কম্পিউটার

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

প্রতিবন্ধী বাচ্চাদের বাবা-মা বা যাদের বাচ্চাদের বিশেষ যত্নের প্রয়োজন তাদের বাবা-মায়ের জন্য দৈনন্দিন জীবনে নেভিগেট করা আলাদা। ভাল খবর হল যে অনেকগুলি অ্যাপ রয়েছে যা পিতামাতাদের তাদের সন্তানদের আরও ভালভাবে যত্ন নিতে সাহায্য করতে পারে, শিশুদেরকে আরও সুখী জীবন উপভোগ করতে জড়িত করতে এবং ক্ষমতায়ন করতে সাহায্য করতে পারে৷

যদিও অ্যাপগুলি পেশাদার সাহায্যকে প্রতিস্থাপন করতে পারে না এবং করা উচিত নয়, তারা যত্ন, থেরাপি এবং শিক্ষার সাথে ব্যবহার করার জন্য সহায়তা প্রদান করতে পারে।

এই নিবন্ধটি সেরা অ্যাপ্লিকেশানগুলির তালিকা করে যা অভিভাবকরা বিভিন্ন ধরনের প্রতিবন্ধী শিশুদের যত্ন নিতে এবং শেখানোর জন্য ব্যবহার করতে পারেন৷

1. ফোনিক্সে হুকড

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

Hooked on Phonics হল একটি মাল্টি-পুরস্কারপ্রাপ্ত অ্যাপ, যা শিশুদের বিভিন্ন পাঠ, বই এবং গেম ব্যবহার করে পড়তে শিখতে সাহায্য করার জন্য প্রাথমিক শৈশব শিক্ষাবিদদের সাহায্যে তৈরি করা হয়েছে।

আপনার সন্তানের ক্ষমতার উপর নির্ভর করে, আপনি প্রি-রিডার এর মধ্যে বেছে নিতে পারেন , পড়তে শিখুন , এবং বানানের উপর আবদ্ধ তাদের পড়ার যাত্রায় অগ্রসর হতে সাহায্য করার জন্য শেখার বিকল্প। একটি শিশুর পড়া এবং শ্রবণ দক্ষতা ক্রমান্বয়ে গড়ে তোলার জন্য পাঠগুলি সাজানো হয়েছে৷

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

সমস্ত আনলক করা পাঠ অফলাইন ব্যবহারের জন্য ডাউনলোডের জন্য উপলব্ধ। অ্যাপটি সম্পূর্ণরূপে ডিভাইস জুড়ে সিঙ্ক্রোনাইজ করে এবং ইন্টারনেটের সাথে বা ছাড়া ব্যবহার করা যেতে পারে। এটি আপনাকে একাধিক শিক্ষার্থীর অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়, এটি একাধিক সন্তানের অগ্রগতির ট্র্যাক রাখতে দেয়৷

সাইন আপ করার পরে, অ্যাপটি সাত দিনের বিনামূল্যের ট্রায়াল অফার করে, যা স্বয়ংক্রিয়ভাবে মাসিক অর্থপ্রদানের সদস্যতা হিসাবে চলতে থাকে।

ডাউনলোড করুন৷ :iOS এর জন্য ফোনিক্সে আবদ্ধ | অ্যান্ড্রয়েড (ফ্রি, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা উপলব্ধ)

2. Epsy

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

Epsy একটি অ্যাপ যা মৃগীরোগে আক্রান্ত ব্যক্তিদের এবং মৃগীরোগে আক্রান্ত শিশুদের পিতামাতাদের তাদের খিঁচুনি ট্র্যাক করতে দেয়। অ্যাপটি আপনাকে ট্র্যাক রাখতে সাহায্য করে:খিঁচুনি এবং এর বৈশিষ্ট্য (যেমন তীব্রতা এবং সময়কাল), বর্তমান ওষুধ এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া, জীবনের ঘটনা, জীবনধারা পছন্দ এবং অন্যান্য ট্রিগার যা প্রভাব ফেলতে পারে।

Epsy একটি ওষুধের অনুস্মারক নিয়ে আসে যা পরবর্তী ডোজ দেওয়ার সময় আপনাকে ধাক্কা দেয়। এমনকি গুরুত্বপূর্ণ তথ্য সহজে অ্যাক্সেসযোগ্য করার জন্য আপনি উইজেট যোগ করতে পারেন।

সময়ের সাথে সাথে, Epsy আপনার লগ করা তথ্যের উপর ভিত্তি করে ট্রেন্ড রিপোর্ট তৈরি করে, যেমন ওষুধের সময়োপযোগীতা, সম্ভাব্য ট্রিগার, পার্শ্ব প্রতিক্রিয়া এবং আরও অনেক কিছু।

Epsy একটি বিনামূল্যের প্ল্যাটফর্মের সাথে আসে যা স্বাস্থ্যসেবা পেশাদারদের আপনার সন্তানের খিঁচুনি ডেটা এবং আপনার অ্যাপ-জেনারেটেড রিপোর্ট অ্যাক্সেস করতে দেয় যাতে আরও ভাল চিকিত্সা পরিকল্পনা জানানো হয়।

ডাউনলোড করুন৷ :iOS এর জন্য Epsy | অ্যান্ড্রয়েড (ফ্রি)

3. AUMI

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

AUMI, যার অর্থ অ্যাডাপটিভ ইউজ মিউজিক্যাল ইন্সট্রুমেন্টস, ইথান শ্যালক্রস, একজন সফ্টওয়্যার ডেভেলপার যার অটিজম আছে, স্পেকট্রামের লোকেদের সাহায্য করার জন্য একটি অ্যাপ তৈরি করেছে৷ আপনি এই ফোর্বস নিবন্ধে ইথান সম্পর্কে আরও পড়তে পারেন।

অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে গভীর প্রতিবন্ধী শিশুদের, যাদের স্বেচ্ছায় চলাফেরা করার ক্ষমতা সীমিত, সঙ্গীত তৈরিতে নিয়োজিত হতে পারে। এটি আইফোনের ক্যামেরা ব্যবহার করে এবং শিশুর নড়াচড়া এবং অঙ্গভঙ্গিকে শব্দে পরিণত করে।

অ্যাপটিতে একটি লাইভ ভিডিও রয়েছে (আইফোনের সামনের বা পিছনের দিকের ক্যামেরা ব্যবহার করে), একটি কার্সার (কেন্দ্রে একটি লাল বিন্দু সহ একটি বৃত্ত), এবং স্ক্রিনে সাউন্ড বক্স (বেশ কয়েকটি আয়তক্ষেত্র)।

ন্যূনতম স্বেচ্ছাসেবী আন্দোলনের সাথে শিশুদের মিটমাট করার জন্য, আপনি মুখের নড়াচড়া, মাথার নড়াচড়া এবং হাতের নড়াচড়ার মতো বিভিন্ন উদ্দেশ্যমূলক গতিবিধি ট্র্যাক করতে অ্যাপটি সেট আপ করতে পারেন৷

ডাউনলোড করুন৷ :iOS এর জন্য AUMI (ফ্রি)

4. ভিজ্যুয়াল কাউন্টডাউন টাইমার

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

কিছু প্রতিবন্ধী শিশু এক কার্যকলাপ থেকে অন্য ক্রিয়াকলাপে রূপান্তরের সাথে লড়াই করে। তারা পরবর্তী কাজে এগিয়ে যেতে সাহায্য করার জন্য প্রম্পটিং এবং ভিজ্যুয়াল রিমাইন্ডার থেকে উপকৃত হতে পারে।

ভিজ্যুয়াল কাউন্টডাউন টাইমার এমন একটি অ্যাপ যা শিশুদের সময় ফুরিয়ে গেলে বুঝতে সাহায্য করার জন্য মজাদার ভিজ্যুয়াল ব্যবহার করে। অ্যাপটি একটি শিশুকে তাদের কাজ সময়মতো শেষ করতে রাজি করার দৈনন্দিন সংগ্রামকে একটি মজাদার খেলায় রূপান্তরিত করতে সাহায্য করে যা তারা অনুসরণ করে উপভোগ করে।

তারা খাবার খাওয়ার সময় বা সাজগোজ করার সময় আপনি এটি ব্যবহার করতে পারেন। আপনি স্ক্রিন টাইম সীমিত করতে, খেলনা শেয়ার করতে শিখতে সাহায্য করতে এবং আরও অনেক কিছু করতে এটি ব্যবহার করতে পারেন৷

অ্যাপের ব্যাকগ্রাউন্ড ইমেজ দিনের সময় অনুযায়ী পরিবর্তিত হয় যাতে বাচ্চাদের সময় অনুযায়ী কাজ করতে বলা হয়।

ডাউনলোড করুন৷ :iOS এর জন্য ভিজ্যুয়াল কাউন্টডাউন টাইমার | অ্যান্ড্রয়েড (ফ্রি, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা উপলব্ধ)

5. LetterSchool

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

LetterSchool হল একটি ব্যবহারকারী-বান্ধব অ্যাপ যা সাধারণত উন্নয়নশীল শিশুদের জন্য এবং বিশেষ শিক্ষাগত চাহিদা সম্পন্ন শিশুদের জন্য।

এটি একটি বিনোদনমূলক ট্রেসিং এবং বানান অ্যাপ যা শিশুদের কীভাবে অক্ষর, আকার এবং সংখ্যা লিখতে হয় তা শিখতে সাহায্য করার জন্য আকর্ষক অ্যানিমেশন এবং গ্রাফিক্স ব্যবহার করে। এটি শিশুদের ধ্বনিবিদ্যা, শব্দ এবং শব্দাংশ গঠন এবং বানান শেখাতেও সাহায্য করতে পারে৷

অ্যাপটিতে একটি স্ব-সংশোধনকারী ইন্টারফেস রয়েছে যাতে বাচ্চারা নিজেরাই সঠিক অক্ষর গঠন এবং লেখার নির্দেশনা আয়ত্ত করতে পারে। প্রদত্ত সাবস্ক্রিপশন অ্যাপটিকে তিনজন ব্যবহারকারী পর্যন্ত সেটিংস এবং অগ্রগতি সঞ্চয় করার অনুমতি দেয়।

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

অ্যাপটি মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিক অর্থপ্রদানের জন্য তিনটি সাবস্ক্রিপশন বিকল্প সহ একটি বিনামূল্যের ট্রায়াল অফার করে৷

ডাউনলোড করুন৷ :iOS এর জন্য LetterSchool | অ্যান্ড্রয়েড (ফ্রি, সাবস্ক্রিপশন উপলব্ধ)

6. ব্যায়াম

অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ অক্ষম শিশুদের অভিভাবকদের জন্য 6টি সেরা অ্যাপ

যদিও আপনার নিজের জন্য ব্যায়াম এবং ওয়ার্কআউট অ্যাপের নিজস্ব সেট থাকতে পারে, আপনি আপনার সন্তানের জন্য একটি ইন্টারেক্টিভ এবং শিশু-বান্ধব বিকল্পও পেতে পারেন।

ব্যায়াম হল একটি মজাদার ফিটনেস অ্যাপ যাতে আপনি এবং আপনার সন্তানকে নিয়োজিত করতে দানবদের ব্যায়াম করার মজাদার ভিজ্যুয়াল এবং শীতল শব্দ রয়েছে। অ্যাপটি একটি বিনামূল্যের সংস্করণ হিসেবে উপলব্ধ একটি একক ওয়ার্কআউট সেট বা একটি প্রিমিয়াম সংস্করণ৷

প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলি আপনাকে সীমাহীন ওয়ার্কআউট বিকল্পগুলিতে অ্যাক্সেস দেয়, বিভিন্ন দানবের সাথে কাজ করার জন্য এবং ব্যায়ামের বিকল্পগুলির একটি বিশাল পরিসর থেকে আপনার নিজের ওয়ার্কআউটগুলি করার ক্ষমতা দেয়৷

আপনি EASY থেকে ওয়ার্কআউটের অসুবিধা সামঞ্জস্য করতে পারেন দুঃস্বপ্নে , মিউজিক সেট করুন, প্রতি মাসের মধ্যে ওয়ার্কআউট লগ ট্র্যাক রাখুন এবং ওয়ার্কআউট রিমাইন্ডার সেট করুন। অ্যাপটিতে একটি অর্জনও রয়েছে৷ আপনি এবং আপনার সন্তান যে ক্যালোরি পোড়াচ্ছেন তার উপর ভিত্তি করে ট্যাব।

ডাউনলোড করুন৷ :iOS এর জন্য অনুশীলন (ফ্রি, প্রিমিয়াম সংস্করণ উপলব্ধ)

সঠিক অ্যাপের সাহায্যে আপনার প্রয়োজনীয় সহায়তা পান

একটি প্রতিবন্ধী শিশুর পিতামাতার নিজস্ব চ্যালেঞ্জ এবং অসুবিধা রয়েছে, তবে আপনি প্রতিবন্ধকতাগুলি ভেঙে দিতে এবং আপনার সন্তানের জন্য বিশ্বকে আরও অ্যাক্সেসযোগ্য করতে প্রযুক্তি ব্যবহার করে সবচেয়ে বেশি ব্যবহার করতে পারেন—এক সময়ে একটি কাজ এবং একটি মাইলফলক।


  1. যোগের জন্য 10টি সেরা আইফোন অ্যাপ

  2. আইফোনের জন্য 4টি সেরা রেডিও অ্যাপ

  3. আইফোনের জন্য 7টি সেরা আবহাওয়ার অ্যাপ

  4. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 5টি ইমেল অ্যাপ