যা চিহ্নিত করতে পারেন।

2020 সালে দেখার জন্য সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যান্ড্রয়েড এবং আইফোন অ্যাপগুলি

আপনার এলাকায় কোন Wi-Fi চ্যানেলটি সবচেয়ে ভালো তা নির্ধারণ করতে আপনার Android এবং iPhone ডিভাইসের জন্য বিভিন্ন অ্যাপ এবং টুল উপলব্ধ রয়েছে। নীচের সেরা পছন্দগুলি দেখুন!

শীর্ষ ওয়াই-ফাই বিশ্লেষক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলি

তালিকাভুক্ত হল Android এর জন্য সেরা পাঁচটি অ্যাপ্লিকেশন:

#1 ওয়াই-ফাই বিশ্লেষক

Google Play Store-এ উপলব্ধ সর্বাধিক ব্যবহৃত Wi-Fi বিশ্লেষণ অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি হল Wi-Fi বিশ্লেষক৷ এটি আপনাকে প্রচুর বৈশিষ্ট্য বা বিকল্প দিয়ে অভিভূত করবে না; এটি আপনাকে আপনার ওয়্যারলেস রাউটারের জন্য কম ভিড়যুক্ত Wi-Fi চ্যানেল সনাক্ত করতে সহায়তা করে। আপনি অ্যাপটি চালু করার সাথে সাথে আপনি একটি ভয়ঙ্কর চ্যানেল ওভারল্যাপ লক্ষ্য করবেন এবং কোন চ্যানেলটি সবচেয়ে কম ব্যবহার করা হয়েছে তা লক্ষ্য করবেন।

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

#2 OpenSignal

OpenSignal হল একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন যা মোবাইল কানেক্টিভিটি এবং নেটওয়ার্ক সিগন্যালের গতি পরীক্ষা করার জন্য মাত্র কয়েকটি ট্যাপ এবং সোয়াইপ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি 3G, 4G, 5G এবং Wi-Fi নেটওয়ার্কগুলির জন্য ডাউনলোড, আপলোড এবং লেটেন্সি সনাক্ত করতে ভাল কাজ করে৷ OpenSignal হল সেরা Wi-Fi বিশ্লেষক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশান যা কাছাকাছি সেরা নেটওয়ার্ক প্রদানকারীকে সনাক্ত করতে, Netflix, YouTube এবং আরও অনেক কিছুর জন্য স্ট্রিমিং অভিজ্ঞতা পরীক্ষা করে। উপরন্তু, অ্যাপটি এমনকি আপনার কাছে কোনো ডেটা বা কল সংযোগ না থাকলে সিগন্যাল সতর্কতা পাঠায়।

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

#3 আইপি টুল:ওয়াই-ফাই অ্যানালাইজার

নেটওয়ার্ক সেট আপ করতে এবং তাদের গতি পরীক্ষা করার জন্য এখানে আরেকটি শক্তিশালী নেটওয়ার্ক টুলকিট রয়েছে। অ্যাপ্লিকেশনটি সমস্ত প্রয়োজনীয় নেটওয়ার্ক ইউটিলিটিগুলির সাথে কম্পাইল করা হয়েছে যা সাধারণত ডেস্কটপ পিসিগুলিতে পাওয়া যায়। এই টুলগুলি সাধারণ নেটওয়ার্ক সমস্যাগুলি সমাধান করার ক্ষমতা সহ আসে, সংযোগগুলি অপ্টিমাইজ করে (যখন আপনি মাইল দূরে থাকেন) এবং অভ্যন্তরীণ/বাহ্যিক আইপি, ভৌগলিক স্থানাঙ্ক, দেশ, অঞ্চল, সম্প্রচার ঠিকানা এবং আরও অনেক কিছু সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য পেতে পারেন৷

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

#4 নেটওয়ার্ক বিশ্লেষক

জিরি টেকেটের নেটওয়ার্ক বিশ্লেষক আরেকটি শক্তিশালী অ্যাপ্লিকেশন যা ওয়াই-ফাই নেটওয়ার্ক সেটআপ, ইন্টারনেট সংযোগ এবং দূরবর্তী সার্ভারে অন্যান্য সমস্যাগুলির বিভিন্ন সমস্যা নির্ণয়ের জন্য ডিজাইন করা হয়েছে। অ্যাপটিতে একটি ওয়াই-ফাই ডিসকভারি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে ল্যান ডিভাইসের ঠিকানা, প্রস্তুতকারকের এবং আরও অনেক কিছু সম্পর্কিত তথ্য জানাতে দেয়। নেটওয়ার্ক বিশ্লেষকের সাথে, আপনার নেটওয়ার্কে সেই ফ্রিলোডারদের সনাক্ত করুন যারা অনুমতি ছাড়াই আপনার ব্যান্ডউইথ ব্যবহার করছে৷

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

শীর্ষ ওয়াই-ফাই বিশ্লেষক আইফোন অ্যাপ্লিকেশনগুলি

আইফোন ব্যবহারকারীদের জন্য সেরা পছন্দগুলি দেখুন:

#5 স্পিড টেস্ট স্পিডস্মার্ট ইন্টারনেট

এটি আপনার ডিভাইসে আপনার সেলুলার (3G, 4G, LTE) এবং Wi-Fi সংযোগের মূল্যায়ন করার জন্য একটি চূড়ান্ত iOS গতি পরীক্ষার ইউটিলিটি। নামটি ইঙ্গিত করে, অ্যাপ্লিকেশনটি আপনাকে কেবল গতি বিশ্লেষণ করতে দেয় না তবে ফলাফলগুলি তুলনা, ভাগ এবং সংরক্ষণ করতেও দেয়। এমনকি আপনি 30 সেকেন্ডের অধীনে ওয়ান-টাচ টেস্টিং বৈশিষ্ট্যটি ব্যবহার করে রিয়েল-টাইমে আপনার ডাউনলোড, আপলোড এবং পিং পরীক্ষা করতে পারেন। আর কি? আইফোনের জন্য Wi-Fi বিশ্লেষক দ্রুত গতি পরীক্ষার জন্য Siri শর্টকাট সমর্থন করে৷

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

#6 Fing – নেটওয়ার্ক স্ক্যানার

Fing হল সবচেয়ে জনপ্রিয় আইফোন অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি, যা বিশ্বব্যাপী 35 মিলিয়নেরও বেশি লোক ব্যবহার করে; অ্যাপটি খুঁজে বের করতে সাহায্য করে:কারা তাদের Wi-Fi ব্যবহার করছে? যদি কেউ তাদের Wi-Fi চুরি করে? তাদের আইএসপি কি তারা যা প্রদান করছে তার জন্য সঠিক গতি প্রদান করছে? অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীদের নেটওয়ার্ক গতি পরীক্ষার সময়সূচী এবং ISP কর্মক্ষমতা বেঞ্চমার্ক করার জন্য প্রতিবেদনের তুলনা করার অনুমতি দেয়। কানেক্টিভিটি পরীক্ষক, সাবনেট স্ক্যানার, অনুপ্রবেশকারী সনাক্তকরণ এবং আরও অনেক কিছুর মতো অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সাথে Fing রয়েছে৷

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

#7 Ookla দ্বারা স্পীডটেস্ট

আরেকটি সহজ কিন্তু নিরাপদ Wi-Fi বিশ্লেষক আইফোন অ্যাপের সাথে দেখা করুন যা সঠিক, দ্রুত এবং এক-ট্যাপ সংযোগের গতি পরীক্ষা করার জন্য মৌলিক সমস্যা সমাধানের বৈশিষ্ট্যগুলি অফার করে। এটি রিয়েল-টাইম গ্রাফগুলি দেখায় যা সংযোগের ধারাবাহিকতা, অতীতের পরীক্ষাগুলি ট্র্যাক করে এবং ফলাফলের সহজ ভাগাভাগি করে। বহুভাষিক অ্যাপটি বাস্তব-বিশ্বের ইন্টারনেট গতির অন্তর্দৃষ্টি প্রদান করে ইন্টারনেটকে দ্রুততর করতে দুর্দান্ত কাজ করে। এমনকি আপনি স্পিডটেস্ট ব্যবহার করে জিটার এবং প্যাকেটের ক্ষতি পরিমাপ করতে পারেন।

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

#8 iNetTools – Pro

আইফোন এবং আইপ্যাড উভয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ, iNetTools Wi-Fi নেটওয়ার্কের সাথে সম্পর্কিত সবচেয়ে সাধারণ সমস্যাগুলি পরিচালনা এবং সমস্যা সমাধানের জন্য নেটওয়ার্ক নির্ণয়ের সরঞ্জামগুলির একটি সম্পূর্ণ স্যুট অফার করে৷ iNetTools Pro পিং, ডিএনএস লুকআপ, ট্রেস রুট, পোর্ট স্ক্যানার, ল্যান স্ক্যান এবং আরও অনেক কিছুর মতো সরঞ্জামের গর্ব করে। এই সেরা ওয়াই-ফাই অ্যানালাইজার অ্যাপটি ব্যবহার করে, আপনি প্রায়শই ব্যবহৃত সার্ভারগুলির একটি সম্পূর্ণ তালিকা সনাক্ত করতে পারেন এবং 24*7 ইমেল প্রযুক্তি সহায়তা উপভোগ করতে পারেন৷

সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন

শেষ কথা

এটি সংযোগের গতি উন্নত করে কিনা তা দেখতে আপনার ডিভাইসে Wi-Fi বোতামটি চালু/বন্ধ করা বন্ধ করুন৷ সমস্যা শনাক্ত করতে এই Wi-Fi বিশ্লেষক অ্যান্ড্রয়েড এবং iPhone অ্যাপগুলি ব্যবহার করে দেখুন, আপনার এলাকার সেরা ওয়াই-ফাই চ্যানেল খুঁজে নিন এবং আপনার নেটওয়ার্ককে কিছুটা পরিবর্তন করুন৷ ওয়াই-ফাই সমস্যা সমাধানের জন্য আপনার কি অন্য কোনো অ্যাপ আছে? আমাদের নিবন্ধ উন্নত করতে সাহায্য করার জন্য নীচের মন্তব্য বিভাগে তাদের উল্লেখ করুন!

 আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন, অনুগ্রহ করে এটি শেয়ার করুন?

  • এটি আপনার প্রিয় পোর্টালে শেয়ার করুন – ফ্লিপবোর্ড বা রেডডিট!
  • এটি টুইট করুন বা ফেসবুকে শেয়ার করুন!

শেয়ার বোতামগুলি নিবন্ধের শীর্ষে রয়েছে!


  1. বিশ্বকাপ 2018 এর সাথে সাথে থাকার জন্য সেরা বিশ্বকাপের 7টি অ্যাপ

  2. 2.4 GHz নাকি 5 GHz? কিভাবে সেরা ওয়াই-ফাই পারফরম্যান্স পাবেন

  3. মার্কিন যুক্তরাষ্ট্রে 12টি সেরা মুদি ডেলিভারি অ্যাপ

  4. স্পেস সংরক্ষণ করুন এবং সেরা হোয়াটসঅ্যাপ ক্লিনারগুলির সাথে স্মার্টফোনের কার্যক্ষমতা বৃদ্ধি করুন