কম্পিউটার

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

কথ্য বিষয়বস্তু (পূর্বে বক্তৃতা) iOS এবং iPadOS-এ অ্যাপল অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য। এটি আপনার আইফোন, আইপড টাচ বা আইপ্যাডকে জোরে জোরে পাঠ্য পড়তে দেয়। আপনার যদি ছোট টেক্সট পড়তে সমস্যা হয় বা আপনি যখন মাল্টিটাস্ক করছেন তখন এটি সহায়ক।

এই বিস্তারিত নির্দেশিকা এবং টিউটোরিয়ালে, আপনি আপনার আইফোনে কথ্য বিষয়বস্তু সক্রিয় করতে শিখবেন এবং আপনার পছন্দ মতো কাজ করার জন্য বৈশিষ্ট্যটি কাস্টমাইজ করতে পারবেন।

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

আইফোনে আপনার কথ্য বিষয়বস্তু সেটিংস অ্যাক্সেস করা

উচ্চস্বরে পাঠ্য পড়তে আপনার iPhone বা iPad পেতে, আপনাকে প্রথমে আপনার কথ্য বিষয়বস্তু সেটিংস অ্যাক্সেস করতে হবে। তাদের কাছে পেতে:

1. সেটিংস খুলুন৷ আপনার iPhone বা iPad এ অ্যাপ।

2. নিচে স্ক্রোল করুন এবং অ্যাক্সেসিবিলিটি এ আলতো চাপুন .

3. ভিশন এর অধীনে বিভাগে, কথ্য বিষয়বস্তু আলতো চাপুন বৈশিষ্ট্য সম্পর্কিত সমস্ত উপলব্ধ সেটিংস দেখতে৷

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

নিম্নলিখিত বিভাগগুলি আপনাকে কথ্য বিষয়বস্তু স্ক্রীনের মধ্যে প্রতিটি অ্যাক্সেসিবিলিটি সেটিং কীভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে চলে।

আপনার আইফোনকে নির্বাচিত পাঠ্য জোরে পড়ুন

স্পিক সিলেকশন সক্ষম করুন উচ্চস্বরে নির্বাচিত পাঠ্য পড়তে আপনার iPhone সেট আপ করতে। তারপরে আপনি নথি এবং ওয়েবপৃষ্ঠাগুলিতে পাঠ্য হাইলাইট করতে পারেন এবং বলুন আলতো চাপুন৷ টেক্সটকে স্পিচে কনভার্ট করতে পপ-আপ মেনুতে বোতাম।

টিপ :একটি শব্দ হাইলাইট করতে আলতো চাপুন এবং ধরে রাখুন। তারপর, অতিরিক্ত শব্দ, বাক্য এবং অনুচ্ছেদ হাইলাইট করতে পার্শ্ববর্তী হ্যান্ডেলগুলি ব্যবহার করুন৷

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

ডিফল্টরূপে, আপনার iPhone বাক্যাংশকে আন্ডারলাইন করে এবং স্পিক সিলেকশন ব্যবহার করে শব্দগুলি পড়ার সময় হাইলাইট করে। আপনি হাইলাইট বিষয়বস্তু এ ডুব দিয়ে এটি কাস্টমাইজ করতে পারেন৷ সেটিংস (পরবর্তীতে আরও)।

একটি স্ক্রিনে আপনার iPhone স্পিক টেক্সট রাখুন

এছাড়াও আপনি স্পিক স্ক্রীন-এর পাশের টগলটি সক্রিয় করে আপনার আইফোনটিকে পুরো স্ক্রীন জোরে জোরে পড়তে পারেন . তারপরে আপনি দুটি আঙ্গুল দিয়ে স্ক্রিনের শীর্ষ থেকে নিচের দিকে সোয়াইপ করতে পারেন এবং ডিভাইসটি উপরের দিক থেকে শুরু করে স্ক্রিনে যা আছে তা বলতে শুরু করবে। মনে রাখবেন যে এটি লক স্ক্রীন, হোম স্ক্রীন এবং কন্ট্রোল সেন্টারে কাজ করে না৷

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

স্পিচ কন্ট্রোলারে প্লেব্যাক কন্ট্রোলগুলি ব্যবহার করে পড়ার গতি বাড়াতে বা ধীর করতে, লাইন এবং বাক্যগুলি এড়িয়ে যেতে এবং পড়া থামাতে। এছাড়াও আপনি স্পেক অন টাচ ট্যাপ করতে পারেন আপনার আইফোনটি পড়তে শুরু করার জন্য আইকন এবং যেকোনো বাক্যাংশ বা বাক্যে আলতো চাপুন। আপনি যদি কিছু না করেন, স্পিচ কন্ট্রোলার অদৃশ্য হয়ে যাবে।

স্পিক স্ক্রিন বিকল্পটি সক্ষম করে, আপনি "আরে সিরি, স্পিক স্ক্রীন" বলে সিরিকে কথা বলা শুরু করতে পারেন। কীভাবে আইফোনে সিরি সেট আপ এবং কনফিগার করবেন তা শিখুন।

স্পিচ কন্ট্রোলারকে সবসময় স্ক্রিনে দেখান

আপনি সবসময় স্ক্রিনে থাকার জন্য স্পিচ কন্ট্রোলার ওভারলে পেতে পারেন। এটি করতে, স্পিচ কন্ট্রোলার আলতো চাপুন বিকল্প এবং নিয়ন্ত্রক দেখান এর পাশের সুইচটি সক্রিয় করুন .

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

তারপরে আপনি স্পিক কন্ট্রোলারটি প্রসারিত করতে পারেন এবং প্লে এ আলতো চাপুন৷ আইকন দিয়ে আপনার আইফোনকে স্ক্রিনে যা কিছু বলা শুরু করতে পারেন। আবার, আগের ব্যবহার করুন এবং পরবর্তী লাইন এবং গতি এর মধ্যে সরানোর জন্য আইকন গতি বাড়াতে বা কমাতে আইকন। স্পিক অন টাচ সক্রিয় করতে ভুলবেন না আপনি যা স্পর্শ করেন তা পড়ার জন্য ডিভাইস পেতে৷

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

ডিফল্টরূপে, ভেঙে পড়া স্পিচ কন্ট্রোলার আইকনটি দীর্ঘক্ষণ চাপলে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য বলা শুরু করতে অনুরোধ জানানো হয়, যখন আইকনটি ডবল-ট্যাপ করলে সেটিকে স্পেক অন টাচ-এ স্যুইচ করে। মোড. আপনি লং প্রেস ব্যবহার করে এটি পরিবর্তন করতে পারেন৷ এবং ডাবল ট্যাপ করুন স্পিচ কন্ট্রোলার স্ক্রিনের নীচে বিকল্পগুলি৷

উপরন্তু, আপনি নিষ্ক্রিয় অস্বচ্ছতা এ আলতো চাপ দিয়ে স্পিচ কন্ট্রোলারের অস্বচ্ছতা পরিবর্তন করতে পারেন . মান হ্রাস করা এটিকে কম অনুপ্রবেশকারী করে তুলবে।

আপনার iPhone হাইলাইট টেক্সট রাখুন যেহেতু এটি উচ্চস্বরে কথা বলে

কন্টেন্ট হাইলাইট করুন আলতো চাপুন আপনার iPhone উচ্চস্বরে টেক্সট বলার সাথে সাথে হাইলাইটিং কীভাবে কাজ করে তা কাস্টমাইজ করার জন্য কথ্য বিষয়বস্তু সেটিংসের মধ্যে বিকল্প৷

আপনি শুধুমাত্র পৃথক শব্দ বা বাক্য হাইলাইট করার জন্য আপনার iPhone সেট করতে পারেন, হাইলাইট শৈলী (আন্ডারলাইন বা পটভূমির রঙ) পরিবর্তন করতে পারেন এবং শব্দ এবং বাক্যের জন্য হাইলাইট রঙ সামঞ্জস্য করতে পারেন। আপনার জন্য কোনটি সবচেয়ে ভালো কাজ করে তা নির্ধারণ করতে বিভিন্ন সংমিশ্রণ ব্যবহার করে দেখুন।

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

আপনার আইফোন আপনাকে টাইপিং প্রতিক্রিয়া প্রদান করুন

কথ্য বিষয়বস্তু আপনার টাইপ করার সাথে সাথে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য বলার অনুমতি দেয়। টাইপিং প্রতিক্রিয়া আলতো চাপুন৷ আপনি কিভাবে প্রতিক্রিয়া পেতে চান তা নির্ধারণ করতে। আপনি আপনার আইফোনকে পৃথক অক্ষর (একটি প্রতিক্রিয়া বিলম্বের সাথে), সম্পূর্ণ শব্দ, স্বয়ংক্রিয়-সংশোধন এবং এমনকি ভবিষ্যদ্বাণীমূলক পাঠ্য বলতে পারেন৷

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

আপনার iPhone এ টাইপিং পূর্বাভাস সক্রিয় না থাকলে, সেটিংস-এ যান> সাধারণ> কীবোর্ড এবং ভবিষ্যদ্বাণীমূলক এর পাশের সুইচটি চালু করুন .

কথ্য বিষয়বস্তুর জন্য একটি ভয়েস এবং উপভাষা চয়ন করুন

আপনি কি আপনার আইফোনকে একটি ভিন্ন কণ্ঠে উচ্চস্বরে পাঠ্য পড়তে চান? কণ্ঠস্বর আলতো চাপুন , এবং আপনি প্রতিটি ভাষার জন্য ভয়েসের মধ্যে পরিবর্তন করতে পারবেন যা আপনার iPhone উচ্চস্বরে বলে—যেমন, ইংরেজি , ফরাসি , হিন্দি , ইত্যাদি।

উপরন্তু, আপনি একই ভয়েসের উন্নত সংস্করণে স্যুইচ করতে পারেন। উদাহরণস্বরূপ, ইংরেজি এ যান৷> ইংরেজি (মার্কিন)> সামান্থা এবং সামান্থা এ আলতো চাপুন (উন্নত) . ভয়েস প্যাক (যার ওজন সাধারণত 150 MB হয়) ব্যবহার করার আগে অবশ্যই ডাউনলোড করতে হবে।

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

আপনার আইফোনে কথা বলার হার পরিবর্তন করুন

স্লাইডারটিকে স্পিকিং রেট -এর অধীনে টেনে আনুন ডিফল্টরূপে আইফোন কত দ্রুত পড়ে তা বাড়াতে ডানদিকে। অথবা, এটি কমাতে বাম দিকে টেনে আনুন।

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

আপনার আইফোন জোরে কথা বলে কাস্টম উচ্চারণ যোগ করুন

যদি আপনার iPhone কিছু শব্দ ভুল উচ্চারণ করে, আপনি একটি কাস্টম উচ্চারণ তৈরি করতে পারেন। উচ্চারণ আলতো চাপুন , প্লাস নির্বাচন করুন বোতাম, শব্দ বা বাক্যাংশ টাইপ করুন এবং মাইক্রোফোন নির্বাচন করুন আইকন৷

তারপরে আপনাকে অবশ্যই প্রতিস্থাপনটি জোরে বলতে হবে এবং প্রতিটি ধ্বনিগত পরামর্শ শোনার পরে সঠিক উচ্চারণ বেছে নিতে হবে। আপনি যে অন্য কাস্টম উচ্চারণগুলি তৈরি করতে চান তার জন্য পুনরাবৃত্তি করুন৷

কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

অন্যান্য অ্যাক্সেসিবিলিটি বিকল্পগুলি পর্যালোচনা করতে ভুলবেন না

আপনি যদি আপনার আইফোনের স্ক্রীন পড়তে সমস্যায় পড়েন, আপনি দৃষ্টি প্রতিবন্ধকতার দিকে তৈরি অন্যান্য অ্যাক্সেসিবিলিটি-সম্পর্কিত বৈশিষ্ট্যগুলির সুবিধাও নিতে পারেন। এর মধ্যে রয়েছে:

ভয়েসওভার :আপনার আইফোনে অনস্ক্রিন উপাদানগুলিকে ট্যাপ করে জোরে জোরে বলতে বলুন৷

জুম :স্ক্রীনকে বড় করে।

প্রদর্শন এবং পাঠ্যের আকার :ডিফল্ট পাঠ্যের আকার বাড়ান৷

গতি :দৃশ্যমানতা উন্নত করতে গতি হ্রাস করুন৷

অডিও বর্ণনা: সমর্থিত ভিডিওগুলিতে স্বয়ংক্রিয়ভাবে অডিও বর্ণনা বলতে আপনার iPhone পান—যেমন, Apple TV৷

ঠিক কথ্য বিষয়বস্তুর মতো, আপনি সেটিংস-এর অধীনে তালিকাভুক্ত এই বৈশিষ্ট্যগুলি পাবেন> অ্যাক্সেসিবিলিটি . তাদের চেষ্টা করে দেখুন এবং তারা আপনার জন্য কাজ করে কিনা দেখুন. এবং আপনি যদি আপনার iPhone বা iPad-এ এই বৈশিষ্ট্যটি উপভোগ করেন, তাহলে আপনি আপনার Macকে উচ্চস্বরে পাঠ্য পড়তেও পেতে পারেন৷


  1. কীভাবে ম্যাকে পাঠ্য বার্তা পাবেন

  2. কীভাবে আপনার আইফোনে অন্য কারও অ্যাপল আইডি থেকে মুক্তি পাবেন

  3. কিভাবে আপনার আইফোনে যেকোনো স্ক্রীন জুম করবেন

  4. আপনি যখন একটি অবস্থানে পৌঁছাবেন তখন আপনার আইফোনে কীভাবে রিমাইন্ডার পাবেন